বিষয়বস্তুতে চলুন

উইকিবইয়ের ব্যবহার/শ্রেণী প্রকল্পের নির্দেশিকা

উইকিবই থেকে


উইকিবই হল পাঠ্যপুস্তক এবং ম্যানুয়াল লেখার জন্য একটি সম্প্রদায়। সাধারণভাবে এটি গোষ্ঠী সহযোগী প্রকল্পে ব্যবহারের জন্য অনন্যভাবে উপযুক্ত। অতীতে উইকিবইতে এরকম বেশ কয়েকটি প্রকল্প হয়েছে, সেগুলির বেশিরভাগই দারুণ সাফল্য পেয়েছে। এই প্রকল্পগুলির মধ্যে কয়েকটি আমাদের শ্রেণী প্রকল্পের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এটি একটি বিস্তৃত তালিকা নয়, তবে আপনি যদি একটি নতুন প্রকল্প শুরু করেন এবং যদি এই তালিকায় আপনার প্রকল্পটি যুক্ত করেন তবে আমরা আপনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করব। এই পাতাটি শ্রেণী বা গোষ্ঠী প্রকল্পগুলির জন্য একটি দ্রুত-সূচনা নির্দেশিকা হিসাবে কাজ শুরু করছে। গোষ্ঠীনেতা বা শ্রেণী প্রশিক্ষকের জন্য এই পাতাটি পড়া গুরুত্বপূর্ণ এবং এর কিছু অংশ অংশগ্রহণকারীদের (ছাত্রদের) পড়ার জন্যও খুব ভাল হবে। উইকিবই একটি সক্রিয় সম্প্রদায়, এবং আপনার প্রকল্পটি সেই সম্প্রদায়ের সাথে নানা উপায়ে এমনভাবে যোগাযোগ করতে চলেছে যা প্রতীয়মান নাও হতে পারে।

একটি শ্রেণী প্রকল্পের শুরু[সম্পাদনা]

সাধারণত, একটি শ্রেণী প্রকল্প শুরু করার সময়, সেই প্রকল্পের উপযোগিতা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ: আপনার বইয়ের (বইগুলির) শিরোনাম কি হবে? আপনার বই(গুলি) কি ধরনের উপকরণ অন্তর্ভুক্ত করবে? আপনার বই কতখানি গভীরে গিয়ে শিক্ষা দেবে? লক্ষ্য পাঠকবর্গ কারা হবে? আপনার শ্রেণী কাজ শুরু করার আগে সম্ভবত এই সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া উচিত, যাতে এর পরের কাজগুলি সুশৃঙ্খল ও সংগঠিত রাখতে সাহায্য করা যায়। যদি শ্রেণীর সদস্যরা একই সাথে বিভিন্ন অধ্যায় নিয়ে কাজ করে, তাহলে প্রতিটি অধ্যায়ের বিন্যাস সংজ্ঞায়িত করা গুরুত্বপূর্ণ, এবং আপনি যে অধ্যায়গুলি অন্তর্ভুক্ত করতে চান সেখানে তার বিভাগ (যেমন একটি শব্দকোষ) আছে কিনা দেখা দরকার।

এছাড়াও,আইনগত কিছু দিক বিবেচনা করার আছে। উইকিবইয়ের সমস্ত পাঠ্য এবং অন্যান্য উপকরণ জিএনইউ মুক্ত দলিলীকরণ লাইসেন্সসৃষ্টিসংক্রান্ত কমন্স নির্দেশ-শেয়ারঅ্যালাইক লাইসেন্সের অধীনে প্রকাশিত হয়েছে এবং আপনার প্রকল্পের সমস্ত অংশগ্রহণকারীদের অবশ্যই সেই লাইসেন্সগুলির অধীনে তাদের অবদানগুলি প্রকাশ করতে সম্মত হতে হবে। গোষ্ঠী এবং স্বতন্ত্র শিক্ষার্থীরা জিএফডিএল/সিসি-বাই-এসএ এবং অন্য একটি সামঞ্জস্যপূর্ণ লাইসেন্সের অধীনে তাদের অবদান সংমিশ্রিত-লাইসেন্স করতে চাইতে পারে এবং কিছু ব্যবহারকারী তাদের অবদানগুলি সর্বজনীন এক্তিয়ারে প্রকাশ করতে চাইতে পারে। এই হিসাবে সব রকম গ্রহণযোগ্য বিকল্প আছে।

যদি এমন হয় আপনার গোষ্ঠী কোন পাঠ্যপুস্তক লিখছে না, অথবা পাঠ্যপুস্তক ছাড়াও অতিরিক্ত ধরনের শিক্ষার উপকরণ অন্তর্ভুক্ত করতে যাচ্ছে, তাহলে উইকিবিশ্ববিদ্যালয়ে আপনার প্রকল্প সংগঠিত করার বিষয়টি বিবেচনা করা একটি ভাল ধারণা হতে পারে। উইকিবিশ্ববিদ্যালয় হল একটি অনলাইন সম্প্রদায় যারা উইকিবইয়ের সাথে সম্পর্কিত, এটি সমস্ত ধরণের শ্রেণীকক্ষের জন্য উপকরণ তৈরি করার নতুন উপায় শেখার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

অংশগ্রহণকারীদের নিবন্ধিত করুন[সম্পাদনা]

প্রকল্পের সকল অংশগ্রহণকারীদের ব্যবহারকারীর নাম, বিশেষ করে প্রশিক্ষক বা প্রকল্প নেতাদের ব্যবহারকারীর নাম এখানে উইকিবইতে নিবন্ধিত করা উচিত। ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রতিটি ব্যবহারকারীকে একটি ব্যবহারকারীর পাতা প্রদান করে যেখানে তারা নিজের সম্বন্ধে লিখতে পারে, একটি ব্যবহারকারীর আলাপ পাতা' প্রদান করে যেখানে ব্যবহারকারী অন্য ব্যবহারকারীদের থেকে বার্তা পেতে পারে, এবং একটি অবদানের ইতিহাস থাকে যেখানে সেই ব্যবহারকারীর অবদান নথিবদ্ধ করা হয়। পাঠ্যক্রমের প্রশিক্ষকরা অবদানের ইতিহাসের পাতাগুলিকে বিশেষ আগ্রহের সঙ্গে নজরে রাখেন, কারণ সেই পাতাগুলি থেকে একজন নির্দিষ্ট ছাত্র এই প্রকল্পে কতটা কাজ করেছে, স্পষ্টভাবে তার বর্ণনা পাওয়া যায়। তবে এটি খেয়াল করার মতো গুরুত্বপূর্ণ বিষয় যে, ব্যবহারকারীর অবদানের ইতিহাস থেকে বোঝা যাবে না যে যোগ করা উপাদানটি তার নিজস্ব কাজ ছিল কিনা, অথবা এটি অন্য উৎস থেকে কপি+পেস্ট করা হয়েছে কিনা। এই কারণে, প্রশিক্ষককে কিছু উল্লেখযোগ্য সময় ব্যয় করতে হতে পারে, ছাত্রদের অবদানে লেখাচুরির মতো কিছু আছে কিনা তা পরীক্ষা করার জন্য।

উইকিবই:শ্রেণী প্রকল্পের তালিকাতে আপনার প্রকল্পের তালিকা করুন, যাতে উইকিবই সম্প্রদায় আপনার প্রকল্প অনুসরণ করতে পারে এবং আপনাকে অতিরিক্ত সহায়তা প্রদান করতে পারে। আপনার অংশগ্রহণকারী কারা (একটি শ্রেণী, একটি গবেষণা গোষ্ঠী ইত্যাদি) এবং আপনার লক্ষ্যগুলি কি (একটি নতুন বই লেখা, একটি পুরানো বই উন্নত করা ইত্যাদি) সে সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

শ্রেণী বিন্যাস[সম্পাদনা]

আপনি একটি শ্রেণীর প্রশিক্ষক হলে উইকিবই আপনাকে বলতে পারে না কিভাবে আপনার নিজের ছাত্রদের শ্রেণী বিন্যাস করতে হয়। যাইহোক, আমরা অনুগ্রহপূর্বক অনুরোধ করছি, যে প্রশিক্ষকেরা একটি শ্রেণী প্রকল্পের জন্য উইকিবই ব্যবহার করেন তাঁরা তাঁদের অভিজ্ঞতা সম্পর্কে আমাদের কিছু প্রতিক্রিয়া জানান, এবং আমরা এইরকম প্রতিক্রিয়ার কিছু কিছু অংশ একটি সহায়ক পরামর্শের ক্রমে সংকলিত করেছি।

ছাত্র প্রকল্পগুলির সাথে যুক্ত একটি সাধারণ সমস্যা হল যে ছাত্ররা তাদের নিজেদের কাজের উপরেই খুব বেশি মনোযোগ দেয়। অন্যান্য গোষ্ঠী/ছাত্রদের দ্বারা লিখিত উপাদান পর্যালোচনা, সম্পাদনা এবং সংশোধন করতে শিক্ষার্থীদের উৎসাহিত করুন। সহ-ছাত্র পর্যালোচনার ফলে, ছাত্ররা নিজেরা যে বিষয় নিয়ে কাজ করছে তা ছাড়াও অন্য বিষয়গুলি শিখতে উৎসাহিত হতে পারে এবং এটি ইতিবাচক প্রতিক্রিয়াও তৈরি করতে পারে যা সৃজনশীল প্রক্রিয়াকে আরও এগিয়ে নিয়ে যাবে। শিক্ষার্থীদের বিন্যাস এবং উপস্থাপনার বিশদ বিবরণ দিতে উইকি সাহায্য করে, যাতে তারা তাদের নিজস্ব তথ্য উপস্থাপনের উপর মনোনিবেশ করতে পারে এবং অন্যান্য শিক্ষার্থীদের দেওয়া তথ্য সম্পর্কে শিখতে পারে। এর সাথে সম্পর্কিত সাধারণ উদ্বেগ হল যে শিক্ষার্থীরা শিখছে, সেইসাথে সাধারণভাবে লিখছে। যদিও এই দুটি প্রক্রিয়া সম্পর্কিত, কিন্তু তারা অবশ্যই সমার্থক নয়। আপনি এই বিষয়টি নিশ্চিত করুন যে শিক্ষার্থীরা যেন তাদের নিজেদের পাতার ইতিহাস থেকে দেখতে পায় কাজ কিভাবে অগ্রসর হচ্ছে এবং সেইসঙ্গে অন্যান্য শিক্ষার্থীদের সমালোচনা ও পরামর্শের প্রতি তারা কিভাবে প্রতিক্রিয়া জানাচ্ছে তা দেখে শিক্ষালাভ করে। একটি ছাত্র কখন এবং কি সম্পাদনা করছে ইতিহাসের পাতা তার হিসেব রাখে। এখান থেকে আরও বোঝা যায় যে কোন ছাত্রেরা তাদের পাতাগুলিতে প্রকল্পের সময়কালের মধ্যে কঠোর পরিশ্রম করছে এবং কোন ছাত্ররা শেষ মুহূর্ত পর্যন্ত দেরি করছে।

একে অপরের সাথে যোগাযোগ করতে এবং আপনার বইয়ের বিষয়বস্তু উন্নত করতে কাজ করার জন্য আপনার ছাত্রদের ব্যবহারকারী-আলাপের পাতাগুলির সাথে আপনার বইয়ের আলাপ পাতাগুলিও ব্যবহার করুন। ছাত্রদের তাদের ব্যক্তিগত নজর তালিকায় গুরুত্বপূর্ণ পাতাগুলি (বিশেষত শ্রেণী প্রশিক্ষকের ব্যবহারকারীর আলাপ পাতা) যোগ করতে বলুন। এইভাবে, কেউ যখন বার্তা দেয়, তখন শ্রেণীর প্রত্যেককে সেটি সম্পর্কে অবহিত করা যেতে পারে। শিক্ষার্থীদের কেবল তাদের নিজস্ব পাতাগুলিতে কাজ না করে, অন্যান্য শিক্ষার্থীদের কাজ পড়তে এবং সমালোচনা করতে উৎসাহিত করুন। ছাত্রদের ব্যাকরণ, বানান, বিন্যাস এবং শব্দ ব্যবহারে একে অপরকে সাহায্য করতে বলুন। শিক্ষার্থীরা একই সাথে লেখক ও সম্পাদক এবং পর্যালোচক হলে নিশ্চিত হওয়া যায় যে তারা প্রকল্পে নিযুক্ত রয়েছে। প্রতিটি শিক্ষার্থীর অবদানের পাতা তাদের সমস্ত রচনা, সম্পাদনা, সংশোধন, আলোচনা এবং সমালোচনার সম্পূর্ণ ইতিহাস উপস্থাপন করে। কিন্তু এই ইতিহাসগুলি থেকে উইকির বাইরে ইমেল, ফোন বা তাৎক্ষণিক মেসেঞ্জারের মাধ্যমে ছাত্রদের মধ্যে যোগাযোগ বোঝা যাবে না, তাই আপনার উচিত ছাত্রদের তাদের সম্পর্কিত কাজ উইকিবইতে রাখার চেষ্টা করতে বলা, যাতে তাদের সমস্ত কাজ সঠিকভাবে নথিবদ্ধ করা হয় এবং হিসাব করা হয়।

যদি সমস্ত শিক্ষার্থী আলাদা আলাদা পাতা বা বিষয়ে কাজ করে, তাহলে শ্রেণীটিকে এক ইউনিট হিসাবে পরীক্ষা করা এবং শ্রেণী বিন্যাস করা কঠিন হতে পারে। আবার অন্য দিকে, যদি পুরো শ্রেণী একবারে শুধুমাত্র একটি পাতা / বিষয় নিয়ে কাজ করে, তাহলে সবার সমানভাবে অবদান রাখার জন্য যথেষ্ট কাজ নাও থাকতে পারে। আপনার শ্রেণীর জন্য নির্দিষ্ট নির্দেশিকা, সময়সীমা এবং শ্রেণী বিন্যাসের মানদণ্ড স্থির করা নিশ্চিত করুন। যদি সবাই একই গতিতে থাকে এবং একসাথে নির্দিষ্ট মাইলফলক ছুঁয়ে যায়, তাহলে একই মাপকাঠির পরিপ্রেক্ষিতে সমস্ত ছাত্রদের পরিমাপ করা সহজ হবে। আপনার বইয়ের আলাপ পাতায় একটি মাপক হিসাবে আপনার সময়রেখা এবং শ্রেণী বিন্যাসের মানদণ্ড তালিকাভুক্ত করতে দ্বিধা করবেন না।

আপনি যদি একজন ক্লাস প্রশিক্ষক হন, এবং আমাদের কিছু প্রতিক্রিয়া দিতে চান, আমরা আপনার কাছ থেকে শুনতে চাই! মন্তব্য, পরামর্শ, বা উদ্বেগ পোস্ট করুন শ্রেণী প্রকল্পের আলোচনা পাতায়

সম্প্রদায়কে বুঝুন[সম্পাদনা]

উইকিবইতে অবদানকারী[সম্পাদনা]

উইকিবইগুলি নিয়মিত স্বেচ্ছাসেবক, লেখক, সম্পাদক এবং অন্যান্য অবদানকারীদের দ্বারা পরিচালিত হয়। এই অবদানকারীরা আপনার শ্রেণী প্রকল্পে সাহায্য করতে চাইবে এবং খুবই সম্ভবনা আছে যে আপনার সদস্যদের সাথে যোগাযোগ করে আপনাকে উষ্ণ স্বাগত জানাবে ও কিছু বন্ধুত্বপূর্ণ পরামর্শ দেবে। এছাড়াও, আপনার যদি কোন প্রশ্ন থাকে, নিয়মিত অবদানকারীদের আপনি পাঠ কক্ষে পাবেন। কখনও কখনও, এমনকি সম্প্রদায়ের পক্ষ থেকেও আপনার জন্য বা আপনার ছাত্রদের একজনের জন্য কোন প্রশ্ন থাকতে পারে এবং সাধারণভাবে সেটির উত্তর দেওয়া উচিত। এছাড়াও, যদি একজন ছাত্র একটু অদ্ভুত কিছু করে ফেলে, কোন স্বেচ্ছাসেবক সেটিকে "সঠিক করে দেওয়া"র আগে একটি ব্যাখ্যা চাইতে পারে। আপনি যদি না চান আপনার সম্পাদনাগুলি অন্য কেউ "ঠিক করে" দেবে, তাহলে, যদি কোন প্রশ্ন আসে নিজের কাজকে ব্যাখ্যা করতে ভুলবেন না।

উইকিবই একটি সক্রিয় সম্প্রদায়, এবং আপনার ও আপনার ছাত্রদের জন্য ব্যাপকভাবে এই সম্প্রদায়ের সাথে যোগাযোগ করার অনেক সুযোগ থাকবে। আপনার ছাত্ররা তাদের বইয়ের উপর কাজ শুরু করার আগে, একটি গুরুত্বপূর্ণ বিষয় হল তারা যে উইকিবই সম্প্রদায়ের একটি অংশ সেটি শেখা। সম্প্রদায় থেকে অনেক কিছু সুবিধা পাওয়া যায়, তবে সেই সঙ্গে নির্দিষ্ট কিছু দায়িত্বও থাকে। যদি আপনি বা আপনার ছাত্ররা উইকিবইয়ের নীতি লঙ্ঘন করেন, অথবা আপনি যদি একে অপরের প্রতি বা সম্প্রদায়ের অন্য সদস্যদের প্রতি অসম্মান জ্ঞাপন করেন, তাহলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে।

সম্প্রদায় একটি বিরাট সম্পদ হতে পারে। আমরা প্রশ্নের উত্তর দিতে পারি, এবং আমরা আপনার বইয়ের কাজে সাহায্য করতেও আসতে পারি। সম্প্রদায়ের সদস্যদের কাছে এমন কিছু দক্ষতা আছে যা সম্ভবত আপনার তথ্যকে আরও ভালভাবে উপস্থাপন করতে, আপনার বইটিকে আরও চাকচিক্যপূর্ণ ও পেশাদার দেখাতে বা এমনকি আপনার কাজকে আরও দক্ষ করে তুলতে আপনাকে সাহায্য করতে পারে। আপনার কিছু প্রয়োজন হলে জিজ্ঞাসা করতে দ্বিধা করবেন না।

উন্মুক্ত-বিষয়বস্তু[সম্পাদনা]

উইকিবই হল উন্মুক্ত-বিষয়বস্তু, যার মানে যে কোনো ব্যবহারকারী যেকোন সময় যেকোন পাতা সম্পাদনা করতে পারেন। এর অর্থ হল যে যদি আপনার শ্রেণী একটি বইয়ের উপর কাজ করে, সারা বিশ্বের অন্যান্য ব্যবহারকারীরাও আপনার পাতাগুলি সম্পাদনা করতে সাহায্য করতে আসতে পারে। অনেক সময়, এই ধরনের এলোমেলো সম্পাদনাগুলি বানান, ব্যাকরণ বা বিন্যাসে ছোটখাট সংশোধন করে দেয়, কিন্তু কখনও কখনও বড় কোন অবদানও হতে পারে যা আপনার পুরো প্রকল্পকে প্রভাবিত করবে। অমার্জিত ধ্বংসপ্রবণতাকে বাদ দিলে, অন্য ব্যবহারকারীদের দ্বারা সরল বিশ্বাসে করা সম্পাদনাগুলি মুছে ফেলা বা সীমাবদ্ধ করা উচিত নয়।

আপনার ছাত্রদের সম্পাদনা এবং অন্যান্য উইকিবই কর্মীদের দ্বারা করা সম্পাদনার মধ্যে পার্থক্য করতে, ইতিহাসের পাতাগুলির সাহায্য নিন। ইতিহাসের পাতাগুলিতে একটি নির্দিষ্ট পাতার প্রতিটি সম্পাদনার একটি তালিকা বজায় থাকে, কোন ব্যবহারকারী কোন সময়ে এটি সম্পাদনা করেছেন তার তালিকাও এখানে পাওয়া যায়। আপনি পাতার শীর্ষে "ইতিহাস" ট্যাবে ক্লিক করে যেকোন পাতার সম্পাদনা ইতিহাস উপলব্ধ করতে পারেন।

আপনি এবং আপনার ছাত্রদের নির্দ্বিধায় উইকিবইতে অন্যান্য বই সম্পাদনা করা বা আপনার শ্রেণী প্রকল্পের মেয়াদের বাইরেও এখানে অংশগ্রহণ করা উচিত।

নীতি ও নির্দেশিকা[সম্পাদনা]

উইকিবইয়ের ব্যবহারকারীদের ক্রিয়াকলাপ পরিচালনা করতে সাহায্য করার জন্য নীতি ও নির্দেশিকার একটি সিরিজও রয়েছে। শ্রেণীর একজন প্রশিক্ষক হিসাবে, এই নীতিগুলির কয়েকটির সাথে নিজেকে পরিচিত করা গুরুত্বপূর্ণ, কারণ সেগুলি আপনার প্রকল্পকে গভীরভাবে প্রভাবিত করতে পারে। এখানে কিছু গুরুত্বপূর্ণ নীতি রয়েছে:

  1. কপিরাইট লঙ্ঘন খুব গুরুত্ব সহকারে নেওয়া হয়। কপিরাইট লঙ্ঘনকারী উপাদানগুলি কোন সতর্কতাসূচক বিজ্ঞপ্তি ছাড়াই মুছে ফেলা যেতে পারে। আপনার গোষ্ঠী যেন বুঝতে পারে কিভাবে এই ধরনের ঝামেলা এড়াতে হয় তা নিশ্চিত করুন। এছাড়াও দেখুন: উইকিবই:কপিরাইট
  2. ধ্বংসপ্রবণতা (বিদ্বেষপরায়ণ হয়ে সম্পাদনা), অশ্লীলতা, এবং অন্যান্য শিশুসুলভ আচরণ এখানে সহ্য করা হয় না, এবং ব্যবহারকারীরা যারা এই উপায়ে কাজ করে তারা উইকিবইতে সম্পাদনা করা থেকে অবরুদ্ধ হতে পারে। আপনি যদি উইকি সফ্টওয়্যারটি পরীক্ষা করতে চান, আপনি খেলাঘর পাতায় যেকোন সম্পাদনা করতে পারেন।
  3. বিষয়বস্তুর ক্ষেত্রে অবশ্যই একটি নিরপেক্ষ দৃষ্টিকোণ বজায় রাখতে হবে। কোন নির্দিষ্ট ধর্মীয়, রাজনৈতিক, বা অন্য দৃষ্টিভঙ্গি প্রচারের জন্য উইকিবইকে মঞ্চ হিসাবে ব্যবহার করা যাবে না।
  4. মৌলিক গবেষণা প্রকাশ করার জন্য উইকিবই সঠিক জায়গা নয়। উইকিবইয়ের সমস্ত বিষয়বস্তু যাচাইযোগ্য হওয়া উচিত, এবং সঠিকভাবে উল্লেখ করা উচিত (যখন সম্ভব)।
  5. সকল উইকিবই স্বেচ্ছাসেবীদের একে অপরের প্রতি ভালো হতে উৎসাহিত করে। পরামর্শের বদলে এটিকে একটি নিয়ম হিসেবে নিন।

যদি আপনার শ্রেণীর ছাত্রদের মধ্যে কেউ এই নীতিগুলি লঙ্ঘন করে, তাহলে অন্তত সাময়িকভাবে উইকিবই সম্পাদনা থেকে তাকে বাধাদান করা হতে পারে। এটি ঘটার সম্ভাবনা কম, তবে এটি শোনা যায় না এমন নয়। নিয়মগুলি অনুসরণ করার গুরুত্ব সম্পর্কে আপনার শিক্ষার্থীদের সাথে কথা বলতে ভুলবেন না।

উইকিবই কি?[সম্পাদনা]

উইকিবই হল একটি প্রকল্প যেখানে সম্প্রদায়ের সদস্যরা (কথোপকথনে উইকিবুকিয়ান নামে পরিচিত) বিভিন্ন বিষয়ের উপর উন্মুক্ত বিষয়বস্তুর পাঠ্যপুস্তক যৌথভাবে লেখে। উইকিবইয়ের অনেকগুলি ভগ্নী প্রকল্প রয়েছে, যেগুলির সবকটিই উইকিমিডিয়া ফাউন্ডেশন (ডব্লিউএমএফ) -এর ব্যানারে কাজ করে। আমাদের কিছু ভগ্নী প্রকল্প হল:

যদি আপনার প্রকল্প উইকিবইতে মানানসই না হয়, তাহলে সম্ভবত এটি এই অন্যান্য প্রকল্পগুলির মধ্যে একটিতে উপযুক্ত হবে।

এখানে উইকিবইতে পোস্ট করা যেতে পারে এমন উপকরণগুলির বিষয়ে আরও তথ্যের জন্য, আপনি উইকিবই:উইকিবই কি দেখতে পারেন।

বিষয়বস্তু অনুসন্ধান[সম্পাদনা]

উইকিমিডিয়া প্রকল্পে কাজ করার একটি সুবিধা হল বিষয়বস্তু তৈরির জন্য উপলব্ধ বিশাল সম্পদ।

  • আপনি যদি উইকিপিডিয়া থেকে বিষয়বস্তু ব্যবহার করতে চান, আপনি একটি প্রকল্পের ভিত্তি হিসেবে ব্যবহারের জন্য নিবন্ধ আমদানির অনুরোধ করতে পারেন। মনে রাখবেন যে, কোন বইয়ের অর্থ শুধুমাত্র উইকিপিডিয়া নিবন্ধের একটি সংগ্রহ নয়, তার পরিবর্তে বইটির একটি কেন্দ্রীয় আখ্যান থাকা উচিত।
  • আপনার যদি ছবির প্রয়োজন থাকে (ফটো থেকে কমিক স্ট্রিপ পর্যন্ত), উইকিমিডিয়া কমন্সে অনুসন্ধান করতে পারেন, যেখানে হাজার হাজার বিষয়ের জন্য উন্মুক্ত ছবি রয়েছে। উইকিমিডিয়া কমন্সে থাকা ছবিগুলো কোনো ঝামেলা ছাড়াই উইকিবইতে ব্যবহার করা যেতে পারে। উইকিবইতে ছবি ডাউনলোড বা আপলোড করার দরকার নেই।

আপনার যখন প্রয়োজন তখন সাহায্য নিন[সম্পাদনা]

উইকিবই হল একটি বড় জায়গা, এবং এটি কিভাবে করা যায় বা কেন জিনিসগুলি এরকম করা হয় সে সম্পর্কে প্রচুর প্রশ্ন রয়েছে।

আপনি যদি আমাদের কাছে থাকা বিভিন্ন সরঞ্জাম এবং পাতাগুলি দেখতে চান তবে আপনি সম্প্রদায়ের প্রবেশদ্বার দেখতে পারেন। সেই পৃষ্ঠাটিতে সহায়তা সংস্থান এবং নির্দিষ্ট প্রকল্পগুলির জন্য স্পটলাইট সহ বেশ কয়েকটি সংস্থান উপলব্ধ রয়েছে।

উইকিবইতে কার্যকর সমস্ত নীতি এবং নির্দেশিকাগুলির সম্পূর্ণ সংক্ষিপ্ত বিবরণের জন্য, অনুগ্রহ করে উইকিবই:নীতি ও নির্দেশিকা দেখুন।

আপনার যদি উইকি টেক্সট মার্কআপের জন্য সাহায্যের প্রয়োজন হয়, আপনি উইকিটেক্সট সম্পাদনা বইটি পড়তে পারেন, এখানে এবং অন্যান্য উইকিতে কিভাবে পৃষ্ঠাগুলি লিখতে এবং সম্পাদনা করতে হয় সে সম্পর্কে শেখানোর জন্য এই বইটি আমরা তৈরি করছি।

ধ্বংসপ্রবণতা মোকাবিলায় আপনার সাহায্যের প্রয়োজন হলে, আপনি প্রশাসনিক সহায়তা পাঠ কক্ষে একটি বার্তা দিতে পারেন।

আপনার যদি অন্য কোন সমস্যা, প্রশ্ন, মন্তব্য, বা পরামর্শ থাকে, আপনি সবসময় পাঠ কক্ষে একটি মন্তব্য রাখতে পারেন। এগুলি এখানে ব্যবহারকারীদের দ্বারা সম্পাদনা করার জন্য ভালভাবে পর্যবেক্ষণ করা হয় এবং আপনি দ্রুত প্রতিক্রিয়া পেয়ে যাবেন।

সম্প্রদায়ের অংশ হয়ে উঠুন[সম্পাদনা]

আপনি একটি শ্রেণী প্রকল্পে কাজ করছেন তার মানে এই নয় যে আপনি উইকিবইয়ের অন্য সমস্ত প্রকল্পগুলি অন্বেষণ করতে পারবেন না। এখানে উইকিবইতে অনেক বিষয়ের উপর অনেক বই রয়েছে, এবং সমস্ত অবদানকারীকে উৎসাহিত করা হয় এর কাজে জড়িত হওয়ার জন্য।

আপনার শ্রেণী প্রকল্পের কাজ শেষ হয়ে গেলেও আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি থেকে যায়। আপনার প্রকল্পের সমাপ্তির পরে, আপনাকে স্বাগত জানাই আপনার বই সম্পাদনা চালিয়ে যাওয়ার জন্য অথবা এমনকি আপনি অন্যান্য বই বা প্রকল্পগুলিতেও কাজ করতে পারেন। যদি আপনি বা আপনার গোষ্ঠীর কোন সদস্য অন্য কোন বই সম্পাদনা করতে চান, তাহলে নির্দ্বিধায় সরাসরি প্রবেশ করুন এবং সেগুলিতেও অবদান রাখুন। উইকিবই একটি উন্মুক্ত সম্প্রদায়, এবং আমাদের সাফল্য আপনাদের মত ব্যবহারকারীদের অবদানের উপর নির্ভরশীল।


← প্রথম উইকিপিডিয়ান · উইকিবইয়ের ব্যবহার · নতুন বই শুরু →

← প্রথম উইকিপিডিয়ান · উইকিবইয়ের ব্যবহার · নতুন বই শুরু →

প্রথম অংশ — ভূমিকা বইটি সম্পর্কে
উইকিবই কি
একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি
আলোচনা ও ঐকমত
নীতিমালা ও নির্দেশনা
দ্বিতীয় অংশ — উইকিবইয়ের সম্পাদক কীভাবে উইকিবই সম্পাদনা করবেন
উইকি‌ মার্কআপ
উইকিবইয়ের ব্যবহার/পরিষ্করণ ও রক্ষণাবেক্ষণ
উইকিবইয়ের ব্যবহার/উন্নত কৌশল
উইকিবইয়ের ব্যবহার/চিত্র যোগ
তৃতীয় অংশ — দ্রুত শুরু করার নির্দেশিকা উইকিবইয়ের ব্যবহার/প্রথম উইকিপিডিয়ান
উইকিবইয়ের ব্যবহার/শ্রেণী প্রকল্পের নির্দেশিকা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
চতুর্থ অংশ — উইকিবইয়ের লেখক উইকিবইয়ের ব্যবহার/বিদ্যমান একটি বইয়ে অবদান রাখা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে বই দান
উইকিবইয়ের ব্যবহার/বইয়ের গঠন
উইকিবইয়ের ব্যবহার/তাক
উইকিবইয়ের ব্যবহার/পাঠকের মনযোগ আকর্ষণ
উইকিবইয়ের ব্যবহার/মুদ্রণযোগ্য পিডিএফ
পঞ্চম অংশ — উইকিবইয়ের পাঠক উইকিবইয়ের ব্যবহার/কীভাবে বই খুঁজবেন
উইকিবইয়ের ব্যবহার/উইকিবই প্রিন্টিং
উইকিবইয়ের ব্যবহার/ক্লাসরুমে উইকিবই ব্যবহার
উইকিবইয়ের ব্যবহার/ভুল সংশোধন
উইকিবইয়ের ব্যবহার/পাতা পর্যালোচনা
ষষ্ঠ অংশ — উইকিবইয়ের প্রশাসক উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে প্রশাসকদের ভূমিকা
উইকিবইয়ের ব্যবহার/অপসারণ
উইকিবইয়ের ব্যবহার/ধ্বংসপ্রবণতা
উইকিবইয়ের ব্যবহার/উন্নত প্রশাসন
উইকিবইয়ের ব্যবহার/স্ক্রিপ্টিং ও মিডিয়াউইকি এপিআই