উইকিবইয়ের ব্যবহার/কীভাবে বই খুঁজবেন

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন


বই খোঁজা[সম্পাদনা]

উইকিবুকে বই খোঁজার জন্য বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। আমরা এই পৃষ্ঠায় এমন কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করব।

অনুসন্ধান[সম্পাদনা]

উইকুবুক ইন্টারফেসে পৃষ্ঠার বাম দিকে একটি অনুসন্ধান সরঞ্জাম রয়েছে। আপনি অনুসন্ধান করতে চান এমন একটি বিষয় লিখুন এবং টেমপ্লেট:চাবি এ ক্লিক করুন। এটি বই এবং বইয়ের পৃষ্ঠায় ভরা একটি ফলাফল প্রদর্শন করবে যাতে সেই অনুসন্ধান শব্দটি রয়েছে।

আরেকটি বিকল্প হল, আপনি যদি বইটির শিরোনাম জানেন যেটি আপনি খুঁজে পেতে চান বা মনে করেন যে আপনি এটি জানেন, বইটির শিরোনাম লিখুন এবং টেমপ্লেট:কী এ চাপুন৷ যাও বোতামটি আপনাকে ঐ নামের পৃষ্ঠায় নিয়ে যাবে যদি সেটি বিদ্যমান থাকে, অন্যথায় এটি আপনাকে অনুসন্ধান পৃষ্ঠায় নিয়ে যাবে।

কিছু বই সাধারণ বিষয়ের জন্য বিদ্যমান, যেমন বীজগণিত, জীববিজ্ঞান, বা অলঙ্কারশাস্ত্র। একটি সাধারণ বিষয়ের নাম লিখলে আপনাকে সেই বিষয়ে একটি বইতে নিয়ে যেতে পারে।

তাক[সম্পাদনা]

উইকিবুক অতীতে বেশ কয়েকটি সাংগঠনিক পদ্ধতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছে, যার মধ্যে কয়েকটি অত্যন্ত অপ্রীতিকর বা বিভিন্ন কারণে ব্যবহার করা কঠিন বলে প্রমাণিত হয়েছে। একটি প্রচলিত পাঠাগারের মতো একটি বিদ্যমান সাংগঠনিক পদ্ধতি ব্যবহার করার পরিবর্তে, আমরা একটি বিশেষ ব্যবস্থা ব্যবহার করি যা আমাদের উইকি সফ্টওয়্যারটির সাথে ভালভাবে কাজ করার জন্য তৈরি করা হয়েছে।

উইকিবুক অনেকগুলো "তাক" ব্যবহার করে, যা০ বিভাগ-এ শীর্ষ স্তরে সংগঠিত। সেই বিভাগগুলোর পৃষ্ঠা থেকে, আপনি বিষয়, পড়ার স্তর, দর্শক এবং অন্যান্য পরিসংখ্যানের উপর ভিত্তি করে বইগুলোতে সহজেই ঘোরাঘুরি করতে পারেন। প্রতিটি তাকের পৃষ্ঠায় সেই বিষয়ের বইগুলোর একটি তালিকা, উপ-বিষয়গুলোর একটি তালিকা এবং সম্ভবত কয়েকটি অন্যান্য তালিকাও থাকবে৷

কার্ড ক্যাটালগ দপ্তর[সম্পাদনা]

সাধারণ পাঠাগারের মতো, উইকিবুকের একটি কার্ড ক্যাটালগ দপ্তর রয়েছে যা আমরা আমাদের বইগুলোকে সংগঠিত রাখতে ব্যবহার করি। এটি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে বইগুলোকে সংগঠিত রাখে, যার মধ্যে বিষয় অনুসারে, সম্পন্নের স্থিতি, পড়ার স্তর এবং বইয়ের শিরোনাম অনুসারে বর্ণানুক্রমিকভাবে অন্তর্ভুক্ত রয়েছে। "নেভিগেশন" বাক্সে (সাধারণত পৃষ্ঠার বাম দিকে অবস্থিত) এর একটি লিঙ্ক রয়েছে। এটিতে যেতে "ব্রাউজ" লিঙ্কটিতে ক্লিক করুন।

উইকিবুকের বইগুলো বিষয় দ্বারা বিভক্ত করা হয়। দশটি প্রধান বিষয় ক্ষেত্র রয়েছে: গণনা, প্রকৌশল, মানবিক, ভাষা, গণিত, বিবিধ, বিনোদনমূলক কার্যক্রম, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, and প্রমিত পাঠ্যক্রম. এছাড়াও, উইকিজুনিয়রদের জন্য বিভাগ রয়েছে, এবং সহায়ক বইএর ছোট একটি বিভাগ; এছাড়াও আছে রান্নার বই বিভাগ। প্রতিটি প্রধান বিভাগে উপ-বিষয় আলোচনা করে এমন একাধিক তাক রয়েছে। প্রতিটি তাক পৃষ্ঠায় বিষয়ের একটি সংক্ষিপ্ত সারাংশ, বিষয় সম্পর্কিত বইগুলোর একটি তালিকা, উপ-বিষয়ক তাকগুলোর একটি তালিকা, বৈশিষ্ট্যযুক্ত বইগুলোর একটি তালিকা, বিষয়ের একটি উইকিপিডিয়া পৃষ্ঠার একটি লিঙ্ক এবং অন্যান্য দরকারী তথ্যও প্রদর্শন করে। উইকিবুকে অনেকগুলো আলাদা তাক রয়েছে এবং আরও অনেকগুলো নিয়মিতভাবে তৈরি করা হয়।

তাক[সম্পাদনা]

Wikibooks structure.svg

বিভাগ এবং তাকের পৃষ্ঠাগুলো বই খোঁজার জন্য একটি গুরুত্বপূর্ণ নেভিগেশন সরঞ্জাম। এগুলো Wikibooks Stacks/Departments থেকে অ্যাক্সেস করা যেতে পারে। সেখান থেকে, আপনি পছন্দের বইগুলো খুঁজে পেতে তাকগুলোর মধ্যে দিয়ে নেভিগেট করতে পারেন৷ বইগুলো বিষয়বস্তুর দ্বারা তালিকাভুক্ত করা হয়, তবে সেগুলো অন্যান্য উপায়েও তালিকাভুক্ত করা হয়৷ এখানে কিছু উপায় রয়েছে যাতে একটি বই তাকগুলোতে তালিকাভুক্ত করা যায়:

  1. পড়ার স্তর এর মাধ্যমে
  2. বইয়ের স্থিতি এর মাধ্যমে
  3. বইটির ছাপা সংস্করণ, পিডিএফ সংস্করণ বা উভয়ই আছে কি না।
  4. বিশেষ দর্শকদের জন্য বই, যেমন শিশুদের জন্য উইকিজুনিয়র বই।

বৈশিষ্ট্যযুক্ত বই[সম্পাদনা]

"নেভিগেশন" বাক্সে পৃষ্ঠার বাম দিকে " বৈশিষ্ট্যযুক্ত বই" লিঙ্কে ক্লিক করলে তা আপনাকে উইকিবুকের বৈশিষ্ট্যযুক্ত বইগুলোর তালিকায় নিয়ে যাবে। বৈশিষ্ট্যযুক্ত বইগুলো নিখুঁত নয়, তবে সেগুলো আমাদের সেরা কিছু বই এবং একটি নতুন বইতে কী কী থাকা উচিত তার একটি ভাল উদাহরণ৷

আপনি যদি এমন একটি বই খুঁজে পান যা আপনার বিশেষভাবে পছন্দ হয় এবং এটি একটি বৈশিষ্ট্যযুক্ত বই হিসেবে তালিকাভুক্ত দেখতে চান, আপনি এটিকে মনোনীত করতে পারেন। উইকিবুক সম্প্রদায় এটি নিয়ে আলোচনা করবে, এবং যদি তারা সাধারণভাবে সম্মত হয়, তবে বইটিকে বৈশিষ্ট্যযুক্ত মর্যাদায় উন্নীত করা হবে।

← মুদ্রণ সংস্করণ ও পিডিএফ · উইকিবইয়ের ব্যবহার · উইকিবই মুদ্রণ →

← মুদ্রণ সংস্করণ ও পিডিএফ · উইকিবইয়ের ব্যবহার · উইকিবই মুদ্রণ →

প্রথম অংশ — ভূমিকা বইটি সম্পর্কে
উইকিবই কি
একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি
আলোচনা ও ঐকমত
নীতিমালা ও নির্দেশনা
দ্বিতীয় অংশ — উইকিবইয়ের সম্পাদক কীভাবে উইকিবই সম্পাদনা করবেন
উইকি‌ মার্কআপ
উইকিবইয়ের ব্যবহার/পরিষ্করণ ও রক্ষণাবেক্ষণ
উইকিবইয়ের ব্যবহার/উন্নত কৌশল
উইকিবইয়ের ব্যবহার/চিত্র যোগ
তৃতীয় অংশ — দ্রুত শুরু করার নির্দেশিকা উইকিবইয়ের ব্যবহার/প্রথম উইকিপিডিয়ান
উইকিবইয়ের ব্যবহার/শ্রেণী প্রকল্পের নির্দেশিকা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
চতুর্থ অংশ — উইকিবইয়ের লেখক উইকিবইয়ের ব্যবহার/বিদ্যমান একটি বইয়ে অবদান রাখা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে বই দান
উইকিবইয়ের ব্যবহার/বইয়ের গঠন
উইকিবইয়ের ব্যবহার/তাক
উইকিবইয়ের ব্যবহার/পাঠকের মনযোগ আকর্ষণ
উইকিবইয়ের ব্যবহার/মুদ্রণযোগ্য পিডিএফ
পঞ্চম অংশ — উইকিবইয়ের পাঠক উইকিবইয়ের ব্যবহার/কীভাবে বই খুঁজবেন
উইকিবইয়ের ব্যবহার/উইকিবই প্রিন্টিং
উইকিবইয়ের ব্যবহার/ক্লাসরুমে উইকিবই ব্যবহার
উইকিবইয়ের ব্যবহার/ভুল সংশোধন
উইকিবইয়ের ব্যবহার/পাতা পর্যালোচনা
ষষ্ঠ অংশ — উইকিবইয়ের প্রশাসক উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে প্রশাসকদের ভূমিকা
উইকিবইয়ের ব্যবহার/অপসারণ
উইকিবইয়ের ব্যবহার/ধ্বংসপ্রবণতা
উইকিবইয়ের ব্যবহার/উন্নত প্রশাসন
উইকিবইয়ের ব্যবহার/স্ক্রিপ্টিং ও মিডিয়াউইকি এপিআই