বিষয়বস্তুতে চলুন

উইকিবইয়ের ব্যবহার/পরিষ্করণ ও রক্ষণাবেক্ষণ

উইকিবই থেকে


সাহায্য করার উপায়[সম্পাদনা]

ব্যাকরণ, বানান এবং বিন্যাসের ভুল সংশোধন এমন একটি ক্ষেত্র যেখানে উইকিবইয়ে নিবেদিত স্বেচ্ছাসেবকদের কাছ থেকে অনেক সহায়তা প্রয়োজন। যাইহোক, রক্ষণাবেক্ষণ এবং সংস্থায় আরও অন্যান্য অনেক কাজ রয়েছে যা সাধারণ ব্যবহারকারীদের দ্বারাও সম্পাদনা করা যেতে পারে। সাধারণ রক্ষণাবেক্ষণ প্রকল্পের সন্ধান শুরু করার জন্য একটি ভাল জায়গা হল উইকিবই:উইকিবই রক্ষণাবেক্ষণউইকিবই:কার্ড ক্যাটালগ অফিস বিভিন্ন সাংগঠনিক প্রকল্পের একটি কেন্দ্রীয় কেন্দ্র।

বিভিন্ন টেমপ্লেট বার্তার একটি তালিকা যা সাহায্যের প্রয়োজন এমন একটি বইকে সংকেত দিতে ব্যবহার করা যেতে পারে যা উইকিবই:টেমপ্লেট বার্তায় অবস্থিত। আপনি যদি এমন কোনও বই খুঁজে পান যা সাহায্যের প্রয়োজন হয় তবে অন্যান্য ব্যবহারকারীদের সতর্ক করার জন্য উপযুক্ত টেমপ্লেটের সাথে এটি ট্যাগ করুন।

আমরা এখানে কিছু সাধারণ পরিষ্করণ এবং রক্ষণাবেক্ষণের কাজ নিয়ে আলোচনা করতে যাচ্ছি, তবে আমরা প্রশাসকদের জন্য সংরক্ষিত কাজ বাদ দিবো।

যোগাযোগ করুন[সম্পাদনা]

যখনই আপনি একটি রক্ষণাবেক্ষণ কর্ম সম্পাদন করেন, তখন সাধারণত এমন লোকেরা থাকে যাদের এটি সম্পর্কে জানা দরকার। আপনি যদি কোনও সমস্যার সাথে একটি পাতা খুঁজে পান তবে সেই সমস্যাটি তৈরি করা ব্যবহারকারীর আলাপ পাতায় একটি বার্তা ছেড়ে দেওয়া প্রায়শই ফলপ্রসূ হয়। যদি কোনও ব্যবহারকারী লাইসেন্সবিহীন চিত্র আপলোড করে তবে সেই ব্যবহারকারীর আলাপ পাতায় একটি বার্তা রেখে তাদের সেই সমস্যা সম্পর্কে সতর্ক করে দিন।

আপনি যদি লাইসেন্সবিহীন চিত্র ট্যাগ করা শুরু করেন, বা এমনকি দ্রুত মুছে ফেলার জন্য পাতাগুলিকে মনোনীত করতে শুরু করেন, তাহলে প্রশাসনিক সাহায্যকেন্দ্রে এটির একটি মন্তব্য করা বুদ্ধিমানের কাজ হতে পারে, যাতে প্রশাসকরা পরিস্থিতি সম্পর্কে অবগত থাকতে পারেন।

আপনি যদি বিভিন্ন পরিষ্করণ টেমপ্লেট সহ একটি পাতা ট্যাগ করেন, যেমন {{qr-em}}, {{cleanup-nc}}, {{cleanup}}, {{npov}}, {{disputed}}, {{expand}} বা বিভিন্ন স্থানান্তর এবং একত্রীকরণ টেমপ্লেট, তবে এই বিষয়ে আপনার মতামত এবং কেন আপনি একটি নির্দিষ্ট ট্যাব প্রয়োগ করেছেন তা নিয়ে আলোচনা করে সংশ্লিষ্ট আলাপ পাতায় একটি বার্তা ছেড়ে দেওয়া সাধারণত একটি ভাল ধারণা।

সংক্ষেপে, মানুষের সাথে যোগাযোগ রাখা খুবই গুরুত্বপূর্ণ।

পাতায় টহল[সম্পাদনা]

বিভিন্ন বিষয়ের জন্য পাতায় টহল দেওয়ার বেশ কয়েকটি উপায় রয়েছে। সমস্যাগুলির জন্য টহল দেওয়ার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হল বিশেষ:নতুনপাতা লগ নিরীক্ষণ করা। যদি একটি পাতায় একটি সমস্যা হতে থাকে, এটি সাধারণত শুরু থেকেই একটি সমস্যা হবে। একটি পতাকা উত্থাপন করার জন্য একটি পাতা অনুসন্ধান করতে যে পাতাটিতে একটি ত্রুটি হতে পারে মনে হলে {{qr-em}} টেমপ্লেটটি ব্যবহার করুন। ভুয়া এবং মুছে ফেলা প্রয়োজন এমন একটি পাতা সম্পর্কে প্রশাসকদের অবহিত করতে {{অপসারণ}} ব্যবহার করুন। আপনি যদি এমন একটি পাতা খুঁজে পান যার জন্য সাধারণ সাহায্যের প্রয়োজন হয়, তাহলে {{পরিষ্করণ}} ব্যবহার করুন। একটি ভাল কারণ প্রদান নিশ্চিত করুন। আপনি যদি মনে করেন যে একটি পাতার কিছু বিষয়বস্তুর মান আছে কিন্তু উইকিবইয়ের অন্তর্গত নয়, তাহলে মুছে ফেলার পরিবর্তে এটিকে {{ট্রান্সউইকি}}-এর জন্য মনোনীত করার কথা বিবেচনা করুন।

খালি পাতার জন্য বিশেষ:সংক্ষিপ্ত পাতাসমূহ পরীক্ষা করুন বা কেবলমাত্র অর্থহীনতা ধারণকারী পাতা পরীক্ষা করুন। কোন বিষয়বস্তু ছাড়া অনেক পাতা মুছে ফেলা যাবে না। যে পাতাগুলি খালি নয় কিন্তু অসম্পূর্ণ সেগুলিকে {{অসম্পূর্ণ}} দিয়ে চিহ্নিত করা যেতে পারে। যেসব পাতায় বিষয়বস্তু আছে কিন্তু কিছু অংশ ছোট সেগুলোকে {{বিভাগ অসম্পূর্ণ}} দিয়ে ট্যাগ করা যেতে পারে।

কপিভায়ো এবং ফাইল[সম্পাদনা]

সাম্প্রতিক আপলোড করা ফাইলগুলির জন্য আপলোড লগ পরীক্ষা করুন। নতুন তৈরি পাতাগুলির তালিকার মতো ফাইলগুলি শুরু থেকেই সমস্যা হতে থাকে যদি সেগুলি একেবারেই সমস্যার মধ্যে থাকে। সমস্ত ফাইলের একটি বৈধ কপিরাইট লাইসেন্স ট্যাগ থাকা উচিত এবং সেই ফাইলগুলিকে {{nld}} দিয়ে ট্যাগ করা উচিত নয়। এটি প্রশাসকদের সতর্ক করবে যে ফাইলটি একটি সম্ভাব্য কপিরাইট লঙ্ঘন এবং এর সাথে মোকাবিলা করা প্রয়োজন।

আপনি যদি কপিরাইটযুক্ত পাঠ্য রয়েছে এমন একটি পাতা খুঁজে পান, তাহলে টেমপ্লেট:কপিভায়ো টেমপ্লেটটি ব্যবহার করুন। নিশ্চিত করুন যে আপনি আপনার দাবির ব্যাকআপ করার জন্য প্রমাণ অন্তর্ভুক্ত করেছেন যে পাতাটি প্রকৃতপক্ষে একটি কপিরাইট লঙ্ঘন। যদি পাতাটি একটি কপিভায়ো না হয়, কিন্তু এর উৎসগুলোকে আস্থাশীল করার জন্য সঠিক তথ্যের উল্লেখ অন্তর্ভুক্ত না করে, তবে এর পরিবর্তে {{তথ্যসূত্রহীন}} ট্যাগ ব্যবহার করুন। যদি একটি পাতা উইকিইয়ের অন্য একটি পাতার অনুলিপি+পেস্ট কপি হয়, তাহলে পাতার পূর্ববর্তী অবস্থান সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক করতে {{কপি}} ব্যবহার করুন এবং লাইসেন্সিং মেনে চলতে থাকুন।

আপনি কোনও বইয়ে অন্তর্ভুক্ত নয় এমন চিত্রগুলির একটি তালিকার জন্য বিশেষ:অব্যবহৃত চিত্র পরীক্ষা করতে পারেন। ন্যায্য ব্যবহার চিত্র যেগুলি কোনো বইতে অন্তর্ভুক্ত নয় সেগুলি সাধারণত দ্রুত মুছে ফেলার জন্য মনোনীত হতে পারে৷

উইকিবইয়ের ফাইল সরানোর বিষয়টি বিবেচনা করুন যেগুলি উইকিমিডিয়া কমন্সে বিনামূল্যে লাইসেন্সের অধীনে প্রকাশিত হয়। এই প্রক্রিয়াটিতে সহায়তা করার জন্য স্বয়ংক্রিয় সরঞ্জাম (যেমন কমন্স সহায়িকা) উপলব্ধ রয়েছে। আপনি যদি কোনও চিত্র কমন্সে সরান, বা যদি অন্য কেউ চিত্রটি সরিয়ে নেয় তবে অন্যান্য ব্যবহারকারীদের সতর্ক করতে {{nowcommons}} টেমপ্লেটটি ব্যবহার করুন।

স্থানান্তর এবং একত্রীকরণ[সম্পাদনা]

দুটি বই বা পাতা একত্রিত করা উচিত তা বোঝাতে বিভিন্ন টেমপ্লেট ব্যবহার করা যেতে পারে: টেমপ্লেট:একত্রিত, টেমপ্লেট:একত্রীকরণ, টেমপ্লেট:Mergefrom এবং টেমপ্লেট:একত্রীকরণ বিভাগ। একটি পাতাকে একটি নতুন স্থানে স্থানান্তর করা উচিত এমন সংকেত দিতে, টেমপ্লেট:স্থানান্তর ব্যবহার করুন। এই টেমপ্লেটগুলি আগ্রহী হতে পারে এমন অন্যান্য উইকিবইয়ানদের সতর্ক করার উদ্দেশ্যে করা হয়েছে। পাতাগুলি সরানোর বা একত্রিত করার আগে সর্বদা প্রায় এক সপ্তাহ বা তার বেশি সময় আগে বিজ্ঞপ্তি দিন। একবার আপনি কাজটি সম্পন্ন করার পরে যথাক্রমে {{কপি}} এবং {{স্থানান্তর}} দিয়ে লোকেদের জানান৷

নতুন বই এবং আয়োজন[সম্পাদনা]

একটি নতুন তৈরি বই {{status|০%}} দিয়ে ট্যাগ করা উচিত। এটি সম্প্রদায়কে সতর্ক করবে যে বইটি নতুন এবং বইটিকে "নতুন বই" তালিকায় স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভুক্ত করবে৷নতুন বইগুলিকে সাধারণত একটি উপযুক্ত শেলফ বিভাগের ট্যাগ দিয়ে ট্যাগ করা দরকার। একটি নির্দিষ্ট শেলফে একটি বই যোগ করতে,

টেমপ্লেট ব্যবহার করুন৷ উপলব্ধ তাকগুলির প্রায় সম্পূর্ণ তালিকার জন্য, উইকিবুক স্ট্যাক/বিভাগ দেখুন।New books typically need to be tagged with an appropriate shelf category tag as well. To add a book to a particular shelf, use the {{Shelves}} template. For a nearly complete list of available shelves, see Wikibooks Stacks/Departments. 

Every book page should be tagged with a book category too. If the book is called "My Book", then every page should belong to "বিষয়শ্রেণী:বই:My Book". Notice that the {{Shelves}} template only goes on the main page of the book, but the book category goes on every page of the book. It is important to keep these rules straight, or it will cause clutter in our various organizational lists. Foruntately, you don't have to worry about what book category to use; just tag every page in the book with {{BookCat}}. This will automatically add the book pages to the proper categories. (Don't bother to put {{BookCat}} on the main page of the book; the {{shelves}} template on the book main page will take care of adding it to the book category.)

We go into more detail about {{BookCat}} and {{Shelves}} and related templates in a later section of this book, Shelves, Categories, and Classifications.

অনাথ[সম্পাদনা]

Orphans are book pages that nothing links to. An orphaned book should be tagged with {{Shelves}} (if it isn't tagged with them already). Check Special:Lonelypages for a complete list. For a list of orphaned images, see Special:Unusedimages instead.

  • Orphaned fair-use images can be deleted.
  • Orphaned "GFDL-presumed" images can be deleted.
  • Orphaned free-use images should probably be moved to Commons.
  • Orphaned pages can be tagged as {{merge}}, {{stub}} and/or {{delete}}, as necessary.

নতুন ব্যবহারকারী[সম্পাদনা]

When a new user makes a few edits, they can be welcomed with {{joinus}} or {{bigwelcome}}, depending on whether they have a user account or not. New users should be encouraged to introduce themselves and their projects at WB:HELP. Experienced users are encouraged to watch that page and help answer questions that pop up.

New users who appear to be misbehaving, or who are making edits that do not conform with our policies should be notified on their talk pages with {{test}}, {{blatantvandal}}, {{nothanks}}, or any of several other available templates. If a user continues to misbehave after the proper warnings, get help from an administrator.

ভগ্ন এবং দ্বি-পুননির্দেশ[সম্পাদনা]

Broken redirects are redirect pages that don't point to a valid page. Double redirects are when redirects point to other redirects (occasionally creating circular references).

← Wiki-Markup · উইকিবইয়ের ব্যবহার · Advanced Techniques →