বিষয়বস্তুতে চলুন

উইকিবইয়ের ব্যবহার/পাঠকের মনযোগ আকর্ষণ

উইকিবই থেকে


বিজ্ঞাপন[সম্পাদনা]

কেউ না পড়লে বই অর্থহীন। এটি পুরোপুরি সত্য নয়, সম্পাদনা প্রক্রিয়ায় কিছু শিক্ষাগত মান রয়েছে। যাইহোক, বই পড়ার জন্য বুঝতে হয় এবং সক্রিয় পাঠক থাকলে সর্বাধিক শ্রোতাদের জন্য এটি সবচেয়ে উপকারী হতে পারে। যেহেতু আপনি আপনার নতুন বইটি লেখার জন্য অনেক প্রচেষ্টা করেছেন, তাই আপনি নিশ্চিত করতে চান যে এই পাঠকরা এটি খুঁজে পেতে পারেন। এছাড়াও, আপনি নিশ্চিত করতে চান যে অন্যান্য সম্পাদক এবং লেখকরা এটি খুঁজে পেতে পারেন, যাতে বইটির উন্নতিতে সহায়তা করা যায়। উইকিবইয়ের বইগুলি কখনই "সম্পূর্ণ" হয় না এবং সেগুলি সর্বদা উন্নত করা যেতে পারে। প্রায়শই কোনো বইকে উন্নত করার সর্বোত্তম উপায় হল এটির উপর একটি নতুন দৃষ্টিভঙ্গি পাওয়া।

সংক্ষেপে, আপনাকে আপনার বইয়ে আরও লোক আনতে হবে। আপনার বইয়ের বিজ্ঞাপন দেওয়ার বিভিন্ন উপায় রয়েছে যাতে লোকেরা এটি খুঁজে পেতে সক্ষম হয়। এই বিজ্ঞাপনের কিছু পদ্ধতি উইকিবইয়ে রয়েছে এবং বিদ্যমান উইকিবইয়ানদের আপনার বইয়ের প্রতি আকৃষ্ট করতে ব্যবহার করা যেতে পারে। কিছু উপায়ে অতিরিক্ত সৃজনশীলতা প্রয়োজন, কিন্তু বৃহত্তর দর্শকদের কাছে পৌঁছাতে পারে।

বিষয়শ্রেণীকরণ টেমপ্লেট[সম্পাদনা]

এখানে উইকিবইয়ে সাংগঠনিক কাঠামোর তালিকাভুক্ত একটি বই থাকা খুবই সহজ। আপনি যখন প্রথম একটি নতুন বই তৈরি করেন, তখন উপরে {{নতুন বই}}, ট্যাগ যোগ করুন। এটি আপনাকে কিছু সহায়ক তথ্য দেবে এবং এর ফলে বইটি নতুন বইয়ের তালিকায় স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে।

একটি উপযুক্ত তাক বিষয়শ্রেণীতে আপনার বই যোগ করুন। এটি করতে {{তাক}} ট্যাগটি ব্যবহার করুন। আপনার বইটি কোন তাকে রাখবেন তা নির্ধারণ করতে, উইকিবই স্ট্যাকস/বিভাগে তালিকাটি ব্রাউজ করুন, অথবা পড়ার ঘরে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন। আপনি যদি আপনার বইটিকে এভাবে শ্রেণীবদ্ধ করেন, তাহলে যারা উইকিবই ব্রাউজ করছেন তাদের এটি খুঁজে পাওয়ার সম্ভাবনা বেশি হবে।

নির্বাচিত বই[সম্পাদনা]

সর্বাধিক প্রকাশ চান? উইকিবইয়ে আপনার বইটি প্রচার করার সর্বোত্তম উপায় হল এটিকে নির্বাচিত করা। নির্বাচিত স্থিতি কেবল এমন কিছু নয় যা আপনি জিজ্ঞাসা করতে পারেন, বা এমন কিছু যা আপনি কেবল বৈকালে করতে পারেন। এটি অনেক কাজ করে, এবং আপনার বইয়ের একটি নির্দিষ্ট স্তরের গুণমান অর্জনের প্রয়োজন হয়। একটি বই নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয়তাগুলি ঠিক কী তা বলা অসম্ভব, কারণ সম্প্রদায়ের মান ক্রমাগত উত্থাপিত হচ্ছে। একটি নির্বাচিত বই হিসাবে, আপনার বইটি মূল পাতায় প্রদর্শিত হবে এবং নির্বাচিত বইয়ে তালিকাভুক্ত হবে।

ব্লগ বলয়[সম্পাদনা]

একটি ব্লগ আছে? আপনার বই সম্পর্কে লিখুন। যদি তা না হলে, বেশ কয়েকজন সক্রিয় উইকিবইয়ান আছেন যারা উইকিবই-সম্পর্কিত ব্লগ বা উইকিমিডিয়া-সম্পর্কিত ব্লগ বজায় রাখেন যারা আপনার বইয়ের বিজ্ঞাপন দিতে খুশি হবেন। বিশেষ করে অ-উইকিবইয়ানদের দৃষ্টি আকর্ষণ করার জন্য। বই সম্পর্কে ব্লগিং এটির প্রতি মনোযোগ আকর্ষণ করার একটি দুর্দান্ত উপায়।

ফোরাম ও আড্ডাখানা[সম্পাদনা]

ইন্টারনেট বিদ্যমান সম্প্রদায়ের দ্বারা পরিপূর্ণ যারা নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করে। আপনার যদি কিছু লেখার থাকে তবে সম্ভবত অনলাইনে এমন একটি সম্প্রদায় রয়েছে যারা ইতিমধ্যেই সক্রিয়ভাবে এটি সম্পর্কে আলাপ করছে। আপনার বইয়ের মতো একই বিষয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করে এমন ওয়েবসাইট ও সম্প্রদায়ের জন্য ইন্টারনেটে অনুসন্ধান করুন এবং ধারণা, পর্যালোচক ও সম্ভাব্য সম্পাদকদের জন্য একটি অনুনাদক হিসাবে সেগুলোকে ব্যবহার করুন। মনে রাখবেন যে, উইকিবই উন্মুক্ত ও বিনামূল্যে এবং যে কাউকে তাদের দক্ষতা ধার দিতে আমন্ত্রণ জানানো যেতে পারে। উইকিবই একটি সম্প্রদায়ের জন্য এর জ্ঞান এবং নথি সংরক্ষণ করার জন্য একটি দুর্দান্ত জায়গা করে তোলে, এমন লেখা যা অন্যথায় একটি উৎসৃষ্ট থাকবে না।

বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়[সম্পাদনা]

আপনি যদি কোনো একাডেমিক বিষয় নিয়ে লিখেন, এবং যদি আপনার বইটি উচ্চ মানের মানের হয়ে থাকে, তাহলে এটি একটি শ্রেণীকক্ষের সংস্থান হিসেবে উপযোগী হতে পারে। উইকিবই এই পরিস্থিতিতে দুর্দান্ত কারণ সেগুলি বিনামূল্যে এবং শ্রেণীকক্ষে ঐতিহ্যবাহী পাঠ্যের পরিপূরক হিসাবে ব্যবহার করা যেতে পারে।

← তাক, বিষয়শ্রেণী এবং শ্রেণীবিভাগ · উইকিবইয়ের ব্যবহার · মুদ্রিত সংস্করণ এবং পিডিএফ →