বিষয়বস্তুতে চলুন

উইকিবইয়ের ব্যবহার/প্রথম উইকিপিডিয়ান

উইকিবই থেকে


উইকিপিডিয়া উইকিবইের জন্য একটি গুরুত্বপূর্ণ সহকারী প্রকল্প, এবং আমাদের অনেক সম্পাদক উইকিবইে আসার আগে উইকিপিডিয়ান হিসেবে শুরু করেছিলেন। বিশেষ করে সফ্টওয়্যার-সম্পর্কিত মিলসহ প্রকল্পগুলোর মধ্যে অনেক মিল থাকা সত্ত্বেও, দুটি প্রকল্পের মধ্যে বেশ কিছু সূক্ষ্ম পার্থক্য রয়েছে যা প্রথমে উইকিপিডিয়ানদের বিভ্রান্ত করতে পারে। এই অধ্যায়টি নতুন আগত উইকিপিডিয়ানদের জন্য একটি দ্রুত সূচনা নির্দেশিকা হিসেবে প্রস্তুত করা হয়েছে, যাতে তারা দ্রুত উইকিবই প্রকল্পের সাথে খাপ খাইয়ে নিতে পারেন।

পাঠ্যপুস্তক বনাম বিশ্বকোষ প্রবন্ধ[সম্পাদনা]

এটা স্পষ্ট হওয়া উচিত যে "পাঠ্যপুস্তক" এবং "বিশ্বকোষ" ভিন্ন জিনিস হবে এবং অনলাইনে এই পার্থক্য একই। একটি বিশ্বকোষ যেখানে তথ্য প্রদানের কাজ করে, সেখানে একটি পাঠ্যপুস্তককে অবশ্যই পাঠককে দিক নির্দেশনা দিতে হবে এবং সেই তথ্যটিকে এমনভাবে শিক্ষা দিতে হবে যাতে পাঠক শিখতে পারে। একটি পৃষ্ঠার একই আকারের জন্য, একটি পাঠ্যপুস্তকে সাধারণত অনেক কম তথ্য থাকে, কিন্তু অনেক বেশি ব্যাখ্যা এবং নির্দেশনা থাকে।

উইকিবইের পাঠ্যপুস্তকগুলোও প্রথাগত পাঠ্যপুস্তকের অনুরূপ কাঠামোগত হওয়া উচিত। বইগুলোতে বিষয়বস্তুর একটি সারণী থাকে এবং বইয়ের বিষয়বস্তু অধ্যায় এবং তারপর পৃষ্ঠাতে বিভক্ত হয়। কিছু বইয়ের শুধুমাত্র পৃষ্ঠা থাকতে পারে, অধ্যায় নয়। কিছু বই প্রতিষ্ঠানের অন্যান্য স্তর যেমন "ইউনিট", এবং "উপঅধ্যায়" ব্যবহার করবে। এটি লেখকের বিবেচনার উপর নির্ভর করে। যাইহোক, গুরুত্বপূর্ণ অংশ হল যে বইগুলো ক্রমানুসারে সংগঠিত হয়, "বই" অনুক্রমের শীর্ষে থাকে এবং "পৃষ্ঠা" নিচে থাকে। বইয়ের ক্রমিক কাঠামো এবং স্বয়ংসম্পূর্ণ প্রকৃতির কারণে, আমাদের পাঠ্যপুস্তকগুলো উইকিপিডিয়ার নিবন্ধগুলোর তুলনায় কম ব্যাপকভাবে হাইপারলিঙ্ক ব্যবহার করে।

উইকিবই পাঠ্যপুস্তকে একটি ঐতিহ্যবাহী বইয়ের অন্যান্য উপাদানও অন্তর্ভুক্ত থাকতে পারে যেমন:

প্রচ্ছদ পৃষ্ঠা
বইয়ের শিরোনামসহ পৃষ্ঠা, একটি প্রচ্ছদ চিত্র এবং কিছু সংক্ষিপ্ত তথ্য
মুখবন্ধ
একটি পৃষ্ঠা, লেখকদের দ্বারা লেখা, বই সম্পর্কে
শব্দকোষ
বইতে ব্যবহৃত পদ এবং বাক্যাংশ সংজ্ঞায়িত করার জন্য পৃষ্ঠা
পরিশিষ্ট
যে পৃষ্ঠাগুলোতে এমন তথ্য রয়েছে যা বইটির কেন্দ্রীয় বর্ণনার সহায়ক, তবে উপাদানটির সঠিক বোঝার জন্য যা গুরুত্বপূর্ণ

তবে, একটি বিশ্বকোষ নিবন্ধ থেকে একটি বইকে আলাদা করার জন্য শুধু সংগঠন এবং কাঠামোই যথেষ্ট নয়। একটি পাঠ্যপুস্তকের পৃষ্ঠাগুলো একে অপরের সাথে আন্তঃসম্পর্কিত হওয়া উচিত, সাধারণত একটি পূর্বনির্ধারিত পড়ার ক্রমসহ, এবং একটি একীভূত বর্ণনা যা পৃষ্ঠা থেকে পৃষ্ঠায় তৈরি হয়। একটি পাঠ্যপুস্তক একটি ম্যাক্রোপিডিয়া নয়, যা হল একাধিক সম্পর্কিত বিশ্বকোষ নিবন্ধের একটি সংগ্রহ। তবে কিছু বই, যেমন রান্নার বই কিছু পৃষ্ঠার একটি সংগ্রহ হিসেবে গঠন করা হয়েছে, যদিও এটিকে একটি নিয়মের চেয়ে একটি বিরল ব্যতিক্রম হিসেবে বিবেচনা করা উচিত। যদি একটি বইয়ের একটি নির্দিষ্ট পাঠের ক্রম এবং একটি কেন্দ্রীয় আখ্যান না থাকে, তবে এটি অন্তত "শিক্ষামূলক" হতে হবে।

"বইয়ে পরিণত করা" এবং বইয়ের মতো বিন্যাস[সম্পাদনা]

অনেক বই বিশ্বকোষের মতো নিবন্ধ বা ম্যাক্রোপিডিয়া হিসেবে শুরু হয়। যদিও একটি ম্যাক্রোপিডিয়া একটি গ্রহণযোগ্য পাঠ্যপুস্তক নয়, কিছু বই বিকাশের সময় একটি ম্যাক্রোপিডিয়ার মতো গঠন করা সাধারণ এবং গ্রহণযোগ্য। এর বেশ কিছু কারণ রয়েছে। প্রথমত, নতুন বইয়ের ভিত্তি হিসেবে ব্যবহার করার জন্য উইকিপিডিয়া থেকে নিবন্ধ আমদানি করে অনেক বই তৈরি করা হয়। দ্বিতীয়ত, প্রথমে তথ্য লিখতে এবং পরে সংগঠিত ও সংশোধন করা প্রায়শই সহজ হয়। পৃষ্ঠার পড়ার ক্রম চূড়ান্ত না হলে বিকাশের প্রাথমিক পর্যায়ে একটি বইয়ের জন্য একটি কেন্দ্রীয় আখ্যান লেখা কঠিন হতে পারে। যে ম্যাক্রোপিডিয়াগুলো বিকাশের প্রথম দিকে রয়েছে সেগুলো সাজানোর জন্য চিহ্নিত করা হবে৷ পুরানো বা পরিত্যক্ত ম্যাক্রোপিডিয়াগুলি মোছার জন্য মনোনীত করা হতে পারে৷

যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি, উইকিবইের পাঠ্যপুস্তকের পৃষ্ঠাগুলো খুব কমই লিঙ্ক ব্যবহার করে। এর জন্য কয়েকটি কারণ আছে। প্রথমত, বইগুলো আসলেই স্বয়ংসম্পূর্ণ হওয়া দরকার। অনেকগুলো লিঙ্কের উপর নির্ভর করার অর্থ হল যে আপনার বইটি উপাদানগুলোকে সম্পূর্ণরূপে ব্যাখ্যা করছে না যেমনটি করা উচিত৷ এছাড়াও, বহিরাগত উৎসগুলো পাঠ্যপুস্তকের মতো নির্দেশনামূলক হওয়ার সম্ভাবনা কম। দ্বিতীয়ত, অনেক বেশি লিঙ্ক অনুসরণ করতে হবে, অথবা বাক্যের মধ্যের লিঙ্কগুলো অনুসরণ করা পাঠকদের জন্য বিভ্রান্তিকর হতে পারে, এবং তাদের বইয়ের বর্ণনা অনুসরণ করতে এবং পর্যাপ্তভাবে পাঠ শিখতে বাধা দিতে পারে।

উইকিবইে লাল লিঙ্ক তৈরি করুন, [[বন্ধনী]]এর মধ্যে [[সাধারণ]] [[শব্দ]] রেখে , যেমন উইকিপিডিয়ায় হয় সেভাবে বিদ্যমান উইকিবই বইয়ের একটি কার্যকর লিঙ্ক তৈরি করার সম্ভাবনা কম। পাইপড সিনট্যাক্স ব্যবহার করে এই লিঙ্কগুলোকে উইকিপিডিয়াতে পয়েন্টে রূপান্তর করা আরও কঠিন, রক্ষণাবেক্ষণ করা কঠিন এবং পৃষ্ঠার উৎস কোড সম্পাদনা করা আরও কঠিন। এছাড়াও, আন্তঃউইকি লিঙ্কগুলো অবিশ্বস্ত, কারণ উইকিবইের উইকিপিডিয়া নিবন্ধগুলো সরানো, বা মুছে ফেলা, বা দ্ব্যর্থহীন করা হয়েছে কি না তার উপর কোনো নিয়ন্ত্রণ নেই। তাই এই ধরনের লিঙ্কে পূর্ণ পৃষ্ঠাগুলো রক্ষণাবেক্ষণ দুঃস্বপ্নে পরিণত হতে পারে।

এটি বলা হচ্ছে না যে উইকিপিডিয়া বা অন্য কোনো সহকারী প্রকল্পের সাথে লিঙ্ক করা একটি খারাপ জিনিস। যাইহোক, লিঙ্কগুলো কমই ব্যবহার করুন, এবং কেবলমাত্র সেই নিবন্ধগুলোতে লোকেদের নির্দেশ করুন যেগুলো আলোচনাকে সমর্থন করার জন্য সবচেয়ে প্রাসঙ্গিক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ। উইকিপিডিয়াতে একটি লিঙ্ক অন্তর্ভুক্ত করতে, আপনি {{উইকিপিডিয়া}} টেমপ্লেট ব্যবহার করতে পারেন। আপনি যদি বেশ কয়েকটি নিবন্ধের সাথে লিঙ্ক করতে চান তবে আপনি আপনার বইয়ের শেষে একটি পৃষ্ঠা ব্যবহার করতে পারেন "সম্পূরক পাঠ", বা একটি "গ্রন্থপঞ্জি" বা অনুরূপ কিছুর জন্য। উইকিপিডিয়া বা অন্য কোনো ওয়েবসাইটের লিঙ্ক রাখার জন্য প্রচুর জায়গা রয়েছে, তবে সাধারণত সেগুলো আপনার বইয়ের পাঠ্যের মধ্যে সামান্য ব্যবহার করা প্রয়োজন।

উইকিপিডিয়ান সচারচর জিজ্ঞাসা[সম্পাদনা]

  • প্র: ভিলেজ পাম্প কোথায়?
  • প্র: উইকিপ্রকল্পগুলো কোথায়?
    • উ: আপনি উইকিবই:উইকিপ্রকল্প এ তাদের সম্পর্কে তথ্য পাবেন। আলোচনা শুরু করার আরেকটি ভালো জায়গা হল [[Wikibooks:Reading room/Projects|পড়ার কক্ষ প্রকল্প পৃষ্ঠা]। আপনি যদি একই সাধারণ বিষয় সম্বন্ধে বেশ কিছু উইকিবই সমন্বয়ে কাজ করতে চান, তাহলে উইকিবই:উইকিপ্রকল্প-এ তালিকাভুক্ত একটি বিদ্যমান প্রকল্প খুঁজুন, আপনার নিজস্ব উইকিপ্রকল্প তৈরি করুন, অথবা একটি উপযুক্ত তাক খুঁজুন এবং সেই আলোচনা চালিয়ে যাওয়ার জন্য আলাপ পাতা ব্যবহার করুন।
  • প্র: কেন আমার নিবন্ধটি "ডি-উইকিফাইড" করা দরকার?
    • উ: উইকিবইে সাধারণত উইকিপিডিয়া নিবন্ধগুলোর মতো নামকরণ করা হয় না, এবং [[যেকোনো]] [[পুরাতন]] [[শব্দ]]-এর একটি লিঙ্ক সম্ভবত কিছুতেই নির্দেশ করবে না। এছাড়াও, বইগুলো বেশিরভাগ বাহ্যিক লিঙ্ক এবং সংস্থানগুলোকে একত্রে একটি কেন্দ্রীভূত গ্রন্থপঞ্জিতে সংগ্রহ করে। বিস্তারিত জানার জন্য Wikibooks:ডি-উইকিফাই দেখুন।
  • প্র: মডিউল নামকরণ প্রথা কি?
    • উ: সাধারণত একটি "বইয়ের নাম"কে বইয়ের প্রধান পৃষ্ঠা বলা হয়, যখন উপ-পৃষ্ঠাগুলো সাধারণত "বইয়ের নাম/উপ-পৃষ্ঠা" বা "বইয়ের নাম/অধ্যায়/উপ-পৃষ্ঠা" নামে পরিচিত হয়। উইকিবই "বইয়ের নাম (পৃষ্ঠার নাম)"-এর উইকিপিডিয়া-শৈলী দ্ব্যর্থতা নিরসন পদ্ধতি ব্যবহার করে না।
  • প্র: উইকিবইের নীতিগুলো কী এবং কিভাবে সেগুলো উইকিপিডিয়ার থেকে আলাদা?
    • উ: এখানে অনেক পার্থক্য আছে, কিছু বড়, কিছু ছোট। আপনি যদি নীতিতে আগ্রহী হন, বর্তমান উইকিবইের নীতির সম্পূর্ণ তালিকা দেখুন। উইকিবই উইকিপিডিয়ার তুলনায় আরও সাশ্রয়ী হয়ে থাকে, তাই আমাদের কাছে যে নীতি রয়েছে তা উইকিপিডিয়ার তুলনায় অনেক কম।
  • প্র: মডিউল তৈরি এবং সম্পাদনার জন্য প্রস্তাবিত শৈলী কি?
  • প্র: কে একটি নতুন বইয়ের সজ্জা/বিন্যাস/দর্শক/শৈলী/পরিচালনা পদ্ধতি/ইত্যাদি সিদ্ধান্ত নেয়? একটি একক "সঠিক উপায়" আছে কি?
    • উ: কে একটি বই সম্পর্কে সিদ্ধান্ত নেয়? আপনি করেন! বই লেখার ক্ষেত্রে উইকিবই লেখকদের অনেক স্বাধীনতা ও সুযোগ দেয়। বইটিকে একতা ও ধারাবাহিকতা দেওয়ার জন্য আমরা একটি বইয়ের সমস্ত পৃষ্ঠাগুলোকে একই সজ্জায় করার অনুরোধ করছি৷ বিভিন্ন বইয়ের বিভিন্ন লক্ষ্য গোষ্ঠী থাকে, এবং প্রতিটি বইয়ের শৈলী তার নির্দিষ্ট লক্ষ্য গোষ্ঠীদের জন্য মানিয়ে নেওয়া উচিত, তাই বিভিন্ন বই বিভিন্ন শৈলী গ্রহণ করে।
  • প্র: দ্ব্যর্থতা নিরসন পৃষ্ঠা আছে কি?
    • উ: না। কিছু পুনঃনির্দেশিত পৃষ্ঠা এবং সাংগঠনিক পৃষ্ঠা রয়েছে (যেমন তাক), কিন্তু এখনও পর্যন্ত দ্ব্যর্থতা নিরসন পৃষ্ঠাগুলো শুধুমাত্র কুকবুক-এ সীমিত উপায়ে ব্যবহার করা হয়েছে।


  • প্র: আমি একটি নিবন্ধ (বা নিবন্ধসমূহ) উইকিপিডিয়া থেকে উইকিবইে স্থানান্তর করতে চাই যাতে পাঠ্যপুস্তকের অধ্যায় হিসেবে এখানে কাজ করা যায়। এ বিষয়ে নীতি কি?
    • উ: শুধু WB:RFI এ নিবন্ধের জন্য অনুরোধ করুন, তারপর আমদানি করা পৃষ্ঠায় যোগ করা টেমপ্লেট করা নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনি কিভাবে সহযোগিতা করতে পারেন[সম্পাদনা]

  • প্র: উইকিবইে কী ধরনের সংস্কারের কাজগুলো করা যাবে?
    • উ: উইকিবইে উইকিপিডিয়ার মতো একই অনেক কাজ রয়েছে। পৃষ্ঠাগুলোকে শ্রেণীবদ্ধ করা যেতে পারে, মডিউলগুলোকে ঠিক করা যেতে পারে (সম্পাদনা, সংশোধন, প্রসারণ), ভাঙচুরকে ফিরিয়ে দেওয়া যেতে পারে, পুনঃ-পুনঃনির্দেশনাগুলো সরানো যেতে পারে... এবং এই রকম আরও অনেক কাজ। আপনি করতে পারেন এমন কাজের তালিকার জন্য, উইকিবই রক্ষণাবেক্ষণ দেখুন।
  • প্র: আমি কিভাবে যুক্ত হতে পারি?
    • উ: উইকিবইে যুক্ত হওয়ার অনেক উপায় রয়েছে। নীতি এবং কাঠামো সম্পর্কে বেশিরভাগ আলোচনা পড়ার কক্ষ-এ পাওয়া যাবে যেখানে লোকেরা প্রশ্ন করতে এবং উত্তর দিতে পারে। বৈশিষ্ট্যযুক্ত বই-এ দেখার জন্য সবসময় ভালো বই থাকে, যেখানে সম্প্রদায় একত্রিত হয় এবং অন্যান্য বই অনুসরণ করার জন্য কোন বইগুলোকে ভাল আদর্শ হিসেবে বিবেচনা করা উচিত তার উপর আলোচনা করে। উইকিবইের গ্রহণযোগ্য বিষয়বস্তু সম্পর্কে আমাদের বেশিরভাগ বিতর্ক মোছার জন্য ভোট পাতায় হয়।

← Inserting Images · উইকিবইয়ের ব্যবহার · Class Project Guidelines →