উইকিবইয়ের ব্যবহার/উইকিবই কি

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন


উইকিবই কি?[সম্পাদনা]

উইকিবই হলো একটি সহযোগিতামূলক বই লেখার ওয়েবসাইট, যেখানে সারা বিশ্বের ব্যবহারকারীরা একসাথে কাজ করে অনেক বিষয়ের উপর পাঠ্যপুস্তক এবং অন্যান্য ধরণের শিক্ষামূলক বই লেখার জন্য কাজ করে। এটি একটি উইকিমিডিয়া প্রকল্প, যা উইকিমিডিয়া ফাউন্ডেশন পরিচালনা করে। আপনি এই পাতা সহ সম্পূর্ণ উইকিবই সম্পাদনা করতে পারেন। এটাই উইকিবইয়ের মূল নীতি: যে কেউ এটি সম্পাদনা করতে পারে।

ইতিহাস[সম্পাদনা]

উইকিবই প্রকল্প ২০০৩ সালে শুরু হয়েছিল এবং এটি বিশ্বের বৃহত্তম ফ্রি ই-বুক ওয়েবসাইটগুলির মধ্যে একটি তে পরিণত হয়েছে। উইকিবই সম্পর্কে আরও তথ্য রয়েছে তথ্য উইকিবই:স্বাগতম পাতায়। প্রকল্পের প্রাথমিক ইতিহাসে অনেক উচ্চ এবং নিম্ন পয়েন্ট ছিল। উইকিবইয়ে বিভিন্ন বিষয়ের উপর প্রচুর পরিমাণে বই রয়েছে, এবং স্বেচ্ছাসেবীদের একটি প্রাণবন্ত সম্প্রদায় রয়েছে যারা সেগুলি লেখেন এবং হালনাগাদ করা বজায় রাখেন।

সহযোগী সম্প্রদায়[সম্পাদনা]

উইকিবই একটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবী অনলাইন সহযোগী সম্প্রদায়। উইকিবইয়ের অনেক সদস্যই বেনামী, কারণ তারা নিজেদের সম্পর্কে অনেক তথ্য সরবরাহ করেনি। উইকিবইয়ে কোন সরকার বা কোন কেন্দ্রীয় সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা নেই। পরিবর্তে, সমস্ত সিদ্ধান্ত "আলোচনা, আপোস এবং ঐকমত্যের" মাধ্যমে সম্প্রদায় দ্বারা সিদ্ধান্ত নেওয়া হয়।

সমস্ত পরিবর্তন আমাদের কঠোর পরিশ্রমী স্বেচ্ছাসেবকদের দ্বারা বাস্তবায়িত হয়। আসুন আমরা পুনরায় বলি: যে কেউ যে কোনও সময়ে প্রায় যে কোনও পৃষ্ঠা সম্পাদনা করতে পারে, প্রায়শই বেনামে, এবং সবকিছু মসৃণভাবে চালানোর জন্য কোনও কেন্দ্রীয় গভর্নিং বডি নেই। প্রকল্পটি কীভাবে কাজ করে? কীভাবে আমরা জিনিসগুলি মসৃণভাবে চলতে রাখতে পারি, অনেক কম অগ্রগতি করতে পারি?

গোপনীয় কারণটি নিবেদিত স্বেচ্ছাসেবী সম্প্রদায়, এমন একটি সম্প্রদায় যা আমরা পরে আরও বিস্তারিতভাবে আলোচনা করব। (বিদ্যমান উইকিবইয়ে অবদান রাখুন)।

উইকিমিডিয়া কি?[সম্পাদনা]

উইকিমিডিয়া ফাউন্ডেশন একটি অলাভজনক ফাউন্ডেশন যা উইকিবই, উইকিপিডিয়া এবং অন্যান্য বিভিন্ন প্রকল্পের কার্যক্রম তত্ত্বাবধান করে থাকে। এর মধ্যে কয়েকটি প্রকল্প হল:

উইকি কি??[সম্পাদনা]

"উইকি" শব্দটি হাওয়াইয়ান শব্দ "উইকিউইকি" থেকে উদ্ভূত, যার অর্থ "দ্রুত"। একটি উইকি এমন একটি প্রোগ্রাম যা ব্যবহারকারীদের দ্রুত সামগ্রী তৈরি করতে দেয়। একটি উইকির প্রায় প্রতিটি পৃষ্ঠায়, একটি সম্পাদনা বোতাম থাকবে। সম্পাদনা বোতামে ক্লিক করার ফলে বিশ্বের যে কোনও জায়গায় যে কোনও ব্যবহারকারী পৃষ্ঠার বিষয়বস্তু পরিবর্তন করতে এবং নতুন সামগ্রী যুক্ত করতে পারে। কিছু উইকি ওয়েবসাইট কে পৃষ্ঠাগুলি সম্পাদনা করতে পারে তা সীমাবদ্ধ করে, কিন্তু উইকিবই তা করে না।

উইকিটেক্সট[সম্পাদনা]

উইকিবইয়ের পৃষ্ঠাগুলি "উইকিটেক্সট" নামে একটি বিশেষ বিন্যাসে লেখা হয়। উইকিটেক্সট অনেক ক্ষেত্রে এইচটিএমএল এর অনুরূপ, এবং উইকিটেক্সট, এইচটিএমএল এবং সিএসস এর সংমিশ্রণ ব্যবহার করে বেশ কিছু পৃষ্ঠা লেখা হয়।

উইকিটেক্সটের সুবিধা হল এটি খুব সহজ এবং দ্রুত লেখা যায়। বড় পরিমাণের বিন্যাস খুব অল্প পরিমাণে প্রচেষ্টার মাধ্যমে সম্পন্ন করা যেতে পারে। এছাড়াও, উইকিটেক্সট উইকিবইয়ে বৈশিষ্ট্য, যেমন পাতা বিষয়শ্রেণীর শিরোনাম এবং অন্যান্য বিন্যাস, প্রমিত রাখতে সহায়তা করে। উইকিবইয়ের সম্পাদক অংশে এটা ব্যাখা করা হবে।

অন্তর্ভুক্তির মানদণ্ড[সম্পাদনা]

উইকিবইয়ে নতুন উপকরণ অন্তর্ভুক্তির জন্য নির্দিষ্ট মানদণ্ড রয়েছে। উইকিবই নামটি এই অর্থে কিছুটা ভুল নাম যে এই প্রকল্পটি সমস্ত বই হোস্ট করার অনুমতি দেয় না।

বিপরীতে, শুধুমাত্র নির্দেশমূলক নন-ফিকশন বইয়ের ছোট উপসেটটি এখানে হোস্ট করার অনুমতি দেওয়া হয়। ঐতিহ্যগতভাবে ব্যবহৃত শব্দটি ছিল "পাঠ্যপুস্তক", যদিও সংজ্ঞাটি ঝাপসা হয়ে যাওয়ার ফলে বর্তমান অবস্থানটি দেখা দেয় যে উইকিবই "পাঠ্যপুস্তক, ম্যানুয়াল এবং অন্যান্য নির্দেশনামূলক পাঠ্য" অনুমোদন করে। একটি নির্দিষ্ট বই উইকিবইয়ে রয়েছে কি না তার চূড়ান্ত ব্যাখ্যাটি সম্প্রদায়ের উপর ছেড়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য যে উইকিবই সহ-প্রকল্প উইকিবিশ্ববিদ্যালয়ের সাথে যথেষ্ট পরিমাণে ওভারল্যাপ করে। উইকিবইয়ের আওতার বাইরে থাকা উপকরণগুলি উইকিবিশ্ববিদ্যালয়ে খুব ভালভাবে উপযুক্ত হতে পারে।

উইকিবইয়ে কেবল হোস্টিং উপাদান নয়, উপাদান তৈরির উপরও একটি প্রিমিয়ামও রাখে। যদিও আমরা লেখকদের দ্বারা দান করা উপকরণগুলিকে অনুমতি দিই, আমরা সর্বদা জোর দিয়ে বলি যে উপাদানটি অবশ্যই সম্পাদনাযোগ্য হতে হবে। এছাড়াও, "'ঐতিহাসিক কাজগুলি' যা আর কপিরাইটের অধীনে নেই তা উইকিবইয়ে প্রকাশ করা উচিত নয়, তবে এর পরিবর্তে উইকিসংকলনে এ যাওয়া উচিত।

← বইটি সম্পর্কে · উইকিবইয়ের ব্যবহার · একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি →

← বইটি সম্পর্কে · উইকিবইয়ের ব্যবহার · একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি →

প্রথম অংশ — ভূমিকা বইটি সম্পর্কে
উইকিবই কি
একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি
আলোচনা ও ঐকমত
নীতিমালা ও নির্দেশনা
দ্বিতীয় অংশ — উইকিবইয়ের সম্পাদক কীভাবে উইকিবই সম্পাদনা করবেন
উইকি‌ মার্কআপ
উইকিবইয়ের ব্যবহার/পরিষ্করণ ও রক্ষণাবেক্ষণ
উইকিবইয়ের ব্যবহার/উন্নত কৌশল
উইকিবইয়ের ব্যবহার/চিত্র যোগ
তৃতীয় অংশ — দ্রুত শুরু করার নির্দেশিকা উইকিবইয়ের ব্যবহার/প্রথম উইকিপিডিয়ান
উইকিবইয়ের ব্যবহার/শ্রেণী প্রকল্পের নির্দেশিকা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
চতুর্থ অংশ — উইকিবইয়ের লেখক উইকিবইয়ের ব্যবহার/বিদ্যমান একটি বইয়ে অবদান রাখা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে বই দান
উইকিবইয়ের ব্যবহার/বইয়ের গঠন
উইকিবইয়ের ব্যবহার/তাক
উইকিবইয়ের ব্যবহার/পাঠকের মনযোগ আকর্ষণ
উইকিবইয়ের ব্যবহার/মুদ্রণযোগ্য পিডিএফ
পঞ্চম অংশ — উইকিবইয়ের পাঠক উইকিবইয়ের ব্যবহার/কীভাবে বই খুঁজবেন
উইকিবইয়ের ব্যবহার/উইকিবই প্রিন্টিং
উইকিবইয়ের ব্যবহার/ক্লাসরুমে উইকিবই ব্যবহার
উইকিবইয়ের ব্যবহার/ভুল সংশোধন
উইকিবইয়ের ব্যবহার/পাতা পর্যালোচনা
ষষ্ঠ অংশ — উইকিবইয়ের প্রশাসক উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে প্রশাসকদের ভূমিকা
উইকিবইয়ের ব্যবহার/অপসারণ
উইকিবইয়ের ব্যবহার/ধ্বংসপ্রবণতা
উইকিবইয়ের ব্যবহার/উন্নত প্রশাসন
উইকিবইয়ের ব্যবহার/স্ক্রিপ্টিং ও মিডিয়াউইকি এপিআই