বিষয়বস্তুতে চলুন

উইকিবইয়ের ব্যবহার/নীতিমালা ও নির্দেশাবলী

উইকিবই থেকে


নীতিমালা ও নির্দেশাবলী[সম্পাদনা]

পড়ার ঘর একটি গুরুত্বপূর্ণ আলোচনার ক্ষেত্র, এবং প্রকল্পটিকে প্রভাবিত করে এমন বেশিরভাগ আলোচনা সেখানেই ঘটবে। যাইহোক, নীতি সম্পর্কে চলমান আলোচনার অনেকগুলো সমানভাবে গুরুত্বপূর্ণ, যার মধ্যে অনেকগুলো তাদের নিজেদের আলোচনা পাতাতেই ঘটে। এই আলোচনাগুলি, সাধারণত সম্প্রদায়ের প্রবেশদ্বার, অথবা পড়ার ঘর-এর মধ্যে কোথাও হলে বেশি মনযোগ আকর্ষিত করে।

উইকিবইয়ে প্রচুর সংখ্যক নীতিমালা ও নির্দেশিকার পাতা রয়েছে। প্রতিটি পাতায় একটি সংশ্লিষ্ট আলাপ পাতা রয়েছে, এবং সেখানেই সেই নীতিমালা বা নির্দেশিকা সম্পর্কে আলোচনা চলমান থাকে।

কোন ধরনের নীতিমালা রয়েছে?[সম্পাদনা]

উইকিবইয়ে কয়েকটি নীতিমালা রয়েছে যা উইকিবইয়ের সম্পাদকদের এই ওয়েবসাইটটি মসৃণভাবে চালানোর জন্য সত্যিই অনুসরণ করা দরকার। সৌভাগ্যবশত, আমাদের কাছে যে পরিমাণ নীতিমালা রয়েছে তা সত্যিই সর্বনিম্নে রাখা হয়েছে, এবং ক্রমাগত সংশোধন করা হচ্ছে, প্রসারিত করা হচ্ছে, হ্রাস করা হচ্ছে এবং আমরা যা করতে পারি তা নিশ্চিত করার জন্য পুনরায় লেখা হচ্ছে।

এখানে সবচেয়ে মৌলিক নীতিমালাগুলির কয়েকটি রয়েছে, যার মধ্যে কয়েকটি আমরা পরবর্তী অধ্যায়গুলিতে আরও বিস্তারিতভাবে আলোচনা করবো:

সাহসী হোন
... কিন্তু বেপরোয়া হবেন না। "সাহসী হোন" হচ্ছে উইকিবইয়ে প্রচলিত একটি শব্দ। যেহেতু প্রত্যেকেরই বিষয়বস্তু উন্নতি করার জন্য উপলব্ধ সরঞ্জাম রয়েছে, তাই আমরা আশা করি যে লোকেরা অনুমতি না নিয়েই সেগুলো তৈরি করবে। এমন কিছু দেখেছেন যা আপনি পছন্দ করেন না? এটি সম্পর্কে অভিযোগ করবেন না, এগিয়ে যান এবং এটি ঠিক করুন! তবে কখনও কখনও সাহসী হওয়ার অর্থ পরিবর্তন না করা ও বিতর্কিত পরিবর্তনের সময় অন্যের মতামত জিজ্ঞাসা করা ভালো।
নিরপেক্ষ দৃষ্টিকোণ
নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নীতির অর্থ হল যে আমরা কোনও নির্দিষ্ট সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় বা ব্যক্তিগত এজেন্ডাকে বাস্তবায়ন করার জন্য উইকিবইকে একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করতে পারি না। একটি বই লেখার সময়, আপনাকে বিরোধী দৃষ্টিভঙ্গিঅন্তর্ভুক্ত করার বিষয়টি নিশ্চিত করতে হবে, এবং একটি ন্যায্য ও নিরপেক্ষ উপায়ে বিষয়বস্তু নিয়ে আলোচনা করতে হবে।
ভদ্র থাকুন

আমরা জানি যে কিছু লোকের সাথে মোকাবিলা করা কঠিন, এবং কখনও কখনও লোকেরা এতটাই রেগে যেতে পারে যে তারা একে অপরকে কিছু কটু কথাও বলতে চায়, তবে এটা করবেন না। উইকিবইয়ে, আপনাকে একে অপরের সাথে সুন্দর থাকার চেষ্টা করতে হবে। আপনি যদি একেবারেই সুন্দর হতে না পারেন তবে আপনাকে কমপক্ষে কথোপকথনটি ভদ্র রাখতে হবে। আপনি যদি ভদ্র না হতে পারেন তবে হাঁটতে যান, বা কিছু টিভি দেখুন বা আপনার ইমেলটি পরীক্ষা করুন। আপনি যাই করুন না কেন, আপনি অনুশোচনা করতে যাচ্ছেন এমন কিছু বলা শুরু করার আগে শান্ত হন।

পরিপক্ক ও পেশাদার হোন

কিছু জিনিস শুধু উপযুক্ত নয়, এবং আমরা তাদের তালিকা করতে যাচ্ছি না। আপনাকে শুধু আপনার সেরা বিবেচনা ব্যবহার করতে হবে, এবং পরিপক্ক ও পেশাদার থাকার চেষ্টা করুন। কিছু লোক যারা এই নিয়মটি অনুসরণ করতে পারে না তারা উইকিবইয়ে কিছু খারাপ জিনিস প্রকাশ করে এবং আমরা তাদের "ধ্বংসপ্রবণ ব্যবহারকারী" বলি। আমরা ধ্বংসাত্মক সম্পাদনা এবং কীভাবে এর সাথে মোকাবিলা করা যায়, তা পরবর্তী অধ্যায়ে আলোচনা করব।

এগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতিমালা, তবে আরও অনেক নীতিমালা রয়েছে যার সাথে আপনার সম্ভবত নিজেকে পরিচিত করা উচিত। আপনি উইকিবইয়ে নীতিমালা ও নির্দেশিকাগুলিতে সম্পূর্ণ তালিকাটি খুঁজে পেতে পারেন। যে কোনও সম্প্রদায়ের মতো, এখানে এমন কিছু নিয়ম রয়েছে যা বিস্তৃত। গুরুত্বপূর্ণ বিষয়গুলি কখনও কখনও উইকিবইয়ে প্রস্তাবিত নির্দেশিকা, নীতিমালা, তথ্য পাতা এবং সহায়তা নামস্থানগুলিতে প্রতিফলিত হয়। আপনি অংশগ্রহণ করার সাথে সাথে আপনি এই নিয়মগুলি দেখতে পাবেন এবং তাদের মধ্যে কয়েকটিতে আপনাকে নির্দেশ করা হবে। উদাহরণস্বরূপ, উইকিবইয়ে এমন কোনও নির্দেশিকা বা নীতি নেই যা বলে যে আপনার আলোচনায় স্বাক্ষর যুক্ত করা উচিত, কিন্তু বিষয়বস্তুতে নয়। এগুলো সাধারণ বিষয় যা আপনাকে আপনার সাধারণ জ্ঞান কাজে লাগিয়ে বুঝতে হবে।

কে নীতিমালা লিখতে পারে?[সম্পাদনা]

যে কেও একটি নতুন নীতিমালার প্রস্তাবের খসড়া তৈরি করতে পারে, তবে এটি একটি আনুষ্ঠানিক নীতিমালা বা নির্দেশিকা হওয়ার আগে সম্প্রদায়কে এটির উপর ঐকমত্যে পৌঁছাতে হবে। লক্ষ্য করুন যে এর অর্থ এই নয় যে কেও প্রস্তাবটি প্রত্যাখ্যান করবে না। পরিবর্তে, একটি গৃহীত নীতিমালা বা নির্দেশিকা হওয়ার জন্য একটি প্রস্তাবের অবশ্যই অপ্রতিরোধ্য ইতিবাচক সমর্থন থাকতে হবে।

আপনি যদি এমন কোনও প্রস্তাব লেখেন যা গৃহীত হয়নি, তবে আপনার বিচলিত হওয়া উচিত নয়। নতুন নীতিমালা এবং বিদ্যমান নীতিগুলির পরিবর্তনের জন্য সমস্ত প্রস্তাবের বেশিরভাগই প্রত্যাখ্যান বা উপেক্ষা করা হয়। কখনও কখনও একটি ভাল নীতিমালা লেখক একজন ভাল বিক্রয়কর্মী হন। এমনকি সেরা বিক্রয়কর্মীরাও হয়রানির সীমা অতিক্রম করতে পারে তবে, তাই যদি কেউ আপনার প্রস্তাবগুলিতে আগ্রহী না হয় তবে আপনাকে এটি সম্পর্কে ভুলে যেতে হতে পারে।

নীতিমালা পরিবর্তন[সম্পাদনা]

কোন নীতিমালা পাথরে লেখা হয় না, কোন কিছু সবসময় আলোচনার জন্য উন্মুক্ত থাকে। যাইহোক, সম্প্রদায়ের শক্তিশালী সমর্থন ব্যতীত, নীতিমালা পরিবর্তন করা কঠিন হতে পারে। কোন পরিবর্তন করার চেষ্টা করার সর্বোত্তম উপায় হলো একটি আলোচনা শুরু করা এবং দ্রুত খসড়া লেখা। যে কোনও ব্যবহারকারী যে কোনও সময় একটি নতুন নীতিমালা বা বিদ্যমান নীতিমালা পরিবর্তনের জন্য একটি খসড়া লিখতে পারেন।

খসড়া ও প্রস্তাবনা[সম্পাদনা]

সমস্ত নতুন নীতিমালা খসড়া হিসাবে শুরু হয়। উচ্চাভিলাষী সম্পাদকরা প্রস্তাবের একটি খসড়া তৈরি করেন, যেখানে তাদের নতুন চিন্তা ভাবনা বা প্রয়োজনীয় পরিবর্তন উল্লেখ থাকে। তারপরে, কোন পাবলিক ফোরামে প্রস্তাবটি সম্পর্কে একটি আলোচনা শুরু করা হয়। খসড়াগুলিকে অবশ্যই উইকিতে থাকতে হবে, তাহলে বিভিন্ন ব্যবহারকারীরা তাদের মতামত সরবরাহ করার সাথে সাথে সেগুলি সম্পাদনা এবং সংশোধন করা সম্ভব হবে। খসড়াটি সময়ের সাথে সাথে বৃদ্ধি পাবে এবং পরিবর্তিত হবে, এমনকি সম্পূর্ণ পৃথক খসড়া তৈরি হতে পারে যা একসাথে তুলনা করা যাবে।

একটি বিদ্যমান নীতিমালা সংশোধন করার জন্য সাধারণত কিছু ধরণের জনসাধারণের প্রস্তাব এবং সম্প্রদায়ের আলোচনার প্রয়োজন হয়। কখনও কখনও, যদি প্রস্তাবিত পরিবর্তনগুলি যথেষ্ট বড় হয় তবে নীতিমালাটির একটি নতুন অস্থিতিশীল খসড়া সংস্করণ তৈরি এবং আলোচনা করা হবে। অস্থিতিশীল সংস্করণটি পৃথক পরিবর্তনগুলির বিষয়ে সম্মত হতে পারে এবং বিদ্যমান নীতিতে একীভূত হতে পারে। কখনও কখনও, যদি অস্থিতিশীল সংস্করণটি যথেষ্ট আলাদা হয় এবং পর্যাপ্ত সমর্থন থাকে তবে এটি বিদ্যমান নীতিমালাটিকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করতে পারে।

একবার একটি খসড়া বা প্রস্তাব তৈরি করা হলে, এখানে সম্প্রদায়ের অংশগ্রহণ পেতে ভাল বিজ্ঞাপন প্রচার করা উচিত। এই ধরনের আলোচনার বিজ্ঞাপন দেওয়ার জন্য একটি সুস্পষ্ট জায়গা হলো পড়ার ঘর। উইকিবইয়ে সম্প্রদায়ের প্রবেশদ্বারও বিজ্ঞপ্তি দেওয়ার জন্য একটি দুর্দান্ত জায়গা।

তালিকা[সম্পাদনা]

এখানে কিছু নীতিমালা ও নির্দেশাবলী পাতা, এবং সংশ্লিষ্ট আলোচনা পাতার একটি তালিকা রয়েছে। উইকিবইয়ের সকল নীতিমালা ও নির্দেশাবলীর সম্পূর্ণ তালিকা WB:PAG-এ পাওয়া যাবে। যে নীতিমালা পরিবর্তন বা আলোচনার জন্য উন্মুক্ত নয় সেগুলি এখানে তালিকাভুক্ত করা হবে না।

গুরুত্বপূর্ণ নীতিমালা[সম্পাদনা]

এগুলো আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু নীতিমালা যা নির্ধারণ করে কিভাবে উইকিবই কাজ করে, কি ধরনের উপকরণ আমরা গ্রহণ করি এবং আমাদের ব্যবহারকারীদের কেমন আচরণ করা উচিত।

উইকিবই:উইকিবই কি?
এটি উইকিবইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতিমালার মধ্যে একটি। নীতিমালাটি এই প্রকল্পে কোন ধরনের বই এবং উপকরণ হোস্ট করা যেতে পারে, এবং কি ধরনের জিনিস সরানো বা মুছে ফেলা প্রয়োজন তা ব্যাখা করে।
উইকিবই:টীকাকৃত পাঠ্য
WIW-এর অনুরূপ, টীকাকৃত পাঠ্য নীতিমালা ব্যাখা করে যে কিভাবে টীকাকৃত পাঠ্যগুলো উইকিবইয়ে হোস্ট করা যেতে পারে এবং কিভাবে উইকিবই সহ-প্রকল্প উইকিসংকলনের সাথে সম্পর্কিত।
উইকিবই:নামকরণ নীতিমালা
নামকরণ নীতিমালা কীভাবে পাতাগুলোর নামকরণ করা উচিত এবং কীভাবে বইগুলি সংগঠিত করা উচিত তা ব্যাখা করে।
উইকিবই:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি
এই নীতিমালাটি উইকিবইয়ে লিখন শৈলীর জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্দেশিকা। লেখকরা ধর্মীয়, রাজনৈতিক বা ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি বা এজেন্ডাকে প্রচার করার জন্য উইকিবইকে একটি ফোরাম হিসাবে ব্যবহার করতে পারবেন না।
উইকিবই:অপসারণ নীতি
অপসারণ নীতিমালা উইকিবইয়ে কোন ধরণের পাতা অপসারণ করে ফেলা যেতে পারে এবং প্রকল্পের ব্যাঘাত হ্রাস করার জন্য কীভাবে সেই প্রক্রিয়া অনুসরণ করতে হবে তা ব্যাখা করে।
উইকিবই:অশ্লীলতা
উইকিবইয়ে অশ্লীলতা সম্পর্কে তুলনামূলকভাবে কম সহনশীলতা রয়েছে, তবে আমরা আগ্রাসী সেন্সরশিপের মধ্যেও নেই। অশ্লীলতা নীতিমালাটি বর্ণনা করে যে আমরা কীভাবে এই দুটি পয়েন্টের মধ্যে সামঞ্জস্য বজায় রাখছি।
উইকিবই:মার্জিত হউন
উইকিবুকিয়ানদের একে অপরের সাথে শ্রদ্ধাসহকারে আচরণ করা উচিত। এটি একটি নির্দেশিকার চেয়েও গুরুত্বপূর্ণ একটি নিয়ম।
উইকিবই:প্রশাসক
প্রশাসকদের একটি নির্দিষ্ট মানদণ্ড অনুসরণ করতে হয়। এই নীতিমালাটি আমাদের প্রশাসকদের কাছ থেকে প্রয়োজনীয় প্রত্যাশাগুলি বর্ণনা করে এবং কীভাবে তাদের নির্দিষ্ট দায়িত্ব পালন করা উচিত তাও ব্যাঠা করে।

নির্দেশনা[সম্পাদনা]

নির্দেশিকাগুলি এমন জিনিস যা অব্যশই অনুসরণ করা উচিত। এখানে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকাগুলির কয়েকটির একটি তালিকা রয়েছে।

উইকিবই:ঐক্যমত্য তৈরি
উইকিবইয়ের সম্পাদকগণ সাধারণত হ্যাঁ/না ভোট দেন না। পরিবর্তে, তারা সিদ্ধান্ত নেওয়ার জন্য আলোচনা, আপোস এবং ঐকমত্য ব্যবহার করার চেষ্টা করেন। সিদ্ধান্ত গ্রহণের নির্দেশিকাগুলি কীভাবে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে তার রূপরেখা এবং সমস্ত ব্যবহারকারীদের মতামত কীভাবে শোনা যায় তা নিশ্চিত করতে সহায়তা করে।
উইকিবই:সম্পাদনা নীতি
এটি একটি নিয়মের চেয়ে একটি সম্পাদকীয় দর্শনই বেশি ব্যাখা করে। সম্পাদনা নীতি, পাতা সম্পাদনা ও অন্যান্য সম্পাদকদের সাথে আলাপচারিতায় কিছু সর্বোত্তম অনুশীলন সম্পর্কে আলোচনা করে।
উইকিবই:পাতা হালনাগাদ করতে সাহসী হোন
উইকিবই তখনই উন্নত হবে যখন এর সম্পাদকগণ‌ সাহসী হয়ে কোন পরিবর্তন করবেন। সম্পাদনা করার জন্য আপনার কারও অনুমতি নেওয়ার প্রয়োজন নেই এবং আপনি যে কোনও সময় বেশিরভাগ পাতা সম্পাদনা করতে পারেন।
উইকিবই:নতুনদের দংশাবেন না
আমাদের সমস্ত সক্রিয় অবদানকারীরা এক পর্যায়ে নতুন ব্যবহারকারী ছিলেন। আমরা আমাদের নবাগতদের ধৈর্য এবং সম্মানের সাথে আচরণ করার চেষ্টা করি, এটি নিশ্চিত করার জন্য যে তারা নিয়মিত এবং সক্রিয় অবদানকারী হয়ে উঠবেন।
উইকিবই:রচনাশৈলী নির্দেশনা
উইকিবইয়ের সম্পাদকগণ বেশ কয়েকটি সেরা অনুশীলন তৈরি করেছে যা সম্ভবত বইগুলির গুণমানের উচ্চ স্তরে পৌঁছানোর জন্য অনুসরণ করা উচিত। এখানে রচনাশৈলীর নির্দেশিকাগুলির মধ্যে কয়েকটি উল্লেখ করা রয়েছে।

প্রস্তাবনা[সম্পাদনা]

উইকিবুকিয়ানরা প্রায়শই নতুন নীতিমালা বা নির্দেশিকার জন্য প্রস্তাবনা লেখেন, যার মধ্যে অনেকগুলি সম্প্রদায় দ্বারা গৃহীত হয়। কিছু প্রস্তাব শুধু এড়িয়ে যাওয়া হয়। কিছু প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গ্রহণ করা হয় না, এর অর্থ এই যে আমরা যেভাবেই হোক এই প্রস্তাবগুলো অনুসরণ করি বলেই মনে হয়। প্রস্তাবের সম্পূর্ণ তালিকা এখানে পাওয়া যাবে:


← আলোচনা ও ঐকমত · উইকিবইয়ের ব্যবহার · কীভাবে উইকিবই সম্পাদনা করবেন →

← আলোচনা ও ঐকমত · উইকিবইয়ের ব্যবহার · কীভাবে উইকিবই সম্পাদনা করবেন →

প্রথম অংশ — ভূমিকা বইটি সম্পর্কে
উইকিবই কি
একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি
আলোচনা ও ঐকমত
নীতিমালা ও নির্দেশনা
দ্বিতীয় অংশ — উইকিবইয়ের সম্পাদক কীভাবে উইকিবই সম্পাদনা করবেন
উইকি‌ মার্কআপ
উইকিবইয়ের ব্যবহার/পরিষ্করণ ও রক্ষণাবেক্ষণ
উইকিবইয়ের ব্যবহার/উন্নত কৌশল
উইকিবইয়ের ব্যবহার/চিত্র যোগ
তৃতীয় অংশ — দ্রুত শুরু করার নির্দেশিকা উইকিবইয়ের ব্যবহার/প্রথম উইকিপিডিয়ান
উইকিবইয়ের ব্যবহার/শ্রেণী প্রকল্পের নির্দেশিকা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
চতুর্থ অংশ — উইকিবইয়ের লেখক উইকিবইয়ের ব্যবহার/বিদ্যমান একটি বইয়ে অবদান রাখা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে বই দান
উইকিবইয়ের ব্যবহার/বইয়ের গঠন
উইকিবইয়ের ব্যবহার/তাক
উইকিবইয়ের ব্যবহার/পাঠকের মনযোগ আকর্ষণ
উইকিবইয়ের ব্যবহার/মুদ্রণযোগ্য পিডিএফ
পঞ্চম অংশ — উইকিবইয়ের পাঠক উইকিবইয়ের ব্যবহার/কীভাবে বই খুঁজবেন
উইকিবইয়ের ব্যবহার/উইকিবই প্রিন্টিং
উইকিবইয়ের ব্যবহার/ক্লাসরুমে উইকিবই ব্যবহার
উইকিবইয়ের ব্যবহার/ভুল সংশোধন
উইকিবইয়ের ব্যবহার/পাতা পর্যালোচনা
ষষ্ঠ অংশ — উইকিবইয়ের প্রশাসক উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে প্রশাসকদের ভূমিকা
উইকিবইয়ের ব্যবহার/অপসারণ
উইকিবইয়ের ব্যবহার/ধ্বংসপ্রবণতা
উইকিবইয়ের ব্যবহার/উন্নত প্রশাসন
উইকিবইয়ের ব্যবহার/স্ক্রিপ্টিং ও মিডিয়াউইকি এপিআই