বিষয়বস্তুতে চলুন

উইকিবইয়ের ব্যবহার/ভুল সংশোধন

উইকিবই থেকে


ত্রুটি[সম্পাদনা]

আপনি হয়তো এখানে পড়তে এসেছেন, কিন্তু আপনি যদি চান তাহলে কিন্তু সাহায্য করার ক্ষমতাও আপনার আছে। লেখকরা নিখুঁত নন, এবং কখনও কখনও যখন একটি পৃষ্ঠা লিখিত হয় তখন এতে ছোট কোনো বানান এবং ব্যাকরণগত ত্রুটি থাকে। আপনি চাইলে সবসময় অন্যদের এই ত্রুটি সম্পর্কে সতর্ক করতে পারেন, কিন্তু এটি নিজে ঠিক করা সাধারণত সহজ। আপনি যদি নিজেকে প্রায়শই ত্রুটিগুলি ঠিক করতে দেখেন, তবে কীভাবে আরও দক্ষতার সাথে জিনিসগুলি ঠিক করা যায় তা শিখতে হলে আপনার উইকিবই সম্পাদক বিভাগের দিকে অগ্রসর হওয়া দরকার।

সাধারণ মুদ্রিত বইয়ের মত উইকি স্থির এবং অপরিবর্তনীয় নয়: তারা ইন্টারেক্টিভ এবং গতিশীল। যে কেউ যে কোন সময় এগুলো পরিবর্তন করতে পারে, এমনকি আপনিও। এই ধারণাটি অনেকের কাছে নতুন মনে হতে পারে, তাই এই অধ্যায়টি ধীরে ধীরে এটির সঙ্গে পরিচয় করিয়ে দেবে।

ত্রুটি সংশোধন[সম্পাদনা]

আপনি যে ত্রুটিটি খুঁজে পেয়েছেন সেটি ঠিক করতে, আপনার স্ক্রিনের শীর্ষে পৃষ্ঠাটি "সম্পাদনা করুন" ট্যাবে ক্লিক করুন, উক্ত ত্রুটিটি খুঁজুন, এটি সংশোধন করুন এবং পরিবর্তন প্রকাশ করুন এ ক্লিক করুন৷ এটি একটি সহজ প্রক্রিয়া, কিন্তু এমন অনেক জটিল জিনিস রয়েছে যা আপনি এমন একটি পৃষ্ঠায় করতে পারেন যা সব স্ব-প্রকাশ্য নয়। আমরা উইকিবই এডিটরের বেশিরভাগ জটিল বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা সংরক্ষণ করব। এখানে শুরু করার জন্য কিছু পরামর্শ আছে:

  1. শুধুমাত্র সেই বিভাগটি সম্পাদনা করার জন্য একটি শিরোনামের পাশে "[সম্পাদনা]" লিঙ্কটি ক্লিক করুন। উপরের "সম্পাদনা করুন" ট্যাবটি আপনাকে একবারে পুরো পৃষ্ঠাটি সম্পাদনা করতে দেয়। যদি পৃষ্ঠাটি খুব বড় হয় তবে উইকিটেক্সটে একটি মাত্র ভুল খুঁজে পাওয়া কঠিন হতে পারে। আপনি যদি কেবল একটি বিভাগ সম্পাদনা করেন তবে, দেখার জন্য কম বিষয়বস্তু থাকবে ফলে পৃথক শব্দ বা বাক্যগুলি খুঁজে পাওয়া সহজ হবে।
  2. ছোট থেকে শুরু! এখানে একজন মূল্যবান সাহায্যকারী হতে আপনাকে একটি সম্পূর্ণ অধ্যায় বা প্রবন্ধ প্রকাশ করার দরকার নেই, প্রতিটি একক ক্ষুদ্র সংশোধন গণনা করা হয়। একটি ভুল বানান, শব্দ, বা একটি ভুল কমা ঠিক করুন।
  3. আপনি সঠিক স্থান সম্পাদনা করছেন তা নিশ্চিত করতে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করার আগে দেখতে প্রাকদর্শন এ ক্লিক করুন৷
  4. কিছু বিন্যাস উপেক্ষা করুন। উইকিটেক্সটে প্রচুর চিহ্ন রয়েছে যা আপনার কাছে বিভ্রান্তিকর মনে হতে পারে: { = # * ; :. আপাতত এগুলো নিয়ে মাথা ঘামাবেন না। এই চিহ্নগুলির চারপাশের শব্দগুলির দিকে মনোনিবেশ করুন।

প্রতিটি ত্রুটি যা আপনি ঠিক করেন তা আপনার নিজের জন্য এবং আমাদের অন্যান্য পাঠকদের জন্যও বইটির গুণমানকে উন্নত করে৷

পাতা পর্যালোচনা[সম্পাদনা]

উইকিবইয়ে অনেকগুলো বই বা পাতা পড়েছেন? আপনি হয়ত পাতাগুলো পর্যালোচনা করতে আগ্রহী হতে পারেন। একজন পর্যালোচক হওয়ার জন্য আপনাকে, WB:RFA -তে একজন "সম্পাদক" হতে চেয়ে একটি বার্তা দিতে হবে (নীচের এই সম্পর্কে বিস্তারিত দেখুন)। তারপরে, আপনি পৃষ্ঠা পর্যালোচনা করতে সক্ষম হবেন। পরবর্তী অধ্যায়ে পৃষ্ঠা পর্যালোচনা করা নিয়ে আলোচনা করা হবে।

সাহায্য পাওয়া[সম্পাদনা]

কখনও কখনও একটি পৃষ্ঠায় জটিল বিন্যাস থাকবে, এবং আপনার মনে হবে কিছুই বুঝতে পারছি না! চিন্তা করবেন না, এটা ঘটবে! আপনি যদি মনে করেন যে আপনার কোনও অভিজ্ঞ সম্পাদকের কাছ থেকে সাহায্যের প্রয়োজন, তবে পড়ার ঘর -এ আপনার যখন প্রয়োজন হয় তখন সাহায্যের জন্য জিজ্ঞাসা করতে দ্বিধা করবেন না - আপনার আশেপাশে অনেক স্বেচ্ছাসেবী আছেন যারা সাহায্য করতে পেরে খুশি এবং আপনাকে কীভাবে আরও বেশি সাহায্য করতে হয় তা শেখাতে পেরে খুশি।

আপনি যদি কোনও পৃষ্ঠা সম্পর্কে কোনও সমস্যা উত্থাপন করতে চান এবং একটি সম্ভাব্য উপায় সম্পর্কে আলোচনা শুরু করার চেষ্টা করেন, বা যদি আপনি এমন কিছু দেখেন যা পরিবর্তন করা দরকার তবে আপনি কীভাবে এটি নিজে করবেন তা জানেন না, তবে দুটি সম্ভাব্য বিকল্প রয়েছে:

  1. পৃষ্ঠার আলোচনা পাতায় একটি মন্তব্য রাখুন। যা আপনি বলতে চান তার একটি শিরোনাম তৈরি করুন, সংক্ষেপে সমস্যাটি কী, এবং তারপরে সমস্যা এবং সম্ভাব্য সমাধানগুলি বর্ণনা করুন (যদি থাকে)। অন্যান্য ব্যবহারকারীরা এই আলোচনাটি দেখতে পাবেন এবং একটি সমাধান খুঁজে পেতে এটি নিয়ে আলোচনা করবেন।
  2. পড়ার ঘরে এটি সম্পর্কে একটি মন্তব্য প্রকাশ করুন। এই বিকল্পটি বড় সমস্যাগুলির জন্য ব্যবহার করা উচিত, বা সমস্যা যা একটি বইয়ের অনেক পৃষ্ঠা বা এমনকি অনেক বইকে প্রভাবিত করতে পারে। প্রতিটি পৃষ্ঠা থেকে প্রতিটি ছোট সমস্যা নিয়ে আলোচনা করার জন্য ব্যবহার করা উচিত নয়, তবে বৃহত্তর বা আরও বিস্তৃত সমস্যা সম্পর্কে সম্প্রদায়কে সতর্ক করতে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, এটি একটি দরকারী বিকল্প (১) হতে পারে যখন একটি বইয়ের সম্পাদকরা একটি সমস্যা সমাধানের সঠিক উপায় সম্পর্কে দ্বিমত পোষণ করেন এবং সমস্যাটিতে সম্প্রদায়ের মতামত কাঙ্ক্ষিত হয়।

বার্তা এবং যোগাযোগ[সম্পাদনা]

আপনি কেন অন্য উইকিবই সম্পাদকদের সাথে যোগাযোগ করতে চাইবেন তার অনেক কারণ রয়েছে: তাদের কঠোর পরিশ্রমের জন্য তাদের প্রশংসা করা, সাহায্য বা নির্দেশিকার জন্য জিজ্ঞাসা করা, সহায়ক পরামর্শ দেওয়া, একটি বই বা একটি পৃষ্ঠা সম্পর্কে ধারনা নিয়ে আলোচনা করা, বা কেবল হ্যালো বলার জন্য। অন্যান্য উইকিবই সম্পাদকদের সাথে যোগাযোগ করা সহজ, এবং এটি করার জন্য বেশ কয়েকটি জায়গা রয়েছে:

  1. ব্যবহারকারী আলাপ পাতা। প্রতিটি ব্যবহারকারীর একটি ব্যবহারকারীর আলাপ পাতা আছে। যদি কোনও ব্যবহারকারীর ব্যবহারকারী নাম "জোউইকিবুকিয়ান" হয় তবে তার ব্যবহারকারী আলাপ পৃষ্ঠাটি "ব্যবহারকারী আলাপ:জোউইকিবুকিয়ান" এ রয়েছে। ব্যবহারকারীর আলাপ পৃষ্ঠা কোনও পৃথক ব্যবহারকারীর সাথে কথা বলার জন্য আদর্শ জায়গা।
  2. আলোচনা পাতা। প্রতিটি পৃষ্ঠায় একটি করে আলোচনা পৃষ্ঠা রয়েছে। পৃষ্ঠার শীর্ষে, "আলোচনা" ট্যাবে ক্লিক করুন। এই যেখানে আপনি একটি পৃথক পৃষ্ঠা সম্পর্কে কথা বলতে পারেন।
  3. সম্প্রদায় পাতা। পড়ার ঘর হল একটি পৃষ্ঠা-ক্রম যেখানে ব্যক্তি সম্প্রদায়ের সঙ্গে বড় সমস্যাগুলির বিষয়ে কথা বলতে পারে৷ আপনি যদি একটি বিষয় সম্পর্কে কিছু সাধারণ ইনপুট পেতে চান, বা কোনো ধরনের ঘোষণা করতে চান, সেখানে এটি করুন।

এই পাতায় একটি বার্তা বা একটি নোট রেখে যাওয়া সহজ। আপনি এই পৃষ্ঠাটি "সম্পাদনা করুন" এ ক্লিক করতে পারেন, উপযুক্ত স্থানটি খুঁজতে পারেন (সাধারণত পৃষ্ঠার নীচে), এবং তারপর পরিবর্তন প্রকাশ করুন এ ক্লিক করুন৷ অথবা, আপনি উপরের "+" ট্যাবে ক্লিক করতে পারেন, একটি শিরোনাম এবং একটি বার্তা লিখুন, এবং তারপর পরিবর্তন প্রকাশ করুন এ ক্লিক করুন৷ আপনি এটি কীভাবে করতে চান তা আপনার উপর নির্ভর করে, তবে আপনার উভয় পদ্ধতিই পরীক্ষা করে দেখা উচিত।

যখন আপনি একটি আলাপ বা আলোচনা পৃষ্ঠায় একটি বার্তা লিখবেন, আপনার সবসময় এটি দিয়ে স্বাক্ষর করা উচিত - --~~~~. এটি আপনার ব্যক্তিগত স্বাক্ষর প্রকাশ করে (যাতে লোকেরা জানে যে কাকে প্রতিক্রিয়া জানাতে হবে) এবং একটি সময়স্ট্যাম্পও থাকে (যাতে লোকেরা জানতে পারে কখন বার্তাটি রাখা হয়েছিল)।

ধ্বংসপ্রবণতা[সম্পাদনা]

কখনও কখনও একজন ভ্যান্ডাল (উইকির ক্ষেত্রে, ধ্বংসাত্মক সম্পাদনকারী) একটি পৃষ্ঠায় অনুপযুক্ত উপাদান যোগ করবে, বা একটি পৃষ্ঠা থেকে সমস্ত সামগ্রী মুছে ফেলবে৷ এটি ঠিক করা কঠিন হতে পারে, তাই আপনি যদি ধ্বংসপ্রবণতা খুঁজে পান, তাহলে প্রশাসকদের আলোচনাসভায় জানান। আমাদের স্বেচ্ছাসেবক এবং প্রশাসক দল আপনার সমস্যার সমাধান করবে। আপনি যদি শিখতে চান যে তারা কীভাবে এটি করে, আপনি উইকিবই সম্পাদক বা উইকিবই প্রশাসক পড়তে পারেন।

সম্পাদক বা লেখক হওয়া[সম্পাদনা]

উইকিবই সম্পাদকগণ সবাই স্বেচ্ছাসেবক, এবং তারা তাদের ভূমিকা এবং তাদের অন্তর্ভুক্ত থাকার স্তর নির্বাচন করতে পারেন। উইকিবই সম্পাদকগণ যারা প্রাথমিক পর্যায়ে হয়ত কোনো ভুল সংশোধন করেছেন বা নতুন উপাদান যোগ করেছেন, তারা এখানে একজন সম্পাদক বা লেখক হওয়ার জন্য প্রথম কয়েকটি পদক্ষেপ গ্রহণ করছেন। এটি গুরুত্বপূর্ণ যে আপনি যে বিয়গুলি নিয়ে কাজ করতে চান সেগুলি খুঁজে বের করুন এবং আপনি এমন ভাবে জিনিসগুলি করুন যা আপনি উপভোগ করেন। আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে আপনি উইকিবইয়ে আরো সক্রিয় অংশগ্রহণকারী হতে চান, তাহলে আপনার অনুসরণ করার জন্য অনেক সম্ভাব্য পথ রয়েছে।

কীভাবে একজন সম্পাদক হবেন, এবং উইকিবইগুলিকে আরও ভাল করে তৈরি করবেন সে সম্পর্কে আরও টিপসের জন্য, কীভাবে উইকিবই সম্পাদনা করবেন বিভাগটি পড়ুন।

কীভাবে একজন লেখক হওয়া যায় এবং নতুন বই এবং নতুন বইয়ের সামগ্রী তৈরি করা যায় সে সম্পর্কে আরও টিপসের জন্য, দেখুন বিদ্যমান একটি বইয়ে অবদান রাখা এবং নতুন উইকিবই শুরু

লক্ষ্য করুন এটি কোনও একচেটিয়া সিদ্ধান্ত নয়, আপনি সহজেই একজন লেখক এবং সম্পাদক হয়ে উঠতে পারেন, বা আপনি এমন একটি সমাধান খুঁজে পেতে পারেন যা এ দুটির মধ্যে একটিও নয়। গুরুত্বপূর্ণ অংশটি হল আপনি এমন কিছু খুঁজে নিন যা আপনি করতে উপভোগ করেন।

← শ্রেণীকক্ষে উইকিবই ব্যবহার · উইকিবইয়ের ব্যবহার · পাতা পর্যবেক্ষণ →

← শ্রেণীকক্ষে উইকিবই ব্যবহার · উইকিবইয়ের ব্যবহার · পাতা পর্যবেক্ষণ →

প্রথম অংশ — ভূমিকা বইটি সম্পর্কে
উইকিবই কি
একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি
আলোচনা ও ঐকমত
নীতিমালা ও নির্দেশনা
দ্বিতীয় অংশ — উইকিবইয়ের সম্পাদক কীভাবে উইকিবই সম্পাদনা করবেন
উইকি‌ মার্কআপ
উইকিবইয়ের ব্যবহার/পরিষ্করণ ও রক্ষণাবেক্ষণ
উইকিবইয়ের ব্যবহার/উন্নত কৌশল
উইকিবইয়ের ব্যবহার/চিত্র যোগ
তৃতীয় অংশ — দ্রুত শুরু করার নির্দেশিকা উইকিবইয়ের ব্যবহার/প্রথম উইকিপিডিয়ান
উইকিবইয়ের ব্যবহার/শ্রেণী প্রকল্পের নির্দেশিকা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
চতুর্থ অংশ — উইকিবইয়ের লেখক উইকিবইয়ের ব্যবহার/বিদ্যমান একটি বইয়ে অবদান রাখা
উইকিবইয়ের ব্যবহার/নতুন বই শুরু
উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে বই দান
উইকিবইয়ের ব্যবহার/বইয়ের গঠন
উইকিবইয়ের ব্যবহার/তাক
উইকিবইয়ের ব্যবহার/পাঠকের মনযোগ আকর্ষণ
উইকিবইয়ের ব্যবহার/মুদ্রণযোগ্য পিডিএফ
পঞ্চম অংশ — উইকিবইয়ের পাঠক উইকিবইয়ের ব্যবহার/কীভাবে বই খুঁজবেন
উইকিবইয়ের ব্যবহার/উইকিবই প্রিন্টিং
উইকিবইয়ের ব্যবহার/ক্লাসরুমে উইকিবই ব্যবহার
উইকিবইয়ের ব্যবহার/ভুল সংশোধন
উইকিবইয়ের ব্যবহার/পাতা পর্যালোচনা
ষষ্ঠ অংশ — উইকিবইয়ের প্রশাসক উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে প্রশাসকদের ভূমিকা
উইকিবইয়ের ব্যবহার/অপসারণ
উইকিবইয়ের ব্যবহার/ধ্বংসপ্রবণতা
উইকিবইয়ের ব্যবহার/উন্নত প্রশাসন
উইকিবইয়ের ব্যবহার/স্ক্রিপ্টিং ও মিডিয়াউইকি এপিআই