উইকিবই:মার্জিত হোন

উইকিবই থেকে
(উইকিবই:মার্জিত হউন থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

আমাদের আচরণিক নীতি খুবই সহজ: মার্জিত হোন

উইকিবই প্রকল্পটি বেশকিছু অবদানকারীদের একটি সম্প্রদায় নিয়ে গঠিত, যে সম্প্রদায়ের সকলের উদ্দেশ্য হলো প্রকল্পের উন্নতি। কখনো কখনো আমরা কীভাবে এই উন্নতি সর্বোত্তমভাবে অর্জন করতে পারি তা নিয়ে দ্বিমত হতে পারে, কিন্তু মনে রাখতে হবে আমাদের লক্ষ্য কিন্তু একই। আমাদের উচিত হবে উইকিবইয়ের লক্ষ্য অর্জনের জন্য একসাথে কাজ করা।

আপনি সম্ভাব্য যতপ্রকার অমার্জিত কাজগুলো করতে পারেন আমরা চাইলে তার একটি তালিকা করতে পারি এবং সেগুলি না করার জন্য সুস্পষ্ট নিয়মও রয়েছে, কিন্তু এটির আসলেই কোন প্রয়োজন নেই কারণ আমরা সবাই অন্তত এতটুকু জানি যে মার্জিত হওয়া মানে কী এবং বুঝতে পারি যে কখন আমাদের কাজগুলো অমার্জিত হচ্ছে। তাই আচরণ নিয়ে আমাদের একটি সহজসরল নিয়ম হলো মার্জিত হোন


আপনি যদি মার্জিত না হন, তাহলে কিছু উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। এটা হতে পারে কেবল মার্জিত হওয়ার জন্য একটি অনুরোধ কিংবা বিষয়টি ক্ষেত্রবিশেষে সম্প্রদায়ের সকল সদস্যের নজরে আনতে পড়ার ঘরে মন্তব্যের অনুরোধ করা পর্যন্ত যেতে পারে। এরপরও আপনি যদি সত্যিকার অর্থে মার্জিত হতে অস্বীকার করেন, তাহলে একজন প্রশাসক আপনার অ্যাকাউন্টকে অল্প বা দীর্ঘ সময়ের জন্য ব্লক করতে পারে (কাজটি অবশ্যই অন্যান্য প্রশাসকদের দ্বারা পর্যালোচনার সাপেক্ষে)।

কিন্তু সত্যি বলতে আমাদের কারুরই এতদূর যাওয়া উচিত নয়। প্রত্যাশা থাকবে শুধু আপনার সহযোগী সম্পাদকদের সম্মান করুন এবং মার্জিত থাকুন!