উইকিবই:অপসারণ নীতি

উইকিবই থেকে
(উইকিবই:CSD থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন


উইকিবইয়ে কেবলমাত্র প্রশাসকরা পাতাগুলো মুছতে এবং পুনরুদ্ধার করতে পারে। প্রশাসকগণ মুছে ফেলা পাতা পুনরুদ্ধার করা ছাড়াই সেগুলোর ইতিহাস দেখতে পান। মুছে ফেলার ট্র্যাক রাখা কঠিন হতে পারে যদি সেগুলো খুব নৈমিত্তিকভাবে করা হয়। মুছে ফেলার সিদ্ধান্তগুলি হালকাভাবে নেওয়া উচিত নয়।

মুছে ফেলা এবং পাতা ফাঁকা কিংবা খালি করা এক নয়। পাতা খালি করলে পাতার ইতিহাসে একটি এন্ট্রি যোগ হয় এবং যে কেউ সেটি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারে। ধ্বংসপ্রবণতার জন্য বা ধ্বংসপ্রবণতা মোকাবেলা করার জন্য পাতা খালি করা হতে পারে। কোন ধ্বংসপ্রবণ পাতা তৈরি হলে আপনি খালি করার পরিবর্তে অপসারণ করার অনুরোধ করতে পারেন।

সাধারণ নির্দেশিকা

  • সাধারণভাবে, ছোট পাতাগুলো রাখুন যা উন্নত করা যেতে পারে, তবে এইরকম ছোট পাতাগুলো মুছুন যা খুব সংকীর্ণভাবে সংজ্ঞায়িত বা সেগুলো কী সম্পর্কে তার একটি উপযুক্ত সংজ্ঞা নেই।
  • সাধারণভাবে, অধিক সম্পাদনার মাধ্যমে সংশোধন করা সম্ভব এমন মডিউলগুলি রাখুন, তবে কোনও অর্থপূর্ণ সামগ্রী ছাড়া পাতাগুলো অপসারণ করুন।
  • সাধারণভাবে, এমন মডিউলগুলি অপসারণ করুন যেগুলো কেবল কখনও শিক্ষামূলক বা অর্থপূর্ণ কোন বিষয়বস্তু হয়ে উঠবে না। এর মধ্যে রয়েছে "১০০ টি বানরকে শেক্সপিয়র বানান শেখানোর পদ্ধতির" মতো স্বতন্ত্র বিষয়গুলি।

অর্থপূর্ণ বিষয়বস্তু

সংক্ষিপ্ত:

বিষয়বস্তু অর্থবহ নয়, এর মানে হলো যদি এটি পড়ার মাধ্যমে পাঠক কোন কিছু বুঝতে না পারেন বা পাতাটি কোন অর্থপূর্ণ বিষয়বস্তু উপস্থাপন করে না। "অর্থপূর্ণ বিষয়বস্তু" নামস্থান ভেদে ভিন্ন হতে পারে, এমন পাতাগুলো অব্যশই অপসারণ প্রস্তাবনার মাধ্যমে অপসারণ করা উচিত।

তবে নিম্নোক্ত বিষয়গুলো এর অন্তর্ভুক্ত হবে না,

  • স্প্যাম এবং ধ্বংসপ্রবণতা
  • পরীক্ষামূলক পাতা
  • এমন পাতা যেগুলো অর্থবহ তথ্য প্রকাশের চেষ্টা করে কিন্তু আদতে সেখানে কোন অর্থপূর্ণ বিষয়বস্তু নেই।

আপনি যদি এইরকম কোন পাতা তৈরি করুন এবং সম্পাদনার মাধ্যমে সেটি আরও উন্নত করতে চান তবে {{কাজ চলছে}} ট্যাগ যুক্ত করুন।

দ্রুত অপসারণ

সংক্ষিপ্তসমূহ:

দ্রুত অপসারণের অনুরোধগুলো এমন হওয়া উচিত যেখানে যুক্তিসঙ্গত বিরোধিতার সম্ভাবনা নেই বা সম্ভব নয়। যে কেও দ্রুত অপসারণের অনুরোধ করতে পারেন, এবং যে কেউ সেখানে আপত্তি প্রকাশ করে আরও আলোচনার অনুরোধ করতে পারেন। ধ্বংসাত্মক সম্পাদনার মাধ্যমে যুক্ত করা দ্রুত অপসারণের ট্যাগগুলো যে কেও অপসারণ করতে পারেন।

দ্রুত অপসারণের অনুরোধ করতে একটি পৃষ্ঠার শীর্ষে {{অপসারণ|কারণ}} যোগ করুন। তারপরে সেই পাতাটি বিষয়শ্রেণী:দ্রুত অপসারণের যোগ্য তে যুক্ত হবে এবং একজন প্রশাসক সেটা পর্যালোচনা করবেন।

যে পাতাগুলো নিম্নলিখিত মানদণ্ডগুলির যে কোনও একটি পূর্ণ করে সেগুলো দ্রুত অপসারণের জন্য বিবেচনা করা যেতে পারে:

  1. একমাত্র উল্লেখযোগ্য অবদানকারী দ্বারা দ্রুত অপসারণের জন্য মনোনীত পাতাগুলো।
  2. ব্যবহারকারী কর্তৃক দ্রুত অপসারণের জন্য মনোনীত ব্যবহারকারী নামস্থানের পাতা বা এর উপপাতা।
  3. কোন অর্থপূর্ণ বিষয়বস্তু নেই এমন পাতা। এমন ক্ষেত্রে অব্যশই পাতার ইতিহাস পরীক্ষা করা এবং কোন ধ্বংসপ্রবণতার মাধ্যমে এমন হলে সেটা বাতিল করা উচিত।
  4. একটি বইয়ের পাতা, যেটা বর্তমান বইয়ের অবদানকারীরা মুছে ফেলতে সমর্থন করেন। এমন ক্ষেত্রে সর্বদা আলোচনা পাতার সাথে লিঙ্ক যোগ করুন যেখানে ঐকমত্যে প্রতিষ্ঠিত হয়েছিল।
  5. প্রকল্পের পরিধির বাইরের পাতা বা যে পাতাগুলো উইকিবইয়ের নীতিমালা এবং নির্দেশনা অনুসারে তৈরি করা হয়নি। এমন ক্ষেত্রে কোন সন্দেহ থাকলে অব্যশই অপসারণ প্রস্তাবনা ব্যবহার করা উচিত।
  6. পিতৃহীন আলাপ পাতা বা অকার্যকর পুননির্দেশিত পাতা।
  7. সাম্প্রতিককালে অপসারণ প্রস্তাবনার মাধ্যমে অপসারিত কোন পাতার পুনঃপ্রকাশ। এমন ক্ষেত্রে পুনঃপ্রকাশের পরিবর্তে পুনরুদ্ধারের আলোচনা শুরু করতে হবে।

অপসারণ প্রস্তাবনা

আপনি যদি দ্রুত অপসারণের মনোনয়নে প্রদত্ত কারণের সাথে দ্বিমত পোষণ করেন, অথবা যদি আপনি বিশ্বাস করেন যে পাতাটি দ্রুত অপসারণের মানদণ্ডের কোনটি পূর্ণ করে না তবে আপনি সেই কারণ উল্লেখ পূর্বক উইকিবই:অপসারণ প্রস্তাবনা-তে আলোচনা শুরু করে সম্প্রদায়ের মতামত নিতে পারেন।

পরবর্তীতে, আপনি মনোনীত পাতায় {{অপসারণ প্রস্তাবনা}} টেমপ্লেট যুক্ত করুন এবং {{Rfd warning}}-এর মাধ্যমে মূল অবদানকারীকে অবহিত করুন। পাতায় টেমপ্লেট যুক্ত করা হলে পাতাটি বিষয়শ্রেণী:অপসারণযোগ্য পাতা-তে যুক্ত হবে এবং যুক্ত টেমপ্লেটটি আলোচনা শেষ হওয়ার পূর্বে অপসারণ করা উচিত নয়।

উইকিবইয়ের সব নিবন্ধিত ব্যবহারকারী প্রশ্নবিদ্ধ পাতাটি নিয়ে কী করা উচিত তা সিদ্ধান্ত নিতে সৃষ্ট আলোচনা প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। তবে, অনুগ্রহ করে আপনার যুক্তি ব্যাখ্যা করুন, আপনার মন্তব্যে স্বাক্ষর/তারিখ যোগ করুন এবং আপনার অবস্থান রক্ষা করতে প্রস্তুত থাকুন। সুবিধার জন্য অনুগ্রহ করে অন্যান্য অংশগ্রহণকারীদের অংশগ্রহণকারীদের সামগ্রিক অবস্থান কী তা দ্রুত পর্যালোচনা করতে সহায়তা করার জন্য একটি মন্তব্য আইকন অন্তর্ভুক্ত করুন। যদি আপনার যুক্তি পরিবর্তন হয়, অনুগ্রহ করে আপনার পুরোনো অবস্থানের অংশকে (<s>পুরোনো মন্তব্য</s>)-এর মাধ্যমে প্রত্যাহার করুন।

আলোচনা শুরুর কমপক্ষে এক সপ্তাহ পরে যদি অংশগ্রহণকারীরা বেশিরভাগই কী করা উচিত সে সম্পর্কে ঐকমত্যে পৌঁছে থাকে তবে একজন প্রশাসক ব্যবস্থা নেবেন। অন্যথায় ঐকমত্য না হওয়া পর্যন্ত আলোচনা চলতে পারে। উচ্চ প্রভাব পড়তে পারে এমন সিদ্ধান্তের জন্য সিদ্ধান্ত গ্রহণের নির্দেশিকা অনুযায়ী ঐকমত্যে পৌঁছানো হয়েছে কিনা এবং ঐকমত্য কী তা অনুসারে সিদ্ধান্ত নেওয়া উচিত। নির্দেশিকা অনুযায়ী, অপসারণ আলোচনা কোন ভোটাভুটি নয়, আলোচনায় যুক্তিসঙ্গত বা মানসম্মত মন্তব্যগুলো কে গুরুত্ব দিতে হবে, সংখ্যাগুলো নয়।

আলোচনা দ্রুত বন্ধ করা হতে পারে এবং যে কোনও ফলাফল উপেক্ষা করা হতে পারে যদি মনে করা হয় যে আলোচনাটি কোন ধ্বংসপ্রবণতার ফলাফল বা দুই অবদানকারীর মধ্যে সম্পাদনা যুদ্ধের অংশ যারা একে অপরকে পছন্দ নাও করতে পারে। পরে যদি গুরুতর আপত্তি উত্থাপিত হয়, তাহলে আলোচনা আবার শুরু হতে পারে।

আপনার নতুন নতুন কাজ সম্পর্কে আলোচনার প্রতি বিশেষভাবে সংবেদনশীল হওয়া উচিত, বিশেষ করে উইকিবইয়ের নতুন অবদানকারীদের প্রতি। সবসময় আপনাকে সংশোধন এবং সম্প্রসারণের মাধ্যমে পাতাগুলো উইকিবইয়ে টিকিয়ে রাখার চেষ্টা করা উচিত তবে যদি এমন সুস্পষ্ট সমস্যা থাকে যা সংশোধন করার সম্ভাবনা নেই সেক্ষেত্রে আলোচনা শুরু করতে পারেন। মনে রাখবেন আপনি একসময় একজন নতুন অবদানকারীও ছিলেন।

যদি সিদ্ধান্ত হয় যে পাতাটি অপসারণ করা উচিত, তবে একজন প্রশাসক তা করবেন, এবং এটি বিশেষ:লগ/delete-এ প্রদর্শিত হবে। যে কোন উপায়ে, আলোচনা অনুচ্ছেদটি ঐতিহাসিক তথ্যসূত্রের জন্য সংরক্ষণ করা উচিত।

কপিরাইট লঙ্ঘন

সংক্ষিপ্ত:

কপিরাইট লঙ্ঘিত হয়েছে এমন পাতা দ্রুত অপসারণ করা হয়। কপিরাইট সনাক্তকরণের জন্য কপিভায়োস সরঞ্জামটি ব্যবহার করা যেতে পারে। এমন পাতার শীর্ষে {{অপসারণ|উৎসের ইউআরএল/সরঞ্জামের ফলাফল এবং বর্ণণা}} যোগ করতে পারেন।

অনুমতির কোন প্রমাণ পাওয়া সাপেক্ষে এগুলো পুনরুদ্ধার কিংবা রেখে দেওয়া যেতে পারে।

ট্রান্সউইকি

প্রথমত যদি পাতাটির সবকিছু ঠিক থাকে কিন্তু ভুল উইকিতে লেখা হয় (উদাহরণ, ভুল ভাষা বা ভুল ধরণের বিষয়বস্তু) তবে সেই পাতার শীর্ষে {{ট্রান্সউইকি|<পরামর্শকৃত উইকি>}} ট্যাগ যোগ করুন, এই ট্যাগ পাতাটিকে বিষয়শ্রেণী:ট্রান্সউইকি পাতা-তে যোগ করবে।

প্রশাসকদের জন্য নির্দেশিকা

এখানে কিছু নির্দেশিকা রয়েছে যা ডাটাবেস থেকে পাতাগুলো অপসারণের দায়িত্ব প্রাপ্তদের সাধারণত মুছে ফেলার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অনুসরণ করা যেতে পারে বা না করা যেতে পারে:

  1. একটি সাধারণ নিয়ম হিসাবে আপনার দ্বারা অপসারণের জন্য মনোনীত কোন পাতা অপসারণ করবেন না, যদি সেখানে রাখুন মন্তব্য বেশি থাকে। একাজটি অন্য কাওকে করতে দিন।
  2. একটি পাতা অপসারণ করার সময় স্বয়ংক্রিয়ভাবে এর আলাপ পাতা এবং উপপাতাগুলো অপসারিত হয় "না"। এগুলোও অপসারণ করুন।
  3. যদি অপসারণের ফেলার চেয়ে এই পাতাগুলোর কিছু অংশের জন্য অন্য কোন সমাধান খুঁজে পাওয়া যায় তবে অপসারণ আলোচনায় তালিকাভুক্ত করে রেখে দিন। এটি একই বিষয়বস্তু পুনরায় প্রকাশ করা প্রতিরোধ করবে। পর্যায়ক্রমে, মুছে ফেলার প্রক্রিয়ার রায় ব্যাখ্যা করে প্রণেতার আলাপ পাতায় একটি বার্তা রাখুন।
  4. সাধারণ জ্ঞান ব্যবহার করুন এবং অন্যান্য অবদানকারী অংশগ্রহণকারীদের বিচার এবং অনুভূতিকে সম্মান করুন।
  5. কোন সন্দেহ থাকলে, পাতাগুলো অপসারণ করবেন না।
  6. দ্রুত অপসারণের প্রস্তাবগুলো প্রযোজ্য হলে অপসারণ আলোচনায় পরিণত করতে দ্বিধা করবেন না। প্রশাসকদের পক্ষ থেকে নির্বিচারে মুছে ফেলার চেয়ে একটি পৃষ্ঠা মুছে ফেলার উপর সম্প্রদায়ের মতামত পাওয়া ভাল।
  7. যেখানে বিষয়বস্তু এমন যে এটি দরকারিভাবে অন্যকোথাও সরানো যেতে পারে (উদাহরণস্বরূপ, অন্য উইকি বা লেখকরা তাদের নিজস্ব রেকর্ডের জন্য একটি অনুলিপি চাইতে পারেন) অপসারণের আগে তাদের এটি করার জন্য কিছুটা সময় দিন (অথবা বিকল্পভাবে তাদের পাঠ্যের একটি অনুলিপি ইমেল করুন)।
  8. কপিরাইট: অপসারণ নীতিমালার জন্য উইকিবই:কপিরাইট দেখুন। (এছাড়াও মেটায় m:Wikipedia and copyright issues এবং m:Avoid Copyright Paranoia পড়তে পারেন।)
  9. প্রশাসকদের অবশ্যই তাদের সর্বোত্তম বিচার ব্যবহার করতে হবে, একজন মানুষের পক্ষে যতটা সম্ভব নিরপেক্ষ হওয়ার চেষ্টা করতে হবে, কখন আলোচনা ঐকমত্যে পৌঁছেছে হয়েছে তা নির্ধারণ করতে হবে। উদাহরণস্বরূপ, প্রশাসকরা মন্তব্য উপেক্ষা করতে পারেন যদি তারা মনে করেন যে সেগুলো সৎ উদ্দেশ্য করা হয়নি এমন দৃঢ় প্রমাণ রয়েছে। এই ধরনের "অসৎ উদ্দেশ্যে" করা মন্তব্যের মধ্যে রয়েছে সক পাপেট্রি, বেনামে মন্তব্য করা, অথবা একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করে মন্তব্য করা যার একমাত্র সম্পাদনা প্রশ্নবিদ্ধ পাতা এবং সেই পাতার অপসারণ আলোচনায়।

আদর্শভাবে, যখন একজন প্রশাসক কোনও কোনও পরীক্ষামূলক পাতা বা অন্য পাতা অপসারণ করেন, তখন লেখকের আলাপ পাতায় জিনিসগুলি ব্যাখ্যা করে একটি নোট রাখা ভালো। (উদাহরণস্বরূপ, পরীক্ষামূলক পাতার ক্ষেত্রে উইকিবই:খেলাঘর ব্যবহার করা।) অজানা আইপি ব্যবহারকারীদের ক্ষেত্রে এটি ততটা গুরুত্বপূর্ণ নয় কারণ অধিকাংশ আইপি পরিবর্তনশীল।

আরও দেখুন