উইকিবই:বট

উইকিবই থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
সংক্ষিপ্তসমূহ:
"WP:B" ও "WP:ব" এখানে পুনর্নির্দেশ করা হয়েছে। আপনি হয়তো উইকিবই:ব্যুরোক্রেট, উইকিবই:বাধাদান নীতি পাতাটি খুঁজছেন।
"WP:BOT" এখানে পুনর্নির্দেশ করা হয়েছে। আপনি হয়তো উইকিবই:বট/অনুমোদনের অনুরোধ পাতাটি খুঁজছেন।
«we are programmed just to do / anything you want us to / we are the robots»
--ক্রাফটওয়েরক, দ্য বোবটস
সতর্কতা: বটসমূহ বুদ্ধিমান নয়। তাঁদের সাবধানতা সাথে পরিচালনা করুন!


বট (Bot) হল সম্পূর্ণ বা আংশিকভাবে স্বয়ংক্রিয় সরঞ্জাম যা প্রতিনিয়ত বাংলা উইকিপিডিয়ার ৩৮১টি নিবন্ধে স্বয়ংক্রিয়ভাবে ত্রুটি সংশোধন ও অন্যান্য কাজ করে থাকে। । বট যেকোনো ধরণের সম্পাদনার কাজ অত্যন্ত দ্রুতগতিতে করতে পারে। ভুক্তি সম্পাদনা ছাড়াও এটি উইকিবই-এ ডিজাইন অথবা পরিচালনা সংক্রান্ত ত্রুটি সংশোধন করতে পারে। মূলত এধরণের কাজগুলি করার জন্যই উইকিবই-এ বট তৈরি করা হয়।

এখন পর্যন্ত বট নীতিমালা অনুযায়ী বাংলা উইকিবই-এ ৭টি বট অনুমোদন করা হয়েছে।


বট ছাড়াও আংশিক স্বয়ংক্রীয়ভাবে নিবন্ধ সম্পাদনার জন্য বিভিন্ন সরঞ্জাম রয়েছে।

উইকিবই বটের ইতিহাস[সম্পাদনা]

Main page: উইকিবই :উইকিবই বটের ইতিহাস

উইকিবইয়ে বট তৈরি করা হয় কোনো একটি বা একাধিক নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য। অতীতে খুব অল্প সময়ের মধ্যে একাধিক নিবন্ধ তৈরির জন্য বট ব্যবহার করা হয়েছিল। তবে এটির যথেচ্ছা ব্যবহারের ফলে বট তৈরির নীতিমালা তৈরি করা হয়।


বট অনুমোদনকারী দল[সম্পাদনা]

বট অনুমোদনকারী দল বাংলা উইকিবইয়ের বট বিষয়ক সকল কারিগরি ও মান নিয়ন্ত্রণ সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। বাংলা উইকিবইয়ের বুরোক্র্যাটরাই কারিগরিভাবে বট ফ্ল্যাগিং-এর ক্ষমতা রাখেন।

স্বয়ংক্রীয় বট তৈরির জন্য একটি আলাদা অ্যাকাউন্টের প্রয়োজন হয়। এই অ্যাকাউন্টটি উইকিবই:বট/অনুমোদনের অনুরোধ পাতায় আবেদন করে পাওয়া সম্ভব।

বট তৈরির পদ্ধতি[সম্পাদনা]

Main page: উইকিবই:একটি বট তৈরি করা

উইকিবইয়ে বট তৈরির জন্য কম্পিউটার প্রোগ্রামিং সংক্রান্ত কিছু জ্ঞান থাকতে হয়, তাছাড়া উইকিবই:রেগুলার এক্সপ্রেশন সম্পর্কে ধারণা থাকলে বট সম্পাদনার কাজ সহজে করা যায়।

পার্ল, পিএইচপি, পাইথন, মাইক্রোসফট ডট নেট, জাভা, রুবি ইত্যাদি প্রোগ্রামিং ভাষার লাইব্রেরী ব্যবহার করে বট তৈরি করা যাবে। পাইউইকিবই (পাইথন উইকিবট ফ্রেমওয়ার্ক) পাতায় উইকিবইয়ে তৈরির জন্য বিশেষভাবে তৈরি কিছু সরঞ্জাম পাওয়া যাবে।

যেভাবে আপনার নজরতালিকা থেকে একটি নির্দিষ্ট রোবট আড়াল করবেন[সম্পাদনা]

সাধারণত ব্যবহারকারীর পছন্দ বা ডিফল্ট তালিকা সেটিংসের মাধ্যমে নির্দিষ্ট বট আড়াল করার কোন উপায় নেই। কিন্তু একটি ব্যবহারকারী স্ক্রিপ্ট দিয়ে নিচের সহজ ধাপগুলি অনুসরণ করে এটি করা সম্ভব:

মূল ধাপ
  1. আপনার বিশেষ:MyPage/skin.js পাতায় যান, এবং mw.loader.load( '//en.wikipedia.org/w/index.php?title=User:UncleDouggie/smart watchlist.js&action=raw&ctype=text/javascript&smaxage=21600&maxage=86400' ); যোগ করুন।
  2. আপনার ব্রাউজারের ক্যাশ এড়াতে মনে রাখবেন।
  3. আপনার নজরতালিকায় যান। সেখানে বিভিন্ন বিকল্প সহ একটি বাক্স থাকবে। বাক্সে 'Enable hide user buttons'-এ টিক চিহ্ন দিন। এটি আপনার নজরতালিকা থেকে নির্দিষ্ট বট (এবং ব্যবহারকারী) আড়াল করার অনুমতি দিবে।
    টীকা: একটি বটকে উপেক্ষা করার পর আপনি 'Enable hide user buttons' বাক্স থেকে টিক চিহ্ন তুলে দিতে পারেন, এটি নিশ্চিত করতে যে আপনার নজরতালিকা ব্রাউজ করার সময় দূর্ঘটনাক্রমে 'hide user' ক্লিক করেননি।
ঐচ্ছিক ধাপ
  1. আপনার যদি এই বাক্স বিরক্তিকর লাগে, তাহলে আপনার বিশেষ:MyPage/skin.css পাতায় যান এবং #SmartWatchlistOptions {display:none ! important;} যোগ করুন
  2. আপনার ব্রাউজারের ক্যাশ এড়াতে মনে রাখবেন।
  3. আপনি যদি আবার এই বাক্স প্রদর্শন করতে চান, উদাহরণস্বরূপ আপনার উপেক্ষা তালিকা পুনঃস্থাপন করার জন্য, তাহলে আপনার বিশেষ:MyPage/skin.css পাতায় যান এবং #SmartWatchlistOptions {display:none ! important;} মুছে ফেলুন এবং আপনার ব্রাউজারের ক্যাশ এড়ান। ঐচ্ছিক ধাপ #১ এবং #২ পুনঃকরার মাধ্যমে আপনি আবার বাক্সটি আড়াল করতে পারবেন।

যদিও আপনি যেকোন বট (বা ব্যবহারকারী) কে সম্পূর্ণরুপে উপেক্ষা করতে পারেন, তবুও শুধুমাত্র ভালভাবে সংজ্ঞায়িত কাজের বট উপেক্ষা করা করা ভাল, যেটিকে আপনি কোন ভুল করবে না বলে বিশ্বাস করেন।

উদাহরণ[সম্পাদনা]

বটের কিছু উদাহরণ হল:

আরও দেখুন[সম্পাদনা]

মেটা উইকি