উইকিবই:দ্রুত অপসারণের জন্য বিচারধারা

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

দ্রুত অপসারণের জন্য বিচারধারা (Criteria for speedy deletion) সীমিত ঘটনা নির্দেশ করে যেখানে কোন প্রশাসক কোনো প্রকার আলোচনা ব্যতীরেকে উইকিবই ‘বই পাতা’ অথবা ‘মিডিয়া’ (যেমন, ফটো) মুছে ফেলতে পারেন। অন্যদিকে, ‘প্রশাসক’ নয় এমন ‘ব্যবহারকারী’ একটি প্রাসঙ্গিক ফলক অর্থাৎ টেমপ্লেট যোগ করার মাধ্যমে দ্রুত অপসারণের অনুরোধ করতে পারেন (নিচের পদ্ধতি দেখুন )। এই প্রসঙ্গটি, দ্রুত নিবন্ধ সৃষ্টি করা থেকে সময় কালকে প্রসারিত না-করে সহজ সিদ্ধান্ত গ্রহণ পদ্ধতিকে নির্দেশ করে।

এই পাতাটিতে দ্রুত অপসারণের বিচারধারা বর্ণনা করা হয়েছে এবং প্রাসঙ্গিক ‘ফলক’ বা ‘টেমপ্লেটে’র একটি তালিকা দেওয়া আছে যা দ্রুত অপসারণের উপযুক্ত জন্য কোনো নিবন্ধে ব্যবহার করা যাবে। এই বিচারধারা সংক্ষিপ্তভাবে বর্ণনা করা হয়েছে সুতরাং প্রায়শই যুক্তিসম্মতভাবে সম্পাদকগণ এতে সম্মত হবেন যা প্রদত্ত মানদন্ড অনুসারে সম্মুখিন হন ও হননা। কোথায় যুক্তিসম্মত সংশয় থাকলে, আলোচনার মাধ্যমে অপসারণ নীতির অধীনে অন্য পদ্ধতি ব্যবহার করা উচিত। যদি কোনো ‘বই পাতা’ আগে কোনো অপসারণের আলোচনার মাধ্যমে টিকে গিয়ে থাকে, সেটি দ্রুত মুছে ফেলা হয়ত যাবে না, যদি না নতুন কোন কপিরাইট বিধিলঙ্ঘন খুঁজে পাওয়া যায়।

অপসারণ দরকার হয় না যদি কোনো পাতা এই বিচারধারা পড়ে । দ্রুত নিবন্ধ অপসারণ মনোনয়ন করার পূর্বে, সেটিকে একটি অসম্পূর্ণ বইয়ে বা উন্নতি করে, অথবা অন্য কোনো বইয়ে পুনর্নির্দেশীত করে অথবা অপসারনের অন্যান্য কিছু প্রক্রিয়ায় পরিচালনা করা উচিত। যদি উক্ত পদ্ধতি সম্ভব হয়, দ্রুত অপসারণ সম্ভবত করা যাবে না। অবদানকারীগণ কখনও কখনও কতিপয় সম্পাদনের দ্বারা বই তৈরী করে, তাই পাতাটি তৈরি হবার খুব শীঘ্রই অপসারণ করা থেক বিরত থাকুন যদি তা অসম্পূর্ণ মনে হয়। কোনো ব্যবহারকারী দ্রুত অপসারণের প্রস্তাবনা করলে তা কোন বিচারধারা অনুসারে প্রযুক্ত হচ্ছে তা পাতায় উল্লেখ করা উচিত । কপিরাইট সম্পর্কিত বিষয় ব্যতীত যা আপনি অপসাণরের জন্য মনোনয়ন করছেন তা কোনো বিশ্বাসযোগ্য অবদানকারী ও প্রধান অবদানকারীর অবদান হলে দ্রুত অপসারণের ক্ষেত্রে সাধারনত নম্রভাবে বিবেচনা করা হয়।

বিচারধারা[সম্পাদনা]

কখনও কখনও শব্দসংক্ষেপ দ্বারা এই বিচারধারা উল্লেখ করতে ব্যবহার করা হয়। উদাহরণ স্বরূপ " G12 " দ্বারা সাধারণ বিচারধারার অধীনে ১২ নম্বরে উল্লিখিত (কপিরাইট বিধিলঙ্ঘন) বোঝায়। এই শব্দসংক্ষেপ নতুন সম্পাদককে বিভ্রান্ত করতে পারে অথবা এই পাতার সঙ্গে যে কেউ অপরিচিত থাকতে পারেন;বিভিন্ন অবস্থায় একটি সরল বাংলা বা ইংরেজিতে ব্যাক্ষ্যা করে নির্দিষ্ট নিবন্ধ মুছে ফেলা শ্রেয়।

সাধারণ বিচারধারা[সম্পাদনা]

বই[সম্পাদনা]

পুনর্নির্দেশ[সম্পাদনা]

ফাইল[সম্পাদনা]

এফ১. Redundant[সম্পাদনা]

এফ২. Corrupt or empty image[সম্পাদনা]

এফ৩. Improper license[সম্পাদনা]