উইকিবইয়ের ব্যবহার/উইকিবইয়ে প্রশাসকের ভূমিকা

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

টেমপ্লেট:উইকিবুক ব্যবহার করা/পৃষ্ঠা


প্রশাসক[সম্পাদনা]

প্রশাসকরা হলেন নিয়মিত উইকিবুকিয়ান, যারা সাধারণ পাঠক, সম্পাদক এবং লেখক হিসেবে শুরু করেছিলেন। যাইহোক, সময়ের সাথে সাথে এই ব্যবহারকারীরা তাদের নিজস্ব বইয়ের বাইরে প্রকল্পটিকে সাহায্য করার অভিজ্ঞতা অর্জন করেছেন এবং তারা সম্প্রদায়ের আস্থাও অর্জন করেছেন। যখন একজন ব্যবহারকারী দীর্ঘদিন ধরে সক্রিয় থাকে, প্রকল্পে সাহায্য করার আগ্রহ প্রকাশ করে এবং সম্প্রদায়ের আস্থা ও সম্মান অর্জন করে, তখন তারা অনুমতির জন্য অনুরোধ এ অতিরিক্ত সরঞ্জাম ব্যবহারের জন্য মনোনীত হতে পারে।

সম্প্রদায় ব্যবহারকারীর মনোনয়ন নিয়ে আলোচনা করবে, এবং যদি লোকেরা সম্মত হয়, তবে সেই ব্যবহারকারীকে প্রয়োজনীয় অনুমতি দিয়ে দেওয়া হবে। আমদানিকারক, পর্যালোচক, আপলোডার, প্রশাসক, আমলা এবং ব্যবহারকারী যাচাই সহ বিভিন্ন ব্যবহারের জন্য বিভিন্ন ধরনের অনুমতি দেওয়া যায়।

সমস্ত বর্তমান প্রশাসকদের তালিকা বিশেষ ব্যবহারকারী-তালিকা পৃষ্ঠা-এ পাওয়া যাবে।

প্রশাসক সরঞ্জামসমূহ[সম্পাদনা]

প্রশাসকরা হলেন নিয়মিত উইকিবুক ব্যবহারকারী, তারা বিশেষ নন বা কোনো ব্যবহারকারীর থেকে কোনোভাবেই উন্নত নয়। একমাত্র পার্থক্য হল তাদের নির্দিষ্ট সরঞ্জামসমূহ ব্যবহারের অনুমতি রয়েছে যেগুলো সম্ভাব্যভাবে বিশেষ বলে প্রমাণিত হয়েছে এবং তাই প্রাথমিকভাবে সমস্ত নতুন ব্যবহারকারীর জন্য সেগুলো উপলব্ধ নয়। এই সরঞ্জামগুলো ব্যবহার করার জন্য সম্প্রদায়ের কাছ থেকে একটি নির্দিষ্ট পরিমাণ আস্থার প্রয়োজন হয় এবং সাধারণত তাদের সম্পর্কিত নীতি এবং নির্দেশিকা সম্পর্কে কিছু জ্ঞানের প্রয়োজন হয়। এই সরঞ্জামগুলোর মধ্যে কয়েকটি হল:

মোছা এবং মুছে ফেলা জিনিস পুনরুদ্ধার
শুধুমাত্র একজন প্রশাসক একটি পৃষ্ঠা মুছে ফেলতে পারেন, এবং শুধুমাত্র একজন প্রশাসক মুছে ফেলা পৃষ্ঠাগুলো দেখতে এবং পুনরুদ্ধার করতে পারেন৷ পৃষ্ঠাগুলো মুছে ফেলা খুব খারাপ হতে পারে এবং তা লেখকের অনুভূতিতে আঘাত করতে পারে, তাই তাড়াহুড়ো করা উচিত নয়।
ব্যবহারকারীদের নিষিদ্ধ করা
কিছু ব্যবহারকারী শুধু সমস্যা সৃষ্টি করে, এবং একজন প্রশাসক এই ব্যবহারকারীদের সম্পাদনা থেকে নিষিদ্ধ করতে পারেন। এটি একটি প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ব্যবহৃত হয়, যা আমাদের সম্পাদক এবং লেখকদের কঠোর পরিশ্রমকে ধ্বংস করা ও নষ্ট করা প্রতিরোধে সহায়তা করে।
পাতা আমদানি করা
প্রশাসক এবং আমদানিকারকদের কাছে পৃষ্ঠাগুলো আমদানির জন্য একটি বিশেষ হাতিয়ার রয়েছে উইকিপিডিয়ার মতো অন্যান্য উইকি প্রকল্প থেকে। আমদানিটি পৃষ্ঠার সম্পাদনা ইতিহাস সংরক্ষণ করে, যা জিএফডিএল লাইসেন্সের একটি প্রয়োজনীয় মানদণ্ড।
রোলব্যাক
এই টুলটি প্রশাসকদের এবং পর্যালোচনাকারীদেরকে যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিবর্তনকে দ্রুত পূর্বাবস্থায় ফেরাতে দেয়।
সুরক্ষা এবং অরক্ষিত
উইকিবুকে পৃষ্ঠা সুরক্ষা খুব কম ব্যবহার করা হয়। প্রশাসকরা একটি সম্পাদনা যুদ্ধ বা অনাকাঙ্ক্ষিত পরিবর্তনের প্রতিক্রিয়া হিসেবে একটি নির্দিষ্ট পৃষ্ঠা বা পৃষ্ঠাগুলোকে সম্পাদনা করতে, সরাতে বা তৈরি করতে পারার ক্ষমতাকে সীমাবদ্ধ করতে বিভিন্ন পৃষ্ঠা সুরক্ষা বিকল্প এটি ব্যবহার করতে পারে।
পর্যালোচনা করা
প্রশাসক এবং পর্যালোচনাকারীরা পৃষ্ঠাগুলোকে পর্যালোচনা করা হয়েছে হিসেবে চিহ্নিত করতে পারে, যাতে পৃষ্ঠাগুলো তৈরি হওয়ার সাথে সাথে সমস্যাগুলো পরীক্ষা করার কাজটি ছড়িয়ে দেওয়া যায়৷

আমলা[সম্পাদনা]

প্রশাসক যারা দীর্ঘদিন ধরে উইকিবুকের সদস্য, এবং সক্রিয় ও উচ্চ সম্মানের অধিকারী তারা অনুমতির জন্য অনুরোধ এ আমলা হবার জন্য মনোনীত হতে পারেন। সম্প্রদায় সম্মত হলে, সেই ব্যবহারকারীকে আমলা হিসেবে উন্নীত করা যেতে পারে। আমলা মনোনয়ন প্রশাসক মনোনয়নের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, এবং তাদের শুধুমাত্র চরম সতর্কতার সাথে আমলা হবার সুযোগ দেওয়া হয়।

আমলারা, সাধারণ প্রশাসকদের হাতিয়ার ছাড়াও, নতুন প্রশাসকদের উন্নীত করার এবং বট চিহ্ন দেওয়া ও তুলে ফেলার ক্ষমতা রাখে। অনুপযুক্তভাবে ব্যবহার করা হলে এই ক্ষমতাগুলো সম্ভবত সম্প্রদায়ের জন্য খুব খারাপ হতে পারে, এবং তাই শুধুমাত্র ভাল-বিশ্বস্ত ব্যবহারকারীদের এই সরঞ্জামগুলো দেওয়া হয়। সম্ভবত আমলাদের প্রাথমিক ভূমিকা হল সম্প্রদায়ের ঐকমত্য বিচার করা এবং তার পক্ষে কাজ করা। উদাহরণস্বরূপ, অ্যাকাউন্টের নাম পরিবর্তনের জন্য (যা কেন্দ্রীয়ভাবে পরিচালনা করা হয়), নির্বাচিত নামটি বিতর্কিত মনে হলে একজন বৈশ্বিক নাম পরিবর্তনকারী একজন আমলার সাথে পরামর্শ করবেন।

বর্তমান আমলাদের তালিকা বিশেষ ব্যবহারকারী-তালিকা পৃষ্ঠা এ পাওয়া যায়।

ব্যবহারকারী যাচাই[সম্পাদনা]

একটি অ্যাকাউন্ট নিবন্ধন করার মাধ্যমে, আপনি নিজের সম্পর্কে সংবেদনশীল তথ্য, যেমন আপনার আইপি ঠিকানা, সর্বজনীনভাবে প্রদর্শিত হওয়া থেকে রক্ষা করেন। যাইহোক, আপনার আইপি ঠিকানা এবং আপনার ইন্টারনেট সংযোগ সম্পর্কে অন্যান্য তথ্য পরীক্ষা করার জন্য ব্যবহারকারী যাচাই-এর কাছে বিশেষ সরঞ্জাম রয়েছে৷ একজন ব্যবহারকারী যাচাই শুধুমাত্র এই তথ্য চেক করে যখন সকপাপেট্রি বা অনাকাঙ্ক্ষিত পরিবর্তনের সমস্যা থাকে। স্থানীয় নীতির পাশাপাশি, ব্যবহারকারী যাচাই উইকিমিডিয়া গোপনীয়তা নীতির দ্বারাও আবদ্ধ। সরঞ্জামের অপব্যবহার এবং এখানে ব্যবহারকারীদের সম্পর্কে ব্যক্তিগত তথ্য প্রকাশ করা উইকিতে এবং এর বাইরে উভয় ক্ষেত্রেই ব্যবহারকারী যাচাই-এর জন্য গুরুতর পরিণতির দিকে নিয়ে যেতে পারে। ব্যবহারকারী যাচাইরা প্রায়ই এমন সমস্যা তৈরি করে যা অনেক উইকিকে প্রভাবিত করে, কারণ একাধিক-ব্যবহারকারী অনাকাঙ্ক্ষিত পরিবর্তনের আক্রমণের মতো জিনিসগুলো সাধারণত একাধিক প্রকল্পে ছড়িয়ে পড়ে।

যখন একজন প্রশাসক অনাকাঙ্ক্ষিত পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে দক্ষতা এবং অধ্যবসায় প্রদর্শন করেন, তখন তারা অনুমতির জন্য অনুরোধ-এ ব্যবহারকারী যাচাই-এর জন্য মনোনীত হতে পারেন। ব্যবহারকারীদের সম্পর্কে সুরক্ষিত তথ্য দেখতে পাবার আইনগত প্রভাবের কারণে, ব্যবহারকারী যাচাইদের অবশ্যই খুব বিশ্বস্ত হতে হবে, এবং তাদের অবশ্যই ডব্লিউএমএফ প্রাপ্তবয়স্ক বয়সের ঊর্ধ্বে বলে চিহ্নিত করতে হবে, শুধুমাত্র ব্যতিক্রমী ক্ষেত্রে ছাড়া। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং যুক্তরাজ্যে, প্রাপ্তবয়স্কদের বয়স ১৮।

ডব্লিউএমএফ নীতি-এর কারণে, একটি ব্যবহারকারী যাচাই মনোনয়ন একটি নিয়মিত আলোচনা নয়, বরং এটি একটি ভোট। একজন ব্যবহারকারী যাচাইকে অনুমতি প্রদান করার জন্য কমপক্ষে ৭০-৮০% সমর্থনসহ ২৫-৩০টি সমর্থনকারী ভোট পেতে হবে। এই প্রয়োজনীয়তা অ-আলোচনাযোগ্য, এবং এটি পূরণ না হলে উক্ত ব্যক্তি ব্যবহারকারী যাচাই হতে পারবেন না।

বর্তমান ব্যবহারকারী যাচাইদের বিশেষ ব্যবহারকারী-তালিকা পৃষ্ঠা এ তালিকাভুক্ত করা হয়েছে।

নেতা হিসেবে প্রশাসক[সম্পাদনা]

প্রশাসক এবং আমলাদের তাদের অতিরিক্ত অনুমতির কারণে কোনো অতিরিক্ত কর্তৃত্ব নেই, তবে তাদের মধ্যে অনেকেই সম্প্রদায়ের আলোচনায় অনানুষ্ঠানিক নেতৃত্বের ভূমিকা গ্রহণ করে। প্রশাসকরা সাধারণত দীর্ঘদিন ধরে ব্যবহারকারী ছিলেন এবং সাধারণত প্রকল্পের কাজ সম্পর্কে প্রচুর অভিজ্ঞতা এবং জ্ঞান অর্জন করেছেন। এটি বিশেষ করে প্রশাসনিক দায়িত্ব পালনের অভিজ্ঞতার ক্ষেত্রে সত্য। তারা জ্ঞানী, সহায়ক এবং অভিজ্ঞ না হলে, এই ব্যবহারকারীদের প্রশাসক হিসেবে উন্নীত করা হত না। এছাড়াও, যে ব্যবহারকারীরা এই গুণাবলী প্রদর্শন করে তারা সাধারণত প্রশাসক হওয়ার জন্য তাদের সহ-ব্যবহারকারীদের দ্বারা মনোনীত হয়।

প্রশাসকরা প্রায়শই অনুভব করতে পারেন যে নেতৃত্বের ভূমিকায় কাজ করা তাদের "দায়িত্ব" এবং তারা এটিও দেখে যে অন্যান্য ব্যবহারকারীরা সাহায্য এবং নির্দেশনার জন্য তাদের কাছেই যান। কোনো প্রশাসক মনোনয়ন গ্রহণ করার আগে ব্যবহারকারীদের এই অতিরিক্ত চাপ এবং দায়িত্বের জন্য প্রস্তুত থাকতে হবে।

সম্প্রদায়কে বোঝা[সম্পাদনা]

উইকিবুক সম্প্রদায়টি বিশাল এবং বৈচিত্র্যময়, তবে একই সাথে এটি উইকিপিডিয়ার তুলনায় তুলনামূলকভাবে ছোট। এটা মনে রাখা জরুরী যে অনেক উইকিবুকিয়ানকে প্রতিদিন পাওয়া যায় না, এবং অনেক উইকিবুকিয়ান এখানে স্বেচ্ছাসেবক দায়িত্ব থেকে অল্প বিরতি বা এমনকি দীর্ঘ বিরতি নেয়। এই কারণে, এটি গুরুত্বপূর্ণ যে আলোচনার জন্য সম্প্রদায়ের অবদান প্রয়োজন, যেমন WB:RFP বা WB:RFD, অন্তত এক বা দুই সপ্তাহ চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়। আরও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, যেমন সাইটের নীতি পরিবর্তনের বিষয়ে আলোচনা, পর্যাপ্ত সম্প্রদায়ের সম্পৃক্ততা নিশ্চিত করার জন্য, আরও বেশি দিন খোলা থাকার অনুমতি দেওয়া উচিত। ন্যূনতম দৈর্ঘ্যের প্রয়োজনীয় সময় সম্পর্কে কোনো কঠোর এবং দ্রুত নিয়ম নেই, তাই সম্প্রদায়ের সদস্যদের রায়ের উপর নির্ভর করা হয় জিনিসগুলোকে মসৃণভাবে চলমান রাখার জন্য। যে প্রশ্নগুলোর উত্তর সুস্পষ্ট এবং দ্ব্যর্থহীন সেগুলোকে খুব বেশি দিন খোলা রাখার দরকার নেই। জটিল এবং বহুমুখী আলোচনার জন্য আরও বেশি ব্যবহারকারীর অবদান প্রয়োজন এবং তাই দীর্ঘ সময়ের জন্য খোলা থাকা উচিত। গুরুত্বপূর্ণ আলোচনার ক্ষেত্রে, আরও দৃষ্টিভঙ্গি একটি আরও ব্যাপক এবং কার্যকর সমাধান তৈরি করতে সহায়তা করে।

উইকিবুকিয়ানরাও স্বেচ্ছাসেবক এবং এমন কিছুই নেই যা একজন স্বেচ্ছাসেবকের "অবশ্যই" করা উচিত। প্রশাসকসহ উইকিবুকিয়ানদের এমন কিছু করার জন্য প্রয়োজনীয় নয় যা তারা করতে চায় না: সম্পাদকদেরকে এমন সম্পাদনা করতে বাধ্য করা যাবে না যা তারা করতে চায় না, প্রশাসকদের এমন পদক্ষেপ নিতে বাধ্য করা যাবে না যা তারা সম্মত নয় ইত্যাদি। সমস্ত উইকিবুকিয়ানদের সাথে যথাযথ সম্মানের সাথে আচরণ করা গুরুত্বপূর্ণ, এবং তাদের সাথে মূল্যবান সম্পদের মতো আচরণ করা উচিত এবং দাস বা চাকরের মত নয়।

আদর্শ ও নির্দেশিকা[সম্পাদনা]

উইকিবুক-এর একটি সাধারণ নিয়ম হল যে শুধুমাত্র সেই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যক্তিরাই সেই সিদ্ধান্ত নিতে পারেন। উদাহরণস্বরূপ, শুধুমাত্র একজন প্রশাসক একটি পৃষ্ঠা মুছে ফেলার জন্য বাছাই করতে পারেন৷ শুধুমাত্র একজন আমলা একজন নতুন অ্যাডমিনকে অনুমোদন করতে বা ব্যবহারকারীর নাম পরিবর্তন করতে পারেন। শুধুমাত্র একজন ব্যবহারকারী যাচাই একজন ব্যবহারকারীর উপর একটি যাচাই সম্পাদন করতে ও বেছে নিতে পারেন। সম্প্রদায়ের বাকিরা যাই চাযক না কেন কাউকে এমন কিছু করতে "বাধ্য" করা যাবে না যা তারা করতে চায় না।

আমরা যখন পরবর্তী কয়েকটি পৃষ্ঠায় অনেক প্রশাসকের ভূমিকা সম্পর্কে কথা বলতে শুরু করব, তখন আমরা অনেক বাক্যাংশ ব্যবহার করব যেমন "...একজন প্রশাসকের বিবেচনার ভিত্তিতে", বা "যদি একজন প্রশাসক পছন্দ করেন..."। এগুলো নিয়ম নয়, এবং এগুলো সত্যিই পরামর্শও নয়৷ অন্যান্য উইকিবুক ব্যবহারকারীদের মতো প্রশাসকদের সিদ্ধান্ত নেওয়ার সময় তাদের সর্বোত্তম বিচার ব্যবহার করতে উৎসাহিত করা হয় এবং সর্বোত্তম রায় জোর করে বা পূর্বেই নির্ধারণ করা যায় না।

একজন প্রশাসক হওয়া[সম্পাদনা]

মনোনয়ন[সম্পাদনা]

WB:RFP-এ সম্ভাব্য প্রশাসক মনোনীত করা যেতে পারে। সেই মনোনয়নটি স্ব-মনোনয়নও হতে পারে (একটি "অনুরোধ") যদি ব্যবহারকারী এতটা প্রবণ হয়। যদি এটি একটি স্ব-মনোনয়ন না হয়ে থাকে, তবে প্রার্থীকে অবশ্যই কোনো পদক্ষেপ নেওয়ার আগে মনোনয়ন গ্রহণ বা প্রত্যাখ্যান করতে হবে। আপনি যখন একজন ব্যক্তিকে একটি নতুন অনুমতির জন্য মনোনীত করেন, তখন তাদের এটি সম্পর্কে জানানোর জন্য এবং তাদের গ্রহণযোগ্যতার জন্য অনুরোধ জানানোর জন্য একটি নোটিশ পাঠানো হল একটি সাধারণ ভদ্রতা।

আলোচনা[সম্পাদনা]

একটি আরএফপি আলোচনায় উইকিবুকিয়ানরা সাধারণত Symbol support vote.svg সমর্থন এবং Symbol oppose vote.svg বিরোধিতা চিহ্ন ব্যবহার করে একটি অনুমোদন/অস্বীকৃতির অবস্থান দেওয়ার প্রবণতা দেখায়। কিছু উইকিবুকিয়ান এইভাবে খালি ভোট দেবেন, অন্যরা এই বিষয়ে তাদের মতামত ব্যাখ্যা করে চিন্তাশীল মন্তব্য লিখবেন। বিভিন্ন প্রশাসক এবং আমলাদের বিভিন্ন শৈলী থাকে যখন সম্প্রদায়ের ঐকমত্য ব্যাখ্যা করার এবং একটি রেজোলিউশন নির্ধারণের ক্ষেত্র আসে। এটি খুব কমই ঘটে যে এই আলোচনাগুলো একটি সাধারণ ভোটের দ্বারা নির্ধারিত হয়, তবে এটি ভুল নয় যদি ভোট গণনাকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে একটি প্রভাবক হিসেবে ব্যবহার করা হয়। প্রশাসক এবং আমলারা প্রত্যেকে সম্প্রদায়ের অংশগ্রহণের বিভিন্ন স্তর, বিরোধী ভোট/মন্তব্যের বিপরীতে সমর্থনের বিভিন্ন প্রান্তিকতা এবং এমনকি অন্যান্য অতিরিক্ত কারণগুলো দেখতে পছন্দ করবেন।

যদিও এটি সবসময় উৎসাহিত করা হয় না, প্রশাসক এবং আমলাদেরকে প্রকল্পের ভালোর জন্য সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়, যদিও সেই সিদ্ধান্তগুলো আসলে সম্প্রদায়ের মতামতের বিরোধিতা করে। একজন ভাল এবং বিজ্ঞ প্রশাসক বুঝতে পারবেন যে এই ধরনের সতর্কতা সাধারণত একটি ভাল জিনিস নয়, কারণ এটি অনেক ভাল উইকিবুকিয়ানদের মতামতকে উপেক্ষা করে এবং এটি অনেক লোককে বিরক্ত করতে পারে।

প্রশাসকত্ব-বাতিল[সম্পাদনা]

একজন বিদ্যমান প্রশাসককে বিভিন্ন কারণে প্রশাসক-বাতিলের ("প্রশাসক বাতিলকরণ") জন্য মনোনীত করা হতে পারে। প্রশাসক অবস্থা বাতিলের জন্য একজন প্রশাসককে মনোনীত করা হয় যখন সেই প্রশাসক কোনো কারণে এটির যোগ্য না হন তখন এটি একটি অত্যন্ত অসভ্য এবং নির্দয় কাজ হিসেবে বিবেচিত হতে পারে, তাই আপনি যদি এই ধরনের মনোনয়ন করেন তবে বিষয়টি নিয়ে তর্ক করার জন্য প্রস্তুত থাকুন৷ প্রশাসক-বাতিলের জন্য একজন প্রশাসক মনোনীত করার কিছু কারণ (বা আমলাতন্ত্রের-বাতিলের জন্য আমলা ইত্যাদি) নিম্নরূপ:

  1. প্রদত্ত সরঞ্জামগুলোর পরিষ্কার অপব্যবহার
  2. সম্প্রদায়ের আস্থার স্পষ্ট অপব্যবহার, বা নীতি এর জন্য অযৌক্তিক অবহেলা।
  3. দীর্ঘ সময়ের জন্য নিষ্ক্রিয়তা
  4. আপত্তিজনক বা ব্যাঘাতমূলক আচরণ, হয়রানি, ব্যক্তিগত অপমান বা অন্য কোনো ধরনের নেতিবাচক আচরণ

নতুন প্রশাসকদের জন্য যাচাইকরণ এবং আলোচনার প্রক্রিয়াগুলো সাধারণত খুব বেশি ঝামেলার হয় না, এবং যারা যারা পদোন্নতি পান তারা ঠাণ্ডা-মস্তিষ্কের এবং বিশ্বাসযোগ্য হয়ে থাকে। এটাও লক্ষণীয় যে সমস্ত মানুষ ভুল করে, এবং প্রতিটি ত্রুটি এবং প্রতিটি ভুলের জন্য প্রশাসকত্ব প্রত্যাহার করা হবে না।

← Reviewing Pages · উইকিবইয়ের ব্যবহার · Deleting, Undeleting, and Importing →