সাহায্য:আলাপ পাতা

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতায় আলাপ পাতা সম্পর্কে আলোচনা করা হয়েছে। ব্যবহারকারী পাতার জন্য দেখুন: উইকিবই:ব্যবহারকারীর পাতা
এই বিষয়ে আরো তথ্যের জন্য দেখুন: উইকিবই:আলাপ পাতার নির্দেশাবলী

উইকিবইয়ে প্রায় প্রতিটি পাতার একটি আলাপ পাতা (এটি আলোচনা পাতা বা আলোচনা নামেও পরিচিত) রয়েছে। আলাপ পাতা হচ্ছে কোনো বই বা অন্য কোনো পাতার জন্য, ঐ নিবন্ধ বা পাতার উন্নয়নের উদ্দেশ্যে সম্পাদকদের আলোচনাস্থান। আলাপ পাতাগুলোর নাম সংশ্লিষ্ট নিবন্ধ নামের মতোই। শুধু নামস্থান হিসেবে নিবন্ধের বা পৃষ্ঠার নামের আগে আলাপ বা আলোচনা সংযুক্ত থাকে।

উদাহরণস্বরূপ, ইসলাম নামক একটি বই আছে, যেখানে ইসলাম সম্মন্ধে আলোচনা করা হয়েছে। সেই একটি অন্য একটি পাতা আলাপ:ইসলাম রয়েছে, যেখানে ইসলাম বইটির সম্ভাব্য উন্নয়নের জন্য সম্পাদকগণ আলোচনা করেন।

ব্যবহারকারী পৃষ্ঠাগুলোরও আলাপ পাতা রয়েছে (যেমন: ব্যবহারকারী:শাহাদাত সায়েম)। এই পাতাগুলোও আলোচনার উদ্দেশ্যে ব্যবহৃত হয়। তবে এই আলোচনা নিবন্ধ সম্পর্কিত নাও হতে পারে। এটি ব্যবহৃত হয় আপনার সাথে অন্য ব্যবহারকারীদের আলোচনার উদ্দেশ্যে। যখন কেউ আপনার সাথে যোগাযোগ করতে চায় তখন সে আপনার আলাপ পাতায় মন্তব্য বা প্রশ্ন রাখতে পারেন। আপনার আলাপ পাতায় কেউ প্রশ্ন বা মন্তব্য রাখলে বা আপনি ব্যতীত কেউ কোনো পরিবর্তন করলে আপনাকে না একটি বার্তা দিয়ে জানানো হবে। আপনি সে সময় উইকিবইয়ে লগইন করা অবস্থায় না থাকলে, পরবর্তীতে লগইন করার পর আপনাকে বার্তা দিয়ে উক্ত পরিবর্তন সম্পর্কে অবহিত করা হবে।

গুরুত্বপূর্ণ টীকা[সম্পাদনা]

  • বইয়ের আলাপ পাতা সম্পাদকদের ব্যক্তিগত মতাদর্শ প্রচার বা নৈমিত্তিক আলোচনার স্থান নয়। শুধুমাত্র ব্যবহারকারীদের সহযোগী পৃষ্ঠাগুলোর উন্নয়নের আলোচনার জন্যই আলাপ পাতা।
  • নির্দিষ্ট কোনো আলাপ পাতা যদি পূর্বে কেউ ব্যবহার না করে থাকে, তবে লিঙ্কটি লাল রঙে প্রদর্শন করবে। তখনও আপনি আলাপ পাতা ব্যবহার করতে পারবেন; এটার অর্থ হচ্ছে, আপনি-ই প্রথম ব্যক্তি যিনি ঐ আলাপ পাতা ব্যবহার করছেন, এবং এতে কোনো ভুল নেই।
  • একই রকম বার্তা কয়েকজন ব্যবহারকারীর পাতায় দেওয়াকে বিশেষভাবে অনুৎসাহিত করা হয়, বিস্তারিত জানতে দেখুন: উইকিবই:ক্যানভাসিং
  • মাঝেমধ্যে, কিছু উইকিবই এর বইয়েী আলাপ পাতায় এক বা একাধিক টেমপ্লেট দেখা যায়। যেমন: টেমপ্লেট:আলাপ পাতা কোনো আলাপ পাতার শুরুতে রাখা হয়। এটি আলোচনার সময় মনে রাখতে হবে এমন কিছু তথ্য প্রদর্শন করে।

কোনো আলাপ পাতায় প্রবেশ করা[সম্পাদনা]

কোনো আলাপ পাতায় প্রবেশ করতে আলোচনা, আলোচনা, বা আলোচনা করুন নামাঙ্কিত ট্যাবগুলোতে ক্লিক করুন। এই লিঙ্কগুলো আপনি কোনো পৃষ্ঠার উপরের দিকে বা ক্ষেত্রবিশেষে পাতার বাম পাশে খুঁজে পাবেন।

আলাপ পাতার সবচেয়ে বেশি প্রদর্শিত ও আদর্শ নামস্থান হচ্ছে আলাপ: সেই সঙ্গে নিবন্ধের শিরোনাম। উদারহরণস্বরূপ: ইসলাম নিবন্ধের আলাপ পাতার নাম আলাপ:ইসলাম। নিবন্ধ ছাড়া অন্যান্য প্রকারের নিবন্ধের ক্ষেত্রে "আলাপ:" যুক্ত হয় ঐ পাতার প্রকারের নামের পরবর্তীতে। উদাহরণস্বরূপ: ব্যবহারকারী প্রকারের পাতার আলাপ পাতার ক্ষেত্রে ঐ আলাপ পাতার নাম হয় ব্যবহারকারী আলাপ:। ব্যবহারকারী আলাপ পাতা কোনো ব্যবহারকারী পাতার সহযোগী পাতা।

যখন আপনি আলাপ পাতায় আছেন, তখন নিবন্ধ পাতায় যেতে, ঐ পাতার উপরের অবস্থিত "নিবন্ধ" বা "Article" ট্যাবে ক্লিক করুন। পাতার প্রকারের ওপর ভিত্তি করে এটি "প্রকল্প পাতা", "Projectpage" ইত্যাদি নামে থাকতে পারে।

আপনার জন্য নতুন বার্তাসমূহ[সম্পাদনা]

আপনি ছাড়া অন্য কেউ আপনার আলাপের পাতায় কিছু লিখলে, স্বয়ংক্রিয় ভাবে নিচের দৃষ্টি আকর্ষণী বার্তাটি আপনাকে সকল পাতায় দেখাবে, যতক্ষণ পর্যন্ত না আপনি আপনার আলাপের পাতাটি দেখছেন। যদি আপনি "নতুন বার্তা" লিঙ্কে ক্লিক করেন, তবে এটি আপনাকে সরাসরি আপনার আলাপের পাতার শেষে নিয়ে যাবে। যদি আপনি "সর্বশেষ সংশোধনের সাথে পার্থক্য" লিঙ্কে ক্লিক করেন তাহলে এটি আপনাকে আপনার আলাপের পাতার সর্বশেষ সম্পাদনাটি দেখাবে।

আপনার নতুন বার্তা (সর্বশেষ সংশোধনের সাথে পার্থক্য) এসেছে।

ফরম্যাটিং[সম্পাদনা]

নতুন কোনো বিষয়য়ে আলোচনা করতে, নতুন লাইনে '==' ঘিরে শিরোনাম লিখুন। উদাহরণ: == শিরোনাম ==। যখন কোনো নতুন আলোচনার শুরু করবেন তখন পৃষ্ঠার একেবারে নিচে শুরু করুন। নতুন আলোচনা শুরু করতে আপনি পৃষ্ঠার উপরে New section বা + লেখা ট্যাবে ক্লিক করতে পারে। যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে এই ধাপগুলোতে নিয়ে যাবে।

বর্তমানে চলছে এমন একটি আলোচনায় অংশ নিতে, ঐ আলোচনার শেষ সম্পদনা বা লেখার নিচে আপনার মন্তব্য/প্রশ্ন রাখুন। আপনি যদি সুনির্দিষ্ট মন্তব্যের সাপেক্ষে মন্তব্য করতে চান তবে তা সরাসরি ঐ মন্তব্যের নিচে সংযুক্ত করতে পারেন। এটা করার সময় ভালো ইনডেনটেশনের নির্দেশনাসমূহ মাথায় রাখুন।


আরও দেখুন[সম্পাদনা]