রুশ ভাষা শিক্ষা/রুশ ভাষার ধ্বনিসমূহ

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

রুশ বর্ণমালায় ৩৩টি অক্ষর আছে। বর্ণমালা হচ্ছে কোন ভাষার লেখার হাতিয়ার। সাধারণত একটি বর্ণ ভাষাটির একটি ধ্বনিকে নির্দেশ করে। তবে এ কথা পুরোপুরি প্রযোজ্য নয়। অবস্থাভেদে একই বর্ণ একাধিক ধ্বনি নির্দেশ করতে পারে। অর্থাৎ ধ্বনি হচ্ছে যা মুখে উচ্চারণ করি আর বর্ণ হচ্ছে যা লিখি বা টাইপ করি, এবং এই দুইটি একই জিনিস হতেও পারে, না-ও হতে পারে। আমরা এই বইতে রুশ বর্ণমালার অর্থাৎ লিখন পদ্ধতির ক্রম ধরে নয়, বরং রুশ ধ্বনিকে ভিত্তি করে একটু অন্যভাবে রুশ ধ্বনিগুলি সম্পর্কে আলোচনা শুরু করব।

আমরা সাধারণত নতুন একটি ভাষা শেখার সময় বর্ণমালার সবগুলি বর্ণ একবারে মুখস্থ করে শিখি। কিন্তু এখানে আমরা প্রথমে অল্প কয়েকটি স্বর ও ব্যঞ্জনধ্বনি ও তাদের বর্ণ নিয়ে শুরু করব, এগুলি কী করে উচ্চারণ করতে হয় শিখব, এবং এগুলি দিয়ে সরল শব্দ ও বাক্য তৈরি করা শিখব। তারপর নতুন আরেকটি পাঠে যাব, যাতে আগের ধ্বনিগুলির সাথে আরও কিছু স্বর ও ব্যঞ্জন যোগ হবে এবং এভাবে প্রতি পাঠে অল্প কিছু ধ্বনি আগের ধ্বনিগুলির সাথে যোগ হতে হতে একেবারে শেষে গিয়ে আমরা সবগুলি ধ্বনি শিখে ফেলব। এভাবে শেখানোর উদ্দেশ্য আপনাকে রুশ ভাষার সবগুলি ধ্বনি একেবারে গেলানোর চেষ্টা না করে, রুশ ধ্বনি উচ্চারণের সরল থেকে জটিল ব্যাপারগুলিতে ধীরে ধীরে উত্তরণ করিয়ে দেয়া।

একটা জিনিস এখানে খেয়াল রাখা ভাল। রুশ বর্ণগুলি পড়ার আপনাকে শুরুতেই একটা জিনিস মাথা থেকে তাড়িয়ে দিতে হবে, তা হল ইংরেজি বর্ণমালার সাথে রুশ বর্ণমালার তুলনা। রুশ বর্ণমালার অনেক বর্ণ দেখতে ইংরেজি বর্ণের মত, কিন্তু অনেক ক্ষেত্রেই এগুলির উচ্চারণ মোটেও ইংরেজির মত নয়। তাই ইংরেজির সাথে তুলনা করা বাদ দিন, নইলে বাজে অভ্যাস তৈরি হয়ে যাবে এবং রুশ পড়তে গিয়ে পদে পদে হোঁচট খাবেন। মুখ দিয়ে ইংরেজি আর রুশ ভাষার জগাখিচুড়ি বের হবে, যার কোন অর্থই হবে না। তাই রুশ বর্ণগুলিকে তাদের নিজস্ব ভঙ্গিতেই শেখার ও পড়ার সু-অভ্যাস গড়ে তুলুন। তাহলে রুশ ভাষা তাড়াতাড়ি শেখার পথে অনেক দূর এগিয়ে যাবেন।

>> প্রথম পাঠ-এ যান।