রন্ধনপ্রণালী:হায়দ্রাবাদী বিরিয়ানি

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হায়দ্রাবাদী বিরিয়ানি
Hyderabadi Chicken Biryani.jpg
রন্ধনপ্রণালী বিভাগ বিরিয়ানি
পরিবেশন ৪ জন
তৈরির সময় ১ ঘণ্টা ৩০ মিনিট
কষ্টসাধ্য

হায়দ্রাবাদী বিরিয়ানি রান্না'র প্রধান উপকরণগুলি হলো বাসমতী চাল, খাসির বা গরুর মাংস অথবা মুরগীর মাংস, দই, পেঁয়াজ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা, জায়ফল, কালোজিরা (শাহী জিরা), জৈত্রী, তারকা মৌরি (বিরিয়ানি ফুল), লেবু এবং জাফরান। ধনিয়া পাতা এবং ভাজা পেঁয়াজ খাবারকে সুশোভিত করতে ব্যবহৃত হয়। মূল খাবার লাল মাংস (খাসি/গরুর মাংস) দিয়ে তৈরি করা হয়; তবে মুরগী, মাছ, চিংড়ি বা সবজি খাবারে কিছু বৈচিত্রের জন্য ব্যবহার করা যেতে পারে।

উপকরণ[সম্পাদনা]

বাসমতি চাল- আধা কেজি, মুরগির মাংস- ১ কেজি, আদা - রসুন এবং কাঁচা মরিচের পেস্ট- ২ টেবিল-চামচ, লবণ- স্বাদ মতো, টক দই- দেড় কাপ, হলুদগুড়া- ১ চা-চামচ, লাল মরিচগুড়া- দেড় চা চামচ, গরম মসলা গুড়া- ১ চা চামচ, জয়ফল গুড়া- আধা চা চামচ, ১টি লেবুর রস, লবঙ্গ- ৪টি, এলাচি- ৪-৫টি, শাহি জিরা- ১ চা চামচ, জিরা- ১ চা চামচ, পুদিনাপাতা কুচি- ৪ টেবিল চামচ, ধনেপাতা কুচি- ৪ টেবিল চামচ, জয়ত্রী গুড়া- ১টি, দারুচিনি- ১ ইঞ্চি, তেজপাতা- ১টি, ঘি- পরিমাণ মতো, গোলমরিচ গুড়া- ৫টি, কালো এলাচ- ২টি, জাফরান ভেজানো পানি- ১ চা চামচ, পেঁয়াজ বেরেস্তা- আধা কাপ (সাজানোর জন্য) এবং ১ কাপ মেরিনেইট করার জন্য।

প্রস্তুতপ্রণালী[সম্পাদনা]

মাংসে লবণ, আদা, রসুন এবং কাঁচা মরিচ পেস্ট, হলুদগুড়া, মরিচগুড়া, গরম মসলা গুড়া, লেবুর রস, লবঙ্গ, শাহি জিরা, তেজপাতা, জয়ফল গুড়া (সামান্য), এলাচ, জিরা, পেঁয়াজ বেরেস্তা, ধনেপাতা-কুচি, পুদিনাপাতা-কুচি এবং টক দই দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এটি কমপক্ষে আট ঘণ্টা মেরিনেইট করার জন্য রেখে দিন। সম্ভব হলে সারা রাত মেরিনেইট করুন। প্রথমে একটি প্যানে পানি সিদ্ধ হতে দিন। এখন সিদ্ধ করা পানির মধ্যে এক চা-চামচ ঘি, তেজপাতা, কালো এলাচ, সবুজ এলাচ, শাহি জিরা, দারুচিনি, লবণ দিয়ে দিন। এরপর পোলাওয়ের চাল দিন। চাল আগে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে নেবেন। চাল আধা সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ফেলুন। নামিয়ে পানি ঝরতে দিন। এখন একটি ভারি প্যানে ঘি গরম করে মেরিনেইট করা মাংসগুলো দিয়ে উপরে সিদ্ধ করা পানি ঝরানো চালগুলো দিন। মাংসের উপর পোলাওয়ের চাল লেয়ার করে দেবেন। এর উপর ধনেপাতা-কুচি, পেঁয়াজ বেরেস্তা, জাফরান গোলানো পানি, সামান্য গরম মসলাগুড়া, লবণ, পুদিনাপাতা এবং সামান্য ঘি ছড়িয়ে দিন। এখন প্যানটি ঢেকে দিন। আর প্যানটির ঢাকনায় ছিদ্র থাকলে তা বন্ধ করে দিন। মাঝারি আঁচে ৩৫ মিনিট রান্না করুন। চুলা নিভিয়ে ফেলুন। ১৫ মিনিট চুলার উপর রেখে দিন।

বহিঃসংযোগ[সম্পাদনা]