রন্ধনপ্রণালী:ফ্রুট কেক

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফ্রুট কেক
Fruits-cake-homemade-pie (23957760659).jpg
তৈরির সময় ৩০ মিনিট
কষ্টসাধ্য



ফ্রুট কেক

উপকরণ[সম্পাদনা]

উপকরণ পরিমাপ
ডিম ৪টা
ময়দা ১ কাপ
চিনি ১ কাপ
তেল ১ কাপ
বেকিং পাউডার ১ চা চামচ
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
কোকো পাউডার ১ চা চামচ
ড্রাই ফ্রুটস (বাদাম, কিসমিস, খেজুর) ইচ্ছামতো

প্রস্তুতপ্রণালী[সম্পাদনা]

  1. প্রথমে একটি বড় পাত্রে ডিমের সাদা অংশগুলো নিয়ে ভাল করে ফেটে নিতে হবে। কাটা চামচ দিয়ে ফেটে নিতে পারেন ভাল করে অথবা ঘরে এগ বিটার থাকলে তা দিয়েও ফেটে নিতে পারেন।
  2. এইবার এই সাদা অংশের মধ্যে চিনি দিয়ে আবারও ভাল করে ফেটতে হবে যাতে পুরো চিনি এই সাদা অংশের মধ্যে গলে যায়। সব চিনি ভালোভাবে না গোলা পর্যন্ত মিশ্রণটা নাড়তেই হবে।
  3. এইবার এই মিশ্রণে ডিমের কুসুম আর ভ্যানিলা দিয়ে ভালোভাবে নাড়তে হবে যাতে মিশ্রণে সব মিশে যায়। সবশেষে তেল মিশিয়ে মিশ্রণটা ভালোভাবে নাড়তে হবে।
  4. এখন এই মিশ্রণের মাঝে ময়দা, পরিমাণমতো লবণ আর বেকিং পাউডার দিতে হবে এবং ভাল করে হাত নিয়ে নাড়তে হবে, যাতে মিশ্রণের মধ্যে দানাদার কিছু না থাকে। ঘন তরল একটি মিশ্রণ পেয়ে যাবেন। এখন আধা কাপ পরিমাণ মিশ্রণ তুলে নিয়ে তাতে কোকো পাউডার মিশিয়ে ফেলতে হবে। এবার এই মিশ্রণে ড্রাই ফ্রুট ঢেলে মিশিয়ে নিন।
  5. যে বাটিতে কেক বসাবেন সেই বাটির মাপে একটা কাগজ কেটে নিয়ে সেই কাগজটা বাটির মাঝে বসিয়ে ফেলুন। এখন কাগজটার উপর তেল দিয়ে ব্রাশ করে নিন। এখন বাটিতে বসানো কাগজের মাঝে প্রথমে আগের মিশ্রণ আর তারপর কোকো পাউডার মেশানো মিশ্রণটা ঢেলে দিয়ে চামচ দিয়ে গোল করে নাড়ুন।
  6. এখন চুলার তাপ কমিয়ে তার উপরে একটা তাওয়া বা কড়াই বসিয়ে তার মাঝে বাটিটা বসান। বড় কিছু দিয়ে এটি ঢেকে দিন।
  7. ২৫/৩০ মিনিট পরে ঢেকে রাখা পাত্র সরিয়ে বাটিতে কেকের অবস্থা দেখুন। যদি ফুলে ওঠে তাহলে চিকন পরিস্কার একটি কাঠি ভেতরে ঢুকিয়ে দেখুন। যদি কাঠিতে কিছু না লেগে থাকে তাহলে তখনই নামিয়ে পরিবেশন করুন। আর যদি কাঠিতে হালকা তরল টাইপ কিছু লেগে থাকে তাহলে আরও কিছুক্ষণ চুলায় রেখে এরপর নামিয়ে পরিবেশন করুন।চাইলে কেকের উপর ক্রিম বা জেলী দিয়ে বিভিন্ন ডিজাইন করতে পারেন।