মৌলিক লেখা/রিভাইস

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

সংজ্ঞা[সম্পাদনা]

রিভাইস হল পুনঃদর্শন - আবার আপনার কাগজ দেখা। সংশোধন করা বানান ভুল সংশোধনের চেয়ে বেশি, এটি চিন্তার স্বচ্ছতা খুঁজে বের করে। এমনকি এটি এমন নতুন চিন্তাও খুঁজে পেতে পারে যা আপনি কাজ শুরু করার আগে আপনার কাছে ছিল না। আপনি নিজেকে অতিরিক্ত পরিত্রাণ পেতে খুঁজে পেতে পারেন।

আপনি যখন লিখছিলেন আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করেন তবে আপনি সংশোধন করছেন। আপনি কাগজটি তৈরি করার সময় আপনার উদ্বেগ ছিল। সেই উদ্বেগগুলি লিখুন (মার্জিনে নোট তৈরি করুন, হাইলাইট করুন, পরিচিত চিহ্ন তৈরি করুন) যাতে আপনি তাদের কাছে ফিরে যেতে পারেন। আপনি কী শক্তি বলে মনে করেন তা শনাক্ত করুন এবং আপনার বাকি কাগজটি আপনি যে স্তরে চাচ্ছেন সেখানে নিয়ে আসুন।

মনে রাখবেন, “শিল্পের কাজ সুন্দর চিন্তা ভাবনা করা বা কোমল আবেগ অনুভব করার বিষয় নয় বরং বুদ্ধিমত্তা, দক্ষতা, রুচি, অনুপাত, জ্ঞান, শৃঙ্খলা এবং শিল্প; বিশেষ করে শৃঙ্খলা,” ইভলিন ওয়াহ এর মতে, ১৯০৩-১৯৬৬, ইংরেজ ঔপন্যাসিক, ভ্রমণ লেখক এবং জীবনী লেখক।

কখন রিভাইস করবেন[সম্পাদনা]

আপনার প্রথম খসড়া আপনার চূড়ান্ত খসড়া হওয়া উচিত নয়। কোন খসড়া কখনও নিখুঁত হয় না; সবসময় উন্নতির জন্য জায়গা আছে। আপনি সংশোধন করার আগে আপনার সাথে কাজ করার বিষয়বস্তু থাকতে হবে। আপনি সংশোধন সহ “সৃজনশীল স্প্রিংস” বাধা দেওয়ার আগে নিজেকে একটি সম্পূর্ণ খসড়া শেষ করার অনুমতি দিতে পারেন। আপনি আপনার ধারণাগুলির খসড়া তৈরি করার পরে এবং আপনি যে চিন্তাগুলি প্রকাশ করতে চান তার সম্পূর্ণ পণ্য বলে মনে করেন তা প্রতিষ্ঠিত করার পরে, তারপরে রিভাইস এর দিকে মনোযোগ দিন।

ধাপসমূহ[সম্পাদনা]

মনোযোগ সহকারে আপনার খসড়াটি বেশ কয়েকবার পড়ুন, প্রতিবার একটি নির্দিষ্ট সমস্যা পরীক্ষা করার জন্য আলাদা উদ্দেশ্য মাথায় রেখে (এখানে এটি লেখার সাথে আপনার সাধারণ পতনগুলি জানতে সহায়তা করে)। প্রথমে বিষয়বস্তুর জন্য দেখুন (আপনি যা বলেছেন), তারপর সংগঠন (আপনার ধারণাগুলির বিন্যাস), এবং অবশেষে শৈলী (আপনি যেভাবে শব্দগুলি ব্যবহার করেন)।

বিভ্রান্তিকর বিবৃতি বা বিশ্রী শব্দের জন্য আপনার কাগজটি উচ্চস্বরে শুনুন। কাগজের প্রবাহের জন্য শুনুন এবং একটি ধারণা থেকে পরবর্তীতে বিশদ বিবরণের দিকে মনোযোগ দিন। প্রতিটি ধারণা পরবর্তী ধারণা প্রবর্তন করার সময় একরকম উপসংহারে আসা উচিত, এবং প্রতিটি ধারণা তার আগে এবং তার পরের একটির সাথে সম্পর্কযুক্ত হওয়া উচিত।

পড়ার মাঝে সময় নিন। একটি কাগজ শেষ করার জন্য নিজেকে সময় দিন (সম্ভব হলে বিলম্ব এড়িয়ে চলুন) যাতে আপনি এটিকে একপাশে রেখে দিতে পারেন এবং যখন আপনি পরে এটিতে ফিরে যান তখন আরো উদ্দেশ্যমূলক হতে পারেন।

আপনার দুর্বল উপাদানগুলির সাথে নির্দিষ্ট সমস্যাগুলি চিহ্নিত করুন: বিষয়বস্তু, সংগঠন বা শৈলী। যান্ত্রিক ত্রুটি, বানান এবং বিরাম চিহ্নের প্রুফরিডিং পরবর্তীতে অনুসরণ করা হবে।

বিষয়বস্তুর অত্যাবশ্যকীয় উপাদান হল উদ্দেশ্যমূলক উদ্দেশ্য, পর্যাপ্ত সমর্থন এবং সমস্ত বিবরণ আপনার কাগজের মূল ধারণার সাথে সম্পর্কিত।

  • উদ্দিষ্ট উদ্দেশ্য অর্জন - এটি কি ব্যাখ্যা, বিশদ বিবরণ, যুক্তি বা বর্ণনা প্রদান করে?
  • পর্যাপ্ত সমর্থন প্রদান - বিষয় সমর্থন করার জন্য এটি আরো বিস্তারিত, তথ্য, উদাহরণ প্রয়োজন?
  • প্রাসঙ্গিক বিশদ সহ -- আপনার কি কোন অপ্রাসঙ্গিক "ফ্লাফ" তথ্য কাটা দরকার?

সংগঠনের গুরুত্ব হল সবচেয়ে কার্যকর ক্রম তৈরি করার জন্য ধারণা এবং বিবরণ সাজানো, এবং চিন্তা প্রক্রিয়ার একটি স্পষ্ট যুক্তি দেখানোর জন্য ধারণাগুলিকে সংযুক্ত করা।

  • ধারণা এবং বিশদগুলি সবচেয়ে কার্যকর ক্রমে সাজানো হয়েছে - ধারণা এবং বিবরণ আপনার অর্থকে আরও স্পষ্ট করে তুলতে হবে।
  • ধারণাগুলি যৌক্তিক এবং স্পষ্ট - চিন্তার সংযোগ রিলে করার জন্য উপযুক্ত রূপান্তর শব্দের ব্যবহার (যেমন “অতএব”, “উদাহরণস্বরূপ”) এবং বাক্য সংমিশ্রণ কৌশলগুলির যেকোনো ব্যবহার।

আপনার শৈলীর শক্তি অর্থটিকে স্পষ্ট করে, উদ্দেশ্য সহ শ্রোতাদের জন্য আকর্ষণীয় করে তুলবে এবং বাক্যগুলিকে মসৃণভাবে পড়ার জন্য নিশ্চিত করবে৷

  • অর্থ কি পরিষ্কার - আপনি কি অস্পষ্ট বা সাধারণ শব্দ ব্যবহার করেছেন যেখানে আপনাকে সুনির্দিষ্ট হতে হবে?
  • ভাষাটি কি আকর্ষণীয়, শ্রোতা এবং উদ্দেশ্যের জন্য উপযুক্ত-- ভাষাটি কি আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক, আপনি কি অপবাদ এবং ক্লিচ এড়িয়ে গেছেন?
  • এটা কি মসৃণ -- আপনি কি বিভিন্ন ধরনের বাক্য গঠন ব্যবহার করেছেন?

সংশোধন করার জন্য চারটি ধাপ: যোগ, কাটা, প্রতিস্থাপন এবং পুনর্বিন্যাস। এই শব্দগুলি আপনি আপনার কাগজের মার্জিনে ব্যবহার করতে পারেন যখন আপনি পড়েন এবং সংশোধন করার সিদ্ধান্ত নেন। আপনি যদি মানসম্পন্ন সম্পাদনার চিহ্নগুলি জানেন তবে আপনি সরাসরি লেখার প্রসঙ্গে সংশোধন করতে পারেন। স্ট্যান্ডার্ড এডিটিং মার্কস (অতিরিক্ত সাধারণ লেখার ত্রুটি সহ)।

আপনার চূড়ান্ত কাগজ সম্পর্কে আপনি যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করতে পারেন:

  • আপনি কি বলতে চাইছেন তাই বলছেন?
  • আপনার শ্রোতা কি এটা বুঝতে পারে?
  • এটা কি উদ্দেশ্য পূরণ করবে?

আপনি যদি আপনার লেখার আরও সমালোচক হতে চান তবে এর পাঠযোগ্যতা, স্পষ্টতা এবং এর দর্শকদের আগ্রহের বিচার করুন।

সুপারিশকৃত অনুশীলন[সম্পাদনা]

  1. আপনি যখন লিখবেন, সন্দেহজনক জায়গার নোট রাখুন। এটি করার একটি সহজ উপায় হল পৃষ্ঠা নম্বর এবং পাঠ্যের লাইনের একটি অংশ লিখুন যা আপনার কাছে সন্দেহজনক মনে হয়।
  2. কাগজটি বেশ কয়েকবার জোরে জোরে পড়ুন এবং ভুলগুলি শুনুন। একবার আপনি আপনার "জোরে পড়ুন" রিভিশনে সন্তুষ্ট হয়ে গেলে, অন্য কয়েকজনকে এটি পড়তে বলুন। আপনি যে প্রতিক্রিয়া পেতে পারেন তা দেখে অবাক হবেন।
  3. আপনার রিডিং বিষয়বস্তু, সংগঠন, ধারাবাহিকতা এবং শৈলী অনুযায়ী বিভক্ত করুন।
  4. আপনার কাগজের যেখানে আপনি যোগ করতে, কাটতে, প্রতিস্থাপন করতে এবং পুনরায় সাজাতে চান সেখানে চিহ্নিত করুন। কখনও কখনও এটি আপনার কাঁচি বের করতে এবং আক্ষরিক অর্থে আপনার কাগজকে টুকরো টুকরো করে কাটতে সাহায্য করে যাতে আপনি এলোমেলোভাবে পুনর্বিন্যাস করতে পারেন তা দেখতে কোন অর্ডারটি আপনার কাছে সবচেয়ে ভাল লাগছে।
  5. পড়ার মধ্যে সময় নিন। এর অর্থ হতে পারে কুকুরটিকে খাওয়া বা হাঁটার জন্য একটি ছোট বিরতি, বা এর অর্থ হতে পারে দীর্ঘ বিরতি যেমন চব্বিশ ঘন্টার মধ্যে আপনার কাগজে ফিরে আসা। প্রত্যেকেই আলাদা। আপনার জন্য যা কাজ করে তা করুন।
  6. পড়ার সময় সময় নিন। অন্য কথায়, আপনার চিন্তাভাবনার প্রতিফলন করার জন্য সময় নিন। একবারে একটি অনুচ্ছেদ পড়ুন, আপনার শ্রোতাদের মনে রেখে আপনি কী বলতে চান তা কল্পনা করুন। কখনও কখনও আপনার কাগজ বা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকানোর পরিবর্তে ফাঁকা দেয়ালের দিকে তাকানো সহায়ক। এটি আপনার মস্তিষ্ককে ছোট বিড়ালের ঘুমের সুযোগ দেবে, কম্পিউটার স্ক্রিনের দিকে তাকানোর ফলে শব্দ, তথ্য এবং চোখের চাপের বিশৃঙ্খলা থেকে রক্ষা পাবে (অনুমান করে আপনি ইলেকট্রনিকভাবে সংশোধন করছেন)।

অন্যের দ্বারা রিভিসন[সম্পাদনা]

পিয়ার রিভিসন নিজের দ্বারা রিভিসন করার চেয়ে সুবিধা যোগ করেছে। অন্যান্য লোকেরা আপনার কাগজে এমন জিনিসগুলি লক্ষ্য করতে পারে যা আপনি করেননি। কিছু প্রশিক্ষক সহকর্মী পর্যালোচনার জন্য ক্লাসের সময় আলাদা করে রাখেন, তবে আপনার প্রশিক্ষক না করলেও, সহপাঠী, রুমমেট বা নতুন দৃষ্টিভঙ্গি দিতে পারে এমন কারও কাছ থেকে প্রতিক্রিয়া চাওয়া একটি ভাল ধারণা।

আপনি যদি কাগজটি লিখে থাকেন তবে নিশ্চিত করুন যে আপনি আপনার সহকর্মীকে জানান যে কাগজটি নিয়ে আপনার সবচেয়ে বড় উদ্বেগ কী। আপনার যদি একটি উপসংহার লিখতে সাহায্যের প্রয়োজন হয়, তাহলে আপনি চান না যে আপনার সমবয়সীরা একটি অনুচ্ছেদে ব্যাকরণগত ভুলগুলিকে ঘিরে সময় ব্যয় করুক যা আপনি যেভাবেই হোক মুছে ফেলার কথা ভাবছিলেন৷ মনে রাখবেন, আপনার সমবয়সী শুধু আপনার ভুল ধরার জন্যই নয়, তার কাছে নতুন উপাদান সম্পর্কে কিছু ধারণা থাকতে পারে যা আপনি আপনার কাগজকে আরও উত্তেজনাপূর্ণ করতে যোগ করতে পারেন।

অন্যদিকে, আপনি যদি এমন একজন হন যিনি আপনার সহকর্মীর কাগজ পর্যালোচনা করছেন, তাহলে তার জায়গায় আপনি কী চান তা ভেবে দেখুন। তার কোন সমস্যা আছে কিনা জিজ্ঞাসা করুন। অবশ্যই সুন্দর হোন, কিন্তু এত সুন্দর হবেন না যে আপনি সহায়ক না। তিনি “ভাল কাজ” শুনতে পছন্দ করতে পারেন, তবে কাগজটি সম্পর্কে আপনি কী পছন্দ করেছেন এবং কোথায় আপনি মনে করেন এটি আরও ভাল হতে পারে তা ব্যাখ্যা করতে ভুলবেন না। মনে রাখবেন, এটি কাগজটি ভাল বা খারাপ কিনা তা নিয়ে নয়, এটি কীভাবে উন্নত করা যায় তা নিয়ে।

আপনি যে ছাত্রের কাগজ পড়ছেন তার প্রতি আপনার দায়িত্ব রয়েছে। অ্যাসাইনমেন্টের গুণাবলী এবং প্রয়োজনীয়তাগুলির সাথে পরিচিত হন। একটি সম্পূর্ণ মূল্যায়ন প্রদানের জন্য এর গুণাবলী এবং ত্রুটিগুলি বিবেচনা করুন এবং তারপরে সেই প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন যা লেখককে নির্দিষ্ট অংশ বা নির্দিষ্ট প্রমাণ সম্পর্কে জিজ্ঞাসা করে যা কাগজে আলোচনাকে উত্সাহিত করার জন্য যুক্তি সমর্থন করে।

অন্যের দ্বারা রিভিশন এ প্রশ্নের সম্ভাব্য তালিকা:

  1. লেখকের উদ্দেশ্য কি?
  2. লেখার মধ্যে কি তার নির্দিষ্ট ধরণের (কারণ-ও-প্রভাব, বর্ণনা, গবেষণা ইত্যাদি) প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকে?
  3. লেখা কি যৌক্তিকভাবে সংগঠিত?
  4. লেখক কি এমন ভাষা ব্যবহার করেছেন যা তার বার্তাকে উন্নত করে?
  5. লেখা কি একীভূত/সুসঙ্গত?
  6. আপনি যে শক্তি(গুলি) বা অংশ(গুলি) আপনার কাছে আকর্ষণীয় মনে হয়েছে তা নির্দেশ করেছেন?
  7. আরো তথ্যের প্রয়োজন এমন কোন অংশ আছে কি?
  8. কোন অংশ অপ্রাসঙ্গিক ছিল?

আপনার কাগজ সম্পর্কে অন্য কারো সাথে কথা বলা আপনাকে সর্বদা আপনার বিষয়বস্তু পুনরায় মূল্যায়ন করতে সহায়তা করবে। কখনও কখনও এটি আপনাকে আশ্বস্ত করে যে আপনি এটি ঠিক করেছেন; কখনও কখনও এটি আপনাকে সেই জায়গাগুলি প্রকাশ করে যেখানে কাজের প্রয়োজন৷ চূড়ান্ত খসড়া জমা দেওয়ার আগে আপনার কাজ ভাগ করে নেওয়া সর্বদা একটি ভাল ধারণা।