মৌলিক লেখা/পড়া সম্পর্কে লেখা

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

লেখার একটি সাধারণ রূপ একটি মৌলিক পাঠ প্রতিক্রিয়া পেপার। একটি প্রবন্ধের সংক্ষিপ্ত বা দীর্ঘ থিসিস বিশ্লেষণের পাঠ্য, সারাংশ এবং সমালোচনা প্রায়শই বিশদ শনাক্ত করতে বা পড়ার জন্য আরও দীর্ঘ অ্যাসাইনমেন্টে সহায়তা প্রদানের জন্য নিযুক্ত করা হয়। শিক্ষকরা সারসংক্ষেপ বরাদ্দ করেন যাতে ছাত্রছাত্রীদের পড়ার বিষয়বস্তু বোঝা নিশ্চিত করা যায় বা ভবিষ্যতের অ্যাসাইনমেন্টের জন্য পটভূমি জ্ঞানের একটি সংমিশ্রণ তৈরি করা যায়। শিক্ষকরা যখন সমালোচনা বরাদ্দ করেন, তখন তারা পড়ার উপাদানের প্রতিক্রিয়া খুঁজছেন যাতে নির্দিষ্ট বিশদ অন্তর্ভুক্ত থাকে। রেসপন্স জার্নাল, বইয়ের রিপোর্ট এবং প্রবন্ধ পরীক্ষা সহ আনুষ্ঠানিক কাগজপত্র ছাড়া অন্যান্য অনেক অ্যাসাইনমেন্টে সারাংশ এবং সমালোচনা সাধারণ উপাদান।

সারাংশ[সম্পাদনা]

একটি পড়ার উপর একটি মৌলিক প্রতিবেদন একটি সারাংশ।

একটি সারাংশ সাধারণত একটি সংক্ষিপ্ত কাগজ, একটি পাঠ্যের কর্মের বিশদ বিবরণ। আপনি পাঠ্যটি পড়েছেন এবং বিষয়বস্তু সম্পর্কে চিন্তা করেছেন তা প্রমাণ করার জন্য সারাংশ ব্যবহার করা হয়। যেহেতু সারাংশগুলি সাধারণত ছোট কাজ, তাই সেগুলি কোর্সের একটি বড় প্রকল্পের অংশ হতে পারে।

ছাত্ররা কখনও কখনও তাদের শিক্ষককে শ্রোতা হিসাবে মনে রেখে সারাংশ লেখে, যদিও শিক্ষক পাঠ্যটি কয়েকবার পড়েছেন। যাইহোক, যখন আপনি একটি সারাংশ লেখেন, ধরে নিন আপনি এমন কারো জন্য কাগজটি লিখছেন যিনি আপনার বর্ণনা করা বইটি পড়েননি।

আপনি যে ধরনের পাঠ্য পড়ছেন তা নিয়ে চিন্তা করুন এবং নোট নিন।

হাইলাইট করুন। আপনি যদি একটি গল্প পড়ছেন, আপনি ঘটনাগুলির ক্রম নজর রাখতে চাইবেন। আপনি যদি একটি অনুপ্রেরণামূলক নিবন্ধ পড়ছেন, আপনি মূল ধারণা এবং যুক্তিগুলির উপর নজর রাখতে চাইবেন। সারাংশ লেখার সময় হলে এই নোটগুলি দ্রুত রেফারেন্স তৈরি করবে।

অ্যাসাইনমেন্ট শীট সহায়ক হতে পারে

আপনার যদি একটি অ্যাসাইনমেন্ট শীট থাকে, তাহলে শিক্ষক কী প্রত্যাশা করেন তা দেখতে বিষয়বস্তুটি সাবধানে দেখুন। আপনার প্রশিক্ষক একটি নির্দিষ্ট প্রশ্ন তালিকাভুক্ত করতে পারেন যার উত্তর আপনাকে দিতে হবে বা ফোকাস করার জন্য কিছু নির্দিষ্ট সমস্যা। যদি প্রশিক্ষক একটি অ্যাসাইনমেন্ট শীট প্রদান না করে থাকেন, তাহলে আপনার কাছ থেকে কী আশা করা হচ্ছে তা আরও ভালভাবে বুঝতে প্রশ্ন জিজ্ঞাসা করতে ভয় পাবেন না। প্রত্যাশা বা নির্দেশিকা না বুঝে লেখার অ্যাসাইনমেন্টে যাবেন না (সর্বদা জিজ্ঞাসা করুন!)।

বিন্যাস[সম্পাদনা]

সারাংশে, আপনার লেখার টেক্সট এবং ফোকাসের নাম বা রেফারেন্স তৈরি করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি পসেইডন এবং ওডিসিউসের মধ্যে দ্বন্দ্বের উপর ফোকাস করে ওডিসির সারাংশের একটি কাগজ লিখছেন, তাহলে এই প্রারম্ভিক বাক্যটি বিবেচনা করুন:

ওডিসিতে, ওডিসিয়াস বাড়িতে ফিরে যাওয়ার জন্য পসেইডনের বিরুদ্ধে লড়াই করে।

এই বাক্যটি অ্যাসাইনমেন্ট এবং রিডিংয়ের সরাসরি উল্লেখ করে। নিচের সারাংশটি ওডিসিয়াস এবং পসেইডনের দ্বন্দ্বের উপর ফোকাস সহ কর্মের বিশদ বিবরণ দেবে। শিক্ষক ফোকাস সম্পর্কে সচেতন যেহেতু বিষয়টি প্রারম্ভিক বাক্যে বর্ণিত হয়েছে। বাকি প্রবন্ধটি শুরুর বাক্যটির উল্লেখ সহ কর্মের সারাংশ হবে।

এখানে একটি সম্পূর্ণ (খুব সংক্ষিপ্ত) পাঠের সারাংশের একটি উদাহরণ রয়েছে যা প্রম্পটের প্রতিক্রিয়া জানায়, "ওডিসিতে ওডিসিউস এবং পসেইডনের মধ্যে দ্বন্দ্বের সংক্ষিপ্ত বিবরণ।"

ওডিসিতে, ওডিসিয়াস ইথাকায় ফিরে যাওয়ার জন্য পসেইডনের বিরুদ্ধে লড়াই করে। জিউস, এথেনার অনুরোধে, ওডিসিয়াসকে নিরাপদে বাড়ি ফেরার অনুমতি দেওয়ার জন্য দেবতাদের মধ্যে ঐক্যমতের আহ্বান জানান। মাউন্ট অলিম্পাসের উপরে সভা থেকে নিখোঁজ হলেন পসেইডন যিনি এখনও তার ছেলে পলিফেমাসকে অন্ধ করার জন্য ওডিসিয়াসের প্রতি ক্ষুব্ধ। ওডিসিয়াস সাইক্লপসের উপকূল থেকে যাত্রা করার সময় পলিফেমাস তার বাবার কাছে অভিশাপ দেওয়ার জন্য প্রার্থনা করে যে ওডিসিয়াস যদি বাড়ি ফিরে আসে তবে এটি ঘটার অনেক বছর আগে অন্ধকার হবে। পসেইডন তার পিতার দ্বারা পলিফেমাস অভিশাপ মঞ্জুর করা হয় এবং ওডিসিয়াসের কর্মের পরিণতি হল দীর্ঘ দশ বছর ধরে সমুদ্রে ফিরে আসার সময় বাতাস, ঢেউ এবং ঝড়ের শিকার হওয়া।

আপনার শিক্ষকের কাছে প্রমাণ হিসাবে আপনার লেখায় স্থান, লোক এবং রেফারেন্সের নির্দিষ্ট নাম সর্বদা ব্যবহার করুন যে আপনি উপাদানটি ঘনিষ্ঠভাবে পড়েছেন। আপনার কাছে সময় থাকলে, আরও সুনির্দিষ্ট পদ এবং ভাষা ব্যবহার করার জন্য খসড়াগুলির মাধ্যমে কাজ করা কখনই খারাপ ধারণা নয়। আপনার চিন্তার সাথে আরও ধারণা এবং বিশদ সংযোগ করার জন্য বাক্য সংমিশ্রণ কৌশল ব্যবহার করে আপনার বাক্যগুলি বিকাশ করুন।

সমালোচনা[সম্পাদনা]

সমালোচনাকে মূল্যায়ন, বিশ্লেষণ বা ব্যাখ্যাও বলা হয়। শিক্ষকরা প্রায়শই একটি পড়ার অ্যাসাইনমেন্টের প্রতিক্রিয়া জিজ্ঞাসা করবেন যা সারাংশের বাইরে চলে যায়, যা একটি পাঠ্য বিশ্লেষণ করে এবং ব্যাখ্যা করে যে এটি কেন কাজ করে (বা করে না)। আপনি পড়া বুঝতে পেরেছেন তা নিশ্চিত করার জন্য একটি সারাংশ বরাদ্দ করা হয়েছে, কিন্তু একটি সমালোচনার জন্য আপনি বিশদ, সমর্থন, প্রমাণ ব্যবহার করে অর্পিত পড়া সম্পর্কে সমালোচনামূলকভাবে চিন্তা করার এবং বিচার করার ক্ষমতা প্রদর্শন করছেন।

সাহিত্য সমালোচনা[সম্পাদনা]

একটি সাহিত্য সমালোচনা হল একটি গল্প বা কবিতার বিশ্লেষণ।

নমুনা অ্যাসাইনমেন্ট:

ওডিসিতে ক্রিটিক হোমারের সাহসিকতার উপস্থাপনা।

বিন্যাস[সম্পাদনা]

আপনার সমালোচনার কাছে যাওয়ার একটি ভাল উপায় হল আপনার যুক্তি রিন্যাস করার জন্য একটি থিসিস দিয়ে শুরু করা।

নমুনা থিসিস:

হোমারের ওডিসিতে, সাহস হল আদর্শের জন্য নিজের ঝুঁকি।

এই থিসিসটি একটি বিবৃতি হিসাবে কাজ করে যা সমর্থন করা যেতে পারে। বাক্যটি বিশদ বিবরণের সাথে এগিয়ে যাওয়ার জন্য যুক্তির বিবৃতি হিসাবে সামনে রাখা হয়েছে। লক্ষ্য করুন এই সাহসিকতার দাবিটি পড়ার উদাহরণগুলির দ্বারা সমর্থন করা যেতে পারে।

থিসিস সমর্থন করার জন্য আপনার দাবিকে সমর্থন করে এমন বিশদগুলি খুঁজে বের করতে হবে। বিশদ খোঁজার মধ্যে থিসিসের দাবির প্রমাণ প্রদানের জন্য নোট ব্যবহার করা, পাঠ্যটি পুনরায় পড়া বা ক্লাস আলোচনা অন্তর্ভুক্ত থাকতে পারে। যেকোন বিশদ প্রত্যক্ষ প্রমাণ হিসাবে পরিবেশন করা উচিত: উদ্ধৃতি, সারসংক্ষেপ, থিসিস বিবৃতির সরাসরি সমর্থনে প্যারাফ্রেজ।

প্রমাণের নমুনা:

ইউরিলোকাসের আপত্তির প্রত্যক্ষ প্রতিক্রিয়ায় সম্ভবত সার্স দ্বারা গ্রাস করা এবং নিজেদেরকে বাঁচানোর জন্য, ওডিসিয়াস তার লোকদের বাঁচানোর জন্য দায়ী যারা ডাইনি দ্বারা শূকর হয়ে গিয়েছিল।

তার লোকদের সাইরেন থেকে পালানোর অনুমতি দেওয়ার জন্য, সে তার লোকদের তাকে মাস্তুলের সাথে বেঁধে রাখে এবং সাইরেন গানটি সহ্য করে।

তবুও, প্রমাণ নিজেই অপর্যাপ্ত। থিসিস বিবৃতিতে আপনার প্রমাণের ব্যাখ্যা প্রদান করে এটি কীভাবে একত্রে খাপ খায় তা দেখান।

নমুনা অনুচ্ছেদ:

হোমারের ওডিসিতে, সাহস হল আদর্শের জন্য নিজের ঝুঁকি। ওডিসিয়াস তার কর্মে নিজের জন্য উদ্বেগের আগে তার ক্রুদের জীবন রাখে। ডাইনি সার্স থেকে ইউরিলোকাসের প্রত্যাবর্তনে, যেখানে তেইশ জন লোক তার জাদুবিদ্যার কাছে হারিয়ে গেছে, তিনি আরও ক্ষতি এড়াতে তাদের সমুদ্রে ফেলে দেওয়া উচিত বলে যুক্তি দেন। ওডিসিউস, রিজার্ভেশন ছাড়াই, তার লোকদের পিছনে যায় (বই ১০)। তার চিন্তা তার লোকদের জন্য এবং তার নিজের জন্য নয়, সাইরেনের গানের সাথে তার প্রকাশের নিঃস্বার্থ কর্মের অনুরূপ। যখন তার লোকেরা নিরাপদে তাদের কানে মোম দিয়ে হার্পিদের পাশ দিয়ে যায়, ওডিসিয়াস নিরাপদ দূরত্বে না যাওয়া পর্যন্ত অত্যাচারী গান সহ্য করে (বই ১২)। হোমার ওডিসিয়াসের সাহসকে তার কাছে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য আত্মত্যাগ হিসাবে উপস্থাপন করেছেন।

যেখানে সঠিক শব্দ প্রয়োজন সেখানে উদ্ধৃতি ব্যবহার করা একটি ভাল অভ্যাস। সরাসরি উদ্ধৃতি, বিশুদ্ধ সারাংশ বা প্যারাফ্রেজের উপর খুব বেশি নির্ভর করবেন না - ধারণাগুলির মধ্যে সম্পর্ক দেখানোর জন্য ব্যাখ্যা ব্যবহার করুন। এখানেই একটি অ্যাসাইনমেন্ট শীট বা আপনার শিক্ষকের সাথে আলোচনা প্রত্যাশাকে স্পষ্ট করতে সহায়ক হতে পারে।

যুক্তি সমালোচনা[সম্পাদনা]

একাডেমিক বিশ্বে, তর্ক মানে লড়াই করা নয় - এর অর্থ যুক্তি ব্যবহার করে একটি বিন্দু তৈরি করা। ওডিসির উপরের উদাহরণটি যুক্তির পরিবর্তে সাহিত্যকে বিশ্লেষণ করে। সাহিত্য বিশ্লেষণ হাই স্কুল অ্যাসাইনমেন্ট থেকে পরিচিত হতে পারে, কিন্তু কলেজ অ্যাসাইনমেন্টের জন্য আপনাকে প্রায়শই একটি যুক্তি বিশ্লেষণ করার প্রয়োজন হয় - কারো যুক্তির সমালোচনা করার জন্য। প্লট, চরিত্র এবং সেটিংয়ের পরিবর্তে, আপনি লেখকের কারণ, প্রমাণ এবং কীভাবে এটি তার মূল বিষয়টিকে সমর্থন করে তা দেখবেন। এটি ছাড়াও, বিশ্লেষণের প্রক্রিয়াটি অনেকটা একই: আপনার লেখকের যুক্তি এবং তাদের কারণ এবং প্রমাণ থেকে প্রাপ্ত সমর্থনকারী বিবরণ সম্পর্কে একটি থিসিস প্রয়োজন।

যদিও একটি ভাল সমালোচনা প্রায়শই একটি প্রাসঙ্গিক সারাংশ দিয়ে শুরু হয়, আপনার লক্ষ্য মনে রাখবেন - লেখকের যুক্তি সম্পর্কে আপনার নিজস্ব পয়েন্ট তৈরি করুন। এছাড়াও আপনার অধ্যাপককে জিজ্ঞাসা করুন যে লেখক যে বিষয়ে তর্ক করছেন সে বিষয়ে আপনার পক্ষ নেওয়া উচিত কিনা। যতক্ষণ না আপনার প্রশিক্ষক আপনাকে একটি অবস্থান নিতে বলেন, ততক্ষণ পর্যন্ত লেখকের ইস্যুটির উপস্থাপনায় মনোনিবেশ করুন, আপনি তার বা তিনি যে অবস্থান নেন তার সাথে আপনি একমত কিনা না। মনে রাখবেন, একজন ব্যক্তির সঠিক জিনিস বিশ্বাস করার জন্য খারাপ কারণ বা ভুল জিনিস বিশ্বাস করার জন্য ভাল কারণ থাকতে পারে।

ফোকাস করার জন্য কিছু উপাদান:

  • লেখকের বিশ্বাসযোগ্যতা: লেখককে কি যুক্তিযুক্ত মনে হয়? তিনি কি ক্ষেত্রের একজন বিশেষজ্ঞ?
  • অন্তর্নিহিত অনুমান: লেখক কি অনুমান করেছেন যে প্রত্যেকে তার দৃষ্টিভঙ্গি ধরে রেখেছে?
  • আবেগপ্রবণ আবেদন: লেখক কি পাঠকের আবেগ নিয়ে খেলছেন? ওইটা কি কাজ করে?
  • প্রমাণ: লেখকের কি তার উপসংহার সমর্থন করার জন্য ভাল কারণ এবং উদাহরণ আছে?
  • উন্নতির জন্য রুম: কি যুক্তিটি আরও বিশ্বাসযোগ্য করে তুলতে পারে?

নমুনা অ্যাসাইনমেন্ট:

এই ইউনিটের জন্য আমরা যে নিবন্ধগুলি পড়ি তার একটি বিশ্লেষণ করুন এবং ব্যাখ্যা করুন যে লেখক তার কেস তৈরি করে একটি ভাল কাজ করেছেন কিনা।

নমুনা থিসিস:

মার্টিন লুথার কিং তার দর্শকদের প্রতি সংবেদনশীলতার মাধ্যমে শ্বেতাঙ্গ পাদ্রীদের সমালোচনার বিরুদ্ধে সফলভাবে নিজেকে রক্ষা করেছেন।

প্রমাণের নমুনা:

রাজা বাইবেলের উল্লেখ করে বিশ্বাসযোগ্যতা তৈরি করেন।

রাজা স্বীকার করেছেন যে তার শ্রোতাদের ভাল পয়েন্ট রয়েছে।

নমুনা অনুচ্ছেদ:

“বার্মিংহাম জেল থেকে চিঠিতে” মার্টিন লুথার কিং তার দর্শকদের প্রতি সংবেদনশীলতার মাধ্যমে শ্বেতাঙ্গ পাদ্রীদের সমালোচনার বিরুদ্ধে সফলভাবে নিজেকে রক্ষা করেছেন। তিনি এটি প্রথম করেন একজন সহপাদ্রী হিসেবে তার বিশ্বাসযোগ্যতা গড়ে তোলার মাধ্যমে, পুরো চিঠিতে বাইবেলের উদ্ধৃতি এবং ইঙ্গিত দিয়ে। তিনি তার পাঠকের সবচেয়ে যুক্তিসঙ্গত বিষয়গুলি স্বীকার করে তার শ্রোতাদের মুখোমুখি হতে এড়িয়ে যান: রাজা স্বীকার করেছেন যে প্রতিবাদের চেয়ে আলোচনা একটি ভাল পন্থা, কিন্তু তিনি যুক্তি দেন যে যতক্ষণ না মানুষ শুনতে ইচ্ছুক হয় ততক্ষণ আলোচনা সম্ভব নয়। নিজেকে যুক্তিসঙ্গত, ধার্মিক মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করে, রাজা তার পদ্ধতির বিরোধিতাকারী শ্বেতাঙ্গ পাদ্রিদের সহানুভূতি পাওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করেন।

লক্ষ্য করুন কিভাবে সমালোচক তার উপর দৃষ্টি নিবদ্ধ করে কিভাবে রাজা তার যুক্তি ঠিক বা ভুল কিনা তার চেয়ে। এটি কেবল চিঠির সংক্ষিপ্তসারের চেয়ে আরও বেশি কিছু করে - এটি এটি সম্পর্কে একটি নির্দিষ্ট বিন্দু তৈরি করে এবং পাঠ্য থেকে উদাহরণ সহ নির্দেশ করে।

উপসংহার[সম্পাদনা]

বিষয়বস্তু লেখার সম্পূর্ণ প্রক্রিয়ার পরে, আপনার দৃষ্টিভঙ্গি পুনরুদ্ধার এবং শক্তিশালী করার জন্য আপনি ইতিমধ্যে যা লিখেছেন তার একটি স্বাভাবিক এবং সম্পূর্ণ উপসংহার টানতে হবে যার মাধ্যমে পাঠকরা আপনার কেন্দ্রীয় ধারণা সম্পর্কে আরও ভালভাবে বুঝতে পারে। শুধু আপনার কাগজে এটি একটি সুন্দর চূড়ান্ত স্ট্রোক করুন!

প্রবন্ধ পরীক্ষা[সম্পাদনা]

অনেক কোর্সে, আপনি নিজেকে একটি ইন-ক্লাস প্রবন্ধ বা প্রবন্ধ পরীক্ষা লিখতে বলা হতে পারে। একটি প্রবন্ধ পরীক্ষা প্রায়ই ক্লাসের জন্য পড়ার সারাংশ বা সমালোচনার জন্য জিজ্ঞাসা করবে, তাই প্রধান কৌশল একই। প্রবন্ধ পরীক্ষায় সাধারণ "পাঁচ অনুচ্ছেদ রচনা" সবচেয়ে কার্যকর: একটি স্পষ্ট থিসিস সহ একটি ভূমিকা লিখুন, প্রায় তিনটি উপপয়েন্ট যা আপনার পয়েন্টকে প্রমাণ করে বা চিত্রিত করে, এবং একটি উপসংহার যা এটিকে একসাথে সংযুক্ত করে। এর মানে এই নয় যে আপনি সৃজনশীল হতে পারবেন না, তবে একটি প্রবন্ধ পরীক্ষা আপনার যে পরিমাণ সময় এটিতে কাজ করতে হবে তার মধ্যে টেক-হোম প্রবন্ধ থেকে সবচেয়ে আলাদা। আপনি খুব জটিল কিছু করতে পারবেন না। একটি প্রবন্ধ পরীক্ষার মাধ্যমে পেতে আমরা আপনার সাথে কিছু টিপস শেয়ার করতে পারি:

  • অনেক প্রশিক্ষক আপনাকে পরীক্ষার সম্ভাব্য প্রশ্নের একটি তালিকা দেবেন। সেগুলো পড়ুন! নির্ধারিত পড়া বোঝার জন্য কোন বিকল্প নেই।
  • পরীক্ষার সময় আপনার পড়ার সামগ্রী বা নোটগুলি ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে কিনা তা খুঁজে বের করুন।
    • যদি আপনাকে নোটগুলি ব্যবহার করার অনুমতি দেওয়া হয় এবং প্রশিক্ষক পরীক্ষায় উপস্থিত হতে পারে এমন প্রশ্নগুলি ভাগ করে থাকেন তবে সময়ের আগে প্রতিটি প্রশ্নের জন্য একটি রূপরেখা লিখুন। আপনি ভাল উদাহরণ চিন্তা করার চেষ্টা করে প্রকৃত পরীক্ষার সময় সময় নষ্ট করতে চান না।
    • যদি আপনাকে নোট ব্যবহার করার অনুমতি না দেওয়া হয় তবে যেভাবেই হোক রূপরেখা লিখুন। সেগুলি বাড়িতে অধ্যয়ন করুন এবং পরীক্ষার আগে সেগুলি পর্যালোচনা করুন। আপনি পরীক্ষা শুরু হওয়ার সাথে সাথে আপনি সেগুলি লিখতে পারেন। (এমনকি যদি পরীক্ষাটি একাধিক পছন্দের সাথে শুরু হয়, আপনি ভুলে যাওয়ার আগে এটিকে উল্টে এবং লিখতে পারেন।)
  • প্রাক লিখুন। প্রশ্নটি চিন্তা করুন এবং আপনি কি বলতে চান তা বের করুন।
    • আপনি যদি ইতিমধ্যেই পরীক্ষায় থাকা প্রশ্নগুলি জানেন তবে বাড়িতে আপনার প্রি-রাইটিং করুন যাতে আপনি পরীক্ষার সময় লেখার জন্য আরও বেশি সময় ব্যয় করতে পারেন।
    • যদি আপনি সময়ের আগে প্রশ্নগুলি না জানতেন তবে প্রশ্নটি মনোযোগ সহকারে পড়ুন এবং একটি স্ক্র্যাপ পেপারের টুকরোতে বা পরীক্ষায়ই লিখুন। (আপনি এটি পরে মুছে ফেলতে পারেন।) একটি রূপরেখা লিখুন।
  • ছুটোছুটি করবেন না। আপনি লিখতে শুরু করার আগে মনের মধ্যে একটি পরিষ্কার কাঠামো রাখুন। এই রূপরেখায় লেগে থাকুন।
  • আপনি শেষ করার পরে, আপনার মূল পয়েন্টটি পরিষ্কার এবং সমগ্র রচনা জুড়ে একই থাকে তা নিশ্চিত করার জন্য পরীক্ষা করুন। মনে রাখবেন, এমনকি একটি সারাংশেরও একটি মূল বিষয় রয়েছে৷
  • আপনি যদি একটি সমালোচনা লিখছেন, আপনার যুক্তির লাইনটি স্পষ্ট এবং অর্থপূর্ণ কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা করুন।
  • প্রধান ত্রুটিগুলি ঠিক করুন, কিন্তু ব্যাকরণে আপনার সমস্ত সময় ব্যয় করবেন না--আপনার প্রশিক্ষক চান যে আপনি বিষয়বস্তু বুঝতে পারেন।

উদ্ধৃতি[সম্পাদনা]

উদ্ধৃতি সম্পর্কে ভুলবেন না। যখন আপনার লেখা অন্যদের দ্বারা লেখা পাঠ্যগুলিকে বোঝায়, তখন উদ্ধৃতিগুলি আপনার কাগজের পাঠকদের আপনার উত্স থেকে তথ্য সনাক্ত করতে সহায়তা করে৷ আপনি যখন আপনার উৎসটি উদ্ধৃত করেন না, তখন আপনার পাঠক ধরে নেন যে আপনি যা লিখেছেন তা নিজের মন থেকে বেরিয়ে এসেছে। উদ্ধৃতি সহ একটি মৌলিক নিয়ম হল যে ধারণাটি যদি আপনার নিজস্ব না হয় তবে আপনার উত্সটি উদ্ধৃত করা উচিত। এটি আপনাকে চুরির হাত থেকে রক্ষা করতে সাহায্য করবে। চুরির পরিণতিগুলি বেশ গুরুতর হতে পারে, তাই আপনি কখন বা কীভাবে উদ্ধৃত করবেন তা নিশ্চিত না হলে সর্বদা আপনার প্রশিক্ষককে পরামর্শের জন্য জিজ্ঞাসা করুন।