মৌলিক লেখা/অনুসন্ধানী লেখা

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

অনুসন্ধানী লেখার ভূমিকা[সম্পাদনা]

সংজ্ঞা[সম্পাদনা]

অনুসন্ধানী লেখা এমন লেখা যা একটি বিষয়ের বিভিন্ন ক্ষেত্র অন্বেষণ করার সময় একটি থিসিস রক্ষা করার জন্য বোঝানো হয়।

অনুসন্ধানী লেখা একটি বিষয় অনুসন্ধান করতে এবং পাঠকের কাছে ফলাফলগুলি প্রতিবেদন করার জন্য সেট করে। এটি লেখার একটি অত্যন্ত বহুমুখী রূপ যা সব ধরণের বিষয় এবং শৈলীকে বিস্তৃত করতে পারে। এটি সংবাদপত্রের নিবন্ধ থেকে একটি নির্দিষ্ট গবেষণা বিষয়ের উপর ভিত্তি করে একটি সম্পূর্ণ বই পর্যন্ত যে কোনও কিছুই হতে পারে। অনুসন্ধানী লেখা পাঠক এবং লেখকের জন্য প্রশ্নের উত্তর দিতে সাহায্য করার একটি সুযোগ প্রদান করে।

সুপরিচিত উদাহরণ[সম্পাদনা]

বই, ফিল্ম, টেলিভিশন এবং অন্যান্য মিডিয়া সহ অনেক ধরনে অনুসন্ধানী লেখা হলো কিছু কৌতুহলী কাজের ভিত্তি।

৬০ মিনিট বা ২০/২০-এর মতো টেলিভিশন প্রোগ্রামে অনুসন্ধানমূলক প্রতিবেদনে অনুসন্ধানী লেখার সবচেয়ে সুস্পষ্ট উদাহরণ রয়েছে। যদিও দর্শকরা নিজেদের জন্য শো'র স্ক্রিপ্টগুলি শারীরিকভাবে পড়েন না, তবুও প্রতিটি শো প্রস্তুত করার জন্য লেখাটি অনুসন্ধানী লেখা।

ট্রুম্যান ক্যাপোটের ইন কোল্ড ব্লাড বই দীর্ঘ অনুসন্ধানমূলক বৈজ্ঞানিক কল্পকাহিনী নয় এমন একটি উদাহরণ। ক্যাপোট কানসাসে একটি পরিবারের হত্যার তদন্ত করেছিলেন। সাম্প্রতিক ক্যাপোটের মতো কয়েকটি ফিল্ম সংস্করণও রয়েছে।

ফিল্ম বা টেলিভিশনে অনেক তথ্যচিত্রও অনুসন্ধানমূলক। ডকুমেন্টারি সুপার সাইজ মি মার্কিন যুক্তরাষ্ট্রে স্থূলতা এবং ফাস্ট ফুডের মধ্যে পারস্পরিক সম্পর্ক অন্বেষণ করার জন্য ডকুমেন্টারিয়ান মরগান স্পারলকের একটি উপায় ছিল। ফিল্মটি প্রশ্নের উত্তর খুঁজছে: কেউ যদি এক মাসের জন্য ম্যাকডোনাল্ডস ছাড়া কিছুই না খায় তবে কী হবে?

ওহ, সম্ভাবনাগুলি[সম্পাদনা]

অনেক শিক্ষার্থী একটি গবেষণা প্রকল্প বা কাগজের অ্যাসাইনমেন্টকে ভয় পায়, কিন্তু আপনার নিজের আগ্রহের সাথে জড়িত এবং শিক্ষকদের প্রয়োজনীয়তা পূরণ করার জন্য এই ধরনের একটি অ্যাসাইনমেন্টের প্রচুর সম্ভাবনা রয়েছে।

প্রতিটি একক ক্ষেত্রে গবেষণা এবং প্রশ্ন জিজ্ঞাসা করার প্রয়োজন আছে। আপনি গণিত, সামরিক, সাহিত্য, ইতিহাস, বা মিডিয়াতে দেখেছেন এমন কিছুতে আগ্রহী কিনা, আপনি বিষয়টি সম্পর্কে আপনার প্রশ্নগুলি আপনাকে একটি আকর্ষণীয় গবেষণা প্রকল্পে নিয়ে যেতে দিতে পারেন।

আপনার প্রশ্ন গঠন[সম্পাদনা]

আপনি যদি পূর্ববর্তী বিভাগটি পড়েন, আপনি জানেন যে অনুসন্ধানমূলক লেখা সমস্ত ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, তবুও আপনি নিশ্চিত নাও হতে পারেন যে কীভাবে আপনার নিজের অ্যাসাইনমেন্ট শুরু করবেন। শুরু করার সহজ উপায় হলো একটি প্রশ্ন বা পছন্দের অনেক প্রশ্ন দিয়ে।

যে সব গুরুত্বপূর্ণ শব্দ এবং কীভাবে![সম্পাদনা]

কি, কে, কখন, কোথায়, কেন এবং কীভাবে মূল শব্দ যা আপনাকে শুরু করতে সাহায্য করতে পারে। আপনার প্রাথমিক প্রশ্ন হতে পারে, “ডেভিড কপারফিল্ডে লন্ডনের ডিকেন্সের চিত্রায়নকে কোন রাজনৈতিক কারণগুলি প্রভাবিত করবে?” আপনি সেই বিষয়ের উপর ভিত্তি করে কখন, কোথায়, কেন, কীভাবে, বা আরও বেশি প্রশ্ন করতে পারেন। মূল বিষয় হলো অনেক প্রশ্ন জিজ্ঞাসা করা এবং এমন একটি প্রশ্নের জন্য নজর রাখা যা আপনাকে একটি কঠিন থিসিসের দিকে নিয়ে যেতে পারে।

প্রশ্ন খুঁজে বের করার জন্য অনুপ্রেরণা[সম্পাদনা]

এটা নির্ভর করে আপনার শিক্ষক কতটা বিস্তৃত বিষয়ের অনুমতি দেন তার উপর, কিন্তু সাধারণভাবে, আপনার ক্লাসের পড়া থেকে বা আপনার দৈনন্দিন জীবনে আপনি লক্ষ্য করা কিছু থেকে প্রশ্ন আসতে পারে। আপনার যদি সুযোগ থাকে তবে যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নগুলি লিখে রাখাই ভাল--একটু ব্রেইনস্টর্মিং সেশন আপনার ধারণাগুলিকে নিচে নামানোর একটি ভাল উপায় হতে পারে যাতে আপনি সেগুলি ভুলে না যান! আপনি প্রশ্নগুলির একটি তালিকা সংকলন করতে পারেন বা অন্যান্য সম্ভাব্য সংযোগগুলি দেখতে আপনার প্রশ্ন এবং ধারণাগুলির নকশা করতে পারেন।

আপনি যখন শুরু করবেন তখন আপনার যেকোনও প্রশ্নের উত্তর জানার প্রয়োজন নেই, তবে আপনি যে প্রশ্নের উত্তর দিতে চান তা এমন কিছু হওয়া উচিত যা আপনার কাছে আকর্ষণীয় মনে হয় এবং আপনি একটু গবেষণা এবং প্রতিফলনের পরে উত্তর দিতে পারেন।

এছাড়াও, খোলামেলা প্রশ্ন বা প্রশ্ন জিজ্ঞাসা করার চেষ্টা করুন যার কিছু ব্যাখ্যা প্রয়োজন।

সরল: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি কে ছিলেন?

সরল: জর্জ ওয়াশিংটন কখন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন?

অনুসন্ধান: কেন জর্জ ওয়াশিংটনকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়েছিল?

দ্রষ্টব্য: যদিও সব প্রশ্নের উত্তর দিতে হবে, "কেন" বা "কীভাবে" প্রশ্নগুলি প্রায়শই সেরা প্রশ্ন হয় যার উপর ভিত্তি করে আপনার পুরো পেপার তৈরি করা যায়।

অধ্যয়নের সব ক্ষেত্রে প্রশ্ন[সম্পাদনা]

মানুষ কি ব্যবহার করে যা সবচেয়ে বেশি কার্বন নিঃসরণ করে? (বিজ্ঞান: পরিবেশবিদ্যা)

কে গ্রেট শিকাগো অগ্নিকাণ্ড ঘটিয়েছিল? (ইতিহাস)

আমেরিকায় ব্লুজ মিউজিক প্রথম কবে শুরু হয়েছিল? (সঙ্গীত)

জনসাধারণের কাছে সবচেয়ে কম দামে পেট্রল কোথায় বিক্রি হয়? (অর্থনীতি)

কেন ইতালি শেক্সপিয়রের অনেক নাটকের জন্য সেটিং? (সাহিত্য)

গুহাবাসীরা কীভাবে তাদের গুহার চিত্রকর্ম তৈরি করেছিল? (শিল্প)

গবেষণা[সম্পাদনা]

কেন গবেষণা করবেন?

গবেষণা চলাকালীন, আপনি প্রায়শই নতুন তথ্য আবিষ্কার করেন।

আপনি সম্ভবত আপনি উপলব্ধি তুলনায় আরও প্রায়ই কিছু ধরনের গবেষণা করেন। আপনি যখন কলেজের জন্য একটি ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেন, তখন আপনি ক্লাসের বিবরণের তথ্য জানতে কলেজের ক্যাটালগটি দেখতে পারেন। আপনি যখন একটি গাড়ি কেনার সিদ্ধান্ত নেন, আপনি সম্ভবত বিভিন্ন মডেলের সাথে সম্পর্কিত তথ্য পর্যালোচনা করতে চাইবেন। যখন আপনাকে আপনার ক্লাসের একটিতে একটি নির্দিষ্ট বিষয়ের উপর একটি পেপার বরাদ্দ করা হয়, তখন আপনি যতটা সম্ভব সেই বিষয়ে যতটা সম্ভব তথ্য পাওয়ার জন্য গবেষণা করবেন।

বিশ্বাসযোগ্যতা[সম্পাদনা]

আপনি আপনার গবেষণার মাধ্যমে প্রয়োজনীয় তথ্য প্রাপ্ত করার পরে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে তথ্যের কোন উৎসগুলি আপনার কাগজে ব্যবহার করার জন্য যথেষ্ট বিশ্বাসযোগ্য। আপনি হয়ত প্রচুর পরিমাণে তথ্য সংগ্রহ করেছেন, এবং এখন সবকিছু একসাথে রাখার সময় এসেছে - কিন্তু “রিডার্স ডাইজেস্ট” এর নিবন্ধটি কি “দ্য জার্নাল অফ দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন” এর মতো বিশ্বাসযোগ্য? পরবর্তী তথ্য সম্ভবত অন্যের তুলনায় আপনার অংশের জন্য আরো বিশ্বাসযোগ্য হবে।

বিশ্বাসযোগ্যতার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় ব্যবহার করার জন্য একটি ভাল নিয়ম হল নিজেকে জিজ্ঞাসা করা: “এই তথ্যটি কি পিয়ার-রিভিউ করা জার্নাল বা অন্য পিয়ার-রিভিউ করা পাঠ্য থেকে আসে?” সমকক্ষ-পর্যালোচনার সহজ অর্থ হল যে অধ্যয়নের ক্ষেত্রের বিশেষজ্ঞরা নিবন্ধটি পড়েছেন এবং এর প্রকাশনাকে অনুমোদন করেছেন। আপনি যদি ওজার্কসের ভূগর্ভস্থ জল সরবরাহে দূষণের সাথে সম্পর্কিত একটি নিবন্ধের তদন্ত করছেন এবং একটি উৎস হল স্প্রিংফিল্ড নিউজ-লেটার এবং অন্যটি হল পিয়ার-রিভিউ করা “বৈজ্ঞানিক জার্নাল”, জার্নাল নিবন্ধটি সম্ভবত আরও বিশ্বাসযোগ্যতা ধারণ করে কারণ এটি পিয়ার-পর্যালোচনা করা হয়েছে। এটি বলার অপেক্ষা রাখে না যে সংবাদপত্রের নিবন্ধের বিষয়বস্তুগুলি ভুল, তবে এটি আপনার নিজের নিবন্ধটিকে আরও নির্ভরযোগ্য বলে মনে করতে সাহায্য করে যদি আপনি এমন তথ্য নিয়ে গবেষণা করেন যা এর ক্ষেত্রে প্রথম-শ্রেণীর হিসাবে বিবেচিত হয়।

এছাড়াও ওয়েবসাইট, ব্লগ, ফোরাম এবং অন্যান্য ধরণের ইন্টারনেট উৎস থেকে সজ্জিত তথ্য সম্পর্কে সতর্ক থাকুন যা সম্পূর্ণ স্বায়ত্তশাসনের সাথে লোকদের দ্বারা লেখা হয়। ইন্টারনেটে পাওয়া বেশিরভাগ তথ্য অযোগ্য মতামত বা তথ্যের ভুল ব্যাখ্যার উপর ভিত্তি করে। ইন্টারনেটে তথ্য অত্যন্ত পক্ষপাতদুষ্ট এবং সম্পূর্ণরূপে ভুল হওয়ার ঝুঁকি রয়েছে।

উৎস[সম্পাদনা]

প্রাথমিক উৎস[সম্পাদনা]

আপনার উৎসগুলি প্রাথমিক বা মাধ্যমিক কিনা তা নির্ধারণ করার অর্থ হলো প্রথম হাতের তথ্য কী তা নির্ধারণ করা এবং কোন ধরণের তৃতীয় পক্ষের মাধ্যমে সেই তথ্যের পুনঃপ্রকাশ করা।

প্রথমত, প্রাথমিক উৎসগুলি দেখুন। প্রাথমিক উৎসগুলি একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে ফার্স্ট-হ্যান্ড এর জ্ঞান উপস্থাপন করে। অন্য কথায়, এই উৎসগুলি এমন একজনের দ্বারা উপস্থাপিত হয় যিনি ফার্স্ট-হ্যান্ড এর কিছু অভিজ্ঞতা করেছেন। এলি উইজেলের রাত এবং অ্যানা ফ্রাঙ্কের ডায়েরি উভয়ই হলোকাস্টের ভয়াবহতার ফার্স্ট-হ্যান্ড এর বিবরণ। অন্যদিকে, অ্যানা ফ্রাঙ্কের জীবনের উপর ভিত্তি করে লেখা একটি নাটক যিনি তার ডায়েরি পড়েন এবং নাৎসি মৃত্যু শিবির সম্পর্কে একটি এনসাইক্লোপিডিয়া আর্টিকেল যেটি সেই সময়ে উপস্থিত ছিলেন না এমন একজন ঐতিহাসিকের লেখা মাধ্যমিক উৎস হিসেবে বিবেচিত হবে।

ফার্স্ট-হ্যান্ড ডকুমেন্টের মধ্যে আদালতের রেকর্ড, মূল সাক্ষাৎকার, তথ্যের প্রথম-হ্যান্ড অ্যাকাউন্ট দেওয়া ডায়েরি, জার্নাল ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনি এটাও বলতে পারেন যে প্রাথমিক উৎসগুলি বর্ণনা করা হয়েছে-ব্যাখ্যা বা ভাষ্য ব্যবহার না করেই ঘটনাগুলির রেকর্ড রাখে অন্য কেউ দ্বারা তারা এমন ডেটা থেকে সংগৃহীত তথ্যও অন্তর্ভুক্ত করতে পারে যা অন্য কেউ ব্যবহার করেনি বা ব্যাখ্যা করেনি।

মাধ্যমিক উৎস[সম্পাদনা]

মাধ্যমিক উৎস হল প্রাথমিক উৎসের একটি বিশ্লেষণ যা পুনঃবিবৃতি, পুনর্গঠন বা পুনঃব্যাখ্যা। সমস্ত পরবর্তী উপাদান, যেমন ব্যাখ্যা বা অধ্যয়ন যা প্রাথমিক উৎসের উপর ভিত্তি করে, মাধ্যমিক উৎস হিসাবে বিবেচিত হয়। প্রাথমিক উৎসগুলি প্রায়শই মাধ্যমিক উৎসগুলির জন্য একটি ভিত্তি হিসাবে ব্যবহৃত হয় যাতে একটি বিন্দু তর্ক করা যায় বা একটি নির্দিষ্ট ফলাফল বা মতামতের প্রতি শ্রোতাদের রাজি করানো হয়। মাধ্যমিক উৎসগুলির উদাহরণগুলির মধ্যে বিশ্বকোষ, পাঠ্যপুস্তক, অভিধান এবং বই এবং নিবন্ধগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে যার মূল উদ্দেশ্য গবেষণার ক্ষেত্রে করা কাজের ব্যাখ্যা বা পর্যালোচনা করা। প্রাথমিক এবং মাধ্যমিক উৎসগুলির উদাহরণ:

প্রাথমিক উৎস

শিল্প: মূল শিল্পকর্ম, ইতিহাস: “অ্যানা ফ্রাঙ্কের ডায়েরি,” সাহিত্য: একটি মৌলিক কবিতা, রাষ্ট্রবিজ্ঞানের মূল: “দ্য বিল অফ রাইটস,” থিয়েটার: একটি লাইভ নাটকের প্রযোজনার একটি টেপ।

মাধ্যমিক উৎস

শিল্প: মূল রচনার পর্যালোচনা করা একটি নিবন্ধ, ইতিহাস: ইহুদিদের নাৎসি সন্ত্রাস থেকে পালিয়ে যাওয়ার বিষয়ে একটি বই, সাহিত্য: মূল কবিতার একটি সমালোচনা, রাষ্ট্রবিজ্ঞান: বিলের প্রতিষ্ঠাতা পিতাদের কাজের উপর একটি প্রবন্ধ, থিয়েটার: নাটকটির লেখক সম্পর্কে একটি নিবন্ধ।

উদ্ধৃতি এবং নথিপত্র

যদিও উদ্ধৃতি এবং নথিপত্র বিভ্রান্তিকর হতে পারে, এটি ততটা জটিল নয় যতটা কেউ মনে করতে পারে। মনে রাখা সবচেয়ে ভালো জিনিস হলো: আপনি যদি একটি বিবৃতি, একটি নিবন্ধের অংশ বা মূলত তিনটি পরপর শব্দ ব্যবহার করেন যা আপনার কাগজ বা নিবন্ধে আপনি ছাড়া অন্য কেউ লিখেছেন, টেপ করেছেন বা বলেছেন, তাহলে এটি উদ্ধৃতি চিহ্নের ভিতরে স্থাপন করা হয়েছে এবং একটি বন্ধনী উদ্ধৃতি দেওয়া হয়েছে। যাইহোক, এমনকি যদি আপনি তথ্যটি আপনার নিজের ভাষায় রাখেন, যদি এটি অন্য কারো ধারণা হয় বা এটি অন্য উৎস থেকে তথ্য হয়, তাহলে আপনাকে অবশ্যই একটি বন্ধনী উদ্ধৃতি ব্যবহার করতে হবে। একটি বন্ধনী উদ্ধৃতি মানে আপনি পাঠ্যের মধ্যে বন্ধনীতে লেখকের নাম এবং পৃষ্ঠা নম্বর অন্তর্ভুক্ত করুন৷ এই ফর্মটি মডার্ন ল্যাঙ্গুয়েজ অ্যাসোসিয়েশন (এমএলএ) এবং আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন (এপিএ) এর মধ্যে আলাদা হতে পারে এবং এটি এই পাঠ্যের অন্যান্য বিভাগে কভার করা হয়েছে, তবে নিয়মগুলি কঠিন-দ্রুত এবং সেট করা হয়েছে যাতে আপনি নিজেকে চুরি করতে না পান। (আরও জন্য পরবর্তী বিষয় দেখুন)।

চুরি

চুরির সংজ্ঞা খুবই সহজ: আপনি যদি আপনার অনুসন্ধানী লেখায় নিজের থেকে অন্য কোনো উৎস থেকে তথ্য ব্যবহার করেন, তাহলে আপনাকে অবশ্যই উৎস কৃতিত্ব দিতে হবে! এটির আশেপাশে কোন উপায় নেই, এবং এটি না করা প্রতারণা, এবং যদি আপনার প্রশিক্ষক দ্বারা সনাক্ত করা হয় তবে সম্ভবত কঠোর পরিণতি হতে পারে। এর ব্যুৎপত্তিগত কারণে, অনেকে অন্য ব্যক্তির মনের সন্তান অপহরণ করার ক্ষেত্রে চুরির কথা ভাবেন।

চুরি এড়াতে, যখনই নিম্নলিখিতগুলির মধ্যে যে কোনওটি ব্যবহার করা হয় তখন আপনাকে অবশ্যই উৎসকে কৃতিত্ব দিতে হবে:

  1. একটি ধারণা, মতামত বা তত্ত্ব যা অন্য কারো অন্তর্গত।
  2. যেকোন কিছু যা সাধারণ জ্ঞানের সীমার বাইরে পড়ে, যেমন পরিসংখ্যান, তথ্য, গ্রাফ, চার্ট, বা অঙ্কন যা আপনি আপনার কাগজে অন্তর্ভুক্ত করেছেন কিন্তু নিজে ডিজাইন বা গণনা করেননি।
  3. উদ্ধৃতি যা অন্য ব্যক্তির লিখিত, টেপ করা বা কথ্য শব্দগুলি থেকে নেওয়া হয়েছে বা এই শব্দগুলির কোনও অনুচ্ছেদ।

সংক্ষেপে, আপনি যদি আপনার কাগজে এমন তথ্য ব্যবহার করেন যা আপনি নিজে থেকে নিয়ে আসেননি, তাহলে নিশ্চিত করুন যে আপনি যথাযথ ক্রেডিট দিয়েছেন বা আপনি চুরির শিকার হবেন।

নথিপত্রের প্রকার: এমএলএ, এপিএ, ইত্যাদি। নথিপত্রের উৎস এবং উদ্ধৃতি তৈরির দুটি সর্বাধিক জনপ্রিয় ফর্ম আধুনিক ভাষা সমিতি (এমএলএ) এবং আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন (এপিএ) দ্বারা রূপরেখা দেওয়া হয়েছে। এই সংস্থাগুলি ম্যানুয়ালগুলি প্রকাশ করে যেগুলি কীভাবে উত্সগুলি উদ্ধৃত করতে হয় এবং কীভাবে উদ্ধৃতিগুলি এম্বেড করতে হয় সে সম্পর্কে স্পষ্ট নির্দেশাবলী প্রদান করে৷ যাইহোক, মনে রাখবেন যে যেহেতু এইগুলি পৃথক সংস্থা, তাই তাদের নথিপত্রের নিয়মগুলি কিছুটা আলাদা। তাদের ম্যানুয়ালগুলিতে থাকা তথ্যগুলি এখানে অন্তর্ভুক্ত করার জন্য খুব বড়, তবে আপনি রেফারেন্স হিসাবে ব্যবহারের জন্য একটি এমএলএ বা এপিএ শৈলী গাইড কিনতে পারেন, বা আপনি ইন্টারনেটে অনেক ওয়েবসাইট দেখতে পারেন যেগুলি এমএলএ এবং এপিএ-এর নির্দেশিকাগুলি বিশদভাবে ব্যাখ্যা করে। পারডু ইউনিভার্সিটির ওডব্লিউএল (অনলাইন রাইটিং ল্যাবরেটরি) যা আমি অত্যন্ত সুপারিশ করছি। এছাড়াও আপনি আরও অনেক সাইটে নথিপত্রের জন্য সাহায্য পেতে পারেন। এখানে মাত্র কয়েকটি আছে যা আপনি চেক আউট করতে চাইতে পারেন।

অনলাইন গবেষণা এবং নথিপত্র

ইজিবিব

বিওয়াইইউ এমএলএ/এপিএ

স্টাইল উইজার্ড

ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস লাইব্রেরি

বার্কলে লাইব্রেরিতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

নোট নেওয়ার উপায়: ৩x৫ কার্ড, ইত্যাদি।

আপনি যখন আপনার অনুসন্ধানী কাগজ করছেন, আপনি প্রায় অবশ্যই নোট রাখার প্রয়োজন পাবেন। এটি অনেক উপায়ে করা যেতে পারে। সবচেয়ে সহজ হল একটি নোটবুক বা তথ্য এবং সাক্ষাৎকারের জার্নাল রাখা যা আপনি আপনার কাগজে অন্তর্ভুক্ত করতে চাইতে পারেন। আরেকটি হল আপনার নোটগুলি সংগঠিত করতে নোট কার্ড ব্যবহার করা। আপনি এটিও দেখতে পারেন যে ভিডিও টেপিং বা একটি টেপ রেকর্ডারের ব্যবহার সহজ সরঞ্জাম হতে পারে যা আপনাকে যেকোনো সময় প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং পরে নোটগুলিকে প্রতিলিপি করতে দেয়। শুধু মনে রাখবেন যে নোট গ্রহণ করা উচিত যেহেতু তদন্ত প্রক্রিয়া চলছে। সময়মত এবং সংগঠিত ফ্যাশনে রেকর্ড করা না হলে তথ্য ভুলে যাওয়া বা হারানো সহজ।

থিসিস/বিষয় বাক্য[সম্পাদনা]

একটি থিসিস বিবৃতি হল একটি বিবৃতি যা আপনার কাগজের মূল ধারণা প্রকাশ করে। এটি সাধারণত একটি বাক্য, তবে প্রয়োজনে এটি আরও দীর্ঘ হতে পারে। আপনার সমগ্র কাগজের জন্য একটি বিষয় বাক্য হিসাবে একটি থিসিস বিবৃতি চিন্তা করুন।

ফর্ম এবং স্থান[সম্পাদনা]

একটি ভাল থিসিস স্টেটমেন্টের জন্য একটি উদ্দেশ্য (বিশ্লেষণ করা, ব্যাখ্যা করা, প্ররোচিত করা ইত্যাদি) স্থাপন করা এবং আপনার যুক্তির শর্তাবলী যতটা সম্ভব স্পষ্টভাবে বলা দরকার। আপনার কাগজের সবকিছু আপনার থিসিস বিবৃতি সমর্থন করতে পরিবেশন করা উচিত।

একটি থিসিস বিবৃতি সাধারণত একটি কাগজের প্রথম অনুচ্ছেদের শেষ বাক্য। যাইহোক, একটি থিসিস আপনার কাগজের যেকোনো জায়গায় উপস্থিত হতে পারে: এটি প্রথম বাক্য, একেবারে শেষ বাক্য, বা এর মধ্যে যে কোনও জায়গায় হতে পারে। একাডেমিক লেখায় এটি অস্বাভাবিক, তবে, একটি কাগজের প্রথম পৃষ্ঠার বাইরে একটি থিসিস খুঁজে পাওয়া। তা সত্ত্বেও, কিছু লেখক মনে করেন যে থিসিসটি পরে পেপারে উপস্থাপন করা উচিত (যেমন একটি প্ররোচনামূলক যুক্তির শেষে যা এক ধরণের গ্র্যান্ড ফিনালে তৈরি করে)। তবুও, থিসিসটি আটকে রাখার জন্য আপনার কাছে একটি অত্যন্ত ভাল কারণ না থাকলে, যত তাড়াতাড়ি সম্ভব এটি পাঠকের কাছে উপস্থাপন করা একটি ভাল ধারণা, যাতে তারা বুঝতে পারে যে আপনি আপনার বিষয় সম্পর্কে কী বলতে চাইছেন। উপসংহারে আপনার কাগজের মূল ধারণাটি পুনরুদ্ধার করাও প্রথাগত, যাতে আপনার কাগজটি পাঠকের উপর একটি পরিষ্কার ছাপ ফেলে।

সাধারণ বনাম নির্দিষ্ট[সম্পাদনা]

স্বাভাবিকভাবেই, আপনি চান আপনার থিসিসটি এই অর্থে খুব সুনির্দিষ্ট হোক যে এটি আপনার মূল ধারণাটিকে সঠিকভাবে বর্ণনা করে। যাইহোক, আপনি সেই ধারণাটি কতটা সুনির্দিষ্ট বা সাধারণ তৈরি করেন তা কাগজের ফলাফলের জন্য খুব গুরুত্বপূর্ণ হতে পারে। খুব বিস্তৃত একটি থিসিস পর্যাপ্ত দিকনির্দেশনা প্রদান করবে না এবং একটি থিসিস যা সংকীর্ণ হবে তা আপনাকে বিষয়ের সাথে সম্পর্কিত কিছু মূল বিষয় নিয়ে আলোচনা করা থেকে বিরত রাখতে পারে।

উদাহরণ ক: টেলিভিশন আমেরিকান সমাজে নেতিবাচক প্রভাব ফেলেছে।

উদাহরণ খ: হিংসাত্মক টেলিভিশন কিছু কিশোর-কিশোরীদের বাস্তব জীবনে সহিংসতা উপলব্ধি করার উপায় পরিবর্তন করেছে।

উদাহরণ গ: সাউথ পার্ক কিছু কিশোর-কিশোরীকে হিংসাত্মক কাজ করতে প্রভাবিত করেছে।

যদি না আপনি একটি বই লেখার পরিকল্পনা করছেন, উদাহরণ ক সহজভাবে খুব বেশি এলাকা কভার করে। উদাহরণ খ সম্ভবত একটি দীর্ঘ গবেষণা পত্রের জন্য আদর্শ। অন্যদিকে, উদাহরণ গ খুব সীমাবদ্ধ হতে পারে যদি আপনি একটি দীর্ঘ কাগজ লেখার লক্ষ্য নিয়ে থাকেন কারণ এটি আপনাকে শুধুমাত্র একটি নির্দিষ্ট টেলিভিশন প্রোগ্রামের একটি নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা করতে দেয়, তবে একটি সংক্ষিপ্ত প্রবন্ধের জন্য ঠিক। মূলত, "খুব সাধারণ" বা "খুব নির্দিষ্ট" বলে কোনো জিনিস নেই। এটি আদর্শ দৈর্ঘ্যের সাথে থিসিসকে মেলানোর বিষয়।

আপনি গবেষণা বা লেখার সময় যদি সুযোগ পরিবর্তিত হয় বা আপনার ফোকাস পরিবর্তিত হয় (অথবা আপনি সম্পূর্ণরূপে আপনার মন পরিবর্তন করলেও), আপনার থিসিস বিবৃতিটি পরিবর্তন করা ভাল, যাতে আপনি বিষয়টি সম্পর্কে কী বলতে চান তা আরও ভালভাবে প্রতিফলিত করে, তবে আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হতে হবে যে চূড়ান্ত খসড়ার সমস্ত তথ্য নতুন থিসিসকে সমর্থন করে।

বিভিন্ন শাখার উদাহরণ[সম্পাদনা]

এটি সম্ভবত লক্ষণীয় যে উপরের উদাহরণগুলি সম্ভবত প্রকৃত থিসিস বিবৃতিগুলির প্রতিনিধিত্বের জন্য কিছুটা সহজ, তবে নিম্নলিখিতগুলি যুক্তিসঙ্গত থিসিস বিবৃতিগুলির উদাহরণ যা আপনি বিভিন্ন বিষয় এবং বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন:

১. গণিত/প্রাকৃতিক বিজ্ঞান (ব্যাখ্যা করার জন্য): যদিও ফিবোনাচি ক্রমগুলি প্রায়শই গাণিতিক প্রসঙ্গে প্রয়োগ করা হয়, ক্রমগুলি প্রকৃতিতেও একটি আকর্ষণীয় ভূমিকা পালন করে।

২. শিল্প (ব্যাখ্যা করার জন্য): শিল্পের প্রতি পাবলো পিকাসোর উদ্ভাবনী পদ্ধতি একটি নতুন আন্দোলনের দিকে পরিচালিত করেছিল, কেবল শিল্পেই নয়, সঙ্গীত ও সাহিত্যেও।

৩. মনোবিজ্ঞান/ফৌজদারি বিচার (প্ররোচিত করার জন্য): সিরিয়াল কিলারদের মৃত্যুদণ্ডে সাজা দেওয়া অনৈতিক কারণ তারা মূলত মানসিকভাবে অসুস্থ।

৪. সাহিত্য (বিশ্লেষণের জন্য): আমেরিকান স্বপ্নের একটি ভিন্ন দিক জন স্টেইনবেকের অফ মাইস অ্যান্ড মেন-এর প্রতিটি প্রধান চরিত্রকে অনুপ্রাণিত করে।

৫. কৃষি (প্ররোচিত করার জন্য): মানুষের খাওয়ার জন্য নির্ধারিত গবাদি পশুতে পাগলা গরুর রোগ সনাক্ত করার জন্য USDA-এর বর্তমান পদ্ধতিটি সম্পূর্ণভাবে অপর্যাপ্ত।

৬. জ্যোতির্বিদ্যা (বিশ্লেষণের জন্য): প্লুটোর সাম্প্রতিক পুনর্শ্রেণীকরণের বিষয়ে বিতর্কের উভয় পক্ষেই বৈধ যুক্তি রয়েছে।

৭. ব্যবসা (ব্যাখ্যা করার জন্য): টাকার পরিমাণ তত্ত্ব অর্থের পরিমাণের সাথে সামগ্রিক মূল্যের ইতিবাচক সম্পর্কের উপর জোর দেয়।

ফর্ম[সম্পাদনা]

ভূমিকা[সম্পাদনা]

ভূমিকাটি গুরুত্বপূর্ণ কারণ এটি বাকি অংশের জন্য স্বর সেট করে এবং পাঠককে আপনার লেখাটি কোথায় যাচ্ছে এবং পথে আপনি কোন পয়েন্টগুলি তৈরি করবেন সে সম্পর্কে একটি ধারণা দেয়। সংক্ষেপে, আপনার পরিচিতি হল আপনার পাঠকদের আপনার বিষয়ে সহজ করার সময় এবং তাদের জানাতে যে আপনি এটি সম্পর্কে তাদের কী বলতে চলেছেন৷ ভূমিকাটিও গুরুত্বপূর্ণ কারণ আপনি পাঠককে আপনার থিসিস দেবেন, যে বাক্যটির উপর ভিত্তি করে আপনার পুরো কাগজটি তৈরি হবে।

থিসিস[সম্পাদনা]

একটি থিসিস, তার সবচেয়ে মৌলিক আকারে, সমগ্র কাগজের বিষয় বাক্য। এটি একটি প্রদত্ত কাজের মধ্যে যা আসবে তার জন্য কম্পাস হিসাবে কাজ করে। আপনার একটি নির্দিষ্ট থিসিস বিবৃতি প্রয়োজন হবে কারণ আপনি যুক্তি সেট আপ করছেন যা আপনার কাগজের মধ্যে সমর্থিত হবে।

ভাল এবং খারাপ শুরু[সম্পাদনা]

একটি থিসিস তৈরি করতে সময় লাগে, কিন্তু আপনি আপনার কাগজ লেখা শুরু করার আগে থিসিসটি ভালোভাবে বিকশিত হওয়া উচিত (যদি সম্পূর্ণভাবে বিকশিত না হয়)। একটি সম্পূর্ণ বিকশিত থিসিস আপনাকে আপনার কাগজের মধ্যে দিকনির্দেশের অনুভূতি বজায় রাখতে সহায়তা করতে পারে। এটি আপনাকে আপনার মূল বিষয় বিকাশ করতে এবং আপনি যে যুক্তিটি তৈরি করছেন তা সমর্থন করার জন্য আপনি কোন পয়েন্টগুলি ব্যবহার করতে যাচ্ছেন তা আপনাকে স্মরণ করিয়ে দিতে সহায়তা করবে।

একজন প্রারম্ভিক লেখকের একটি থিসিস সাধারণত একটি সাধারণ বিবৃতি ধারণ করে যেমন: গ্রীক পুরাণে জিউসকে অনেক মানবিক গুণাবলী সহ একজন দেবতা হিসাবে চিত্রিত করা হয়েছিল।

যদিও এটি একটি খুব ভাল বিষয়ের বিবৃতি যা পাঠককে জানতে দেয় যে আপনি আলোচনা করতে যাচ্ছেন, জিউসের "মানুষের বৈশিষ্ট্য" রয়েছে, এটি পুরো কাগজটিকে নির্দেশ করবে এমন নির্দিষ্ট দিকনির্দেশের একটি ধারনা দেয় না।

আপনার কাগজকে আরও দিকনির্দেশনা দেওয়ার জন্য এবং পাঠককে কী ধরণের "মানবীয় গুণাবলী" নিয়ে আলোচনা করা যেতে পারে সে সম্পর্কে আরও ধারণা দেওয়ার জন্য, আপনাকে আপনার থিসিসকে আরও নির্দিষ্ট কিছুতে প্রসারিত করতে হবে, যেমন: গ্রীক পুরাণে জিউসকে একজন দেবতা হিসাবে চিত্রিত করা হয়েছিল, তবে তার অনেক মানবিক গুণ ছিল যেমন: পিতামাতার কাছ থেকে তার সৃষ্টি, নারীর প্রতি তার লালসা, তার ক্রোধের প্রদর্শন, একটি অহংকার যা তিনি আঘাত করতে পছন্দ করতেন না, সহানুভূতি দেখানোর ক্ষমতা এবং কখনও কখনও তিনি অবিশ্বাসী হিসাবে পরিচিত ছিলেন।

দ্বিতীয় থিসিসটি আরও স্পষ্ট, পাঠককে ইঙ্গিত করে যে জিউস এমন একজন দেবতা ছিলেন যার অনেক মানবিক গুণ ছিল, এবং গবেষণাপত্রটি সেই গুণগুলির মধ্যে অন্তত ছয়টি নিয়ে আলোচনা করবে। প্রকৃতপক্ষে জিউসের মানবিক গুণাবলী তালিকাবদ্ধ করে, লেখক যুক্তির জন্য একটি প্রত্যাশা স্থাপন করেছেন যা অনুসরণ করতে হবে এবং তাদের কাগজের জন্য মৌলিক সংগঠন নির্দেশ করেছেন সহজভাবে অনুসরণ করার জন্য যা পাঠক এখন উল্লেখ করতে পারেন।

শরীর/মধ্য[সম্পাদনা]

আপনার কাগজের মূল অংশটি যেখানে আপনি আপনার থিসিসে যে যুক্তিটি তৈরি করেছেন তা সমর্থন করতে পাবেন এবং এটি কাগজের বৃহত্তম এবং সবচেয়ে শ্রমসাধ্য অংশ। আপনার কাগজের মূল অংশে আপনি আপনার থিসিসকে সমর্থন করবেন মূল পয়েন্টগুলি উল্লেখ করে এবং তারপরে আপনি যে বাস্তব প্রমাণ পেয়েছেন তা দিয়ে তাদের সমর্থন করবেন। আপনার প্রতিটি মূল পয়েন্ট পাঠকের কাছে পরিষ্কার হওয়া উচিত এবং আপনার থিসিস যুক্তিকে সমর্থন করা উচিত। একটি সুসংগঠিত এবং সংগঠিত রচনা সংস্থা গঠনের জন্য আপনার সমর্থনকারী প্রমাণগুলিও পরিষ্কার এবং সঠিক মূল পয়েন্টের সাথে ব্যবহার করা উচিত।

প্রধান দিকগুলো[সম্পাদনা]

আপনার যুক্তির মূল পয়েন্টগুলি আপনার কাগজের মূল অংশে থাকবে। বিষয়, শব্দ বা পৃষ্ঠার সীমা এবং থিসিসের জটিলতার উপর নির্ভর করে যুক্তিটি সম্পূর্ণ করার জন্য দুটি প্রধান পয়েন্ট বা যতগুলি প্রয়োজন হতে পারে। মূল পয়েন্টগুলি আপনার থিসিস দাবিকে সমর্থন করা শুরু করার উপায়গুলির আরও নির্দিষ্ট ওভারভিউ হিসাবে কাজ করে। তারা আপনার প্রমাণের জন্য আরও ফিল্টার হিসাবে কাজ করে এবং আপনার কাগজকে সংগঠিত এবং ব্যাপক রাখবে।

উপরের থিসিস বিবৃতিতে আপনি ইতিমধ্যেই আপনার মূল পয়েন্টগুলি সংগঠিত করেছেন এবং থিসিসের মধ্যে পাঠকের জন্য সেট আপ করেছেন। আপনি পয়েন্টগুলি হল:

১) জিউসের পিতামাতা ছিল, তিনি সবসময় বিদ্যমান ছিলেন না

২) জিউস লম্পট এবং প্রায়ই মহিলাদের অনুসরণ করে

৩) জিউস রেগে যান এবং আচরণের মাধ্যমে তার রাগ প্রদর্শন করেন

৪) জিউসের একটা অহংকার আছে

৫) জিউসের সহানুভূতি দেখানোর ক্ষমতা আছে

৬) জিউস অবিশ্বাসী হতে পারে

এখন আপনার কাজ হল আপনার প্রতিটি পয়েন্টকে আরও বিশদে আলোচনা করা এবং মূল বিষয়গুলিকে সমর্থন করার জন্য প্রাসঙ্গিক প্রমাণ ব্যবহার করা।

সমর্থনকারী প্রমাণ[সম্পাদনা]

আপনার থিসিসে উল্লিখিত যুক্তিটি সফলভাবে তৈরি করার মূল চাবিকাঠি হল সমর্থনকারী প্রমাণ। কাগজটিকে অত্যধিক একঘেয়ে হওয়া থেকে রক্ষা করার জন্য আপনাকে আপনার সমর্থনকারী প্রমাণের মধ্যে বিভিন্ন উৎস ব্যবহার করতে হবে। যে কোনো প্রদত্ত বিন্দুর সমর্থনকারী প্রমাণ হিসাবে বিভিন্ন উৎস থাকা পাঠককে আশ্বস্ত করে যে সেখানে অন্যরাও আছেন যারা আপনার মতো একই বিষয় নিয়ে গবেষণা করছেন এবং অনুরূপ সিদ্ধান্তে এসেছেন।

সমর্থনকারী প্রমাণগুলি অনেকগুলি উৎস থেকে পাওয়া যায় এবং ঠিক একইভাবে সাজানো যায়৷ যেকোন প্রদত্ত মূল পয়েন্টের জন্য আপনি একজন গবেষকের কাছ থেকে একটি উদ্ধৃতি, কিছু পরিসংখ্যান বা পাঠ্য প্রমাণ পেতে পারেন যা আপনি আপনার মূল পয়েন্টের সমর্থনকারী প্রমাণ হিসাবে ব্যবহার করতে পারেন।

উদাহরণস্বরূপ উপরের প্রধান পয়েন্টগুলিতে আপনি কিছু গ্রীক পৌরাণিক কাহিনী দেখতে পারেন এবং জিউসের পিতামাতা ছিলেন বলে আপনার দাবিকে সমর্থন করার জন্য একটি মিথের মধ্যে নির্দিষ্ট ঘটনাগুলি ব্যবহার করতে পারেন। প্রকৃতপক্ষে, আপনি আপনার প্রমাণ হিসাবে একটি সম্পূর্ণ গল্প সাইট করতে পারেন, তবে গল্পটি আপনার কাগজে রাখবেন না। গল্পটির ধারণা এবং কোন বইতে আপনি এটি পেয়েছেন তা কেবল সংক্ষিপ্তভাবে বর্ণনা করুন, আপনাকে জিউসের জন্ম সম্পর্কে পাঠককে পুরোপুরি পুনরায় বলার দরকার নেই। তার জন্মের উপর ভিত্তি করে একটি সম্পূর্ণ পৌরাণিক কাহিনী রয়েছে তা যথেষ্ট প্রমাণ হওয়া উচিত।

আপনাকে এমন লেখকদের কাছ থেকে কিছু উদ্ধৃতিও খুঁজে বের করতে হবে যাদের বিশ্বাসযোগ্যতা রয়েছে (বিশ্বাসযোগ্যতা বিভাগ দেখুন) এবং যারা আপনি যে বিষয়ে বিতর্ক করছেন সেই বিষয়ে গবেষণা করেছেন। উদাহরণস্বরূপ, জিউসের যুক্তির ৪ নম্বর মূল পয়েন্টে আপনি মনোবিজ্ঞানী বা সম্ভবত মিথ পণ্ডিতদের কাছ থেকে উদ্ধৃতি খুঁজে পেতে চাইবেন যারা অহং ধারণার সাথে পরিচিত। সিগমুন্ড ফ্রয়েডের একটি উদ্ধৃতি বা আইডি, অহং এবং সুপারইগো সম্পর্কে তার গবেষণার সমর্থনকারী প্রমাণ, এই ধারণার ভিত্তি হিসাবে কাজ করবে যে অহং একটি মানবিক গুণ। ফ্রয়েড আপনার যুক্তির মধ্যে কিছু প্রসঙ্গ দিতে পারে, তারপর আপনি জিউসের অহংকার আরও কিছু প্রমাণ প্রদান করতে মিথ থেকে পাঠ্য ব্যবহার করতে পারেন।

যুক্তির অন্য দিক এবং এর বিরুদ্ধে আপনার যুক্তি[সম্পাদনা]

আপনার যুক্তির মধ্যে আপনি কিছু সময়ে স্বীকার করতে চান যে আপনার বিষয়ের আরেকটি দিক আছে। আপনি থিসিসের শুধুমাত্র এক দিকে তর্ক করছেন, তবে আপনি যে বিষয়ে তর্ক করছেন তার কাছে যাওয়ার অন্য উপায় সবসময় থাকে। একজন ভাল লেখক যুক্তির অন্য দিক (বা দিক) স্বীকার করবেন এবং তারপরে তার প্রমাণ দিয়ে তাদের খারিজ করবেন। একটি বিষয়ের শুধুমাত্র একটি দিকের যুক্তিতে এত দৃঢ়ভাবে স্থাপন করা একটি কাগজের মধ্যে এটি করা কঠিন, কিন্তু যখন স্বীকৃতি এবং বরখাস্ত সঠিকভাবে কার্যকর করা হয় তখন তারা প্রকৃতপক্ষে লেখকের যুক্তিকে বাড়িয়ে তুলবে।

উদাহরণস্বরূপ, আপনি যদি জিউসের যুক্তিতে মূল পয়েন্ট নম্বর ৬ এর পক্ষে সমর্থনকারী প্রমাণ প্রদান করেন তবে আপনি স্বীকার করতে চাইতে পারেন যে কিছু পণ্ডিত (যদি বাস্তবে, আপনি আপনার গবেষণায় এটি সত্য বলে মনে করেন) দাবি করেন যে জিউসের "বিশ্বাসহীনতা" "তাঁর মানবিকতার একটি ফাংশন নয়, বরং তার কর্ম সম্পর্কে লোকেরা যেভাবে অনুভব করতে পারে তার একটি ফাংশন, আপনি আপনার যুক্তিতে সেই বক্তব্যটি খণ্ডন করতে চাইবেন।

সহজভাবে স্বীকার করুন যে কেউ এটি বলেছেন (তাদের যথাযথ কৃতিত্ব দিন) এবং তারপর অন্য একজন পণ্ডিতকে দেখান যিনি এর বিরুদ্ধে যুক্তি দিয়েছেন। আপনার যুক্তিটি এইরকম হওয়া উচিত: সুচ অ্যান্ড সাচ ইউনিভার্সিটির প্রফেসর জেড "অনুগত জিউস" শিরোনামে একটি নিবন্ধ লিখেছেন যেখানে তিনি যুক্তি দিয়েছেন যে জিউস অবিশ্বাসী ছিলেন না, কিন্তু মানুষ তার ক্রিয়াকলাপকে অবিশ্বাসী হিসাবে দেখে, তবে ড. এক্স, যুক্তি দেন যে জিউস প্রকৃতপক্ষে অবিশ্বাসী কারণ..."

এইভাবে আপনি আপনার যুক্তির একটি পাল্টা পয়েন্ট সফলভাবে স্বীকার করেছেন এবং খারিজ করেছেন। যাইহোক, আপনার থিসিসের বিরুদ্ধে সমস্ত যুক্তি মোকাবেলা করার চেষ্টা করবেন না, কারণ এটি ক্লান্তিকর, অ-উৎপাদনশীল প্রমাণিত হবে এবং সম্ভবত পাঠকদের বিভ্রান্ত করতে পারে যে আপনি আসলে কোন দিকে তর্ক করছেন।

উপসংহার[সম্পাদনা]

আপনার কাগজের উপসংহার হলো যা সবকিছুকে একত্রিত করে। আপনি পাঠক দেখতে চান যে আপনি কি করতে সেট করেছেন, আপনি কীভাবে এটি প্রমাণ করেছেন এবং এটি তাদের কাছে কী বোঝায়। পাঠকের জানা উচিত, এই মুহুর্তে, আপনি আপনার যুক্তিতে কোথায় দাঁড়িয়েছেন এবং আপনার কাগজ পড়া থেকে বিরত থাকা উচিত। আপনি আপনার পাঠককে জানাতে পারেন যে আপনি আপনার উপসংহারের জন্য নিচের কিছু শব্দের সাইনপোস্ট হিসাবে ব্যবহার করে কাগজটি শেষ করতে প্রস্তুত: ১) পূর্ববর্তী দৃষ্টিতে ২) উপসংহারে ৩) যেমনটি দেখা যায়

আপনি আপনার পাঠককে জানাচ্ছেন যে কাগজের সমাপ্তি কাছাকাছি এবং আপনি তাদের একটি দ্রুত সংক্ষিপ্ত বিবরণ দিতে চলেছেন যা তারা সবেমাত্র পড়া শেষ করেছে তাদের মনে করিয়ে দেওয়ার জন্য যে আপনি তাদের কাগজ থেকে কী নিয়ে যেতে চান।

থিসিস পুনঃস্থাপন[সম্পাদনা]

আপনার উপসংহারে আপনি আপনার থিসিসটি পুনরুদ্ধার করতে চান পাঠককে মনে করিয়ে দেওয়ার জন্য যে আপনি কী তর্ক করছেন। আপনি আপনার থিসিসটি ঠিক যেমনটি পুনরুদ্ধার করতে পারেন তার ভূমিকায় আপনি এটিকে সামান্য পরিবর্তন করতে বেছে নিতে পারেন। যাই হোক না কেন, এটিকে এতটা পরিবর্তন করবেন না যে এটি আপনার কাগজের থিসিস হিসাবে অচেনা হয়ে যায়, অথবা পাঠক আপনার দৃষ্টিশক্তি হারিয়ে ফেলতে পারে যা আপনি শুরু করার জন্য তর্ক করতে শুরু করেছিলেন।

সংক্ষিপ্তকরণ[সম্পাদনা]

আপনি আপনার থিসিসটি পুনরায় বলার পরে আপনি আপনার মূল বিষয়গুলিকে সংক্ষেপে সংক্ষিপ্ত করবেন যাতে আপনার পাঠককে আপনার যুক্তির মূল রূপরেখাটি মনে করিয়ে দেওয়া যায়। আপনার উপসংহারে সমর্থনকারী প্রমাণগুলিতে যাওয়ার দরকার নেই কারণ আপনি ইতিমধ্যেই কাগজের মূল অংশে এটি পুঙ্খানুপুঙ্খভাবে ব্যাখ্যা করেছেন। আপনার কাগজের সংক্ষিপ্তকরণ আপনার যুক্তির মাধ্যমে পাঠককে মানসিকভাবে গাইড করবে যাতে তারা এই বিষয়ে তাদের নিজস্ব ধারণাগুলি নিয়ে ভাবতে শুরু করতে পারে এবং তাদের নিজস্ব একটি উপসংহার তৈরি করতে পারে।

উদাহরণ অ্যাসাইনমেন্ট[সম্পাদনা]

বংশগতি প্রকল্প

আপনি একটি পরিবারের সদস্য বা পারিবারিক ইভেন্ট বেছে নিন যে সম্পর্কে আপনি লিখতে চান এবং ব্যক্তি বা পরিস্থিতি সম্পর্কে আরও জানতে চান। আপনি যে ব্যক্তি বা ইভেন্টটি বেছে নিয়েছেন সে সম্পর্কে আপনার পরিবারের অন্তত তিনজন সদস্যের সাক্ষাৎকার নিন। আপনার অতিরিক্ত উৎস হিসাবে আপনার বিষয় সম্পর্কে কোনও স্মৃতিচিহ্ন বা নথি সংগ্রহ করার চেষ্টা করা উচিত। তারপরে আপনি তৃতীয় ব্যক্তির আখ্যানের একটি কাগজে আপনার অনুসন্ধানগুলি প্রতিবেদন করুন।

নিউজউইক এডুকেশন প্রোগ্রাম দ্বারা স্পনসর করা ২০০৫ সালের "মাই টার্ন" প্রতিযোগিতায় জিতেছে পারিবারিক ইতিহাসের অনুরূপ একটি প্রবন্ধ: নিউইয়র্ক, নিউইয়র্কের স্টুইভেস্যান্ট হাই স্কুলের নামি সং দ্বারা "ফ্যামিলি ট্রি"