বৌদ্ধধর্ম

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন


Dharma Wheel.svg

বৌদ্ধধর্ম হলো ভারতীয় ধর্ম বা দার্শনিক ঐতিহ্য[১] এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম ধর্ম[২]টেমপ্লেট:Sfnp যার অনুসারী সংখ্যা ৫২০ মিলিয়নেরও বেশি বা বৈশ্বিক জনসংখ্যার ৭ শতাংশের অধিক এবং তারা বৌদ্ধ হিসেবে পরিচিত।টেমপ্লেট:Sfnp[৩] বৌদ্ধধর্ম বৈচিত্র্যময় ঐতিহ্য, বিশ্বাস ও আধ্যাত্মিক চর্চাকে ধারণ করে যেগুলো মূলত সিদ্ধার্থ গৌতমের মৌলিক শিক্ষা ও এর ব্যাখ্যাকৃত দর্শনের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। এটি খ্রিষ্টপূর্ব ৬ষ্ঠ ও ৪র্থ শতাব্দীর মাঝামাঝি সময়ে প্রাচীন ভারতে একটি শ্রমণ ঐতিহ্য হিসেবে উৎপত্তিলাভ করে এবং এশিয়ার বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে পড়ে। বৌদ্ধধর্মের তিনটি প্রধান বিদ্যমান শাখা সাধারণত পণ্ডিতদের দ্বারা স্বীকৃত: থেরবাদ, মহাযানবজ্রযান

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Siderits, Mark (২০১৯)। "Buddha"The Stanford Encyclopedia of Philosophy। Metaphysics Research Lab, Stanford University। 
  2. "Buddhism". (2009). In Encyclopædia Britannica. Retrieved 26 November 2009, from Encyclopædia Britannica Online Library Edition.
  3. "Christianity 2015: Religious Diversity and Personal Contact" (PDF)gordonconwell.edu। জানুয়ারি ২০১৫। ২৫ মে ২০১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-০৫-২৯  অজানা প্যারামিটার |ইউআরএল-অবস্থা= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)