বিষয়বস্তুতে চলুন

ফ্লোরিডার ইতিহাস/প্রাক-আমেরিকান এবং ঔপনিবেশিক "ফ্লোরিডা," ১৪৯৭-১৮২১

উইকিবই থেকে

নেটিভ আমেরিকান এবং উপনিবেশিক "ফ্লোরিডা," ১৪৯৭-১৮২১

[সম্পাদনা]

ভূমিকা

[সম্পাদনা]
মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ফ্লোরিডা লোকেটার মানচিত্র

ফ্লোরিডার লিখিত ইতিহাস ১৫১৩ সালে স্প্যানিশ আবিষ্কারক জুয়ান পন্স দে লিয়নের সাথে শুরু হয়। আমেরিকান মহাদেশে যে ভূমির ভর তিনি অন্বেষণ করেছিলেন তাকে লা ফ্লোরিডা নাম দেওয়া হয়েছিল, পাস্কুয়া ফ্লোরিডার (ফুলের উত্সব) সম্মানে, যা স্পেনের ইস্টার সময় উদযাপনের নাম। এই সময়ের মধ্যে স্প্যানিশরা নিউ স্পেন এবং ক্যারিবিয়ানের বেশিরভাগ অঞ্চলে স্প্যানিশ আধিপত্য প্রতিষ্ঠা করেছিল। স্প্যানিশরা শীঘ্রই ফ্লোরিডাকে একটি গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে বিবেচনা করেছিল তাদের শিপিং রুটগুলি রক্ষা করার জন্য যা তারা ইউরোপে বুলিয়ন এবং অন্যান্য সরবরাহ পাঠাতে ব্যবহার করত, বিশেষ করে এই সময়ে প্রাইভেটিয়ারিং প্রচলিত ছিল। লুইসিয়ানায় ফরাসিরা থাকায়, ফ্লোরিডার স্প্যানিশ উপনিবেশ স্থাপন তাদের সরবরাহের রুটগুলি ফ্রান্সে কেটে ফেলার হুমকি তৈরি করেছিল। ব্রিটিশদের জন্য, যাদের ক্যারিবিয়ান এবং পূর্ব উপকূলে আগ্রহ ছিল, উপকূলে উপনিবেশ স্থাপনের ফলে দ্বন্দ্ব প্রায় নিশ্চিত ছিল। এইভাবে, ফ্লোরিডা ব্রিটিশ, ফরাসি এবং স্প্যানিশ উপনিবেশ স্থাপনের জন্য একটি ফোকাস হয়ে উঠবে। এর ফলে ফ্লোরিডার অনেক নেটিভ উপজাতি একটি নাজুক অবস্থানে পড়েছিল কারণ তারা তিনটি সাম্রাজ্যিক শক্তির মোকাবিলা করছিল যারা আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করছিল, যে কোন কারণে তাদের বিচার করার সম্ভাবনা ছিল, কিন্তু সবগুলিই শোষণের ফলে। ১৭ শতকের শেষের দিকে, বেশিরভাগ নেটিভ উপজাতি রোগ এবং ইউরোপীয় আগ্রাসনের কারণে ব্যাপকভাবে নিশ্চিহ্ন বা প্রায় নিশ্চিহ্ন হয়ে যাবে।

প্রাক-সেমিনোল ফ্লোরিডার আদিবাসী জনগণ (১৪৯৭-১৭৬০)

[সম্পাদনা]

কলুসা

[সম্পাদনা]

কলুসা দক্ষিণ ফ্লোরিডার আদিবাসী জনগণ ছিল যারা ফ্লোরিডার দক্ষিণ অঞ্চলে অবস্থিত ছিল এবং অন্যান্য উপজাতিদের তুলনায় অত্যন্ত সভ্য ছিল। কলুসা সমাজগুলি অত্যন্ত স্তরযুক্ত ছিল, যা একটি পরিশীলিত শ্রেণিবিন্যাস নিয়ে গঠিত ছিল; নেতা, অভিজাত, সামরিক শ্রেণি, ধর্মীয়, সাধারণ গ্রামবাসী পর্যন্ত। এই শ্রেণি ভিত্তিক সামাজিক ব্যবস্থায় উচ্চ শ্রেণির জন্য ইউরোপের সমসাময়িক শ্রেণির সাথে তুলনীয় সুবিধা ছিল। উদাহরণস্বরূপ; নেতা এবং অভিজাতরা খাদ্য পেত যা নিম্ন শ্রেণির জন্য সীমাবদ্ধ ছিল এবং শারীরিক শ্রম থেকে অব্যাহতি পেত। কলুসাদের একটি সম্পূর্ণ বিকশিত জটিল আধ্যাত্মিক বিশ্বাস ব্যবস্থাও ছিল যা ঔপনিবেশিক শক্তি এবং ধর্মপ্রচারকদের আদর্শের সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছিল। এই সাংস্কৃতিক পার্থক্যগুলি, বিশেষ করে স্প্যানিশ এবং কলুসাদের মধ্যে, শেষ পর্যন্ত কলুসাদের স্প্যানিশ খ্রিস্টানীকরণ এবং হিস্পানিকীকরণ প্রচেষ্টার প্রতিরোধের আকারে প্রকাশিত হয়েছিল। আক্রমণাত্মক কর্মের পরেও, যেমন কলুসা অঞ্চলে স্প্যানিশ মিশনগুলি, এই প্রতিরোধ মূলত শান্তিপূর্ণভাবে পরিচালিত হয়েছিল। যাইহোক, এই শান্তি দীর্ঘস্থায়ী হবে না এবং নেতিবাচক সম্পর্ক এবং সহিংসতার কাজগুলি তীব্র হওয়ার পর স্প্যানিশদের পক্ষ থেকে উভয় জনগোষ্ঠীর মধ্যে শান্তি শেষ হয়ে যায়। ১৫৬৯ সালের পর আর কোনো উল্লেখযোগ্য যোগাযোগ হবে না। ১৮ শতক স্প্যানিশ, ফরাসি এবং পরে ব্রিটিশদের পক্ষে ফ্লোরিডায় প্রায় দুই শতাব্দী ধরে ঔপনিবেশিক সম্প্রসারণ চিহ্নিত করে যা এই অঞ্চলে রোগ এবং ঔপনিবেশিক সংঘাত নিয়ে আসে। কলুসারাও ১৭১১ সালে ব্রিটিশ উপনিবেশগুলির নেতৃত্বে ক্রিক ইন্ড

িয়ানদের দ্বারা দাসদের আক্রমণের মুখোমুখি হয়েছিল। এই কারণগুলির সংমিশ্রণ শুধুমাত্র কলুসাদের মধ্যে সীমাবদ্ধ ছিল না এবং এর অর্থ হল ১৭০০ এর দশকের শুরুর দিকে ফ্লোরিডায় কার্যত একটি আদিবাসী উপস্থিতি হ্রাস পেয়েছিল এবং কলুসা একটি বিলুপ্ত আদিবাসী জনগণ হয়ে উঠেছিল।

টিমুকুয়া

[সম্পাদনা]
টিমুচুয়া চিফ আউটিনা ফরাসী সহায়তায় পাতানোকে পরাজিত করে (খোদাইটি যুদ্ধের একটি ইউরোপীয় দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে যা সম্ভবত নেটিভ আমেরিকানদের দ্বারা অনুশীলন করা হয় না।

টিমুকুয়া ফ্লোরিডা উপদ্বীপের একটি আদিবাসী জনগণ যারা পূর্ব আটলান্টিক উপকূল থেকে ফ্লোরিডা প্যানহ্যান্ডেলের সবচেয়ে পূর্বাঞ্চলীয় অঞ্চল পর্যন্ত উত্তর মধ্য অঞ্চলে বসবাস করত। টিমুকুয়া জনসংখ্যা রাজনৈতিকভাবে বিভক্ত প্রধানদের সমন্বয়ে গঠিত ছিল যারা কেবল ভাষা এবং তাদের শিকার শিকারের কৌশল দ্বারা একীভূত হয়েছিল। কলুসাদের মতো, টিমুকুয়া অঞ্চলেও একটি স্প্যানিশ মিশন ছিল যা শেষ পর্যন্ত ১৭০৬ সালে পরিত্যক্ত হয়েছিল। তবে, কলুসার বিপরীতে, টিমুকুয়ার প্রধান উপনিবেশিক সম্পর্ক ফরাসিদের সাথে ছিল যা বেশিরভাগ ক্ষেত্রে ব্যাপকভাবে শান্তিপূর্ণ এবং সফল বাণিজ্য নেটওয়ার্ক ছিল। ফরাসিরা "প্রলোভনের" কৌশল নিয়োগ করেছিল যা ক্যারিবিয়ানে আরও দক্ষিণে স্প্যানিশদের দ্বারা প্রচলিত যৌন সহিংসতা, ধর্ষণ এবং দাসত্বের চেয়ে বেশি আকর্ষণীয় ছিল। শেষ পর্যন্ত, ফরাসিরা টিমুকুয়াদের প্রোটেস্ট্যান্টে রূপান্তর করার আশা করেছিল, যা কলুসাদের সাথে স্প্যানিশরা যে ক্যাথলিকরণ করেছিল তার অনুরূপ। টিমুকুয়া অস্বীকার করে, কিন্তু শেষ পর্যন্ত তাদের দক্ষিণ প্রতিবেশীদের মতো একই পরিণতির শিকার হয়। ঔপনিবেশিক দাসত্বের আক্রমণ, যুদ্ধ, বর্ণবাদ এবং ঔপনিবেশিক শক্তি এবং পরে আগত ক্রিকদের দ্বারা পুনর্বাসন টিমুকুয়াকে ফ্লোরিডা থেকে বিতাড়িত করে এবং অবশেষে বিলুপ্তির দিকে ঠেলে দেয়।

আপালাচি

[সম্পাদনা]
ফ্লোরিডার স্টেট লাইব্রেরি এবং সংরক্ষণাগার থেকে টালাহাসি ফ্লোরিডায় সান লুইস স্প্যানিশ মিশনের লে ময়েন জলরঙ

আপালাচি একটি আদিবাসী জনসংখ্যা যারা ফ্লোরিডার প্যানহ্যান্ডেলের পূর্বাঞ্চলীয় অঞ্চলে অবস্থিত ছিল যা টিমুকুয়া অঞ্চলের পশ্চিম প্রান্তে সীমাবদ্ধ ছিল। সেমিনোল- পূর্ব যুগের তিনটি প্রধান উপজাতির মধ্যে একটি (আপালাচি, টিমুকুয়া, কলুসা) আপালাচি এই তিনটির মধ্যে সবচেয়ে "স্থিত" ছিল, সু-সংজ্ঞায়িত সীমানা, সিরামিক ঘিরে একটি উপাদান সংস্কৃতি, ভুট্টা চাষ এবং মহিলাদের সুরক্ষার সাথে সম্পর্কিত সামাজিক নিয়ম এবং শিশু. তাদের দক্ষিণ-পূর্ব প্রতিবেশীদের মতো; টিমুকুয়া এবং কলুসা, আপালাচি প্যানহ্যান্ডেলের ফ্লোরিডা প্রদেশের পূর্ব অঞ্চলে ১৬৬৩ সালে প্রতিষ্ঠিত আপালাচি অঞ্চলে পেনসাকোলা এবং সান লুইসে একটি বড় স্প্যানিশ মিশনও ছিল। তাদের অঞ্চলের সাথে উপনিবেশিক শক্তির আঞ্চলিকভাবে নির্দিষ্ট আনুগত্য এবং মিথস্ক্রিয়াগুলির সাংস্কৃতিক প্রভাব ছিল যার ফলে তিনটি স্বতন্ত্র আপালাচি গোষ্ঠী তৈরি হয়েছিল; মোবাইলে ফরাসি, ক্রিকের উত্তরাঞ্চলীয় অঞ্চলে ব্রিটিশ এবং তালাহাসিতে স্প্যানিশ। আপালাচি তিনটি প্রধান আদিবাসী উপজাতির মধ্যে উপনিবেশিক শক্তির সাথে সফল, সফল অর্থনৈতিক সম্পর্ক বজায় রাখতে সবচেয়ে সফল ছিল; ফরাসি, স্প্যানিশ এবং ব্রিটিশদের সাথে ব্যাপক সম্পর্ক বজায় রাখা। যাইহোক, কলুসাদের মতো এই শান্তিপূর্ণ অর্থনৈতিক সম্পর্কগুলি বাণিজ্য বিধিনিষেধ এবং স্প্যানিশদের দ্বারা বাড়তি আপালাচি খসড়া শ্রমের পাশাপাশি ব্রিটিশদের অর্থনৈতিক শক্তির ভয়ের কারণে দীর্ঘস্থায়ী হবে না। ফ্লোরিডার অন্যান্য আদিবাসীদের মতো, ক্রিক টেরিটরি থেকে আক্রমণের ফলে ১৭০৪ সালে সেন্ট অগাস্টিন এবং মোবাইলে আপালাচির স্থানান্তর এবং উচ্ছেদ ঘটে। তবে, উপনিবেশিক প্রাক-সেমিনোল যুগের পুরো সময়কালে, আপালাচি অন্য যেকোনো আদিবাসী উপজাতির চেয়ে বেশি উপনিবেশিক অর্থনৈতিক ব্যবস্থা তাদের পক্ষে কাজে লাগিয়েছিল।

সেমিনোল জনগণের উত্স (১৭৬০)

[সম্পাদনা]

সমকালীন প্রেক্ষাপটে যাদেরকে ফ্লোরিডার সেমিনোল ট্রাইব বলা হয়, তারা ফ্লোরিডা রাজ্যের আদি অধিবাসী ছিলেন না। বরং, যেসব ইন্ডিয়ানরা ইউরোপীয়দের কাছে এবং নিজেদের মধ্যে সেমিনোল হিসেবে পরিচিতি পায়, তারা জর্জিয়া এবং আলাবামার নিম্ন ও উচ্চ ক্রিক অঞ্চলের ক্রিক ইন্ডিয়ানদের একটি অভিবাসী বা বিভক্ত জনসংখ্যা ছিল। ফ্লোরিডার আদিবাসী জনসংখ্যার রোগে ধ্বংস হওয়া এবং ইউরোপীয় শক্তি ও ইউরোপীয় স্পনসরকৃত ইন্ডিয়ান আক্রমণের ফলে বিপুল এলাকা জনমানবশূন্য হয়ে পড়ে। এই অবস্থা নিম্ন ও উচ্চ ক্রিক ইন্ডিয়ানদের বর্তমান ফ্লোরিডায় দক্ষিণে বিস্তারের জন্য একটি প্রচুর সুযোগের প্রতিনিধিত্ব করেছিল। এই ক্রিকরা ফ্লোরিডায় প্রলুব্ধ হয়েছিল শুধুমাত্র বিপুল পরিমাণ জমির প্রাচুর্যের কারণে নয়, বরং মেক্সিকো উপসাগরের মাধ্যমে লাতিন আমেরিকায় স্প্যানিশ উপনিবেশগুলির সাথে বাণিজ্যের সম্ভাবনা এবং ব্রিটিশ ও পরবর্তী সময়ে আমেরিকান দক্ষিণের বিস্তারের চাপের কারণেও। ক্রমান্বয়ে ক্রিকরা ফ্লোরিডায় বিস্তৃত হয় এবং জর্জিয়ার চ্যাটাহুচি নদীর ক্রিক হৃদয়ভূমি থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই উপগ্রহ জনসংখ্যা তাদের নিজস্ব পৃথক সংস্কৃতি বিকাশ করতে শুরু করে যা ঐতিহ্যবাহী ক্রিক ইন্ডিয়ানদের থেকে আলাদা ছিল এবং এভাবেই তারা সেমিনোল নামে পরিচিত হয়।

ফ্লোরিডায় ইউরোপীয় মিথস্ক্রিয়া (১৪৯৭-১৮২১)

[সম্পাদনা]

ফ্লোরিডায় স্প্যানিশরা

[সম্পাদনা]
নিউ ওয়ার্ল্ডে স্প্যানিশ নৃশংসতার চিত্র, বার্তোলোমে দে লাস কাসাসের দ্বারা বর্ণিত

ফ্লোরিডায় দুটি স্প্যানিশ শাসনের সময়কাল আছে। প্রথমটি ১৫১৩ সালে পঞ্চে দে লিওনের প্রথম স্থলাভিষেকের পরে শুরু হয় এবং ১৭৬৩ সাল পর্যন্ত চলতে থাকে যখন স্প্যানিশরা ফ্লোরিডা ব্রিটিশদের কাছে ছেড়ে দেয়। দ্বিতীয়টি ১৭৮৩-১৮২১ সালের মধ্যে, যখন স্প্যানিশরা ফ্লোরিডা ব্রিটিশদের থেকে পুনরায় অধিকার করে এবং ৪০ বছর পরে এটি যুক্তরাষ্ট্রের কাছে ছেড়ে দেয়। অনেক স্প্যানিশ উপনিবেশ এবং অন্বেষণ, যদিও রাজা দ্বারা পবিত্র এবং সমর্থিত, সম্পূর্ণ ব্যক্তিগত বিষয় ছিল। এই প্রক্রিয়ার অনেক খরচ ব্যক্তিগতভাবে প্রদান করা হয়েছিল। এমন একজন ব্যক্তিকে আদেলান্তাদো বলা হত এবং তার মিশনের জন্য অর্থায়নের বিনিময়ে তাকে দখলকৃত জমির উপর মহান বিচারিক এবং সরকারি ক্ষমতা দেওয়া হত। এটি মুনাফার জন্য ভূমি এবং স্থানীয়দের ব্যাপক শোষণের পথ প্রশস্ত করে। এই ব্যবস্থাকে ফ্লোরিডায় নিয়ে আসার চেষ্টা করেছিলেন পেদ্রো মেনেন্দেজ দে অ্যাভিলেস। ফ্লোরিডায় ফোর্ট ক্যারোলিনের যুদ্ধে ফরাসি উপনিবেশের হুমকি দূর করার পরে, এই গণহত্যার খবর অনেক স্থানীয় উপজাতির কাছে পৌঁছে যায়। তাদের দৃষ্টিতে, তাদের একমাত্র বিকল্প ছিল স্প্যানিশদের কাছে আত্মসমর্পণ করা অথবা মারা যাওয়া। গণহত্যার কারণে পেদ্রো যে খ্যাতি অর্জন করেছিলেন, তা অনেক উপজাতিকে আত্মসমর্পণে প্ররোচিত করেছিল। এই আত্মসমর্পণ মানে ক্যাথলিক মিশন গ্রহণ করা এবং প্রকাশ্যে ধর্মান্তরিত হওয়া। ইন্ডিয়ানদের উপর আধিপত্য ছিল দমন এবং উপহার দেওয়ার একটি সমন্বয়; যেখানে সম্ভব, স্থানীয়দের সাথে জোট বজায় রাখার চেষ্টা, এবং বিদ্রোহ দেখা দিলে তা দমন করা। স্পেনের ক্ষমতা ফ্লোরিডায় ১৭০০-এর দশক পর্যন্ত প্রশ্নবিদ্ধ হয়নি এবং ১৭৬৩ – ১৭৮৩ সাল পর্যন্ত ফ্লোরিডার উপর সাময়িকভাবে নিয়ন্ত্রণ হারিয়েছিল।

ফ্লোরিডায় ফরাসিরা

[সম্পাদনা]
ফ্লোরিডার টিমুকুয়ার মধ্যে ব্ল্যাক ড্রিংক অনুষ্ঠানের ১৬শ শতাব্দীর খোদাই লে ময়েনের দ্বারা।

ফরাসিদের ফ্লোরিডায় বসতি স্থাপন ১৫৬২ সালে শুরু হয়, একটি হুগেনট (ফরাসি প্রোটেস্ট্যান্ট) গোষ্ঠীর মাধ্যমে। তারা ফ্লোরিডার প্যানহ্যান্ডেলের পশ্চিম প্রান্তে মোবাইল কলোনি প্রতিষ্ঠা করে, যা স্প্যানিশ বসতি পেনসাকোলার খুব কাছাকাছি। যদিও হুগেনটরা কয়েক বছরের মধ্যেই ফ্লোরিডা থেকে বিতাড়িত হয়েছিল, স্প্যানিশ আকাঙ্ক্ষার অন্যতম গুরুতর উদ্বেগ ছিল যে ফরাসিরা স্থানীয় জনগণের সাথে সংযোগ স্থাপন করে ফ্লোরিডায় নিজেদের শিকড় গেড়ে বসবে। তারা ইতিমধ্যেই এই প্রক্রিয়া শুরু করেছিল, কিন্তু শীঘ্রই স্প্যানিশদের দ্বারা পরাজিত হয়েছিল। পেদ্রো মেনেন্দেজ ফোর্ট ক্যারোলিন দখল করার সময় যে উপজাতিগুলি ফরাসিদের সাথে জোট বেঁধেছিল তারা অবশেষে স্প্যানিশদের কাছে আত্মসমর্পণ করেছিল। তবে ফ্লোরিডায় ফরাসি উপনিবেশ প্রচেষ্টার গুরুত্ব আসে জ্যাক লে ময়েন দে মর্গেস দ্বারা তৈরি চিত্রগুলি থেকে, যা ফ্লোরিডা এবং এর আদিবাসীদের সবচেয়ে প্রাচীন চাক্ষুষ উপস্থাপনা। যদিও এই চিত্রগুলি নেটিভ সংস্কৃতি সম্পর্কে কিছু জ্ঞান সরবরাহ করে, বিশেষত টিমুকুয়ার, এগুলি ফরাসি আকাঙ্ক্ষা এবং ফ্লোরিডা উপনিবেশের প্রচেষ্টার বিষয়ে আরও গভীর অন্তর্দৃষ্টি প্রদর্শন করে এবং সাধারণভাবে অন্যান্য ইউরোপীয় রাষ্ট্রগুলির দৃষ্টিভঙ্গি প্রদর্শন করে।

ফ্লোরিডায় ব্রিটিশরা

[সম্পাদনা]

সেভেন ইয়ার্স ওয়ার শেষে প্যারিস চুক্তির পরে ১৭৬৩ সালে ফ্লোরিডা ব্রিটিশদের কাছে ন্যস্ত হয়। যদিও ফ্লোরিডায় ব্রিটিশ শাসন ১৭৮৩ সাল পর্যন্ত স্থায়ী হয়েছিল, যা মাত্র বিশ বছর পরে এটি স্পেনে ফিরিয়ে দেওয়া হয়, তারা এখনও অনেক কিছু করার চেষ্টা করেছিল। তাদের শাসনে ফ্লোরিডা পূর্ব ও পশ্চিমে বিভক্ত ছিল। স্প্যানিশ ব্যবস্থার অনুরূপ, ব্রিটিশরা তাদের দখলকালে শান্তি বজায় রাখার জন্য ইন্ডিয়ানদের ধারাবাহিক উপহার দিয়েছিল। যদিও এর খরচ বেশি ছিল, এটি যুদ্ধের চেয়ে অনেক কম দেখা হয়েছিল। যে আদিবাসীদের ব্রিটিশরা আকর্ষণ করছিল, তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল ক্রিক, যা পরবর্তীকালে ফ্লোরিডায় সাধারণভাবে সেমিনোল নামে পরিচিত হয়। ১৭শ শতাব্দীতে কিছু উচ্চ ও নিম্ন ক্রিক জনসংখ্যা আসলে উত্তরে ব্রিটিশ উপনিবেশগুলির সাথে জোট বেঁধেছিল। এই আলগা উপনিবেশিক আদিবাসী জোটগুলির ফ্লোরিডার আরও দক্ষিণে আদিবাসী জনসংখ্যার উপর গভীর প্রভাব ছিল। ব্রিটিশ ঔপনিবেশিকরা সাধারণত নিম্ন ক্রিক ইন্ডিয়ানদের ব্যবহার করত ফ্লোরিডা জুড়ে আদিবাসী বসতিগুলিতে আক্রমণ চালানোর জন্য, যাতে অঞ্চলে ফরাসি ও স্প্যানিশদের প্রতিদ্বন্দ্বী ঔপনিবেশিক স্বার্থকে দুর্বল করার আশা করে আদিবাসী জনগণের সাথে তাদের জোটের নেটওয়ার্ক ধ্বংস করে দেয়। অবশেষে এই আক্রমণগুলি ইউরোপীয় উপনিবেশবাদীদের দ্বারা আনা বিদেশী রোগের সাথে মিলিত হয়ে ফ্লোরিডায় আদিবাসী জনসংখ্যাকে ব্যাপকভাবে হ্রাস করেছিল কারণ অনেকেই মারা গিয়েছিল বা এই আক্রমণের কারণে অঞ্চল থেকে বিতাড়িত হয়েছিল। এই ক্রিক ইন্ডিয়ানরা অবশেষে উত্তর জর্জিয়ায় তীব্র ব্রিটিশ উপনিবেশ বিস্তার এবং আদিবাসী উপজাতির ধ্বংসের কারণে ফ্লোরিডার দক্ষিণে জনমানবহীন বিস্তৃত ভূমিতে অভিবাসিত হয়। এখানেই এই ক্রিকরা জর্জিয়ার চ্যাটাহুচি নদীর হৃদয়ভূমি থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং একটি স্বতন্ত্র সংস্কৃতি বিকাশ করে যা ইউরোপীয় উপনিবেশকারীদের দ্বারা সেমিনোল হিসেবে চিহ্নিত হয়।

১৮১২ সালের যুদ্ধ

[সম্পাদনা]

১৭৯৪ সালে, তের্মিডোরিয়ান বিদ্রোহ ফ্রান্স জুড়ে ছড়িয়ে পড়ে, যা নেত্রী ম্যাক্সিমিলিয়ান রবেস্পিয়ারের শাসনকালের ভয়াবহতার ফল ছিল। রবেস্পিয়ারকে তের্মিডোরিয়ান বিদ্রোহীরা শাস্তি দেয়, তারা দীর্ঘকাল ধরে সহ্য করা শাসনিক নিপীড়নের অবসান ঘটাতে স্থায়ী পদক্ষেপ নেয়। নেপোলিয়ন বোনাপার্ট ফ্রান্সের নতুন নেতা হন এবং দ্রুতই জাতিকে ১১ বছরের যুদ্ধের দিকে নিয়ে যান। ১৮০৬ সালে, নেপোলিয়ন একটি নতুন নীতি প্রবর্তন করেন যা কন্টিনেন্টাল সিস্টেম নামে পরিচিত। এই ব্যবস্থার লক্ষ্য ছিল সমস্ত ইউরোপীয় বাজারে ফরাসি উৎপাদকদের সুরক্ষার জন্য একটি অবরোধ গঠন করা। এর প্রতিক্রিয়ায় ব্রিটিশরা আটলান্টিক বাজার থেকে সমস্ত ফরাসি বাণিজ্য বিচ্ছিন্ন করে দেয়। তাদের দৃষ্টিতে, যারা ফ্রান্সের সাথে বাণিজ্য চালিয়ে যাবে তারা ব্রিটেনের শত্রু হিসেবে গণ্য হবে।

নেপোলিয়নীয় যুদ্ধে আমেরিকার নিরপেক্ষতা দীর্ঘস্থায়ী হয়নি, কারণ তাদের জাহাজগুলি শীঘ্রই লুট হয়ে যায় এবং তাদের পণ্য ও নাবিকদের ব্রিটিশরা বন্দী করে। অবশেষে, ১৮১২ সালের ১৮ জুন, আমেরিকান প্রেসিডেন্ট জেমস ম্যাডিসন ব্রিটেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। একই সাথে, যখন বিদেশে যুদ্ধ চলছে, আমেরিকান কর্মকর্তারা ইন্ডিয়ানদের প্রতারণা করে তাদের ভূমি যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করতে বাধ্য করে। এই কাজটি যুক্তরাষ্ট্রের বিস্তার রোধে আমেরিকান ইন্ডিয়ানদের সাথে ব্রিটেন ও স্পেনের সহযোগিতা বাড়ায়।

প্যারিসের প্রাথমিক চুক্তি স্বাক্ষর ১৭৮২

আদিবাসী ও যুদ্ধ

[সম্পাদনা]

৩ অক্টোবর, ১৭৮৩ সালে, আমেরিকান বিপ্লবী যুদ্ধ প্যারিস চুক্তির মাধ্যমে শেষ হয়, যা ফ্লোরিডার জমি স্পেনের নিয়ন্ত্রণে প্রদান করে। ১৮১১ সালে, আমেরিকানরা স্থায়ীভাবে দাবি করে যে ক্রিকরা তাদের জমির মধ্য দিয়ে উত্তরে-দক্ষিণে রাস্তা নির্মাণের অনুমতি দেবে, যা টেনেসি নদীর সাদা বসতিগুলিকে ফোর্ট স্টোডার্টের সাথে সংযুক্ত করবে। এই পরিস্থিতিতে শাওনি প্রধান টেকুমসেহ উদীয়মান হন, তিনি আমেরিকান বিস্তারের বিরুদ্ধে তাদের জমি রক্ষার সাধারণ লক্ষ্য নিয়ে ইন্ডিয়ান উপজাতিদের একত্রিত করেন। টেকুমসেহ ও তার ভাই, দ্য প্রফেট, উপলব্ধি করেন যে শুধুমাত্র সকল উপজাতি একত্রিত হলে তারা যুক্তরাষ্ট্রকে তার সীমানার বিস্তার থেকে বিরত রাখতে পারবে। টেকুমসেহের প্রচেষ্টা ক্রিক ও সেমিনোল ইন্ডিয়ানদের যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে উদ্বুদ্ধ করে।

এই সময়ে, ইন্ডিয়ান বাহিনী তাদের প্রতিপক্ষের তুলনায় কম প্রযুক্তিগত অগ্রগতি ও সরবরাহ পেয়েছিল এবং তারা আরও শক্তিশালী মিত্রদের সন্ধান করতে শুরু করে।

১৮১২ এবং ১৮১৩ সাল স্পেন এবং ব্রিটেন উভয়ের জন্য গাল্ফ কোস্ট এলাকা এবং ফ্লোরিডায় গুরুত্বপূর্ণ সময় ছিল। যুক্তরাষ্ট্র স্পেনের মালিকানাধীন অঞ্চলে অনুপ্রবেশ ও বিঘ্ন ঘটানো শুরু করে। স্প্যানিশ গভর্নর সেবাস্তিয়ান কিন্ডেলন ১৮১২ সালে আমেরিকানদের বিরুদ্ধে সেমিনোল ও কৃষ্ণাঙ্গদের উস্কানি দেন। একই সাথে, ব্রিটেন শক্তিশালী ইন্ডিয়ান মিত্রদের অর্জন করে এবং যুক্তরাষ্ট্রের বিস্তার রোধের জন্য অস্ত্র, সৈন্য ও প্রশিক্ষণ প্রদান করতে ইচ্ছুক ছিল। উভয় দেশ একসাথে যুক্তরাষ্ট্রকে সফলভাবে থামানোর আশা নিয়ে যৌথ পদক্ষেপ গ্রহণ করে।

১৮১৪ থেকে ১৮১৫ সাল পর্যন্ত, রয়্যাল মেরিনের কর্নেল এডওয়ার্ড নিকোলস এবং সাউথইস্টার্ন সীমান্ত এলাকার এক সাদা ব্যবসায়ী জর্জ উডবাইন, মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সংখ্যালঘু বাহিনী সংগ্রহে একসাথে কাজ করেন। নিকোলস এবং উডবাইন পশ্চিম ফ্লোরিডার আপালাচিকোলা নদীতে একটি দুর্গ নির্মাণ করেন এবং ১৮১৪ সালের আগস্ট থেকে নভেম্বরের মধ্যে তারা স্পেনের পশ্চিম ফ্লোরিডার রাজধানী পেনসাকোলা দখল করেন। ব্রিটেন তাদের যুদ্ধ পরিকল্পনায় কৃষ্ণাঙ্গ ও ইন্ডিয়ানদের প্রচেষ্টাকে কাজে লাগায়, কারণ তারা দক্ষিণে বিজয় লাভের মাধ্যমে স্থানীয়, সক্ষম-শরীরের লোকদের তাদের প্রচেষ্টায় যোগ দিতে অনুপ্রাণিত করতে চেয়েছিল।

জ্যাকসন পেনসাকোলা ১৮১৪

কিছু ছোটখাটো যুদ্ধের পর, যা উভয় পক্ষের মধ্যে সাফল্য পরিবর্তিত হয়, যুদ্ধ শেষ পর্যায়ে পৌঁছায়। আমেরিকান জেনারেল অ্যান্ড্রু জ্যাকসন স্প্যানিশ গভর্নরকে একটি "আলটিমেটাম" দেন, যাতে তিনি ইন্ডিয়ান এবং কৃষ্ণাঙ্গদের স্প্যানিশ এলাকা থেকে বিতাড়িত করেন এবং ব্রিটেনের পেনসাকোলা ব্যবহার বন্ধ করেন। জ্যাকসনের প্রস্তাব প্রত্যাখ্যাত হয় এবং ৬ নভেম্বর, তিনি তার সেনাবাহিনী নিয়ে পেনসাকোলায় পৌঁছান। তাদের আগমনে, আমেরিকান সৈন্যরা প্রায় কোনো প্রতিরোধের সম্মুখীন হয়নি।

ফোর্ট বারানকাস উড়িয়ে দেওয়া

ব্রিটিশরা ফোর্ট বারাঙ্কাসে আশ্রয় নেয়, যা বন্দরের মুখে অবস্থিত। যখন পরিস্থিতি আশাহীন হয়ে ওঠে, তারা উপসাগরে নোঙ্গর করা ব্রিটিশ নৌবহরে চড়ে, ফোর্ট বারাঙ্কাস উড়িয়ে দেয় এবং আপালাচিকোলা নদীর দুর্গে চলে যায়। এই বিশৃঙ্খলার মধ্যে, ব্রিটিশ বাহিনী, তাদের ইন্ডিয়ান মিত্ররা, পেনসাকোলার প্রায় সমস্ত দাস জনসংখ্যা এবং দুই শতাধিক স্প্যানিশ সৈন্য শহর থেকে সরিয়ে নেয়। আমেরিকা গাল্ফ অফ মেক্সিকো জয় করে এবং এর সাথে আসে ইন্ডিয়ানদের সাথে ব্রিটেন এবং স্পেনের সম্পর্কের অবসান।

ব্রিটেন এবং যুদ্ধ

[সম্পাদনা]

১৭৮৩ সালে ব্রিটিশ সাম্রাজ্য তাদের ফ্লোরিডার এলাকা স্পেনের কাছে হারায়। এই সংঘাতের মাধ্যমে, ব্রিটিশ এবং স্পেনীয় প্রতিদ্বন্দ্বিতা যুক্তরাষ্ট্রকে তাদের সম্পূর্ণ আগ্রাসন থেকে মুক্তি দেয়। তবে, ১৮১২ সালের মধ্যে, যুক্তরাষ্ট্র স্প্যানিশ ফ্লোরিডার জন্য ব্রিটেনের চেয়ে অনেক বড় হুমকি ছিল। ইউরোপে নেপোলিয়নীয় যুদ্ধের কারণে সৃষ্ট বিশৃঙ্খলা স্প্যানিশ ফ্লোরিডায় যুক্তরাষ্ট্রের একাধিক অনুপ্রবেশকে সম্ভব করেছিল। স্প্যানিশ, তাদের শিথিল ফ্লোরিডা নিয়ন্ত্রণকে শক্তিশালী করতে, সেমিনোল ইন্ডিয়ানদের সমর্থন করেছিল যাতে তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একটি বাধা হিসেবে কাজ করতে পারে।

১৮১২ সালের ব্রিটেনের সাথে যুদ্ধের ফলে ব্রিটিশরা ফ্লোরিডার অভ্যন্তরে বিরোধিতা বাড়ানোর অস্বাভাবিক কৌশল গ্রহণ করে। উদাহরণস্বরূপ, পেনসাকোলায় একজন ব্রিটিশ নৌ অফিসার দেখেন যে ক্রীতদাসদের ব্রিটিশ যুদ্ধ প্রচেষ্টার পাশে আনার সামরিক সম্ভাবনা রয়েছে। তিনি যুক্তরাষ্ট্রের ক্রীতদাস সমাজের মধ্যে যে উত্তেজনা অনুভব করেছিলেন, তা ব্যবহার করে ২০০ টিরও বেশি প্রাক্তন ক্রীতদাসের একটি সৈন্যদল গঠন করেন যারা ব্রিটিশদের সাথে যুদ্ধ করছিল। যদিও সৈন্যদলের সাফল্য সীমিত ছিল, যুক্তরাষ্ট্রের দাস প্রথার বিরুদ্ধে লড়াই করার ইচ্ছাকে গৃহযুদ্ধের সময় দাসত্বের উত্তেজনার পূর্বাভাস হিসেবে দেখা যেতে পারে।

ফ্লোরিডা এবং যুদ্ধ

[সম্পাদনা]

১৮১২ সালের যুদ্ধে ফ্লোরিডার ইতিহাসে আদিবাসী উপজাতি এবং স্পেনীয়দের সাথে সংঘাত অন্তর্ভুক্ত। আজকের ফ্লোরিডার এলাকা স্প্যানিশ নিয়ন্ত্রিত ফ্লোরিডা পশ্চিম এবং পূর্ব নিয়ে গঠিত ছিল। এই অঞ্চলে সংঘাতগুলি আমেরিকানদের তাদের নিয়ন্ত্রণে নেওয়ার প্রচেষ্টার দ্বারা চিহ্নিত ছিল। এটি সরাসরি স্প্যানিশদের সাথে যুদ্ধ ছিল না, বরং এটি স্প্যানিশ সমর্থিত আদিবাসী উপজাতি এবং ব্রিটিশ এবং ক্রিক বাহিনীর সাথে সংঘাতের রূপ নিয়েছিল। এইভাবে, ফ্লোরিডার সকল সংঘাতে আদিবাসী উপজাতিরা গুরুত্বপূর্ণ মিত্র ছিল। সেমিনোল, ক্রিক এবং দাসদের স্প্যানিশ এবং ব্রিটিশদের দ্বারা গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে দেখা হত, যদিও বিভিন্ন কারণে। স্প্যানিশরা ভয় পেত যে মার্কিন যুক্তরাষ্ট্র ফ্লোরিডা দখল করতে যাচ্ছে। তাই স্প্যানিশরা তাদের সাধারণ নীতির বাইরে গিয়ে সেমিনোলকে সম্ভাব্য প্রতিরক্ষা বাহিনী হিসেবে রাখার পরিবর্তে তাদের সামরিক সহায়তা বাড়িয়েছিল যাতে শক্তিশালী প্রতিরক্ষামূলক কেল্লা তৈরি করা যায়। যুদ্ধের সময় ব্রিটিশরা এই একই গ্রুপগুলোকে দেখেছিল উপরের কানাডা থেকে মনোযোগ সরানোর উপায় হিসেবে: ১৮১২ সালের যুদ্ধে মার্কিন আক্রমণের কেন্দ্রবিন্দু। সেমিনোল এবং ক্রিকরা চেয়েছিল সাদা বসতি স্থাপন বন্ধ করতে যা তাদের জন্য সবচেয়ে ক্ষতিকর বলে মনে করত। তারা মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্রিটিশ এবং স্প্যানিশকে মিত্র হিসেবে দেখেছিল, তাই তারা তাদের সাহায্য গ্রহণ করেছিল।

এই সময়ের ফ্লোরিডা মার্কিন যুক্তরাষ্ট্রের আমেরিকান মহাদেশে দ্রুত, বিস্তৃত এবং সহিংস সম্প্রসারণের পূর্বাভাস ছিল, যা প্রায়ই ফেডারেল সরকারের অধিক্ষেত্রের বাইরে ঘটেছিল। ১৮১১ থেকে ১৮১৪ সালের মধ্যে বসতি স্থাপনকারী, সৈনিক এবং মিলিশিয়াদের ব্যান্ড পূর্ব ফ্লোরিডায় আক্রমণ করার চেষ্টা করেছিল সেখান থেকে সেমিনোল এবং স্প্যানিশদের বহিষ্কার করার আশায়। ১৮১৯ সালে স্পেন দ্বারা ফ্লোরিডা যুক্তরাষ্ট্রে সমর্পণ করা হয়েছিল এই আগ্রাসনের আলোকে এবং যুক্তরাষ্ট্রের ভেতরে একটি জ্ঞান ছিল যে কংগ্রেস স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে পারে। সেই সময়ের প্রচলিত রাজনৈতিক বক্তৃতা ছিল যে নিউ অরলিন্স এবং ফ্লোরিডার অনিশ্চিত এলাকা ব্রিটিশ নিয়ন্ত্রণে চলে যাবে, এবং ১৮১২ সালের যুদ্ধ আংশিকভাবে এই নতুন জাতির জন্য প্রস্তাবিত বিপদের দ্বারা ন্যায্যতা প্রাপ্ত ছিল। প্রকৃতপক্ষে, উত্তর আমেরিকায় ব্রিটিশদের দ্বারা নিয়ন্ত্রিত সমস্ত অঞ্চলকে একটি সম্ভাব্য হুমকি হিসেবে দেখা হত, তাই এইভাবে ফ্লোরিডা বিশেষভাবে অনন্য ছিল না: এটি কানাডা এবং উত্তর আমেরিকার পশ্চিমের মতো অন্যান্য অঞ্চলের মতো একই ধরনের নীতির অধীন ছিল।

যুদ্ধের ফলাফল

[সম্পাদনা]

ফেডারেল সরকারের দ্বারা যুদ্ধের বিভিন্ন মূল্যায়ন করা হয়েছিল। কিছুজন আমেরিকানদের বিজয়ে ঐশ্বরিক প্রভিডেন্সের প্রশংসা করেছিল, অন্যরা আরো যুক্তিসঙ্গতভাবে যুদ্ধের সুস্পষ্ট বিজয় এবং ব্যর্থতাগুলোকে ওজন করেছিল। একটি বিশেষভাবে প্রচারিত বিজয় ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্রিটিশ নৌবাহিনীর অভিযানের পরিত্যাগ যা ক্ষতিকর অবরোধ অন্তর্ভুক্ত করেছিল - যা ফ্লোরিডায় বিশেষভাবে বিশিষ্ট ছিল। যুদ্ধের উদ্দেশ্য সম্পর্কে মতামতগুলি ব্যাপকভাবে পার্থক্য করেছিল। অনেকেই যুক্তি দিয়েছিলেন যে এটি পুরোপুরি একটি জয়ের যুদ্ধ ছিল, শুধুমাত্র শক্তি এবং অঞ্চল অর্জনের জন্য। এটি আমেরিকান সৈন্যদের ব্যক্তিগত রেকর্ডে প্রতিফলিত হয়েছিল, যারা তাদের লড়াইয়ের কারণগুলি খুব কমই কর্তব্য বা টাকার বাইরে ছিল বলে উল্লেখ করেছিল।

১৮১২ সালের যুদ্ধের ফলাফল রেড স্টিক ক্রিকদের জন্য তাদের মাতৃভূমি থেকে বহিষ্কার ছিল। ১৮১৪ সালে হর্সশু বেন্ডে পরাজয়ের পর, অ্যান্ড্রু জ্যাকসন তাদের আত্মসমর্পণ করতে বাধ্য করেছিল ৯ আগস্ট ফোর্ট জ্যাকসনের চুক্তি অনুসারে। চুক্তিটি আধুনিক জর্জিয়া এবং আলাবামায় ক্রিক নেটিভদের থেকে ৩৫ মিলিয়ন একর জমি দখল করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণে নিয়ে আসে, এবং ক্রিকদের ফ্লোরিডার সীমান্তের নিচে পালাতে বাধ্য করে যেখানে তারা সেমিনোল উপজাতির সাথে যোগ দেয়। ক্রিক এবং সেমিনোল উপজাতি চুক্তিটি কখনও সম্পূর্ণভাবে মেনে নেয়নি এবং কেবলমাত্র আগত আমেরিকান বসতি স্থাপনকারীদের তাদের জমিতে অনুপ্রবেশকারী হিসেবে দেখেছিল। যুদ্ধের পর ১৮১৫ সালে স্পেনের নিয়ন্ত্রণ বজায় রাখতে স্পেনের সমর্থন অব্যাহত ছিল, তবে এটি প্রায়ই স্পেনীয় কর্মকর্তাদের জ্ঞানের বাইরে ছিল এবং তাই প্রায়ই পর্যাপ্ত সম্পদ ছিল না। ১৮১২ সালের যুদ্ধের শেষেও একটি "আমেরিকান লাইন" প্রতিষ্ঠিত হয়েছিল - ফ্লোরিডায় স্থানীয় উপজাতির জোট এবং যুক্তরাষ্ট্রের মধ্যে একটি সীমান্ত সীমা। এইভাবে, সেমিনোল স্পেনীয়দের অধীনে একটি আধা-স্বায়ত্তশাসিত রাষ্ট্র বজায় রেখেছিল, কিন্তু এটি দীর্ঘস্থায়ী হয়নি। তাদের জমির "আক্রমণকারীদের" প্রতি সেমিনোল আক্রমণের অজুহাতে, আমেরিকান বসতি স্থাপনকারীরা, মিলিশিয়া এবং সৈন্যরা সীমান্ত বরাবর ক্রমাগত ছোটখাটো লড়াই করত। এই সীমান্ত এলাকা চুক্তি, যুদ্ধ, স্পেন দ্বারা ফ্লোরিডার সমর্পণ এবং শেষ পর্যন্ত সেমিনোলদের নির্বাসনের জন্য মঞ্চ তৈরি করেছিল।

প্রথম সেমিনোল যুদ্ধ

[সম্পাদনা]

যুদ্ধের উত্স

[সম্পাদনা]
প্রথম সেমিনোল যুদ্ধের একটি ব্ল্যাক সেমিনোল যোদ্ধার একটি ১৯ শতকের খোদাই

১৮১২ সালের যুদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্রে অস্থিরতার সাথে শেষ হয়েছিল। যুদ্ধের সময় ব্রিটিশরা আপালাচিকোলা নদীতে একটি কেল্লা তৈরি করেছিল। ১৮১৬ সালে এটি মূলত প্রায় ৩৫০ জন সাবেক দাস দ্বারা গ্যারিসন করা হয়েছিল, তাই এটি "নিগ্রো ফোর্ট" নামে পরিচিত ছিল। অনেক দক্ষিণের প্ল্যান্টেশন মালিক, যার মধ্যে অ্যান্ড্রু জ্যাকসনও ছিলেন, এই সাবেক দাসদের বিদ্রোহী এবং সমাজের জন্য হুমকি হিসেবে বিবেচনা করেছিল। তারা ভয় পেয়েছিল যে এই সাবেক দাসরা "সাদা নারী-সত্তার এবং প্ল্যান্টেশন দক্ষিণের নিরাপত্তা" নষ্ট করবে। বছরের পর, অঞ্চলে শৃঙ্খলা ফিরিয়ে আনার প্রচেষ্টায়, যুক্তরাষ্ট্র স্পেনীয় সীমান্তের ঠিক উত্তরে ফোর্ট স্কট তৈরি করেছিল। জ্যাকসন পেনসাকোলায় স্প্যানিশ কমান্ডারকে একটি আলটিমেটাম দিয়েছিল, হয় স্পেন কেল্লাটি ভেঙে দেবে বা যুক্তরাষ্ট্র আত্মরক্ষায় কেল্লাটি নির্মূল করতে হবে। প্রকৃতপক্ষে, স্পেনের manpower ছিল না এই কাজটি সম্পন্ন করতে, তাই এটি আমেরিকানদের উপর পড়েছিল। কেল্লা ধ্বংসের পরিকল্পনায় ফোর্ট স্কটে সরবরাহ নৌকাগুলিকে বন্দুকবোট-সঙ্গী করে পাঠানো অন্তর্ভুক্ত ছিল, যা আপালাচিকোলার আরও অভ্যন্তরে ছিল। এটি কেল্লাটি নৌকাগুলির উপর আক্রমণ করার প্ররোচনা দেওয়ার আশায় করা হয়েছিল, যা যুক্তরাষ্ট্রকে কেল্লার উপর আক্রমণ করার কারণ দেবে। পরিকল্পনাটি কাজ করেছিল, এবং ২৭ জুলাই, ১৮১৬ সালে একটি আমেরিকান বন্দুকবোট থেকে নিক্ষিপ্ত একটি গরম কামানের গোলা প্রধান গুঁড়ো পত্রিকায় আঘাত করেছিল এবং কেল্লাটিকে ধ্বংস করেছিল। এভাবে আপালাচিকোলায় নিগ্রো শক্তি ভেঙে পড়েছিল, এবং সেমিনোল দুর্বল হয়ে পড়েছিল। নিগ্রো কেল্লার ধ্বংসের প্রতিশোধে, হিচিটি প্রধান নেমাথলা ফোর্ট স্কটের কাছাকাছি একটি মার্কিন সেনা নৌকাকে আক্রমণ করে, ৩৪ জন মার্কিন সৈন্যকে হত্যা করে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রকে ক্রুদ্ধ করেছিল, এবং নেমাথলা কর্নেল ডেভিড টুইগসকে একটি সতর্কতা পাঠানোর পর: "ফ্লিন্টের পূর্ব পাশে একটি কাঠি বা কাঠ কাটতে না" টুইগস ২৫০ জনের একটি সেনাবাহিনী নিয়ে হিচিটি প্রধানকে আটক করার জন্য অভিযানে যায়, যার ফলে একটি যুদ্ধ হয় যাতে পাঁচজন সেমিনোল নিহত হয়। তবে নেমাথলা পালিয়ে গেলে, টুইগস নেমাথলার শহরটি পুড়িয়ে দেয়, যা প্রথম সেমিনোল যুদ্ধের শুরু চিহ্নিত করে। নেমাথলার কর্মকাণ্ড সীমান্ত বরাবর গেরিলা সংঘর্ষের নজির স্থাপন করেছিল এবং ১৮১৭ সালের গ্রীষ্মে সীমান্তে সংঘর্ষ বাড়িয়েছিল।

অজেয় ফ্লোরিডার সেমিনোলদের পতাকা

যুদ্ধ এবং সাম্রাজ্যিক সম্পর্ক

[সম্পাদনা]
ইন্ডিয়ান জীবনী (১৮০০) (14576700488)

প্রথম সেমিনোল যুদ্ধ ১৮১৭-১৮১৯ সালের মধ্যে পশ্চিম ফ্লোরিডায় একটি সহিংস সংঘর্ষ ছিল, যা যুক্তরাষ্ট্র এবং সেমিনোল জাতির মধ্যে সংঘর্ষ অন্তর্ভুক্ত করেছিল। সেমিনোলরা গঠিত হয়েছিল স্থানীয় আমেরিকান উপজাতিদের থেকে যারা উত্তর থেকে চলে এসেছিল এবং একত্রিত হয়েছিল। কিছু অংশ এই স্থানান্তর ১৮১২ সালের যুদ্ধের মতো সংঘর্ষের কারণে হয়েছিল। এছাড়াও, পলাতক আফ্রিকান আমেরিকান দাসরা সেমিনোলদের মধ্যে একটি আশ্রয় খুঁজে পেয়েছিল। তারা একসাথে জর্জিয়া এবং আলাবামার সীমান্তের ওপারে সাদা আমেরিকান বসতিগুলিতে হামলা করত, বাসিন্দাদের হত্যা করত এবং তাদের সম্পত্তি চুরি করত ফোর্ট জ্যাকসনের চুক্তির প্রতিশোধ হিসেবে। পুরোপুরি হওয়ার পর, এই স্থানীয় আক্রমণকারীরা ফ্লোরিডায় সীমান্তের ওপারে পালিয়ে যেত, আমেরিকানদের অধিক্ষেত্রের বাইরে। স্পেন এই সীমান্ত নিয়ন্ত্রণ করতে পারত না, যা যুক্তরাষ্ট্রকে পদক্ষেপ নিতে বাধ্য করেছিল। দক্ষিণের সামরিক জেলার কমান্ডার অ্যান্ড্রু জ্যাকসন ফ্লোরিডায় বিতর্কিত অগ্রগতি করেছিলেন, প্রতিপক্ষকে ধ্বংস করে দিয়েছিলেন। ভবিষ্যতে এই আদেশটি বিতর্কিত হবে; কংগ্রেসের সদস্যরা পরে দাবি করবেন যে আক্রমণটি অসাংবিধানিক ছিল, কারণ যুক্তরাষ্ট্রের আইনসভা এবং নির্বাহী শাখাগুলিকে পরামর্শ দেওয়া হয়নি। সংঘর্ষগুলি যুক্তরাষ্ট্রের সাথে গ্রেট ব্রিটেন এবং স্পেনের মধ্যে উত্তেজনা বাড়িয়েছিল।

২৬ ডিসেম্বর, ১৮১৭ সালে যুদ্ধ সচিব জন সি. ক্যালহুন জ্যাকসনকে ফ্লোরিডায় প্রবেশ করার আদেশ দেন: "যুদ্ধ পরিচালনার জন্য পূর্ণ ক্ষমতা নিয়ে তিনি যেভাবে সবচেয়ে ভাল মনে করেন", জেনে যে সুযোগ পাওয়া গেলে জ্যাকসন স্পেন থেকে ফ্লোরিডা নিয়ে নেবেন। জ্যাকসন ৯ মার্চ, ১৮১৮ সালে ফোর্ট স্কটে তার আগমনের পর তাড়াহুড়ো করে ৩,৩০০ জন প্রধানত টেনেসিয়ান এবং জর্জিয়ান মিলিশিয়াদের নিয়ে যাত্রা শুরু করেন। ১ এপ্রিল তিনি উইলিয়াম ম্যাকিন্টোশের সাথে মাইকোসুকির বৃহত্তম সেমিনোল শহরের দিকে অগ্রসর হন; একজন অর্ধ ক্রিক যিনি রেড স্টিকদের দ্বারা বিশাল সম্পত্তি ক্ষতির কারণে প্রতিশোধপরায়ণ হয়েছিলেন। ক্রিক কনফেডারেশনে একটি বিচ্ছেদ ছিল, এবং অনেক ক্রিক যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়িয়েছিল। ম্যাকিন্টোশ একটি ক্রিক ইন্ডিয়ান সেনাবাহিনীকে নেতৃত্ব দেন যারা জ্যাকসনের আক্রমণে সহায়তা করবে, এবং একসাথে তারা সামান্য প্রতিরোধের সাথে মাইকোসুকিকে দখল করেছিল। পশ্চাদপসরণের কোন লক্ষণ ছিল না, এবং পাঁচ দিন পরে স্প্যানিশ শহর সেন্ট মার্কস দখল করা হয়। এখানে স্কটিশ, সেমিনোল সহানুভূতিশীল; আলেকজান্ডার আরবুথনটকে বন্দি করা হয়েছিল এবং শেষ পর্যন্ত জ্যাকসনের অভিযানের উপর বিতর্ক আনবে।

প্রথম সেমিনোল যুদ্ধের সময় অ্যামব্রিস্টারের বিচার

জ্যাকসনের পরবর্তী লক্ষ্য ছিল সুয়ানি নদীর সুয়ানি শহরের সেমিনোল প্রধান বোওলেগের শহর। এখানে ম্যাকিন্টোশের সেনাবাহিনী প্রধান সেমিনোল বাহিনীর মুখোমুখি হয়েছিল এবং একটি গুলি বিনিময় হয়েছিল যা সেমিনোল বাহিনীকে বিতাড়িত করেছিল। সেনাবাহিনী পুরো গতিতে চলতে থাকে যাতে সুয়ানির সেমিনোল অধিবাসীদের নদী অতিক্রম করতে বাধা দেওয়া যায়। তবে শব্দটি দ্রুত ছড়িয়ে পড়ে এবং সুয়ানি আক্রমণের হাত থেকে বাঁচতে শুরু করে। পরে দিনে তারা আক্রমণ করে এবং অবশিষ্ট সেমিনোলদের পশ্চাদপসরণের জন্য বাধ্য করে। জ্যাকসন শহরটিকে ধ্বংস করার আদেশ দেয়, এবং এর মধ্যে তারা রবার্ট অ্যামব্রিস্টারকে বন্দি করে, আরেকজন ইংরেজ যিনি সেমিনোলদের অস্ত্র এবং অন্যান্য সরবরাহ প্রদান করেছিলেন। জ্যাকসন, ফ্লোরিডায় দ্বিতীয় ব্রিটিশ এজেন্টকে বন্দি করার পর, যুক্তরাষ্ট্রের প্রতি নেটিভ আক্রমণের বিষয়ে ব্রিটিশ সম্পৃক্ততার সন্দেহ নিশ্চিত করেন। জ্যাকসন আম্ব্রিস্টার এবং আরবুথনটকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সেমিনোলদের সাহায্য করার অভিযোগে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দেয়। এই মৃত্যুদণ্ডগুলি গ্রেট ব্রিটেনের সাথে সংঘর্ষের সম্ভাবনা বাড়াবে।

সুয়ানিতে পরাজয়ের পর, জ্যাকসন দ্রুত জানতে পারে যে ৫০০ শত্রু ইন্ডিয়ান পেনসাকোলার কাছে জড়ো হয়েছে, যা পশ্চিম ফ্লোরিডায় প্রধান স্প্যানিশ বসতি। জ্যাকসন তার সেনাবাহিনী নিয়ে পেনসাকোলায় ২৪০ মাইল মার্চ করে, যা ২৪ মে কোন প্রতিরোধ ছাড়াই দখল করে। এখন উপদ্বীপে শুধুমাত্র একটি স্প্যানিশ কেন্দ্র ছিল তবে নিয়োগকৃত কাজটি এখন সম্পন্ন হয়েছিল। সুয়ানি নদীর পশ্চিমে সেমিনোলের যুদ্ধ শক্তি ভেঙে পড়েছিল এবং ছড়িয়ে পড়তে বাধ্য হয়েছিল। কিছু বাহিনী আলাচুয়া এলাকায় পালিয়ে যায়, তবে অনেকেই টাম্পা বে এবং উত্তর মধ্য ফ্লোরিডার হ্রদে চলে যায়। ফ্লোরিডিয়ান উপদ্বীপটি এখন দৃঢ়ভাবে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণে ছিল।

যুদ্ধের পর

[সম্পাদনা]

যদিও যুক্তরাষ্ট্র ফ্লোরিডাকে লোভ করেছিল, আরবুথনট এবং আম্ব্রিস্টারের মৃত্যুদণ্ড গ্রেট ব্রিটেনকে ক্রুদ্ধ করেছিল, এবং তারা গ্রেট ব্রিটেনকে স্পেনের সাথে সম্ভাব্য যুদ্ধে জোট বাঁধার ঝুঁকি নিতে চায়নি। তাই যুক্তরাষ্ট্র সেন্ট মার্কস এবং পেনসাকোলাকে জ্যাকসনের প্রতিবাদ সত্ত্বেও স্পেনে ফিরিয়ে দেয়। তবে, বুঝতে পেরে যে অ্যান্ড্রু জ্যাকসন ফ্লোরিডা দখল করতে মাত্র আট সপ্তাহ সময় নিয়েছিল, স্পেন বুঝতে পেরেছিল যে তারা উপদ্বীপটি নিয়ন্ত্রণে রাখার আশা করতে পারে। তারা ২২ ফেব্রুয়ারি, ১৮১৯ সালে যুক্তরাষ্ট্রে ফ্লোরিডা সমর্পণ করেছিল, একটি চুক্তিতে যা দুই বছরের সময়ের পরে চূড়ান্ত হবে, এবং এর বিজয়ী; অ্যান্ড্রু জ্যাকসন, এর প্রথম গভর্নর হবে। প্রথম সেমিনোল যুদ্ধ যুক্তরাষ্ট্রের জন্য জনসংখ্যা বৃদ্ধি এবং অর্থনৈতিক লাভের একটি সময়কাল খুলে দিয়েছিল। তারা পরবর্তী বছরগুলিতে সমৃদ্ধ এবং প্রসারিত হতে থাকে।