ডিস্ট্রিবিউশন হিসাবে উবুন্টু লিনাক্স

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বর্তমানে বহুলব্যাবহৃত অসংখ্য জি.এন.ইউ লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে অন্যতম জনপ্রিয় ডিস্ট্রিবিউশন হচ্ছে উবুন্টু লিনাক্স। ডেবিয়ান লিনাক্সের উপর ভিত্তি করে বানান উবুন্টু লিনাক্স এর যাত্রা শুরু হয় ২০০৪ সালের অক্টোবর মাসে। উবুন্টু লিনাক্সের পিছনে মার্ক শ্যাটেলওর্থের ক্যলনোনিক্যাল লিমিটেড প্রতিষ্ঠানটি থাকলেও এই অপারেটিং সিস্টেমেটি তৈরি ও পরিচালনা দায়িত্বভার উবুন্টু লিনাক্সের বিশাল স্বেচ্ছাসেবক কমিউনিটির উপর পড়েছে।

উবুন্টু লিনাক্সের স্বেচ্ছাসেবক কমিউনিটি অনলাইন কমিউনিটির সবচেয়ে সক্রিয়। এলাকা অথবা দেশভিত্তিক অনেক স্বেচ্ছাসেবক দলই গড়ে উঠেছে উবুন্টু লিনাক্সের জন্য। নতুন এবং সম্ভাব্য এবং বিদ্যমান সকল ব্যবহারকারীদের সাহায্যে সবসমই কোন না কোন স্বেচ্ছাসেবক এগিয়ে আসেন। ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দেয়া থেকে তাদের সমস্যা সমাধান, এমনকি বিনামূল্যে উবুন্টু লিনাক্স বিতরণ করছেন অনেক স্বেচ্ছাসেবকই। এতে নতুন ব্যবহারকারীরা সহজেই উবুন্টু লিনাক্স অপারেটিং সিস্টেম হিসাবে উবুন্টু লিনাক্সকে হাতের সামনে পাচ্ছে।

উবুন্টু লিনাক্স জনপ্রিয় হবার পিছনে সবচেয়ে বড় লারণ হচ্ছে এর ব্যবহার বান্ধব পরিচালন ব্যবস্থ্যা যা একজন নতুন ব্যবহারকারীকে লিনাক্স অপারেটিং সিস্টেমে সহজেই অভ্যস্থ হয়ে উঠতে সাহায্য করে। পূর্বের অনেক লিনাক্স অপারেটিং সিস্টেম বেশ শক্তিশালী হলেও সমস্যা ছিলো যে সাধারণ কাজের জন্য সমসধান দীর্ঘ অথবা কমান্ড লাইন ভিত্তিক ছিল। কিন্তু উবুন্টু লিনাক্স এসে এই সকল সমস্যার সহজ সমসধান করে দিয়েছে। বর্তমানে উবুন্টু লিনাক্সে হার্ডওয়্যার ও সফটওয়্যার সাপোর্ট যেমন অনেক উন্নত তেমনই অধিকাংশ কাজেই একজন ডেস্কটপ ব্যবহারকরী সহজেই গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসের(জি.ইউ.আই) মধ্যমে প্রায় সকল কাজ সম্পন্ন করতে পারছেন। উবুন্টু লিনাক্স কেবল লিনাক্স এক।সপার্টদের নয় বরং সাধারণ কম্পিউটার ব্যাবহারকারীদেরও কাছে টেনে আনতে সক্ষম হয়েছে। একারনেই উবুন্টু লিনাক্সের ট্যাগলাইন হচ্ছে মানুষের জন্য লিনাক্স(Linux for Human Being)।