বিষয়বস্তুতে চলুন

টেনেসির ইতিহাস/দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং যুদ্ধ-পরবর্তী টেনেসি (১৯৪২-বর্তমান)

উইকিবই থেকে

টেনেসিতে যুদ্ধের প্রচেষ্টা[সম্পাদনা]

মিত্রশক্তির যুদ্ধের প্রচেষ্টায় আমেরিকার প্রবেশ একটি জাতীয় সঙ্কটের দ্বারা চিহ্নিত হয়েছিল। পার্ল হারবারের ঘটনাগুলি আমেরিকাকে একটি গুরুত্বপূর্ণ সময়ে এবং উপকূল থেকে উপকূল পর্যন্ত বড় আকারে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিয়ে আসে। যুদ্ধক্ষেত্রে এবং ঘরের মাঠে টেনেসিয়ানদের অবদান উপেক্ষা করার মতো নয়। টেনেসিয়ানরা যুদ্ধের প্রচেষ্টায় যে কম পরিচিত উপায়ে সহায়তা করেছিল তার মধ্যে একটি ছিল ওক রিজে পারমাণবিক বোমা উৎপাদন।

ওক রিজ এবং পারমাণবিক বোমা উৎপাদন[সম্পাদনা]

টেনেসির ওক রিজে উদ্ভিদের বায়বীয় দৃশ্য

১৯৩৯ সালে জার্মানিতে প্রথম পারমাণবিক বিভাজনের ঘটনা ঘটে অটো হান এবং ফ্রিটজ স্ট্রাসম্যানের দ্বারা। নিউট্রন দিয়ে ইউরেনিয়াম পরমাণুর বোমাবর্ষণের ফলে অন্যান্য মৌলের মতো ফলাফল হয়নি। নিউট্রন বোমাবর্ষণের সময় বেশিরভাগ মৌলের নিউক্লিয়াস কিছুটা পরিবর্তিত হয়, তবে নিউক্লিয়াসগুলি ইউরেনিয়ামের সাথে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়, প্রায় দুটি সমান টুকরোতে ভেঙে যায়। এই প্রক্রিয়ার ফলস্বরূপ, প্রচুর পরিমাণে শক্তি নির্গত হয়েছিল এবং একটি নতুন শক্তির উৎসের প্রমাণ ব্যবহার করা যেতে পারে। উপরন্তু, সঠিক পরিস্থিতিতে বিভাজন প্রক্রিয়ার ফলে একটি শৃঙ্খল বিক্রিয়া হতে পারে যার ফলে ক্রমাগত শক্তি নির্গত হতে পারে।

ইউরেনিয়াম নিয়ে আরও গবেষণার জন্য মার্কিন সরকারের সমর্থন ১৯৪০ সালের ফেব্রুয়ারিতে শুরু হয় এবং ১৯৪২ সালের মধ্যে যথেষ্ট গবেষণা প্রদর্শিত হয়েছিল যে একটি বড় আকারের বোমা সম্ভব ছিল। একই সঙ্গে, জেনারেল লেসলি গ্রোভস পারমাণবিক গবেষণার অগ্রগতির জন্য টেনেসি-র ওক রিজকে একটি স্থান হিসাবে অনুমোদন করেছিলেন এবং বিখ্যাত ম্যানহাটন প্রকল্পের সদর দফতর হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল।

ওক রিজ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের আবাসস্থল এবং প্রকল্পের জন্য পাইলট প্লুটোনিয়াম প্ল্যান্ট হওয়ার কথা ছিল। নক্সভিলের ঠিক পশ্চিমে অবস্থিত, ওক রিজকে ইউরেনিয়াম আইসোটোপ ইউ-২৩৫ তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল, যা একটি পারমাণবিক বোমা তৈরির জন্য গুরুত্বপূর্ণ ছিল। এই প্রকল্পের জন্য ৫৯,০০০ একর জমি অধিগ্রহণকে প্রয়োজনীয় বলে মনে করা হয়েছিল এবং এই অঞ্চলের প্রায় ১০০০ পরিবারকে বাস্তুচ্যুত করা হয়েছিল। অবস্থানটি তার গোপনীয়তা বজায় রাখার জন্য যথেষ্ট বিচ্ছিন্ন ছিল এবং প্রায় ১১১,০০০ জনসংখ্যার নক্সভিল থেকে যথেষ্ট শ্রমশক্তি সরবরাহ করেছিল। ওক রিজের প্রাথমিকভাবে ১৩,০০০ আবাসিক জনসংখ্যা থাকার পরিকল্পনা করা হয়েছিল, কিন্তু ১৯৪৩ সালের অনুমান অনুযায়ী, জনসংখ্যা ৪২,০০০-এর উচ্চতায় পৌঁছেছিল। ১৯৪৫ সালের বসন্তের মধ্যে, জনসংখ্যা ৭৫,০০০ মানুষের শীর্ষে পৌঁছেছিল এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে, ওক রিজ টেনেসির পঞ্চম বৃহত্তম শহর ছিল এবং "দেশে উৎপাদিত সমস্ত শক্তির এক-সপ্তমাংশ ব্যবহার করছিল"। এর শীর্ষে, ওক রিজ ৯০,০০০ শ্রমিক নিয়োগ করেছিল এবং এর ব্যয় ছিল $১,১০৬,৩৯৩,০০।

১৯৪৫ সালের ২৫শে জুলাই ইউরেনিয়াম ২৩৫-এর শেষ চালানটি "লিটল বয়" নামে বোমা কোড হয়ে ওক রিজ ছেড়ে যায়। ১৯৪৫ সালের ৬ই আগস্ট উৎপাদনকারী শহর হিরোশিমার উপর এই বোমাটি নিক্ষেপ করা হয়। অনুমান করা হয় যে বিস্ফোরণে ৭০,০০০ জন তাত্ক্ষণিকভাবে নিহত হয়েছিল এবং পাঁচ বছর পরে বিকিরণের সংস্পর্শে আসার কারণে মৃতের সংখ্যা ২,০০,০০০-এ পৌঁছেছিল। "লিটল বয়"-এর বিস্ফোরণের তিন দিন পর, ৯ই আগস্ট, নাগাসাকিতে "ফ্যাটম্যান" নামে প্লুটোনিয়াম বোমার কোড নিক্ষেপ করা হয়, যার ফলে প্রায় ৪০,০০০ মানুষ নিহত হয়, এবং কিছু অনুমান অনুসারে মৃতের সংখ্যা ১৪০,০০০-এ পৌঁছে যায়। ১৪ই আগস্ট জাপানের আত্মসমর্পণ হয় এবং ১৯৪৫ সালের ২রা সেপ্টেম্বর দ্বিতীয় বিশ্বযুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটে। এটি পারমাণবিক যুগের সূচনাকে দৃঢ় করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে পারমাণবিক পরাশক্তি হিসাবে শীর্ষে স্থাপন করে।

হোম ফ্রন্টে[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ৩০০,০০০ এরও বেশি টেনেসিয়ান সশস্ত্র বাহিনীতে কাজ করেছিলেন। ৫, ৭৩১ জনেরও বেশি টেনেসিয়ান তাদের দেশের জন্য লড়াই করে প্রাণ হারিয়েছেন। লড়াই করার জন্য কিছু উল্লেখযোগ্য টেনেসিয়ানদের মধ্যে রয়েছেন জেনারেল ফ্রাঙ্ক ম্যাক্সওয়েল অ্যান্ড্রুজ, যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউরোপীয় থিয়েটার অফ অপারেশনের কমান্ডার হিসাবে ডোয়াইট ডি আইজেনহাওয়ারের স্থলাভিষিক্ত হন। তাঁর মৃত্যুর সময়, তাঁকে কমান্ডিং জেনারেল হিসাবে স্থান দেওয়া হয়েছিল, যিনি নিহত হওয়া সর্বোচ্চ পদমর্যাদার সহযোগী ছিলেন। জেনারেল ক্লিফটন বি কেটস এবং হেনরিয়েটা হিকম্যান মরগানের মতো অন্যান্যরা যথাক্রমে মেরিন এবং নৌবাহিনীর সাথে প্রশান্ত মহাসাগরীয় প্রেক্ষাগৃহে লড়াই করেছিলেন।

টেনেসিতে অবস্থিত কয়েকটি প্রশিক্ষণ শিবিরের মধ্যে রয়েছে ক্যাম্প ক্যাম্পবেল, ক্যাম্প ফরেস্ট এবং ক্যাম্প টাইসন। উপরন্তু, রাজ্য জুড়ে বেশ কয়েকটি ছোট বিমান ঘাঁটি পাইলটদের প্রশিক্ষণ দিয়েছিল। পুরো যুদ্ধ জুড়ে লক্ষ লক্ষ সৈন্য এই শিবিরগুলিতে প্রশিক্ষিত হয়েছিল এবং হাজার হাজার অক্ষ বন্দী রাখার জন্যও ব্যবহৃত হয়েছিল। অন্যান্য অনেক রাজ্যের মতো টেনেসিও আন্তর্জাতিক যুদ্ধের প্রচেষ্টাকে সমর্থন করার জন্য তার শিল্প সুবিধাগুলি পরিবর্তন করে। টেনেসি আগে প্রধানত কৃষি-ভিত্তিক অর্থনীতি হিসাবে বিবেচিত হত। যুদ্ধের সময়, এটি ওক রিজের বিকাশের সাথে একটি শিল্প-ভিত্তিক অর্থনীতিতে স্থানান্তরিত হয়। যুদ্ধের উপকরণ উৎপাদনে সহায়তা করার জন্য চ্যাটানুগা, নক্সভিল এবং মেমফিসের কারখানাগুলিও পরিবর্তন করা হয়েছিল। মাত্র ১৯৪৩ সালে টেনেসিতে ২৯টি সম্পূর্ণ নতুন শিল্প গড়ে ওঠে, যার মধ্যে রোহম এবং হাসের মতো সংস্থাগুলি ছিল, যারা বিমানের জন্য প্লেক্সিগ্লাস উৎপাদন করত। শিল্প কাজের দ্রুত সম্প্রসারণ শ্রম সরবরাহ সম্প্রসারণে অবদান রেখেছে। যুদ্ধের প্রচেষ্টার ফলে আমেরিকা জুড়ে কর্মক্ষেত্রে মহিলাদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং তাদের প্রভাব উপেক্ষা করা উচিত নয়। যুদ্ধের সময়, "ষাট মিলিয়নেরও বেশি মহিলা কারখানা বা খামারে যুদ্ধকালীন চাকরি নিয়েছিলেন, তিন মিলিয়ন মহিলা রেড ক্রসের সাথে স্বেচ্ছাসেবক ছিলেন এবং ২,০০,০০০-এরও বেশি মহিলা সেনাবাহিনীতে কাজ করেছিলেন।" টেনেসিতে, শত শত কারখানা এখন মহিলাদের নিয়োগ করছিল, একটি উদাহরণ হল ন্যাশভিলের ভাল্টি এয়ারক্রাফট প্ল্যান্ট যেখানে পর্যবেক্ষণ বিমান, ডাইভ বোমারু বিমান এবং অন্যান্য যোদ্ধা তৈরি করা হয়েছিল। এই কারখানায় যুদ্ধকালীন কর্মীদের প্রায় এক-তৃতীয়াংশ ছিলেন মহিলা। টেনেসিয়ানরা বাড়ি থেকে প্রচেষ্টায় অবদান রাখার আরেকটি উপায় ছিল "ভিক্টরি গার্ডেন" তৈরি করা। এই দেশীয় খাবারগুলি হয় টেনেসিয়ানদের যুদ্ধের রেশন ব্যবহার কমিয়ে আনতে সাহায্য করার জন্য ব্যবহার করা হত অথবা সংরক্ষণ করে সামনের সারিতে পাঠানো হত। সাধারণত রান্নার, ক্যানিং, খাদ্য সংরক্ষণের পাশাপাশি সেলাইয়ের মতো মহিলা-অধ্যুষিত দক্ষতা যুদ্ধের প্রয়োজনীয় পণ্য সরবরাহে অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ প্রমাণিত হয়েছিল।

যুদ্ধের প্রচেষ্টা দেশে এবং বিদেশে টেনেসিয়ানদের পরিবর্তন করেছিল, যার ফলে টেনেসিয়ান অর্থনীতি যেভাবে কাজ করত তাতে স্থায়ী পরিবর্তন ঘটেছিল। রাজ্যকে আমূল শিল্পায়নের জন্য পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ করা নতুন পরিকাঠামো দ্বারা সমাধান করা একটি সমস্যা ছিল। ১৯৪০ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত, এই কারখানাগুলির বিদ্যুতের চাহিদা মেটাতে সাতটি বাঁধের পাশাপাশি একটি বাষ্প-চালিত জেনারেটর নির্মাণ করা হয়েছিল। উন্নয়নের এই প্রবাহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ঐতিহ্যগতভাবে কৃষি-ভিত্তিক অর্থনীতির ধরণকে একটি শিল্পায়িত, উৎপাদন কেন্দ্রিক টেনেসি-তে রূপান্তরিত করে।

সম্মানিত প্রাপকদের পদক[সম্পাদনা]

ইউএস আর্মি মেডেল অফ অনার

দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া ৩০০,০০০ টেনেসিয়ানদের মধ্যে প্রায় ৫৭০০ জন কখনও তাদের নিজ রাজ্যে ফিরে আসতে পারেনি। এই সৈন্যদের মধ্যে ছয়জন অবশ্য সামরিক বাহিনীর দেওয়া সর্বোচ্চ পুরস্কারঃ সম্মাননা পদক পাওয়ার যোগ্য হওয়ার জন্য নিজেদেরকে যথেষ্ট বিশিষ্ট করে তুলেছিল। এই ছয়টির মধ্যে, ২০১৯ সালের হিসাবে চার্লস এইচ. কুলরিজ একমাত্র জীবিত প্রাপক।

চার্লস এইচ. কুল্রিজ ১৯২১ সালের ৪ঠা আগস্ট সিগন্যাল মাউন্টেন টেনেসিতে জন্মগ্রহণ করেন। ১৯৪২ সালে ইউএস সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর, তাকে প্রথমে আফ্রিকায় পাঠানো হয় যেখানে তিনি দুই বছর দায়িত্ব পালন করেন এবং তারপর ১৯৪৪ সালে ফ্রান্সে স্থানান্তরিত হন যেখানে তিনি তার সম্মানসূচক পদক অর্জন করবেন। কুলরিজ ছিলেন একজন মেশিনগান অপারেটর যার আদেশ ছিল জার্মান সীমান্তের কাছে কৌশলগত গুরুত্বের একটি পাহাড় ধরে রাখা। যেহেতু কোনও কর্মকর্তা উপস্থিত ছিলেন না, কুলরিজ উপস্থিত মিত্রবাহিনীর নেতৃত্ব গ্রহণ করেন, তাদের মধ্যে অনেকেই নতুন নিয়োগপ্রাপ্ত ছিলেন যারা আগে কখনও যুদ্ধ দেখেননি। চার দিন ধরে, জার্মান বাহিনী হারানো মাটি পুনরুদ্ধার করার চেষ্টা করে পাহাড়টি ক্রমাগত আক্রমণ করে। চতুর্থ দিনে জার্মানরা ট্যাঙ্ক দিয়ে আক্রমণ না করা পর্যন্ত কুলরিজের শক্তিশালী নেতৃত্বে তারা পাহাড়টি ধরে রাখতে সক্ষম হয়। চূড়ান্ত আক্রমণের আগে, জার্মানরা প্রায় কোনও জোর বা দৃঢ় সংকল্প ছাড়াই আক্রমণ করেছিল কিন্তু ২৭শে অক্টোবর তা পরিবর্তিত হবে। এই দিনে জার্মানরা দুটি ট্যাঙ্ক দ্বারা সমর্থিত একটি শক্তিশালী ধাক্কা দেয় এবং আংশিকভাবে সাফল্য অর্জন করতে সক্ষম হয়। একটি ট্যাঙ্কের ৩০ গজের মধ্যে ক্রল করে এগিয়ে যাওয়া কুলরিজকে থামানোর প্রয়াসে এবং এটি ধ্বংস করতে একটি বাজুকা ব্যবহার করার চেষ্টা করে। যাইহোক, বাজুকা ত্রুটিযুক্ত হয়ে কুল্রিজকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থানে ফেলে দেয়। এরপর তিনি অল্প সময়ের জন্য এই পদে অধিষ্ঠিত ছিলেন, যতক্ষণ না তিনি পশ্চাদপসরণের আহ্বান জানান এবং পাহাড় ছেড়ে চলে যাওয়ার শেষ ব্যক্তি হিসাবে একটি অত্যন্ত সংগঠিত প্রত্যাহার পরিচালনা করেন। তাঁর দৃঢ় নেতৃত্ব এবং যতদিন সম্ভব লড়াইয়ের জন্য তাঁকে সম্মানসূচক পদক প্রদান করা হয়।

সম্মানসূচক পদক প্রাপ্ত দ্বিতীয় টেনেসিয়ান, ট্রয় ম্যাকগিল ১৯৪৪ সালের মার্চ মাসে পাপা নিউ গিনির উপকূলে লস নেগ্রোস দ্বীপপুঞ্জে লড়াই করছিলেন। মার্চের সকালে, ৪র্থ ম্যাকগিল এবং আরও আটজন লোক জাপানি বাহিনীর বিরুদ্ধে একটি ছোট শৈলশিরা রক্ষা করছিল। ২০০ জন জাপানি সৈন্যের একটি দল তখন শৈলশিরা আক্রমণ করে এবং এই প্রক্রিয়ায় ম্যাকগিলের ৬ জন লোককে হত্যা বা আহত করতে সক্ষম হয়। এই মুহুর্তে, ম্যাকগিল তার চূড়ান্ত সৈনিককে পশ্চাদপসরণের নির্দেশ দিয়ে বলেছিলেন যে তিনি শৈলশিরাটি ধরে রাখবেন এবং তাকে পালানোর জন্য সময় দেবেন। তারপর তিনি শত্রুর উপর গুলি চালান যতক্ষণ না তার গোলাবারুদ শেষ হয়ে যায় এবং তারপর শত্রুর কাছে আসার জন্য অপেক্ষা করেন। একবার তারা তার অবস্থানের ৫ গজের মধ্যে পৌঁছে গেলে সে তার ফক্সহোল থেকে লাফিয়ে পড়ে এবং নিজেকে হত্যা করার আগে একজন শত্রু সৈনিককে তার রাইফেল দিয়ে মেরে ফেলতে সক্ষম হয়। তাঁর বয়স হয়েছিল ২৯ বছর। মিত্র বাহিনী যখন শৈলশিরাটি পুনরুদ্ধার করে, তখন তারা আশেপাশের জঙ্গলে ১০৫ জন শত্রু সৈন্যকে ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখে।

জন হারলান উইলিস

এলবার্ট এল. কিনসার ১৯২২ সালের অক্টোবরে টেনেসির গ্রিনসভিল শহরে জন্মগ্রহণ করেন এবং ১৯৪২ সালের ডিসেম্বরে মেরিন কর্পসে তালিকাভুক্ত হন। ১৯৪৩ সালে তিনি ওকিনাওয়া দ্বীপের প্যাসিফিক ফ্রন্টে নিযুক্ত হন। কিনসার একটি রাইফেল প্লাটুনকে নেতৃত্ব দিচ্ছিলেন যখন তারা শত্রুদের সাথে গ্রেনেড যুদ্ধে লিপ্ত হন। একটি জাপানি গ্রেনেড কিনসারের নিকটবর্তী এলাকায় নিক্ষেপ করা হয় এবং তার লোকদের বাঁচানোর প্রয়াসে সে নিজেকে তার উপরে নিক্ষেপ করে। গ্রেনেডটি বিস্ফোরিত হলে কিনসারের দেহ বিস্ফোরণ থেকে তার কিছু লোককে আঘাত করা থেকে বাঁচিয়েছিল কিন্তু এই প্রক্রিয়ায় তাকে হত্যা করে। তাঁর বয়স হয়েছিল ২২ বছর। পরে তাঁর লোকদের বাঁচাতে নিজেকে উৎসর্গ করার জন্য তাঁকে মরণোত্তর সম্মানসূচক পদক প্রদান করা হয়।

জন হারলান উইলিস ১৯২১ সালের জুন মাসে টেনেসির কলম্বিয়ায় জন্মগ্রহণ করেন। উইলিস একজন ইউএস নৌবাহিনীর চিকিৎসক ছিলেন এবং ১৯৫ সালে ইও জিমায় যুদ্ধ করার জন্য প্রশান্ত মহাসাগরীয় ফ্রন্টে নিযুক্ত হন। লড়াইয়ের সময়, তিনি একটি জাপানি গ্রেনেড থেকে ছররা গুলির আঘাতে আহত হন এবং পরবর্তীকালে তার ক্ষতগুলির চিকিৎসার জন্য মাঠের হাসপাতালে ফিরে যাওয়ার নির্দেশ দেন। তিনি সেই আদেশ অনুসরণ না করার সিদ্ধান্ত নেন এবং পরিবর্তে তার সহকর্মী সৈন্যদের চিকিৎসা করার জন্য সামনের সারিতে থাকেন। যুদ্ধের এই মুহুর্তে, জাপানিরা গ্রেনেড দিয়ে তাঁর অবস্থান আক্রমণ করতে শুরু করে এবং উইলিস বিস্ফোরণের আগে সেগুলি ফিরিয়ে দিতে শুরু করে। উইলিস সফলভাবে আটটি গ্রেনেড নিক্ষেপ করতে সক্ষম হন কিন্তু তিনি যে নবম গ্রেনেডটি নিক্ষেপ করার চেষ্টা করেছিলেন তা তাঁর হাতে বিস্ফোরিত হয়ে তাঁকে হত্যা করে। তাঁর বয়স হয়েছিল ২৩ বছর। উইলিসকে সামনে থেকে শত্রু গ্রেনেড নিক্ষেপ করার পাশাপাশি তার সহকর্মী সৈন্যদের চিকিৎসা করার জন্য মরণোত্তর সম্মানসূচক পদক প্রদান করা হয়।

রেমন্ড কুলি ১৯৪৪ সালের ফেব্রুয়ারিতে ফিলিপাইন দ্বীপপুঞ্জে লড়াই করা একজন প্লাটুন গাইড ছিলেন। তাকে এবং তার স্কোয়াডকে দুটি শত্রু মেশিনগানের অবস্থান আক্রমণ করার নির্দেশ দেওয়া হয়েছিল। কুলি একটি শত্রু মেশিনগানের বাসা থেকে ২০ গজের মধ্যে অগ্রসর হন এবং তাতে একটি হ্যান্ড গ্রেনেড নিক্ষেপ করে ধ্বংস করেন। তারপরে তিনি একটি ভিন্ন মেশিনগানের নীড়ে একই জিনিস করার চেষ্টা করেছিলেন যাতে একটি মুষ্টিমেয় গ্রেনেড নিক্ষেপ করা যায়। ছয়জন শত্রু যোদ্ধা তখন মুষ্টিমেয় কয়েকটি সশস্ত্র গ্রেনেড রেখে তাঁর দিকে ছুটে যায় এবং সেগুলি ফেলে দেওয়ার জায়গা থাকে না। তারপরে সে তার পাশে থাকা বন্ধুত্বপূর্ণ সৈন্যদের বাঁচাতে সশস্ত্র গ্রেনেডগুলিতে ঘুঘু ফেলে। অলৌকিকভাবে তিনি এই অগ্নিপরীক্ষা থেকে বেঁচে গেলেও গুরুতরভাবে আহত হন। যুদ্ধ শেষ হওয়ার মাত্র দু 'বছর পরে তিনি এই ক্ষতগুলি থেকে পঙ্গু ব্যথায় ভুগছিলেন এবং তাকে মোকাবেলা করতে সহায়তা করার জন্য বিভিন্ন পদার্থের আশ্রয় নিয়েছিলেন। তিনি ৩০ বছর বয়সে গাড়ি চালানোর সময় একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান। তিনি যে মহাসড়কে মারা গিয়েছিলেন তা পরে তিনি যা করেছিলেন এবং যুদ্ধের সময় তিনি যে আঘাত পেয়েছিলেন তার কারণে তিনি যে কষ্ট সহ্য করেছিলেন তার প্রতি সম্মান জানাতে তাঁর নামে নামকরণ করা হয়েছিল।

পর্যটন[সম্পাদনা]

ন্যাশভিল এবং কান্ট্রি মিউজিক[সম্পাদনা]

আজ, গড়পড়তা ব্যক্তি যদি টেনেসির ন্যাশভিলে ভ্রমণ করেন তবে তারা দেখতে পাবেন যে এটি দেশীয় সংগীতের রাজধানী হিসাবে তার নাম অনুসারে বেঁচে আছে। উপরন্তু, টেনেসির বৃহত্তম শহর হল সেই গন্তব্য যেখানে যে কোনও উচ্চাকাঙ্ক্ষী দেশীয় সঙ্গীতশিল্পী তাদের কর্মজীবন শুরু করার কল্পনা করেন। গত পঞ্চাশ বছরে, শহরের সামগ্রিক দৃশ্যপট সম্পূর্ণরূপে দেশীয় সঙ্গীত তারকাদের জন্য বিশ্বের অন্যতম প্রভাবশালী শহরে পরিণত হয়েছে। দেশীয় সঙ্গীত শিল্পের উত্থান এবং শিল্পের উত্থানের সাথে যুক্ত অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে ন্যাশভিল টেনেসিতে পর্যটনের জন্য একটি হটস্পটে পরিণত হয়েছে। প্রতি বছর ১১ মিলিয়নেরও বেশি মানুষ প্রতিভা-সমৃদ্ধ রেকর্ড লেবেল এবং তাদের স্বাক্ষরিত শিল্পীদের দর্শনীয় স্থান এবং শব্দ উপভোগ করতে ন্যাশভিলে নেমে আসে। রেকর্ড লেবেলগুলি তাদের প্রধান রেকর্ডিং আউটলেটগুলিকে ন্যাশভিলে কেন্দ্রীভূত করার সিদ্ধান্তটি শহরের সংগীত পরিচয়ের বিকাশের সূচনা করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ চালক ছিল।

১৯৯০-এর দশকে ক্রসওভার শিল্পীদের বিকাশ দেখা যায়, যারা দেশীয় সংগীতকে তার গতানুগতিক "হিলবিলি" প্রকৃতি থেকে মূলধারার জনপ্রিয় ঘরানায় পরিণত করেছিলেন, গার্থ ব্রুকস, শানিয়া টোয়েন, দ্য ডিক্সি চিকস এবং টেনেসিতে জন্মগ্রহণকারী আরেকজন সংগীতশিল্পী বিলি রে সাইরাস তাঁর হিট গান "আচি ব্রেকি হার্ট" দিয়ে দেশীয় সংগীতের এই ধারণাকে পরিবর্তন করেছিলেন যা ন্যাশভিলকে বিশ্ব কুখ্যাতি অর্জন করতে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ক্রমবর্ধমান ঘরানায় রূপান্তরিত করতে সহায়তা করেছে। ন্যাশভিল পর্যটন বৃদ্ধি এবং সুযোগ-সুবিধার দিকে মনোনিবেশ করে তথাকথিত "মিউজিক সিটি ইউএসএ" হয়ে উঠেছে। ১৯৫০ এবং ৬০-এর দশকে ন্যাশভিল দেশীয় সঙ্গীত আন্দোলনের সূচনা দেখেছিল যখন ধনী উদ্যোক্তারা বিশ্বাস করেছিলেন যে তারা এই শিল্পে নিজেকে টাইটান হিসাবে প্রতিষ্ঠিত করতে পারে এবং একটি তথাকথিত মিউজিক রো তৈরি করেছিল, যা ১৬-ব্লকের শহরের কেন্দ্রস্থলের একটি অঞ্চল যেখানে ঘনবসতিপূর্ণ রেকর্ডিং স্টুডিও এবং পারফরম্যান্স স্পেস সহ এজেন্সিগুলির উদীয়মান ব্যবসা রয়েছে। আজকের দেশীয় সঙ্গীত তারকাদের পথ সুগম করার কৃতিত্ব এই উদ্যোক্তাদের দেওয়া যেতে পারে। দেশীয় সঙ্গীতের প্রাথমিক উত্থানে, মিসৌরির ফেলো সিটি, ব্র্যানসন, ন্যাশভিল এবং টেনেসিতে সাধারণভাবে সাফল্য অর্জন করে, প্রতি বছর ৪ মিলিয়ন পর্যটককে আকর্ষণ করে, যেখানে মাত্র চার হাজার জনসংখ্যা ছিল। টেনেসি অঞ্চলে দেশীয় সংগীতের বিবর্তন প্রায় ১৫,০০০ স্থানীয় চাকরির জন্য দায়ী এবং শহরের অর্থনৈতিক প্রভাবের জন্য প্রায় ৬.৪ বিলিয়ন ডলারের জন্য দায়ী। ১৯৯৫ সালের মধ্যে, শহরে ১৭৫টি রেকর্ডিং স্টুডিও ছিল এবং প্রায় ২৫,০০০ ন্যাশভিলিয়ান সঙ্গীত শিল্পে নিযুক্ত ছিলেন।

ন্যাশভিলের পর্যটনের বৃদ্ধিতে একটি বড় অবদানকারী কারণ ন্যাশভিলের সঙ্গীত শিল্পে ছড়িয়ে পড়া জাতিগত নিষ্ক্রিয়তার সাথে যুক্ত। ১৯৬০-এর দশকে ন্যাশভিল নাগরিক অধিকার আন্দোলনের একটি প্রধান স্থান ছিল এবং এই কারণে, শহরটি শহরের কিছু নিম্নমানের অঞ্চলগুলিকে হালকা করার জন্য সরকারী তহবিলের সুবিধা নিয়েছিল। এই পদক্ষেপটি আরও এই বিষয়টিকে আঘাত করে যে ন্যাশভিল এবং সামগ্রিকভাবে দেশীয় সংগীত ঘরানার সম্প্রদায়ের মধ্যে কোনও জাতিগত পক্ষপাত দেখায় না। ন্যাশভিল "দৈনন্দিন লোকসঙ্গীত"-এর জন্য সঙ্গীত তৈরি করার জন্য নিজেকে গর্বিত করে এবং দেশীয় সঙ্গীতের অনুরাগীদের সম্প্রদায় থেকে কাউকে বিশেষভাবে বহিষ্কার করে না। যদিও শহরটি জনপ্রিয়তা অর্জনের জন্য যে এক্সপোজার দেয় তা অনেক শিল্পীকে "এটি তৈরি" করার চেষ্টা করার জন্য যথেষ্ট ছিল, তবে স্ব-নিযুক্ত শিল্পীদের ধনী করার ক্ষেত্রে ন্যাশভিলের ট্র্যাক রেকর্ডও একটি বড় ভিড়কে আকর্ষণ করে। ২০০৩ সালে, স্ব-নিযুক্ত ন্যাশভিল পারফর্মাররা ২৯০.৭ মিলিয়ন ডলার আয় করে। উপরন্তু, স্ব-নিযুক্ত শিল্পীদের বাইরে, সঙ্গীত শিল্পে কর্মরত প্রত্যেককে বার্ষিক প্রায় ৭২২ মিলিয়ন ডলার মজুরি দেওয়া হয়, যার সর্বনিম্ন গড় বার্ষিক বেতন ৪০,০০০ ডলার, যা একটি বসবাসযোগ্য আমেরিকান মজুরি। গেইলর্ড বিনোদন সংস্থা ন্যাশভিলের সবচেয়ে প্রভাবশালী পর্যটন সঙ্গীত ব্যবসা এবং গ্র্যান্ড ওলে ওপ্রি, ওপ্রিল্যান্ড এবং অন্যান্য হোটেল সহ দেশীয় সঙ্গীতের অনেকগুলি আইকনিক অংশের মালিক। এই সংস্থাটি ন্যাশভিলের অর্থনীতিতে ১.৮ বিলিয়ন ডলারের জন্য দায়ী।

উপরন্তু, দেশীয় সঙ্গীত শিল্প অনেকগুলি বিভিন্ন ব্যবসার জন্ম দিয়েছে যা এই অঞ্চলে বিভিন্ন ভোক্তাদের আকর্ষণ করে যেমন স্যুভেনির শপ, সংগঠিত গ্রুপ ট্যুর এবং ভ্রমণ প্যাকেজ যা অন্যান্য মূল পর্যটন ব্যবসার সাথে দেশীয় সঙ্গীতের অভিজ্ঞতাকে সংযুক্ত করে। অনেক স্থানীয় ব্যবসার জন্ম এই ধরনের ভ্রমণকারীদের উপর নির্ভরশীল ছিল এবং এই ধরনের জায়গার বাজারে কখনও বেশি চাহিদা ছিল না। উদাহরণস্বরূপ, ওয়াইল্ডহর্স সেলুনটি ৩,৩০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। ন্যাশভিল শহরের কেন্দ্রস্থলে এফ. টি বার যা দেশীয় সঙ্গীত শিল্পের কারণে চালু রয়েছে, অনেক বিভিন্ন শিল্পীর সাথে অংশীদারিত্ব করে ঘন ঘন পরিবেশনা এবং একটি সামগ্রিক পরিবেশ যা দর্শকদের স্বাগত জানায়। একইভাবে, কান্ট্রি মিউজিক হল অফ ফেম এমন পর্যটকদেরও আকর্ষণ করে যারা শিল্প এবং শহরের সমৃদ্ধ ইতিহাস দেখতে চায়। যারা জাদুঘরটি পরিদর্শন করেন তারা ভিতরে দেখতে পারেন যে একটি আসল রেকর্ডিং স্টুডিও দেখতে কেমন। পরিশেষে, গ্র্যান্ড ওলে ওপ্রি ১৯২৭ সাল থেকে দেশীয় সঙ্গীতের ইতিহাসে একটি প্রধানতম স্থান। ওপ্রি এখনও প্রতি শুক্রবার এবং শনিবার রাতে সরাসরি সম্প্রচার করে এবং এমনকি এতটাই প্রভাবশালী হয়ে উঠেছে যে ন্যাশভিল নেটওয়ার্ক টেলিভিশন স্টেশনটি ওপ্রি শোয়ের চাহিদা বজায় রাখার জন্য তৈরি করা হয়েছিল। ৪, ৪০০ আসনের এই স্থানটি এই অঞ্চলের দেশীয় সঙ্গীতের শীর্ষস্থান। সামগ্রিকভাবে ন্যাশভিল শহরটি শহরটি পরিদর্শনকারী যে কোনও পর্যটককে সমস্ত ধরণের অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে নৈমিত্তিক এবং তীব্র দেশীয় সংগীত অনুরাগীদের সরবরাহ করেছে। ভ্রমণকারীরা শহরের কেন্দ্রস্থলে যেতে চান এবং দেশীয় সঙ্গীত শিল্পের প্রায় ২০,০০০ সদস্যের পারফরম্যান্স সহ কিছু বার এবং নাইটক্লাবে যেতে চান বা তারা কান্ট্রি মিউজিক হল অফ ফেমে ঘুরে বেড়াতে চান, গ্র্যান্ড ওলে ওপ্রি-তে একটি রেডিও শো ধরতে চান বা মিউজিক রো-তে ভ্রমণ করে শহরের স্ট্রেংগলহোল্ড দেশের ধারণা পেতে চান। ন্যাশভিলের একটি উদীয়মান পর্যটন খাত রয়েছে এবং তাদের ধন্যবাদ জানাতে দেশীয় সংগীতের ক্রমবর্ধমান জনপ্রিয়তা রয়েছে।

মেমফিস[সম্পাদনা]

দক্ষিণ-পশ্চিম টেনেসিতে অবস্থিত মেমফিস হল টেনেসির দ্বিতীয় বৃহত্তম শহর এবং রাজ্যের মধ্যে পর্যটনের একটি প্রধান উৎস। মিসিসিপি নদীর উপর এবং উত্তরে সেন্ট লুই এবং শিকাগো, পশ্চিমে টেক্সাস এবং দক্ষিণে নিউ অরলিন্সের মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গার মাঝখানে অবস্থিত একটি চৌরাস্তা হিসাবে মেমফিসের অনন্য অবস্থানের অর্থ হল ঐতিহাসিকভাবে মেমফিস শহরের মধ্য দিয়ে যাওয়া বা প্রবেশ করা দর্শনার্থীদের জন্য একটি প্রধান কেন্দ্র ছিল। উপরন্তু, মেমফিসের একটি ভৌগলিক সুবিধা রয়েছে যা আমেরিকান জনসংখ্যার ৭০ শতাংশের থেকে ১২ ঘন্টার ড্রাইভের মধ্যে অবস্থিত। বিস্তৃত আমেরিকানদের সাথে এই ঘনিষ্ঠতা শহরটিকে উপকৃত করে কারণ পর্যটনের প্রবণতা দেখায় যে ১৮ থেকে ২৪ বছর বয়সী লোকেরা তাদের আগের পিতামাতার তুলনায় বাড়ির কাছাকাছি অবস্থানগুলিতে সংক্ষিপ্ত, ঘন ঘন ভ্রমণ করতে পছন্দ করে। এই কারণগুলির জন্য, এটি স্পষ্ট যে এর ভূগোল এবং অবস্থানের কারণে, মেমফিসের সর্বদা কেবল টেনেসির মধ্যেই নয়, দেশের অভ্যন্তরেও একটি পর্যটন পাওয়ার হাউস হওয়ার সম্ভাবনা ছিল।

ঐতিহাসিকভাবে, মেমফিসের বৃহৎ আফ্রিকান আমেরিকান জনসংখ্যা জটিল আন্তঃ-জাতিগত সম্পর্কের দিকে পরিচালিত করেছে যা শহরের ইতিহাস, সঙ্গীত এবং সংস্কৃতিকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে। সর্বোপরি, এটি এখানে মেমফিসের লোরেন মোটেল, যেখানে মার্টিন লুথার কিং জুনিয়রকে মারাত্মকভাবে গুলি করে হত্যা করা হয়েছিল। এই স্থানটি এখন জাতীয় নাগরিক অধিকার জাদুঘর, যেখানে নাগরিক অধিকার আন্দোলনের নিদর্শনগুলি বিখ্যাত ভূগর্ভস্থ রেলপথের টুকরোগুলি প্রদর্শন করা হয়েছে। আফ্রিকান আমেরিকানরা মেমফিসে ব্লুজ, রক এন রোল এবং আত্মার দৃশ্য প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ছিল এবং এখানেই আর্থ, উইন্ড অ্যান্ড ফায়ার, আরেথা ফ্রাঙ্কলিন, বুকার টি এবং আরও অনেক কিছু স্ট্যাক্স রেকর্ডের সাথে তাদের বড় ব্রেক পেয়েছিল। বর্তমানে, ১৭,০০০ বর্গফুটের স্ট্যাক্স জাদুঘরটি কিংবদন্তি স্ট্যাক্স রেকর্ড কোম্পানির মূল স্থানে অবস্থিত এবং এতে তাদের অসাধারণ সঙ্গীতজ্ঞদের ২০০টিরও বেশি নিদর্শন রয়েছে। এই ধরনের একটি গুরুত্বপূর্ণ শহরে এত বড় প্রভাব সহ, এটি সহজেই দেখা যায় যে কীভাবে প্রতি বছর হাজার হাজার আফ্রিকান আমেরিকানরা আফ্রিকান-আমেরিকান পর্যটন নেটওয়ার্ক হিসাবে পরিচিত হয়ে উঠেছে তার অংশ হিসাবে মেমফিসে তীর্থযাত্রা করে।

মেমফিস টেনেসি

সঙ্গীত মেমফিসের পর্যটনের আরেকটি চালিকাশক্তি, বিশেষ করে যেহেতু তথাকথিত "সঙ্গীত পর্যটন" পর্যটন শিল্পের একটি দ্রুত বর্ধনশীল উপক্ষেত্র। পূর্বে উল্লিখিত ব্লুজ, রক এন রোল এবং সোল সবই কোনও না কোনওভাবে মেমফিস দ্বারা প্রভাবিত হয়েছে। ঐতিহাসিকভাবে, স্যাম ফিলিপসের সান স্টুডিও জনি ক্যাশ, রয় অরবিসন এবং এলভিস প্রিসলির মতো অনেক কাজের জন্য খ্যাতি এনেছিল। মেমফিসের সঙ্গীত অত্যন্ত বহুমুখী, সাইনপোস্টগুলি শিক্ষাগত উদ্দেশ্যে, প্রাসঙ্গিক একাডেমিক বিতর্কের জন্য উপযুক্ত স্থানে অবস্থিত। অবসরের জন্য, মেমফিস ছয়টি প্রধান সঙ্গীত উৎসবের আবাসস্থল। মেমফিস ইন মে উৎসব, বিশেষত, মে মাসে এক মাসব্যাপী উদযাপন যা মিসিসিপি নদীর টমি লি পার্কে মেমফিস সঙ্গীত, মানুষ এবং খাবারকে অভিবাদন জানায়। খাবারের ক্ষেত্রে বারবিকিউ মেমফিসের রাজা, দেয়াল রেস্তোরাঁগুলিতে অনেক পিছনের গলি এবং গর্ত দিয়ে পাঁজর, ভাজা মুরগি, ক্যাটফিশ এবং আরও অনেক ক্লাসিক দক্ষিণের প্রধান খাবার পরিবেশন করা হয়। যাইহোক, সমস্ত মেমফিস উৎসবের মধ্যে বৃহত্তম হল এলভিস সপ্তাহ যা শহরে ৭৫,০০০ দর্শককে আকর্ষণ করে। মেমফিস শহরে এলভিস প্রিসলির অতুলনীয় প্রভাব রয়েছে, যেখানে বার্ষিক ৭০০,০০০ লোক তার ১৪ একর গ্রেসল্যান্ড এস্টেট পরিদর্শন করে, এটি কেবলমাত্র হোয়াইট হাউসের পিছনে দেশের দ্বিতীয় সর্বাধিক পরিদর্শন করা বাড়িতে পরিণত হয়েছে। জমিটি ১৯৫৭ সালে ২২ বছর বয়সে এলভিস ১০০,০০০ মার্কিন ডলারে কিনেছিলেন এবং এটি মেমফিসের অন্যতম মর্যাদাপূর্ণ এলাকায় অবস্থিত। এলভিস তার পরিবার ও বন্ধুদের জন্য জমিটি কিনেছিলেন এবং প্রায়শই এস্টেটে আশ্রয় নিতেন। ২০০৬ সালে, গ্রেসল্যান্ডকে একটি জাতীয় ঐতিহাসিক ল্যান্ডমার্ক করা হয়েছিল, এবং মেমফিস অর্থনীতিতে এর অবদান প্রতি বছর প্রায় ৩০০-৪০০ মিলিয়ন মার্কিন ডলার বলে অনুমান করা হয় যা স্থানীয় অর্থনীতিতে অতিরিক্ত ৪,০০০ থেকে ৬,০০০ কর্মসংস্থান তৈরি করে।

মেমফিসের বেল স্ট্রিট শহরের আরেকটি বিশাল পর্যটন কেন্দ্র। মূলত মূলত আফ্রিকান আমেরিকান পাড়ায় অবস্থিত, বেল স্ট্রিটকে অবাঞ্ছিত বলে মনে করা হয়েছিল এবং ১৯৭০ এবং ১৯৮০-এর দশকের শেষের দিকে পুনর্নির্মাণ করা হয়েছিল, একসময় পরিত্যক্ত রাস্তাটি এখন একটি জাতীয় ঐতিহাসিক ল্যান্ডমার্ক। যদিও এই পরিবর্তনগুলি এই অঞ্চলে প্রাণশক্তি ফিরিয়ে এনেছিল, আবাসিক সম্পত্তির গতিশীলতার কারণে দরিদ্র বাসিন্দারা বাস্তুচ্যুত হয়েছিল, যার অর্থ অনেক আফ্রিকান আমেরিকান বাসিন্দা যারা ঐতিহাসিকভাবে প্রতিবেশীদের বাড়ি বলে অভিহিত করেছেন, তারা এখন শহুরে পুনর্নবীকরণ এবং সাংস্কৃতিক পর্যটন প্রকল্প দ্বারা উত্সাহিত জেন্ট্রিফিকেশনের কারণে স্থানান্তরিত হতে বাধ্য হয়েছেন। যাইহোক, বার্ষিক আনুমানিক ৪.২ মিলিয়ন দর্শক দেখে, বেল স্ট্রিট বর্তমানে নিউ অরলিন্সের বোর্বন স্ট্রিটের পিছনে আমেরিকার দ্বিতীয় সর্বাধিক পরিদর্শন করা রাস্তা। বেল স্ট্রিটে অবস্থিত কিছু আকর্ষণের মধ্যে রয়েছে মেমফিস রক 'এন' সোল মিউজিয়াম, ফেডেক্স ফোরাম এবং বিবি কিং ব্লুজ বার। মেমফিসের অতিরিক্ত মূল স্থানগুলির মধ্যে রয়েছে মেমফিস চিড়িয়াখানা, যেখানে ৪০০ টিরও বেশি প্রাণী রয়েছে এবং মিশরীয় সজ্জায় ভরা এবং পিবডি হোটেল। পিবডি হোটেলটি ৫ টি ম্যালার্ড হাঁসের জন্য বিখ্যাত যা প্রতিদিন ১১:০০ a.m. এ লিফট থেকে লাল কার্পেট থেকে লবির ইতালীয় মার্বেল ঝর্ণায় নেমে আসে, যেখানে তারা জন ফিলিপ সোসা দ্বারা ৫:০০ p.m. পর্যন্ত সংগীত বাজায়, যখন তারা লিফটে কার্পেটে ফিরে আসে এবং তাদের পেন্টহাউস স্যুটে নিয়ে যায়। মেমফিস পিরামিড হল শহরের আরেকটি আইকনিক বিল্ডিং, যা ৩২ তলা উঁচু এবং মিসিসিপি নদীর দিকে মুখ করে। মূলত একটি অঙ্গন হিসাবে নির্মিত, ২০১৫ সালে, ভবনটি একটি বাস প্রো শপস মেগাস্টোর হিসাবে পুনর্নির্মাণ করা হয়েছিল।

সামগ্রিকভাবে, মেমফিস বার্ষিক গড়ে ৯ মিলিয়ন পর্যটক দেখে, যা শহরের অর্থনীতিতে ২.৫ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে আসে। মেমফিস মেট্রোপলিটন এলাকায় পর্যটনের জন্য মোট ৪৯,৩০০টি চাকরি দেওয়া হয়েছিল, যা জনসংখ্যার প্রায় ১১ শতাংশ। (currently estimated to be approximately ৬৮০,০০০). উপরন্তু, মেমফিসের ইতিহাস, ভূগোল এবং সংস্কৃতি বিবেচনা করার সময় এবং বর্তমান এবং প্রস্তাবিত পর্যটন প্রবণতাগুলির তুলনা করার সময়, এটি স্পষ্ট যে মেমফিস কেবল টেনেসি রাজ্যের জন্যই নয়, জাতীয়ভাবেও একটি পর্যটন পাওয়ার হাউস হিসাবে অব্যাহত থাকবে।

নাগরিক অধিকার বিক্ষোভ ও পদক্ষেপ[সম্পাদনা]

১৯৪০-এর দশকের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার আন্দোলন শুরু হয় এবং ১৯৬০-এর দশকের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। আন্দোলনের লক্ষ্য ছিল দেশজুড়ে আফ্রিকান আমেরিকানরা যে জাতিগত বিচ্ছিন্নতা এবং বৈষম্যের মুখোমুখি হয়েছিল তার বিরুদ্ধে লড়াই করা, তবে বিশেষত দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলিতে যা ১৮০০-এর দশকের মাঝামাঝি এবং শেষের দিকে কনফেডারেসির অংশ ছিল। টেনেসি কনফেডারেসির একটি অংশ ছিল এবং জাতিগত বৈষম্য তখনও টেনেসির দৈনন্দিন জীবনের একটি অংশ ছিল। যারা কৃষ্ণাঙ্গ ছিল তাদের সমাজে পুরোপুরি অংশগ্রহণের অনুমতি ছিল না। রেস্তোঁরা, পার্ক বা থিয়েটারের মতো সরকারী সুবিধাগুলি কিছু ক্ষেত্রে কৃষ্ণাঙ্গদের ভিতরে প্রবেশের অনুমতি দেয়নি এবং যদি থাকে তবে এই গোষ্ঠীগুলি বিশেষ অঞ্চলে সীমাবদ্ধ ছিল। গণপরিবহনে, তাদের পিছনের দিকে চড়তে হত, এবং যদি শুধুমাত্র সাদা আসনগুলি পূর্ণ হয়ে যায়, তবে তাদের অবশ্যই সাদা নাগরিকদের কাছে আসন ছেড়ে দিতে হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর, যেখানে আফ্রিকান আমেরিকানরা ফ্যাসিবাদের বিরুদ্ধে এবং স্বাধীনতার জন্য লড়াই করেছিল, সেখানে অনেকেই বৈষম্যের জীবন নিয়ে খুব অসন্তুষ্ট ছিল। এইভাবে, আফ্রিকান আমেরিকানরা তাদের স্বাধীনতাকে সীমাবদ্ধ করে এমন আইনগুলি পরিবর্তন করার চেষ্টা করতে শুরু করে এবং নাগরিক অধিকার আন্দোলনের জন্ম হয়। টেনেসি এই আন্দোলনের অগ্রভাগে ছিল।

২৫শে ফেব্রুয়ারি, ১৯৪৬[সম্পাদনা]

যুদ্ধোত্তর সহিংসতার প্রথম প্রাদুর্ভাবের মধ্যে একটি ছিল আইনি প্রতিরক্ষার প্রয়োজন ছিল ১৯৪৬ সালের ২৫শে ফেব্রুয়ারি কলম্বিয়া, টেনেসির বাসিন্দাদের মধ্যে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের দুই প্রবীণের মধ্যে মুষ্টিযুদ্ধ থেকে সহিংসতা ছড়িয়ে পড়েঃ একজন কৃষ্ণাঙ্গ এবং একজন সাদা। মুষ্টিযুদ্ধের ফলে সহিংসতা ছড়িয়ে পড়ে, শ্বেতাঙ্গদের একটি দল কালো পাড়া এবং ব্যবসায়িক জেলা লুণ্ঠন করতে চায়। কৃষ্ণাঙ্গ প্রতিবেশীরা নিজেদের সশস্ত্র করে এবং শ্বেতাঙ্গদের প্রবেশ না করার জন্য সতর্ক করে। বেশ কয়েকটি রাস্তার আলো নিভে যাওয়া লক্ষ্য করে চারজন শ্বেতাঙ্গ পুলিশ প্রবেশ করে, যার ফলে আশেপাশের আফ্রিকান আমেরিকানরা তাদের গুলি করে। একটি লড়াই শুরু হয়, অবশেষে, রাজ্যপাল উৎসবগুলি ভেঙে দেওয়ার জন্য জাতীয় রক্ষীবাহিনীকে ডাকতে বাধ্য হন। ফলস্বরূপ পঁচিশজন কৃষ্ণাঙ্গ পুরুষকে অভিযুক্ত করা হয়েছিল। লবি এবং সহকর্মীরা মামলা মোকদ্দমায় তেইশজন আফ্রিকান আমেরিকানকে রক্ষা করেছিলেন, তাদের সকলের জন্য খালাস জিতেছিলেন।

হাইল্যান্ডার ফোক স্কুলের প্রভাব (১৯৫০-৬১)[সম্পাদনা]

টেনেসির মন্টেগলে ১৯৩২ সালে প্রতিষ্ঠিত হাইল্যান্ডার ফোক স্কুল মূলত শ্রম সম্পর্কের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল যতক্ষণ না ১৯৫০ সালে অস্থির জাতি সম্পর্ক পৃথকীকরণের বিষয়গুলির দিকে সরে যায়। এর আগে, হাইল্যান্ডার সাধারণ মানুষকে জ্ঞান অর্জনে সহায়তা করার জন্য কর্মশালার মাধ্যমে বেকার এবং শ্রমজীবী মানুষকে সংগঠিত ও প্রশিক্ষণ দেওয়ার দিকে মনোনিবেশ করেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাজ্য সম্পর্কের অবনতি অভিযোগ এনেছিল যে কেন্দ্রটি দক্ষিণে কমিউনিজম ছড়াচ্ছে। প্রতিষ্ঠাতা এবং স্কুলের অনেক সহযোগী এই দাবি অস্বীকার করেছেন। হাইল্যান্ডার শীঘ্রই বুঝতে পেরেছিলেন যে শ্রম আন্দোলনের জন্য বর্ণবাদ এবং পৃথকীকরণের মুখোমুখি হওয়া প্রয়োজন, যা বিরোধী নেতাদের হাইল্যান্ডারের বিরুদ্ধে প্রচারণা চালাতে এবং এটিকে বন্ধ করার প্রয়াসে একটি কমিউনিস্ট স্কুল নামকরণ করতে প্ররোচিত করেছিল। ব্রাউন বনাম এর প্রায় এক বছর আগে। স্কুল সংহতকরণের প্রস্তুতির জন্য শিক্ষা বোর্ড, হাইল্যান্ডার কর্মশালার আয়োজন করছিল।

১৯৫৪ সালে, সেপ্টিমা ক্লার্ক, যিনি নাগরিক অধিকার আন্দোলনের রানী মা হিসাবে পরিচিত, হাইল্যান্ডারে যোগ দেন এবং ভোটারদের তথাকথিত সাক্ষরতা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য ভোটদান আইনের বিধিনিষেধের কারণে আফ্রিকান আমেরিকানদের ভোট দিতে অক্ষমতা সম্পর্কিত আলোচনায় যোগ দেন। তারপর ১৯৫৫ সালে, রোজা পার্কস হাইল্যান্ডারে বিচ্ছিন্নকরণ কর্মশালায় অংশ নেন, যা সম্ভবত তাকে পৃথক বাস আইনের বিরুদ্ধে অবস্থান নেওয়ার ক্ষমতা দিয়েছে। হাইল্যান্ডার পরে সেপ্টিমা ক্লার্ককে ইন্টিগ্রেশন ওয়ার্কশপ পরিচালনা করার জন্য নিয়োগ করেছিলেন। ক্লিনটন হাই স্কুল যখন তাদের স্কুলগুলিকে একীভূত করার জন্য সংগ্রাম করেছিল, তখন তিনি সপ্তাহান্তে পশ্চাদপসরণের জন্য আফ্রিকান আমেরিকান শিক্ষার্থীদের হাইল্যান্ডারে নিয়ে এসেছিলেন। জর্জিয়া শিক্ষা কমিশন হাইল্যান্ডারের ২৫তম বার্ষিকী শ্রম দিবস উদযাপনের সমালোচনা করে দাবি করে যে বিদ্যালয়টি কমিউনিস্ট ছিল। ১৯৫৯ সালে একটি স্কুল অভিযানের ফলে চারজন কর্মচারীর বিরুদ্ধে মদ রাখা, মাতাল হওয়া এবং গ্রেপ্তার প্রতিরোধের অভিযোগ আনা হয়। হাইল্যান্ডার হাল ছাড়েননি এবং পরিবর্তে একটি যুব প্রকল্প শুরু করেছিলেন যেখানে সাদা এবং কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীরা স্কুল সংহতকরণের বিষয়ে অধিবেশনে অংশ নিয়েছিল।

তারপর, ১৯৬১ সালে, টেনেসি সুপ্রিম কোর্ট হাইল্যান্ডারের সনদ বাতিল করে এবং স্কুলটি বন্ধ করার আদেশ দেয়।

ব্রাউন বনাম শিক্ষা বোর্ডের প্রভাব (১৯৫৪)[সম্পাদনা]

এই যুগান্তকারী সিদ্ধান্ত বিদ্যালয়গুলিতে পৃথকীকরণকে অসাংবিধানিক বলে ঘোষণা করে। গভর্নর আর্ল ওয়ারেনের নেতৃত্বে সুপ্রিম কোর্ট নির্ধারণ করে যে পৃথক শিক্ষাগত সুবিধা অসম এবং "পৃথক কিন্তু সমান" মতবাদের জনশিক্ষায় কোনও স্থান নেই। টেনেসি জুড়ে বিচ্ছিন্নতাবাদীরা এই সিদ্ধান্তের নিন্দা করেছেন, কিন্তু টেনেসি কর্মকর্তারা একই কাজ করতে রাজি হননি। মেয়র বেন ওয়েস্টের মতো কর্মকর্তাদের এই সিদ্ধান্তের "দৃঢ় গ্রহণযোগ্যতা" প্রদর্শন করার জন্য বর্ণনা করা হয়েছিল। ১৯৫৫ সালের সেপ্টেম্বরে, টেনেসি স্কুলগুলিতে একীকরণ কার্যকর করার জন্য একটি নতুন মামলা দায়ের করা হয়। আলফ্রেড জেড কেলি, একজন টেনেসি পিতা, তাঁর পুত্র রবার্ট ডব্লিউ কেলির পক্ষে উচ্চ বিদ্যালয়ে উন্মুক্ত ভর্তির দাবিতে একটি ক্লাস-অ্যাকশন মামলা দায়ের করেছিলেন, রবার্ট ডব্লিউ কেলি এট আল, বনাম ন্যাশভিলের শিক্ষা বোর্ড। বাদীরা জয়ী হয়, যার ফলে ন্যাশভিল পরিকল্পনা বাস্তবায়িত হয়। ন্যাশভিল পরিকল্পনা ১৯৫৭ সালে প্রথম শ্রেণী থেকে শুরু করে প্রতি বছর একটি গ্রেডের বিচ্ছিন্নকরণের আহ্বান জানায়।

কৃষ্ণাঙ্গ ভোটারদের নিবন্ধন[সম্পাদনা]

১৮০০-এর দশকের শেষের দিক থেকে, দক্ষিণে কৃষ্ণাঙ্গ ভোটাররা দাদার ধারা, পোল ট্যাক্স, সাক্ষরতা পরীক্ষা এবং বোঝার ধারা সহ ভোটদানের ক্ষেত্রে বেশ কয়েকটি বাধা খুঁজে পেয়েছিলেন। টেনেসি দক্ষিণের একটি রাজ্য হিসাবে দাঁড়িয়েছিল যেখানে আফ্রিকান আমেরিকান ভোটারদের জন্য কম বাধা ছিল। ১৯৪০ এবং ১৯৫০-এর দশকে, মেমফিস এবং ন্যাশভিলের আফ্রিকান আমেরিকানরা ভোটার নিবন্ধন অভিযানের সুবিধার্থে শুরু করেছিল, যা প্রায়শই সরকারী কর্মকর্তাদের দ্বারা সমর্থিত ছিল। ফেডারেল নাগরিক অধিকার আইনের আগে ১৯৫৩ সালে টেনেসিও নির্বাচনী কর বাতিল করে দেয়। ১৯৫৮ সালের মধ্যে টেনেসি তাদের আফ্রিকান আমেরিকান ভোটারদের ৬২.৭% নিবন্ধনের হার অর্জন করেছিল।

তাঁবুর শহর[সম্পাদনা]

নিগ্রো তাঁবু ক্যাম্প

কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের মধ্যে টেনেসির ইতিবাচক ভোটদান নিবন্ধনের রেকর্ড থাকা সত্ত্বেও, দুটি কাউন্টি সম্পূর্ণ বিপরীতে দাঁড়িয়েছিল। বৃহৎ কৃষ্ণাঙ্গ জনসংখ্যা সহ হেউড এবং ফেয়েট কাউন্টিগুলি জনগণকে ভোট দেওয়ার সুযোগ দেওয়ার জন্য আইজেনহাওয়ার প্রশাসনের কাছ থেকে আইনি পদক্ষেপের মুখোমুখি হয়েছিল। কৃষ্ণাঙ্গ নাগরিকরা যখন নিজেদেরকে ভোট দেওয়ার জন্য নিবন্ধনের জন্য উপস্থাপন করেছিলেন, তখন স্থানীয় কর্মকর্তারা ক্রেডিট বাড়ানোর জন্য অস্বীকার করে এবং তাদের ঋণ আহ্বান করে সাড়া দিয়েছিলেন। শীঘ্রই, প্রায় ৭০০টি বর্গাচাষ পরিবার নিজেদের গৃহহীন এবং টেন্ট সিটি নামে পরিচিত এলাকায় বসবাস করতে শুরু করে। টেন্ট সিটি রাজ্যের বাইরে থেকে সহানুভূতি অর্জন করে, বেশ কয়েকটি সংস্থা হেউড এবং ফায়েট নাগরিকদের জন্য ন্যায়বিচারের দাবি করে।

১৯৬০ সিট-ইনস[সম্পাদনা]

১৯৬০ সালের গোড়ার দিকে উত্তর ক্যারোলিনাতে, চারজন কৃষ্ণাঙ্গ ছাত্র গ্রিনসবোরো শহরের কেন্দ্রস্থলে একটি মধ্যাহ্নভোজের কাউন্টারে পৃথকীকরণের প্রতিবাদে অবস্থান নিয়েছিল। দক্ষিণ জুড়ে অবস্থান ধর্মঘটের প্রবণতা ছড়িয়ে পড়ে, যার মধ্যে অনেকগুলিই টেনেসিতে সাফল্য অর্জন করে। নক্সভিল কলেজের শিক্ষার্থীরা শহরের মধ্যাহ্নভোজের কাউন্টারে তাদের নিজস্ব অবস্থান ধর্মঘটের পরিকল্পনা করেছিল। কাউন্টারগুলির নির্বাহীরা ব্যাখ্যা করেছিলেন যে, তাদের প্রধান কার্যালয়ের অনুমোদন ছাড়া কাউন্টারগুলিকে আলাদা করা যাবে না। একটি অভূতপূর্ব পদক্ষেপে, মেয়র জন ডানকান, দুই ছাত্র এবং শহরের চেম্বার অফ কমার্সের দুই সদস্য সহ, বিচ্ছিন্নকরণের ইস্যুতে প্রধান কার্যালয়ের কর্মকর্তাদের মুখোমুখি হতে নিউ ইয়র্কে গিয়েছিলেন। ১৯৬০ সালের বসন্তে মেমফিসে সিট-ইন শুরু হয়। লেমোয়েন কলেজের কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীরা দুপুরের খাবারের কাউন্টারের পরিবর্তে পাবলিক লাইব্রেরিগুলিকে লক্ষ্যবস্তু করেছিল। গ্রীষ্মের গোড়ার দিকে, মধ্যাহ্নভোজের কাউন্টার এবং পাবলিক লাইব্রেরি উভয়ই টেনেসিতে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।

পৃথকীকরণের সমাপ্তি[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির সাথে সাথে, কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের মধ্যে নাগরিক অধিকার কার্যক্রমের বৃদ্ধি সর্বকালের উচ্চতায় ছিল। এই বৃদ্ধি পরে জিম ক্রো আইন বিলুপ্তির জন্য ধন্যবাদ হবে যা শ্বেতাঙ্গদের আফ্রিকান আমেরিকানদের পৃথক করার অনুমতি দিয়েছিল। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তারিখ, আন্দোলন এবং মানুষ এই আইনগুলি অপসারণে অবদান রেখেছিল এবং তারা সকলেই নাগরিক অধিকার আন্দোলনের পাশাপাশি এসেছিল। উল্লেখযোগ্য অবদানের মধ্যে রয়েছেঃ-১৯৪৮ সালে রাষ্ট্রপতি হ্যারি ট্রুম্যান সেনাবাহিনীতে একীকরণের আদেশ দেন। ১৯৫৪ সালে সুপ্রিম কোর্ট রায় দেয় যে শিক্ষাগত পৃথকীকরণ অসাংবিধানিক।

১৯৬৪ সালে, রাষ্ট্রপতি লিন্ডন বি জনসন নাগরিক অধিকার আইনে স্বাক্ষর করেন যা জিম ক্রো আইন দ্বারা তৈরি করা আইনি বৈষম্য এবং পৃথকীকরণের অবসান ঘটায়। ১৯৬৫ সালে, ভোটিং রাইটস অ্যাক্ট সংখ্যালঘুদের ভোট দেওয়া থেকে বিরত রাখার জন্য যে কোনও প্রচেষ্টার অবসান ঘটায়, যার মধ্যে আফ্রিকান আমেরিকানরাও অন্তর্ভুক্ত ছিল। - ১৯৬৮ সালে, ফেয়ার হাউজিং অ্যাক্ট বাড়ি ভাড়া এবং বিক্রির ক্ষেত্রে বৈষম্যের অবসান ঘটায়। এই নাগরিক অধিকার আন্দোলনের সাহায্যে, জিম ক্রো আইন এবং রীতিনীতিগুলি আর আইনি কার্যক্রমে ছিল না।

লিন্ডন জনসন নাগরিক অধিকার আইনে স্বাক্ষর করছেন, ২ জুলাই, ১৯৬৪

ডঃ মার্টিন লুথার কিং জুনিয়রের হত্যাকাণ্ড[সম্পাদনা]

ডঃ মার্টিন লুথার কিং জুনিয়রকে জেমস আর্ল রে বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ১৯৬৮ সালে মেমফিস টেনেসিতে হত্যা করেছিলেন।

মার্টিন লুথার কিং একটি লেকটারের উপর ঝুঁকে আছেন, ১৯৬৪

ডঃ মার্টিন লুথার কিং জুনিয়র ছিলেন একজন আমেরিকান খ্রিস্টান মন্ত্রী, সাউদার্ন ক্রিশ্চিয়ান লিডারশিপ কনফারেন্সের প্রতিষ্ঠাতা এবং একজন সামাজিক উকিল যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার আন্দোলনের সবচেয়ে বিশিষ্ট নেতা হয়েছিলেন। অহিংস প্রতিবাদ এবং অনুপ্রেরণামূলক বক্তৃতার প্রচেষ্টার মাধ্যমে ডঃ কিং দক্ষিণ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য অংশে আফ্রিকান আমেরিকানদের আইনি পৃথকীকরণ বিলুপ্ত করতে সহায়তা করেছিলেন। ডঃ মার্টিন লুথার কিং জুনিয়র ১৯৬৮ সালের ৪ঠা এপ্রিল বৃহস্পতিবার মেমফিস টেনেসিতে জেমস আর্ল রে দ্বারা নিহত হওয়ার আগে পর্যন্ত অন্যতম সুপরিচিত নাগরিক অধিকার কর্মী ছিলেন।

মেমফিস টেনেসির লরেন মোটেল

মেমফিস টেনেসির লোরেন মোটেলের রুম ৩০৬ এর দ্বিতীয় তলার বারান্দায় দাঁড়িয়ে থাকার সময়, কিং সন্ধ্যা ৬:০১ এ বন্দুকের গুলিতে আহত হন। সন্ধ্যা ৬:১৫ নাগাদ, অচেতন কিং সেন্ট জোসেফ হাসপাতালে পৌঁছেছিলেন, যেখানে তাকে অক্সিজেন এবং রক্ত সঞ্চালন দেওয়া হয়েছিল কারণ তার হৃদস্পন্দন এবং রেডিয়াল পালস ছিল। তাঁর আগমনের অল্প সময়ের মধ্যেই তাঁর শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায় এবং চিকিৎসকরা একটি ট্রাকিওটমি করেন। এই প্রক্রিয়া অনুসরণ করে, কিং-এর কার্ডিয়াক মনিটর কিছুটা বা কোনও হার্টের কার্যকারিতা নির্দেশ করে, তাই চিকিৎসকরা তাকে ইন্ট্রাকার্ডিয়াক অ্যাড্রিনালাইন ইনজেকশন দেন এবং কার্ডিয়াক ম্যাসেজ শুরু করেন। তার নিম্ন ঘাড়ে মেরুদণ্ডের তরলের মোট ক্ষতির কারণে, গুরুত্বপূর্ণ লক্ষণ এবং হার্টের কার্যকারিতার অভাবের কারণে, কিংকে সাধারণ সার্জন ডাঃ জেরি বারাসো সন্ধ্যা ৭:০৫ এ মৃত ঘোষণা করেছিলেন।

জেমস আর্ল রে পোস্টার

শেলবি কাউন্টি মেডিকেল পরীক্ষক ডাঃ জেরি টি ফ্রান্সিসকো তার মৃত্যুর দিন রাত ১০:৪৫ মিনিটে একটি ময়নাতদন্ত করেছিলেন। ময়নাতদন্তের ফলাফল জমা দেওয়া হয় এবং ১৯৬৮ সালের ১১ই এপ্রিল টেনেসি আইনের অধীনে একটি প্রকাশ্য নথিতে পরিণত হয়। এই জমা দেওয়ার পরে, তদন্তের অনেক সমালোচক প্রতিবেদনের নির্ভুলতা এবং পুঙ্খানুপুঙ্খতা নিয়ে প্রশ্ন তোলেন। এই উদ্বেগগুলি সমাধানের জন্য, ডাঃ কিং যে চিকিত্সা পেয়েছিলেন এবং ময়নাতদন্তের প্রতিবেদনে যে পদ্ধতি ও সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা পর্যালোচনা করার জন্য কমিটি দ্বারা বিশেষজ্ঞ ফরেনসিক প্যাথলজিস্টদের একটি প্যানেল আহ্বান করা হয়েছিল। প্যানেলটি প্রতিবেদনটি এবং হত্যার সাথে সম্পর্কিত সমস্ত প্রাসঙ্গিক প্রমাণ ব্যাপকভাবে বিশ্লেষণ করেছে। এই সিদ্ধান্তে উপনীত হয় যে, প্রথম ময়নাতদন্তের প্রাথমিক ফলাফলগুলি সাধারণত সঠিক ছিল এবং কিং একটি গুলির কারণে একটি বন্দুকের গুলির ক্ষত থেকে মারা গিয়েছিলেন যা মুখের ডানদিকে প্রায় এক ইঞ্চি ডানদিকে এবং মুখের প্রায় অর্ধ ইঞ্চি নীচে প্রবেশ করেছিল। কিং-এর হত্যার পনেরো দিন পর, অপরাধস্থলে পাওয়া তিনটি গোপন আঙুলের ছাপ দ্বারা তাঁর হত্যাকাণ্ড চিহ্নিত করা হয়েছিল। তাঁর খুনির নাম ছিল জেমস আর্ল রে, একজন পালিয়ে যাওয়া অপরাধী যিনি মিসৌরি রাজ্য কারাগারে ডাকাতির দায়ে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছিলেন। রায় মেমফিসের ৪২২ ১⁄২ সাউথ স্ট্রিটে একটি রুমিং-হাউসের পিছনের বাথরুমের জানালা থেকে গুলিটি করেন। এমন যথেষ্ট প্রমাণ ছিল যা রায়ের কাজকে নিশ্চিত করেছিল এবং তিনি কিং হত্যার জন্য দোষী সাব্যস্ত করেছিলেন। রাষ্ট্রীয় কারাগারে রায়কে ৯৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

দুই আফ্রিকান-আমেরিকান স্যানিটেশন কর্মীর মর্মান্তিক মৃত্যুর পর মার্টিন লুথার কিং মেমফিস ভ্রমণ করেন। ঘটনাটি ঘটে ১৯৬৮ সালের ১লা ফেব্রুয়ারি, যখন ট্রাকের কম্প্যাক্টরে ত্রুটির কারণে একটি আবর্জনা ট্রাকের পিছনে দুই শ্রমিক মারা যান, যখন তারা বৃষ্টি থেকে আশ্রয় নেওয়ার চেষ্টা করছিলেন। এই দুই ব্যক্তির মৃত্যু প্রতিবাদ ও সহিংস দাঙ্গাকে উস্কে দেয় কারণ তাদের সহকর্মীরা উন্নত কাজের পরিস্থিতি, মজুরি বৃদ্ধি এবং তাদের ইউনিয়নের স্বীকৃতির দাবি জানিয়েছিল। তাঁর হত্যার আগে, কিং এই উদ্দেশ্যের সমর্থনে একটি শান্তিপূর্ণ পদযাত্রার পরিকল্পনা করতে মেমফিস যাত্রা করেছিলেন। একবার মার্টিন লুথার কিং-এর হত্যার খবর ছড়িয়ে পড়লে, মেমফিস শহরে একটি নিবিড় অভিযান চালানো হয়। সারা দেশের অনেক শহরও সহিংসতায় ফেটে পড়ে এবং রাষ্ট্রপতি লিন্ডন জনসন সহ অনেক জাতীয় নেতাকে জাতিকে শান্ত থাকার এবং সহিংসতায় অভিনয় করা থেকে বিরত থাকার আহ্বান জানাতে হয়েছিল।

১৯৬৮ সালের ৯ই এপ্রিল জর্জিয়ার আটলান্টায় কিং-এর শেষকৃত্য অনুষ্ঠিত হয়। সারা দেশ থেকে ৫০,০০০-এরও বেশি মানুষ তাঁদের বীর শহীদদের শেষ বিদায় জানাতে রাজ্যে এসেছিলেন। কিংকে সম্মান জানাতে ব্যাংক, স্কুল এবং দোকানের মতো অনেক প্রতিষ্ঠান বন্ধ ছিল এবং আটলান্টার মেয়রও ঘোষণা করেছিলেন যে এই দিনটিকে "ব্ল্যাক মঙ্গলবার" বলা হবে, যা শহরের জন্য একটি সরকারী শোকের দিন। Ebenezer ব্যাপটিস্ট চার্চ এ পূর্ব স্ট্যান্ডার্ড সময় সকাল ১০:৩০ এ অন্ত্যেষ্টিক্রিয়া শুরু। এই অনুষ্ঠানটি ব্যক্তিগত ছিল এবং শুধুমাত্র পরিবার, দক্ষিণ খ্রিস্টান নেতৃত্ব সম্মেলনের সদস্য, বিশিষ্ট অতিথি এবং মণ্ডলীর সদস্যদের মধ্যে সীমাবদ্ধ ছিল। মোরহাউস কলেজে দুপুর ২:০০ টায় একটি জনসেবাও অনুষ্ঠিত হয়েছিল। দুটি পরিষেবাই তিনটি জাতীয় নেটওয়ার্কে রেডিও এবং টেলিভিশনে সম্প্রচারিত হয়েছিল। একটি শান্তিপূর্ণ মিছিল অনুষ্ঠিত হয়েছিল এবং শোকার্তরা আটলান্টা শহরের কেন্দ্রস্থল জুড়ে সাড়ে তিন মাইল পথ হেঁটে গির্জা থেকে শুরু করে যেখানে ব্যক্তিগত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল।

নাগরিক অধিকার আন্দোলনে টেনেসির উল্লেখযোগ্য পরিসংখ্যান[সম্পাদনা]

ম্যাক্সিন স্মিথ[সম্পাদনা]

১৯৫৭ সালে ম্যাক্সিন স্মিথকে সম্পূর্ণ শ্বেতাঙ্গ মেমফিস স্টেট ইউনিভার্সিটিতে প্রবেশ করতে দেওয়া হয়নি। স্মিথ ফলস্বরূপ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে মামলা করেছিলেন এবং দুই বছর পরে বিশ্ববিদ্যালয়ে একীকরণের পথ সুগম করার কৃতিত্ব পেয়েছিলেন। ১৯৫৯ সালে, মেমফিস এইট নামে পরিচিত প্রথম আফ্রিকান-আমেরিকান ছাত্ররা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। স্মিথ এন. এ. এ. সি. পি-র মেমফিস শাখার কার্যনির্বাহী সচিব হিসাবে মেমফিসের শিক্ষামূলক সংহতকরণের অগ্রভাগে ছিলেন। ম্যাক্সিন স্মিথ পরে শিক্ষা বোর্ডে প্রথম আফ্রিকান আমেরিকান হিসাবে দায়িত্ব পালন করবেন এবং তাদের সভাপতি হিসাবে দুই মেয়াদে দায়িত্ব পালন করবেন।

আলেকজান্ডার লবি এবং অ্যাভন এন উইলিয়ামস জুনিয়র[সম্পাদনা]

এই জুটি যুদ্ধ-পরবর্তী যুগে সবচেয়ে বিশিষ্ট নাগরিক অধিকার আইনজীবী ছিলেন। কয়েকটি বাদে, লবি এবং উইলিয়ামস জুনিয়র টেনেসিতে বর্ণবাদকে লক্ষ্য করে কয়েক ডজন মামলা করেছিলেন। লবি এবং উইলিয়ামস জুনিয়র স্কুল বিচ্ছিন্নকরণের পাশাপাশি কর্মসংস্থান এবং জনসাধারণের বাসস্থানের ক্ষেত্রে জাতিগত বৈষম্যের পক্ষে ছিলেন। টেনেসি রাজ্যে জাতিগত পৃথকীকরণের প্রতিবাদে ন্যাশভিলের অবস্থান বিক্ষোভে অংশ নেওয়ার কারণে অভিযুক্ত ও অন্যায়ভাবে গ্রেপ্তার হওয়া অনেক ছাত্রকে সাফ করার জন্য দুই অ্যাটর্নি খুব কঠোর পরিশ্রম করেছিলেন। আলেকজান্ডার লবি অবস্থান বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীদের সাথে কাজ করার কারণে, ১৯ এপ্রিল, ১৯৬০ এর সকালে আলেকজান্ডার লবির বাড়িতে জাতিগতভাবে অনুপ্রাণিত আক্রমণে বোমা হামলা ও ধ্বংস করা হয়েছিল। লুবি এবং তার স্ত্রী সেই সময় বাড়িতে ঘুমিয়ে ছিলেন কিন্তু অক্ষত ছিলেন, পুলিশ জাতিগতভাবে অনুপ্রাণিত আক্রমণকারী সন্দেহভাজনদের খুঁজে পেতে সক্ষম হয়নি। লবির একটি খুব চিত্তাকর্ষক রাজনৈতিক এবং আইন কর্মজীবন ছিল, এবং তিনি জাতিগত অধিকার এবং বিচ্ছিন্নতার জন্য লড়াই করার জন্য তার অবস্থানগুলি ব্যবহার করেছিলেন।

গণতান্ত্রিক থেকে রিপাবলিকান আধিপত্যে স্থানান্তর[সম্পাদনা]

আজ, রিপাবলিকান পার্টি দক্ষিণ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী রাজনৈতিক দল, এবং টেনেসিও এর ব্যতিক্রম নয়। যাইহোক, এটি সর্বদা এইভাবে ছিল না, যেমন ১৯৬০-এর দশকের আগে, দক্ষিণ ডেমোক্র্যাটদের শক্ত ঘাঁটি হিসাবে বেশি পরিচিত ছিল। ১৮৬৩ সালে আব্রাহাম লিংকন যখন মুক্তি ঘোষণা করেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে দাসত্ব বিলুপ্ত করেন, তখন তিনি রিপাবলিকান পার্টির সদস্য ছিলেন।

ডেমোক্র্যাটিক পার্টির প্রাথমিক উত্থান[সম্পাদনা]

প্রেসিডেন্ট প্রার্থী ব্যারি গোল্ডওয়াটার

১৮৭৭ সালে "পুনর্গঠন" শেষ হওয়ার পর ডেমোক্র্যাটিক পার্টি মূলত এমন একটি দল হওয়ার উদ্দেশ্যে ছিল যা দেশের অতীত ঐতিহ্য বজায় রাখার দিকে মনোনিবেশ করে। এই ঐতিহ্যগুলির অর্থ সাধারণত শ্বেতাঙ্গদের আধিপত্য বজায় রাখা এবং সদ্য মুক্ত হওয়া আফ্রিকান-আমেরিকানদের ভোটাধিকার থেকে বঞ্চিত করা। জাতিগত বিভাজনের উপর এই অবস্থানের কারণে, দক্ষিণের রাজ্যগুলি একটি অপ্রতিরোধ্য গণতান্ত্রিক শক্ত ঘাঁটি ছিল এবং এটি প্রায় এক শতাব্দী ধরে স্থায়ী হয়েছিল, ১৯৫০ এবং ১৯৬০-এর দশকে ধীরে ধীরে পরিবর্তন হতে শুরু করে। এটি অদ্ভুত বলে মনে হতে পারে, কারণ আজ রিপাবলিকান পার্টি দক্ষিণের রাজ্য এবং সাদা আমেরিকার সাথে ব্যাপকভাবে যুক্ত, কিন্তু এমন একটি সময় ছিল যখন দক্ষিণের কোনও ব্যক্তি আব্রাহাম লিংকনের দলকে সমর্থন করার কথা কখনও বিবেচনা করতেন না। সুতরাং যে প্রশ্নটি উত্থাপিত হয় তা হল ১৯৬০-এর দশকে কী ঘটেছিল যা দক্ষিণ ও টেনেসিতে ডেমোক্র্যাট পার্টি থেকে রিপাবলিকান পার্টিতে এমন নাটকীয় পরিবর্তনের দিকে পরিচালিত করেছিল এবং রিপাবলিকান আধিপত্যের দিকে পরিচালিত করেছে যা আজও অব্যাহত রয়েছে।

বিংশ শতাব্দীতে দক্ষিণ মার্কিন যুক্তরাষ্ট্র প্রায়শই জাতিগত বিভাজনের সাথে যুক্ত ছিল, যা ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হয়ে দাসত্ব বিলুপ্তির বিরুদ্ধে লড়াই করার প্রয়াসে ১১ টি রাজ্যের সিদ্ধান্ত থেকে উদ্ভূত হয়েছিল। টেনেসি অবশ্যই এই রাজ্যগুলির মধ্যে একটি এবং তাই এর জনগণের ঐতিহাসিক রাজনৈতিক সমর্থনও পেয়েছে যা জাতিগত বিভাজনের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। এই নীতিটিকে ১৯৬৪ সালে দক্ষিণে ডেমোক্র্যাটিক থেকে রিপাবলিকান সমর্থনে স্থানান্তর হিসাবে দেখা যেতে পারে, যা একাধিক কারণে উল্লেখযোগ্য, প্রথম এবং সর্বাগ্রে সেই বছর যেখানে নাগরিক অধিকার আইন প্রবর্তিত হয়েছিল। ১৯৬৪ সালটি ছিল প্রথম রাষ্ট্রপতি নির্বাচন যেখানে ডেমোক্র্যাটিক পার্টি সক্রিয়ভাবে আফ্রিকান-আমেরিকানদের প্রতিযোগিতায় নিয়ে আসে, এবং রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী ব্যারি গোল্ডওয়াটারের সাথেও মিলে যায়, প্রকাশ্যে আফ্রিকান-আমেরিকানদের "অন্তর্নিহিত জাতিগত মন্তব্য" দিয়ে বিচ্ছিন্ন করে দেয়। এই কারণগুলি ১৯৬৪ সালে ডেমোক্র্যাটদের জন্য আফ্রিকান-আমেরিকান সমর্থন হিসাবে দুটি দলের সমর্থনের বিপরীত আন্দোলনের দিকে পরিচালিত করেছিল, যখন ডেমোক্র্যাটদের জন্য সাদা জনগণের সমর্থন ১৯৭২ সালের মধ্যে প্রায় ২০% এ নেমে এসেছিল।

দক্ষিণের কৌশল[সম্পাদনা]

১৯৬৮ সালে রিচার্ড নিক্সনের প্রশাসন দক্ষিণে রিপাবলিকানদের সমর্থন বাড়ানোর লক্ষ্যে একটি "সাউদার্ন স্ট্র্যাটেজি" শুরু করায়, রিপাবলিকান পার্টি দক্ষিণের জনগণ কোন দলকে তাদের সমর্থন দেবে তার বিবরণ পরিবর্তন করতে থাকে। "সাউদার্ন স্ট্র্যাটেজি" স্কুলগুলির বিচ্ছিন্নকরণের বিরোধিতার উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল যা সুপ্রিম কোর্টের ব্রাউন বনাম বোর্ড অফ এডুকেশন (১৯৫৪) সিদ্ধান্তের পরে শুরু হয়েছিল, যা রায় দিয়েছিল যে জাতি দ্বারা পাবলিক স্কুলগুলির পৃথকীকরণ অসাংবিধানিক। এই সিদ্ধান্তের পর, ১৯৬৮ সালে, রিচার্ড নিক্সনের নেতৃত্বে সরকারের নির্বাহী শাখা দেশের পাবলিক শিক্ষায় জড়িত হওয়ার সিদ্ধান্ত নেয় কারণ তিনি এটিকে রাজনৈতিক সুবিধা অর্জনের উপায় হিসাবে দেখেছিলেন। "সাউদার্ন স্ট্র্যাটেজি" আরও কিছু পরিমাণে অন্যান্য রাষ্ট্রপতি যেমন রোনাল্ড রিগ্যান, জর্জ H.W দ্বারা ব্যবহৃত হয়েছে। বুশ এবং জর্জ ডব্লিউ বুশ।

এই কৌশলটি এখন পর্যন্ত দক্ষিণে কেবল এই অঞ্চলটিকে ডেমোক্র্যাটিক থেকে রিপাবলিকানদের শক্তঘাঁটিতে স্থানান্তরিত করার ক্ষেত্রেই নয়, বর্তমান দিন পর্যন্ত এই দখল বজায় রাখার ক্ষেত্রেও একটি দুর্দান্ত সাফল্য অর্জন করেছে। ১৯৬৮ সালে "সাউদার্ন স্ট্র্যাটেজি" বাস্তবায়নের পর থেকে অনুষ্ঠিত ১৩টি সাধারণ নির্বাচনের মধ্যে ১০টিতে টেনেসি বিশেষভাবে একজন রিপাবলিকান প্রার্থীকে ভোট দিয়েছে। গত ১৩টি সাধারণ নির্বাচনের মধ্যে মাত্র ৩টিতে টেনেসি ডেমোক্র্যাটিক প্রার্থীকে সমর্থন করেছে, এই নির্বাচনগুলি ১৯৭৬,১৯৯২ এবং ১৯৯৬ সালে অনুষ্ঠিত হয়েছিল এবং এটি লক্ষণীয় আকর্ষণীয় যে টেনেসি দুটি সরাসরি নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থীকে সমর্থন করেছিল, উভয়ই বিল ক্লিনটন। বিশ্ব আজ অনেক বেশি গ্রহণযোগ্য এবং বিচ্ছিন্ন হওয়া সত্ত্বেও, এটি স্পষ্ট যে টেনেসির জাতি এবং দক্ষিণের বাকি অংশের মধ্যে দীর্ঘ অতীতের কুসংস্কারের মধ্যে গভীর বিভাজন আজকের রাজনীতিতে একটি শক্তিশালী এবং স্থায়ী প্রভাব ফেলেছে। যে দলটি একসময় মুক্তি ঘোষণার চ্যাম্পিয়ন ছিল এবং দক্ষিণ ও টেনেসির বেশিরভাগ অংশের জন্য বিবেচনা থেকে সবচেয়ে দূরে ছিল, তারা ১৯৬০-এর দশকের গোড়ার দিকে পৃথকীকরণ এবং শ্বেতাঙ্গ আধিপত্যের চ্যাম্পিয়ন হয়ে ওঠে।

যুদ্ধোত্তর অর্থনৈতিক পরিবর্তন ও উন্নয়ন[সম্পাদনা]

টেনেসি দ্বিতীয় বিশ্বযুদ্ধে একটি বড় ভূমিকা পালন করেছিল এবং এটি নিয়ে গর্ব করেছিল। তারা ৩০০,০০০ সৈন্য পাঠায় কিন্তু তাদের কয়েকটি সামরিক ঘাঁটি ছিল, যথা এয়ারফিল্ড গ্রাউন্ড। যুদ্ধ টেনেসিকে তাদের জীবনধারা পরিবর্তন করতে এবং শিল্প জীবনধারা গ্রহণ করতে বাধ্য করে, কৃষিকাজ থেকে কারখানায় চলে যেতে। একবার যুদ্ধ শেষ হয়ে গেলে, টেনেসি এই সংস্কৃতিটি অব্যাহত রাখে এবং এতে উন্নতি করে। সমস্ত গণ অভিবাসনের সাথে জনসংখ্যা বেড়েছে এবং আমরা আজ দেখতে পাচ্ছি অর্থনীতি ও রাষ্ট্র গঠনে সহায়তা করেছে।

জনসংখ্যা বৃদ্ধি[সম্পাদনা]

১৯৪৬ সালের প্রথম দিকে টেনেসি যুদ্ধ থেকে সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করেছিল এবং তাদের রাজ্যে বড় পরিবর্তন দেখতে শুরু করেছিল। টেনেসির আশেপাশে বিভিন্ন শহর ও কাউন্টিতে ব্যাপক জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। শেলবি কাউন্টি তাদের জনসংখ্যা ৩৫৮,০০০ - ৪৮২,০০০ ১৯৪০-১৯৫০ থেকে বৃদ্ধি পেয়েছে। অন্যান্য অনেক শহর এই জনসংখ্যা বৃদ্ধির অভিজ্ঞতা লাভ করেছে যা সম্প্রসারণ সৃষ্টি করেছে। যুদ্ধের সবচেয়ে বড় প্রভাব ছিল যে এটি রাজ্যের শিল্পের প্রসারকে ত্বরান্বিত করেছিল। যুদ্ধের আগে, টেনেসি বন্যা এবং দারিদ্র্যের সাথে কঠোরভাবে আঘাত করেছিল। যাইহোক, যুদ্ধ থেকে সৃষ্ট নতুন শিল্প ও ব্যবসায় সমৃদ্ধি এনেছিল এবং মানুষও এসেছিল। টেনেসি বিষণ্নতার পর থেকে ১৯৪০ এবং ১৯৫০ এর মধ্যে সর্বনিম্ন মাইগ্রেশন প্যাটার্ন দেখেছিল। মানে খুব কম লোকই রাজ্য ত্যাগ করেছে এবং অনেকে সেখানে চলে গেছে।

শিল্প প্রভাব[সম্পাদনা]

যুদ্ধের আগে, টেনেসি প্রধানত একটি কৃষি অর্থনীতি থেকে শিল্প অর্থনীতিতে রূপান্তরের প্রাথমিক পর্যায়ে ছিল। এই উত্তরণে সাহায্য করার ক্ষেত্রে যুদ্ধের বিরাট ভূমিকা ছিল। যুদ্ধের সময়, তারা প্রত্যেককে চাষ করতে পারেনি কারণ তাদের বন্দুক, গোলাবারুদ এবং প্লেনের মতো সেনাবাহিনীর যা কিছু প্রয়োজন তা তৈরি করার জন্য তাদের শ্রমিকের প্রয়োজন ছিল। এটি টেনেসির সংস্কৃতিকে আরও শিল্প হতে এবং কৃষি থেকে দূরে সরে যেতে ঠেলে দেয়। ১৯৪০ থেকে ১৯৫০ সালের মধ্যে, তারা খামারের জনসংখ্যার ২৫৬,০০০ হারিয়েছিল, ১৯৬০ সালের মধ্যে খামারের জনসংখ্যা ১৯৪০ সালে ১,২৭২,০০০ এর তুলনায় ৫৬০,০০০ এ কমে যায়। শিল্পের পরিবর্তনগুলি ছিল পাগলের মতো। "চার্লস ফোরম্যান ১৯৪০ সালের তুলনায় যুদ্ধ-পরবর্তী কর্মসংস্থান ৫০-৬০% বৃদ্ধির পূর্বাভাস দিয়েছেন"। তারা আরও অনেক গাছপালা এবং এক্সটেনশন তৈরি করেছে, শিল্প দ্বিগুণ হয়েছে। উৎপাদন খাতে কর্মসংস্থান ১৯৪০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত ২২,০০০ বেড়েছে। ১৯৫৩ সালের মধ্যে মেমফিসে ৮০০ টিরও বেশি গাছপালা ছিল যা ১৯৪০ সালে মাত্র ৪০০টি ছিল। ১৯৪৭ সালে তাদের উত্পাদন ও উত্পাদন খাতে ২ বিলিয়ন ডলার ছিল, যা টেনওয়ারের পূর্বে দ্বিগুণ। তারা ১৯৪৫ থেকে ১৯৪৮ সালের মধ্যে ৭০০টি নতুন শিল্পে বিনিয়োগের জন্য ১.৭৫ মিলিয়ন ডলার ব্যয় করেছিল। এই সমস্ত নতুন ব্যবসা অর্থনীতিকে উন্নতি করতে শুরু করেছিল কিন্তু রাজ্যের উন্নয়নকেও ধাক্কা দেয়। কারখানার উৎপাদন বৃদ্ধির জন্য পর্যাপ্ত শক্তি তৈরিতে সাহায্য করার জন্য বাঁধ তৈরি করা হয়েছিল। টিভিএ ১৯৩৩ থেকে ১৯৪৪ সালের মধ্যে ১৬টি বাঁধ নির্মাণ করেছিল, যাতে কারখানাগুলিকে সমর্থন করার জন্য পর্যাপ্ত বিদ্যুৎ তৈরি করা যায়, যুদ্ধোত্তর শিল্পায়নের পথ প্রশস্ত করা হয়। ১৯৪৬ সালে তারা বর্ধিত জনসংখ্যা এবং কারখানার সংখ্যা বজায় রাখতে সাহায্য করার জন্য পাইপলাইন নির্মাণ শুরু করে। এটি টেনেসির উন্নয়নের ভিত্তি যা আমরা আজ দেখতে পাচ্ছি।

মজুরি ও আয় বৃদ্ধি পায়[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধ অনেক লোকের জন্য অনেক কিছু পরিবর্তন করেছে, তারা এটি পছন্দ করুক বা না করুক। যুদ্ধে যাওয়ার জন্য ৩০০,০০০ লোককে বিদেশে পাঠানো, শুধুমাত্র জনসংখ্যাকে হ্রাস করে না বরং সৈন্যদের পরিবারকেও প্রভাবিত করে। যুদ্ধ যতদিন চলেছিল, ততদিন বেঁচে থাকা লোকেরা অনেক কিছু মিস করেছিল। সৈন্যদের মধ্যে অনেক যুবক ছিল যারা কলেজে পড়ত, তখনই তারা অধিকারের জিআই বিল তৈরি করেছিল। এটি প্রবীণদের পুনরায় নিয়োগের পাশাপাশি নিম্ন সুদের হার এবং শিক্ষার জন্য তৈরি করা হয়েছিল। এটি প্রবীণদের জন্য খুব ভাল কাজ করেছিল, ১৯৪৪ সালে ৯৫% যুদ্ধের প্রবীণ সৈন্যরা চাকরি খুঁজে পেয়েছিল। ইউটি (টেনেসি বিশ্ববিদ্যালয়) এক পর্যায়ে ৮,৭০০ ছাত্র ছিল সেই ছাত্রদের মধ্যে ৫,০০০ ছিল অভিজ্ঞ। যুদ্ধের শেষ পর্যন্ত শুধুমাত্র ভেটেরান্সরাই সাহায্য করেছিল না। ব্যক্তিগত আয় ব্যাপক বৃদ্ধি পায়, ১৯৪০ সালে এটি ছিল ৬৫০ মিলিয়ন মোট ১৯৫০ সালে এটি বৃদ্ধি পেয়ে দুই বিলিয়নের উপরে। মাথাপিছু, ব্যক্তিগত আয় ১৯৪০ সালে ৩৩৯ এর বার্ষিক আয় থেকে ১৯৫০ সালে ৯৯৪-এ গিয়ে দাঁড়ায়। পুরুষদের ঘন্টায় মজুরি ৫২ বৃদ্ধি পেয়েছে ১৯৩৯ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত % এবং মহিলা ৫৭%। যুদ্ধের কারণে নারীদের কর্মসংস্থান সত্যিই শুরু হয়েছিল কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটি সত্যিই শুরু হয়েছিল। ন্যাশভিলের নারী কর্মসংস্থান ১৯৪০ সাল থেকে ১৯৪৫ সালে ৪৯% বৃদ্ধি পেয়েছে।

ওক রিজ[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধে, সরকার খুব তেজস্ক্রিয় এবং বিপজ্জনক রাসায়নিকের উপর গবেষণা করছিল, যা তৈরি করতে পারমাণবিক বোমা হিসাবে পরিচিত হবে। প্রথমত, তাদের এটির জন্য একটি এলাকা প্রয়োজন, সেই এলাকাটি হল ওক রিজ, এবং মনসান্টো এটি চালায়। যুদ্ধ শেষ হয়ে গেলে সরকার মনসান্টোর চুক্তি প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নেয় তাদের দায়িত্বে রাখার জন্য এবং পরিবর্তে স্থানটিকে একটি জীববিজ্ঞান গবেষণা কেন্দ্রে পরিণত করে। তারা বিকিরণ সনাক্তকরণের সর্বোত্তম উপায়, কীভাবে শক্তি স্থানান্তরিত হয় তার উপর সালোকসংশ্লেষণ পরীক্ষা এবং আরও অনেক কিছু অধ্যয়ন করেছিল। তারা এই অঞ্চলে কাজ করার জন্য বিশ্বজুড়ে বিজ্ঞানীদের নিয়ে এসেছিল, তবে, জীববিজ্ঞানের প্রতি খুব বেশি যত্নশীল না হওয়ায় তাদের সমস্যা ছিল। দায়িত্বে থাকা প্রধান বিজ্ঞানী হলেন্ডার সত্যিই এটিকে ঘুরিয়ে দিয়েছেন। ১৯৪৯ সালে, শহরের বাইরে থেকে ২২০ জন লোক তাদের জীববিজ্ঞানের তথ্য সভাতে এসেছিলেন যা হলেন্ডার দ্বারা অনুষ্ঠিত হয়েছিল এবং সভাগুলি কেবল জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছিল।

ওক রিজ
ওক রিজ

খেলাধুলা[সম্পাদনা]

খেলাধুলার ক্ষেত্রে টেনেসির একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। টেনেসি ৩টি প্রধান স্পোর্টস ফ্র্যাঞ্চাইজির আবাসস্থল, এনএইচএল-এর ন্যাশভিল প্রিডেটরস, এনবিএর মেমফিস গ্রিজলিস এবং এনএফএল-এর টেনেসি টাইটানস। তারা সকার, বেসবল এবং অন্যান্য খেলার অনেক মাধ্যমিক লিগের আবাসস্থল এবং টেনেসি ভলান্টিয়ার্স এবং ভ্যান্ডারবিল্ট কমোডোরস সহ অনেক কলেজ স্পোর্টস টিমের আবাসস্থল। ২০২০ মরসুমে ন্যাশভিলে একটি মেজর লিগ সকার সম্প্রসারণ ফ্র্যাঞ্চাইজিও থাকবে।

ন্যাশভিল প্রিডেটররা ১৯৯৮-১৯৯৯ মৌসুম থেকে জাতীয় হকি লীগে খেলেছে। তাদের দলের ইতিহাসে দুজন কোচ ছিলেন, ১৯৯৮-২০১৪ সাল থেকে ব্যারি ট্রটজ এবং ২০১৪-বর্তমান থেকে পিটার ল্যাভিলট। দলের ইতিহাসে তাদের সাতজন অধিনায়ক ছিল, তাদের বর্তমান একজন ডিফেন্সম্যান রোমান জোসি। জোসি, রায়ান এলিস, ম্যাথিয়াস এখলম এবং প্রাক্তন অধিনায়ক শিয়া ওয়েবার (মন্ট্রিল কানাডিয়ানের বর্তমান অধিনায়ক) এবং কিমো টিমোনেন সহ তাদের সংগঠনে তাদের ভাল প্রতিরক্ষাকর্মী গড়ে তোলার ইতিহাস রয়েছে। পিকে সুব্বান ২০১৯-এর অফ-সিজনে ডেভিলদের কাছে ট্রেড করার আগে প্রিডেটরদের হয়ে খেলতেও ব্যবহার করেন। তারা একটি বহুবর্ষজীবী প্লে-অফ দল, তাদের রক্ষণভাগের নেতৃত্বে এবং গোলটেন্ডার পেক্কা রিনে। ৫৫৬ পয়েন্টের জন্য ২১০ গোল এবং ৩৫৬ সহায়তা সহ তাদের ফ্র্যাঞ্চাইজির শীর্ষস্থানীয় পয়েন্ট স্কোরার হলেন ডেভিড লেগওয়ান্ড। দলের ইতিহাসে সবচেয়ে বেশি খেলা লেগওয়ান্ডের। রিনে দলের ইতিহাসে সব গোলদাতাদের নেতৃত্বে ৩৪৭ জিতে, দ্বিগুণেরও বেশি টমাস ভোকাউন যিনি ১৬০ জয়ের সাথে দ্বিতীয়। ৯০ এর দশকে তাদের সূচনা থেকে তাদের জেনারেল ম্যানেজার ছিলেন ডেভিড পোয়েল যিনি জেনারেল ম্যানেজার হিসাবে তার ১৩২০ তম জয় রেকর্ড করার সময় লীগ ইতিহাসে বিজয়ী কোচ হয়েছিলেন। প্রিডেটরদের একটি স্ট্যানলি কাপ ফাইনালে উপস্থিতি রয়েছে, যেটি ২০১৬-১৭ মৌসুমে ঘটেছিল, কিন্তু তারা শেষ পর্যন্ত পিটসবার্গ পেঙ্গুইনদের কাছে হেরে যায়। এইভাবে তারা আজও তাদের প্রথম চ্যাম্পিয়নশিপ চাইছে।

মেমফিস গ্রিজলিস, পূর্বে ভ্যাঙ্কুভার গ্রিজলিস ১৯৯৫ সাল থেকে একটি এনবিএ ফ্র্যাঞ্চাইজি, কিন্তু ২০০১ সাল থেকে মেমফিসে অবস্থিত। তাদের দলের ইতিহাসে ৬ জন জেনারেল ম্যানেজার রয়েছে, প্রথমজন স্টু জ্যাকসন এবং তাদের বর্তমান জিএম হলেন জেসন ওয়েক্সলার। দলের ইতিহাসে তাদের ১৩টি ভিন্ন প্রধান কোচও রয়েছে, প্রথমটি ব্রায়ান উইন্টার্স এবং বর্তমান একজন টেলর জেনকিন্স। তারা ২০১০ থেকে ২০১৭ পর্যন্ত টানা ৭টি খেলা সহ দলের ইতিহাসে ১০টি ভিন্ন অনুষ্ঠানে প্লে অফে জায়গা করে নিয়েছে। ২০১২-২০১৩ মৌসুমে, তারা ওয়েস্টার্ন কনফারেন্স ফাইনালে জায়গা করে নেয়, কিন্তু সান আন্তোনিওর কাছে ৪টি খেলায় পরাজিত হয়। স্পার্স। জ্যাচ র্যান্ডলফ, মার্ক গ্যাসোল এবং মাইক কনলি সহ সে বছর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় তাদের নেতৃত্বে ছিলেন। কনলি পয়েন্টে ফ্র্যাঞ্চাইজি রেকর্ড ধরে রেখেছেন এবং অ্যাসিস্ট করেছেন গ্যাসোল মিনিট খেলা এবং রিবাউন্ডের জন্য ফ্র্যাঞ্চাইজি রেকর্ডটি ধরে রেখেছেন। ২০১৭ মৌসুমের পর, গ্রিজলিরা তাদের প্রধান খেলোয়াড়দের বয়স বাড়ার সাথে সাথে হ্রাস পেতে শুরু করে এবং তারা দ্রুত অবস্থানে নেমে যায়। তারা অবশেষে গ্যাসল এবং কনলি উভয়ই ব্যবসা করত। ২০১৯ NBA খসড়াতে, তাদের দ্বিতীয় সামগ্রিক বাছাই ছিল, পয়েন্ট গার্ড জা মোরান্টকে বেছে নিয়ে। মোরান্ট এবং তাদের পিছনে একটি তরুণ কোর সঙ্গে,গ্রিজলিস আবার একটি প্লে অফ স্পটের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত.

স্টিভ ম্যাকনায়ার, টাইটানসের প্রাক্তন কোয়ার্টারব্যাক

টেনেসি টাইটানস, পূর্বে হিউস্টন অয়েলার্স এবং টেনেসি অয়েলার্স নামে পরিচিত, ১৯৬০ সাল থেকে প্রায় ছিল। তারা আমেরিকান ফুটবল লিগে খেলেছে, এবং প্রথম দুটি লিগ শিরোপা জিতেছে, কিন্তু ১৯৭০ সালে এএফএল-এনএফএল একীভূতকরণের অংশ হিসাবে জাতীয় ফুটবল লীগে যোগদান করেছে। এই দুটি লিগ শিরোপা জিতলেও, তারা এখনও একটি সুপার বোল জিততে পারেনি এবং এইভাবে এখনো একটি এনএফএল চ্যাম্পিয়নশিপ জিততে পারেনি। তারা এখন এএফসি দক্ষিণ বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে। দলের ইতিহাসে তাদের ১৮ জন প্রধান কোচ ছিলেন, প্রথমজন হলেন লু রিমকাস এবং বর্তমান একজন হলেন মাইক ভ্রাবেল। তবে সবচেয়ে বিজয়ী কোচ হলেন জেফ ফিশার, প্রধান কোচ হিসেবে ক্যারিয়ারে ১৪২টি জিতেছেন। পাসিং ইয়ার্ড এবং টাচডাউনে ফ্র্যাঞ্চাইজি পাসিং নেতা হলেন কোয়ার্টারব্যাক ওয়ারেন মুন যিনি ১৯৮৪ থেকে ১৯৯৩ সালের মধ্যে প্রায় এক দশক ধরে টাইটানসের হয়ে খেলেছেন। সেখানে রাশিং ইয়ার্ডে ফ্র্যাঞ্চাইজি লিডার হলেন এডি জর্জ, যার সংখ্যা ১০,০০০-এর বেশি। আর্নেস্ট গিভিনস প্রায় ৮,০০০ ইয়ার্ড গ্রহণের ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজি নেতা, এই অভ্যর্থনাগুলির বেশিরভাগই ছিল মুন থেকে নিক্ষেপ করা, যার সাথে তিনি টাইটানদের সাথে তার বেশিরভাগ সময় খেলেছেন। একটি সুপার বোল না জিতলেও, ২০০১ সালে টাইটানরা খুব কাছাকাছি চলে আসে, যখন তারা সেন্ট লুইস র্যামসের বিপক্ষে সুপার বোলে প্রতিদ্বন্দ্বিতা করে। নিয়মিত মৌসুমে তারা কোয়ার্টারব্যাক স্টিভ ম্যাকনায়ারের নেতৃত্বে ১৩-৩ রেকর্ডে ছিল, কিন্তু শেষ পর্যন্ত ২৩-১৬ স্কোরে ফাইনালে হেরে যায়। ২০১৭ সাল থেকে টাইটানরা প্লে-অফ করেনি, তবে এই মরসুমে এটি তৈরি করার বুদবুদ রয়েছে।

টেনেসি ভ্যান্ডারবিল্ট এবং টেনেসি স্বেচ্ছাসেবকদের কলেজ ক্রীড়া প্রতিদ্বন্দ্বীর আবাসস্থল। এই প্রতিদ্বন্দ্বিতা প্রধানত কলেজ ফুটবলে, যেখানে দুটি দল ১১২ বারের বেশি দেখা করেছে, ১৮৯২ সাল পর্যন্ত। তারা উভয়ই দক্ষিণ-পূর্ব সম্মেলনের প্রতিষ্ঠাতা সদস্য। টেনেসি ৭৫-৩৩-৫ রেকর্ডের সাথে সর্বকালের সিরিজে এগিয়ে আছে, যদিও ভ্যান্ডারবিল্ট টেনেসির বিরুদ্ধে তাদের শেষ তিনটি মিটিং জিতেছে। ১৯৩০-এর দশকে স্কোরহীন টাই সহ দুটি দল একে অপরের বিরুদ্ধে কিছু খুব উল্লেখযোগ্য খেলা খেলেছে। প্রতিদ্বন্দ্বিতার আরেকটি সুপরিচিত খেলা যখন জে কাটলার কমোডোরদের টেনেসির বিরুদ্ধে জয়ের দিকে নিয়ে যান, স্বেচ্ছাসেবকদের বিরুদ্ধে ২৩ বছরের হারের স্ট্রীক স্ন্যাপ করেন। দুই দলের মধ্যে ইতিহাস কলেজ ক্রীড়া সব ধনী কিছু কিছু. টেনেসির সাধারণভাবে একটি সমৃদ্ধ ক্রীড়া ইতিহাস রয়েছে। এনএইচএল-এর ন্যাশভিল প্রিডেটরস, এনবিএ-র মেমফিস গ্রিজলিস এবং এনএফএল-এর টেনেসি টাইটান-এ তাদের ৩টি প্রধান ক্রীড়া দল রয়েছে, তারা ভ্যান্ডারবিল্ট কমোডোরস এবং টেনেসি স্বেচ্ছাসেবকদের কলেজ ক্রীড়া প্রতিদ্বন্দ্বিতারও আবাসস্থল। যদিও তাদের ৩টি বড় স্পোর্টস দলের কেউই এখনও তাদের নিজ নিজ লীগে একটি চ্যাম্পিয়নশিপ জিততে পারেনি, টাইটানস, গ্রিজলিস এবং প্রিডেটররা সেই চ্যাম্পিয়নশিপের সন্ধানে প্রতিযোগিতামূলক দল হিসাবে অবিরত রয়েছে।