জিমেইল/মেইল পাঠানো

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

একটি ইমেইল পাঠানো লাগবে?

আমাদের বন্ধুদের কাছে মেইল পাঠানো আরো সহজ করেছে জিমেইল। প্রথমে আপনাকে জিমেইল এক্যাউন্টে প্রবেশ করতে হবে। আপনার এক্যাউন্টে প্রবেশ করার পর, তারপর আপনি আপনি জিমেইল লোগোর নিচে লাল বোতাম লক্ষ করবেন, সেটি হল "রচনা"। যখন আপনি মেইল পাঠাতে চাইবেন তখন আপনাকে "রচনা" বোতামে ক্লিক করতে হবে।


স্ক্রীনের বিবরণ

"রচনা" বোতামে ক্লিক করার পর আপনার জিমেইল এক্যাউন্টের পাতা পরিবর্তন হবে। আপনাকে নতুন পাতায় নিয়ে যাবে যেখানে আপনি ইমেইল লিখতে পারবেন অথবা ভালোভাবে বলতে গেলে যেখানে আপনি নতুন ইমেইল রচনা করতে পারবেন। এবার এই নতুন পাতার বিশ্লেষণ করি।


প্রথমে আপনি তিনটি ঘর লক্ষ্য করবেন। এই বাটন গুলো হল: পাঠান, এখন সংরক্ষণ, বাতিলপাঠান বোতাম ক্লিক করার সাথে আপনার রচনা করা মেইল চলে যাবে। এখন সংস্করণ বাটনে ক্লিক করলে আপনার এক্যাউন্টের খসড়া ফোল্ডারে সংরক্ষিত হবে। আপনি চাইলে অর্ধেক মেইল লিখে খসড়া হিসেবে সংরক্ষণ করতে পারেন। অন্যসময়ে সম্পূর্ণ করে জমা দিতে পারেন। বাতিল বাটনে ক্লিক করলে আপনার ইমেইল বাতিল হয়ে যাবে অথবা ভালো করে বললে মেইল অপসারণ হয়ে যাবে। সতর্কতা: এটা করলে আপনার মেইল অপসারণ হয়ে যাবে। এটা ফিরিয়ে আনা সম্ভব হবেনা।

আমরা লক্ষ্য করব প্রাপক: নামক একটা খালি ঘর আছে। আপনি যার কাছে মেইলটা পাঠাতে চান তার ইমেইল ঐ খালি ঘরে লিখুন। উদাহরণস্বরূপ, মনে করুন আপনি লিনাসের কাছে মেইল পাঠাতে চান এবং তার মেইল linus@linux.org। তাহলে আপনাকে প্রাপক: নামক খালিঘরে linus@linux.org লিখতে হবে। আপনি চাইলে একটা ইমেইল একাধিক ব্যাক্তির কাছে পাঠাতে পারেন। এর জন্য ইমেইল ঠিকানার মাঝখানে ; ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, আমি আমার দুইজন বন্ধুর কাছে মেইল পাঠাবো তাহলে প্রাপক: খালি ঘরে এই বিন্যাসে লিখব: linus@linux.org; richardstallman@gnu.org তারপরে আরেকটি খালিঘর দেখতে পারব বিষয়। এখানে আপনার ইমেইলের মূল বিষয় লিখতে হবে। আপনি মেইল পাঠালে আপনি যার কাছে প্রেরণ করেছেন সে দেখতে পারবে আপনি কোন বিষয়ে তার কাছে মেইল প্রেরণ করেছেন। সবসময় ছোট মেইলের বিষয় লেখার চেষ্টা করবেন।

খালি ঘর খালি ঘরটি আপনার মেইল রচনা করার জন্য। কিভাবে মেইল পাঠাবো

আপনার মেইল রচনা শেষে পাঠান এ ক্লিক করুন আর সাথে সাথে আপনার মেইল চলে যাবে।