গ্নু হেল্‌থ/রোগীর ব্যবস্থাপনা

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

রোগীর ব্যবস্থাপনা পরিচিতি[সম্পাদনা]

গ্নু হেলথে “Party” কয়েক প্রকারের হতে পারে। রোগী এক প্রকার "Party” যার নিম্নোক্ত বৈশিষ্ট্য রয়েছে-

  • Person
  • Patient

গ্নু হেলথে একই ব্যক্তি স্বাস্থ্য বিশেষজ্ঞ ও রোগী হতে পারে।

রোগীর বৈশিষ্ট্যে একটি "Party” তৈরি করা[সম্পাদনা]

GNU Health party with patient attribute set

নতুন রোগীর তথ্য তৈরি কে করবে, তা সাধারণত স্বাস্থ্যকেন্দ্রের আকার অনুযায়ী নির্ধারিত হয়ে থাকে। আমরা এখন তথ্য তৈরির বিভিন্ন পর্যায়ে যেতে পারি। এখানে উদাহরণ হিসেবে "অ্যানা বেজ" কে নেয়া যেতে পারে, যাতে আমরা পার্টি তৈরি করা ও একে রোগী হিসেবে চিহ্নিত করার ধাপগুলো দেখে নিতে পারি।

Patient list view

প্রথম ধাপ: পার্টির সংজ্ঞায়ন[সম্পাদনা]

This information creates the individual person. At this point, Ana is just an individual (a physical person). The social worker can enter all the demographics about her (family, Domiciliary Unit, contacts.. ).

দ্রষ্টব্য: কোন ব্যক্তি প্রাথমিক ভাবে গ্নু হেলথে ব্যক্তি হিসেবেই অন্তর্ভুক্ত হয়। সে তৎক্ষণাৎ রোগী হিসেবে চিহ্নিত নাও হতে পারে, পরবর্তীতে অন্য কোন সময় রোগী হতে পারে।

GNU Health patient main screen

Step 2: Enabling the patient attribute in the party[সম্পাদনা]

উদাহরণ হিসেবে আমরা যে অ্যানা বেজ কে নিয়েছিলাম, ধরে নেয়া যাক সে স্বাস্থ্য পরীক্ষার জন্য সেবা কেন্দ্রে আসল। প্রথমে ফ্রন্ট ডেস্কের অফিসারের নিকট সে তার SSN বা NID কিংবা অন্য কোন ইউনিক পরিচয় দিবে। এই পর্যায়ে অ্যানা স্থানীয়ভাবে একজন রোগী হিসেবে চিহ্নিত হবে।

Note: The SSN field (translated to other names depending on the country) is the unique value that identifies each person. Please check the section Individuals for more information.

বর্তমানে অন্তর্ভুক্ত রোগীর তালিকা[সম্পাদনা]

Health → Patients → Patients এই মেনুতে আপনি সকল রোগীর তালিকা পাবেন। অর্থাৎ, যে সকল পার্টির “Patient Attribute” ও “Patient Record” দুটোই রয়েছে, তাদের তালিকা এই মেনুতে পাওয়া যাবে। তাছাড়া উপরের সার্চ বক্স থেকে নির্দিষ্ট তালিকা খুঁজে নিতে পারবেন। আপনি যেকোনো রেকর্ডে ডাবল ক্লিক করলে সেই রোগীর বিস্তারিত তথ্য Form View তে পাবেন। আর অনুমতি থাকলে আপনি রেকর্ড সম্পাদনা করতে পারবেন।

নতুন রোগীর নথি তৈরি করা[সম্পাদনা]

নতুন রোগীর নথি তৈরি করার জন্য New Record Icon এ ক্লিক করুন কিংবা টাইপ করুন Ctrl+N. এটি আপনাকে নতুন ফর্মে নিয়ে যাবে।

এই ফর্মে প্রথম এবং আবশ্যক ক্ষেত্র হল রোগীকে পার্টি তে তৈরিকৃত নির্দিষ্ট ব্যক্তির সাথে লিঙ্ক করে দেয়া। লিঙ্ক করার সময় শুধু সে সকল পার্টি লিস্টে থাকবে, যার সাথে Patient Attribute মার্ক করা ছিল।

রোগীর পরিচয়পত্র প্রিন্ট করা[সম্পাদনা]

Patient ID card sample with QR Code

পরিচয়পত্রের সাহায্যে কোন রোগীকে দ্রুত সনাক্ত করতে পারবেন। কোন কারণে রোগী সঠিক পরিচয় দিতে অক্ষম হলেও এই পরিচয়পত্র সহজেই তা বলে দিবে। পরিচয়পত্র প্রিন্ট করার জন্য নির্দিষ্ট রোগীর তথ্য ওপেন করে উপরের টুলবার থেকে Report বাটনে ক্লিক করুন এবং ID Cards বা ID Cards-QR নির্বাচন করুন। ODT ফরম্যাটের একটি ফাইল তৈরি হবে যা ওয়ার্ড প্রসেসিং অ্যাপ এর মাধ্যমে প্রিন্ট হবে।