উবুন্টু ১০.০৪ ব্যবহার সহায়িকা/kryx দিয়ে সফটওয়্যার ইনস্টল

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

kryx দিয়ে সফটওয়্যার ইনস্টল উবুন্টুতে সফটওয্যার ইন্সটল করা খুব সোজা যদি কম্পিউটারে ইন্টারনেট সংযোগ থাকে। যদি না থাকে তবে কিছুটা সমস্যা হয়। কারণ শুধু .deb ফাইলটি নামালেই হয়না, সেসাথে বিভিন্ন ডিপেনডেন্সিও আলাদাভাবে নামাতে হয়। এখন কোন প্রোগ্রাম কোন ডিপেন্ডেন্সির উপর নির্ভরশীল সেটা জেনে নিয়ে একটা একটা করে ফাইল নামানো বেশ সময়সাপেক্ষ। তাছাড়া দেখা গেল যে কষ্ট করে একটা ডিপেন্ডেন্সি নামিয়ে নিয়ে এসেছেন, কিন্তু সেটা আগে থেকেই আপনার পিসিতে ছিল, সেটা খামোখা নামানো হয়েছে। এসব ঝামেলাকে এড়িয়ে সহজেই আপনার পিসির জন্য সফটওয়্যার ইন্সটল করার জন্য রয়েছে কেরাইক্স (Keryx)। কেরাইক্স দিয়ে যে কোন অনলাইন কম্পিউটার (যেটাতে ইন্টার নেট আছে) থেকে যেকোন উবুন্টু/মিন্টে চলা অফলাইন কম্পিউটারে (যেটাতে ইন্টারনেট নাই) উবুন্টুর সফটওয়্যার রিপোজিটরি থেকে সফটওয়্যার ইন্সটল করতে পারবেন। এমনকি অনলাইন কম্পিউটারটি যদি উইন্ডোজেও চলে তাতেও সমস্যা নেই। আসুন তাহলে দেখি কিভাবে কি করতে হবে।
* প্রথমেই কেরাইক্স ডাউনলোড করে নিন http://keryxproject.org/download/ থেকে।
* ডাউনলোড করা ফাইলটি .tar.gz বা .zip ফরম্যাটে থাকে। এটাকে এক্সট্রাক্ট করুন এবং এক্সট্রাক্ট করা ফাইলটিকে আপনার পেনড্রাইভে কপি করুন।
* ফাইলটিতে খেয়াল করলে দেখবেন দুটো ফোল্ডার রয়েছে linux ও win32। যখন উবুন্টু/মিন্ট এ থাকবেন তখন linux ফোল্ডার ব্যবহার করে প্রোগ্রামটি চালাবেন আর যখন উইন্ডোজে থাকবেন তখন win32 ব্যবহার করে প্রোগ্রামটি চালাবেন।


সফটওয়্যারটি আমরা তিনটি ধাপে চালাবোঃ
প্রথম ধাপে উবুন্টু/মিন্ট এ চলা অফলাইন পিসিতে কেরাইক্স চালিয়ে রিপোজিটরির সফটওয়্যার লিস্ট সংগ্রহ করতে হবে।
দ্বিতীয় ধাপে উবুন্টু/মিন্ট/উইন্ডোজে এ চলা অনলাইন পিসিতে কেরাইক্স চালিয়ে আপডেটেড লিস্ট নেয়া হবে এবং ডিপনডেন্সিসহ পুরো সফটওয়্যার ডাউনলোড করা হবে।
তৃতীয় ধাপে ডাউনলোড করা সফটওয়্যারগুলো অফলাইন পিসিতে ইন্সটল করতে হবে।


ধাপ ১:

  • linux ফোল্ডারে গিয়ে keryx ফাইলটিকে ডাবল ক্লিক করে সফটওয়্যারটি চালু করুন।
  • New Project এ ক্লিক করুন। (নতুন প্রজেক্টের নাম দিলাম lucidlynx)
  • আপনি কোন নতুন প্যাকেজ লিস্ট ডাউনলোড করবেন কিনা সেটা জানতে চাইবে। No তে ক্লিক করুন।
  • এবার কেরাইক্স নিজেকে আপডেট করতে কিছুক্ষন সময় নেবে।
  • আপডেট শেষ হয়ে গেলে কেরাইক্স বন্ধ করে বেরিয়ে আসুন।


ধাপ ২:
*এবার পেনড্রাইভটি অনলাইন পিসিতে সংযুক্ত করুন।
* যদি পিসিতে উইন্ডোজ থাকে তাহলে আপনার পেনড্রাইভের win32 ফোল্ডারে গিয়ে keryx ফাইলটিকে ডাবল ক্লিক করে সফটওয়্যারটি চালু করুন। আর যদি উবুন্টু বা মিন্ট থাকে তবে linux ফোল্ডারে গিয়ে keryx ফাইলটিকে ডাবল ক্লিক করে সফটওয়্যারটি চালু করুন।
* এবার নীচের ড্রপডাউন মেন্যু থেকে আপনার লিনাক্স পিসিতে তৈরি করা প্রজেক্টটি সিলেক্ট করে Open Project এ ক্লিক করুন। (এক্ষেত্রে প্রজেক্টি হচ্ছে lucidlynx)
* এবার একটা ম্যাসেজ দেখাবে যে নতুন আপডেটেড প্যাকেজ লিস্ট ডাউনলোড করার জন্য তৈরি। আপনি যদি পুরনো প্যাকেজ লিস্ট (যেটা আপনার লিনাক্স পিসিতে ছিল) আপডেট করতে চান তবে Yes চাপুন অন্যথায় No চাপুন।
* আপডেট হয়ে গেলে আপনি সফটওয়্যারের লিস্ট পেয়ে যাবেন।
* এবার উপরের ডানপাশের সার্চ বারে আপনার দরকারী সফটওয়্যারটির নাম লিখুন। (এক্ষেত্রে ভিডিও এডিটর সফটওয়্যার openshot কে দেখানো হচ্ছে)
*এবার লিস্ট থেকে আপনার দরকারী সফটওয়্যারটিকে সিলেক্ট করে রাইট বাটন ক্লিক করে Download ক্লিক করুন অথবা উপরের Download বাটনে ক্লিক করুন।

      
* পুরো সফটওয়্যারটি সমস্ত ডিপেনডেন্সিসহ ডাউনলোড হয়ে যাবে।
* ডাউনলোড হয়ে গেলে কেরাইক্স বন্ধ করে বের হয়ে আসুন।


ধাপ ৩:

    
*linux ফোল্ডারে গিয়ে keryx ফাইলটিকে ডাবল ক্লিক করে সফটওয়্যারটি চালু করুন।
* Open Project এ ক্লিক করে প্রজেক্ট ওপেন করুন।
* Project মেনু থেকে Install Packages এ ক্লিক করুন।
* এবার যেসব প্যাকেজ ইন্সটল করতে চান সেগুলোকে সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করুন। এখানে কিন্তু ডিপেনডেন্সিসহ সবগুলোর তালিকা দেখাবে।
* এবার টার্মিনালের কোডগুলো দেখা যাবে। এসময় আপনাকে আর কিছুই করতে হবেনা। এক পর্যায়ে ইন্সটলেশান শেষ হয়ে গেলে আপনাকে Enter চাপতে বলবে।
* Enter চাপলে নীচের মত ইন্সটলেশান শেষ হবার একটা ম্যাসেজ পাবেন। Ok তে ক্লিক করুন।

ব্যাস কাহিনী শেষ! এবার ইন্সটল হয়ে যাওয়া আপনার পছন্দের সফটওয়্যারটি ব্যবহার করুন। এভাবে যেকোন কম্পিউটার থেকেই আপনি আপনার পছন্দমত সফটওয়্যার ডাউনলোড করে ইন্সটল করতে পারবেন।