উবুন্টু ১০.০৪ ব্যবহার সহায়িকা/পূর্ব প্রস্তুতি

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

উবুন্টু ডিস্ক ইমেজ সিডিতে বার্ন করা[সম্পাদনা]

আপনি যদি উবুন্টু লিনাক্সের ডিস্ক ইমেজ ডাউনলোড করে থাকেন তাহলে আপনাকে আগে ভালো মানের নতুন সিডিতে ইমেজটি বার্ন করে নিতে হবে। আপনি যদি উইন্ডোজ থেকে বার্ন করে থাকেন তাহলে বার্ন করার জন্য isorecorder ব্যবহার করতে পারেন। isorecorder দিয়ে কিভাবে সিডিতে বার্ন করতে হয় তা এখানে দেখুন । প্রয়জনে আপনি আপনার পছন্দের বার্নিং সফটওয়্যার ব্যবহার করতে পারবেন।

সিডিরম থেকে বুট করার জন্য কম্পিউটার প্রস্তুত করা[সম্পাদনা]

উবুন্টু সিডি বুট করে রান করার জন্য কম্পিউটারের বায়োস থেকে সিডিরমকে primary boot device হিসাবে সেট করে নিতে হবে। কিভাবে করতে হবে তা মাদার্বোর্ড অনুযায়ী ভিন্ন হয়ে থাকে।

ইউএসবি পেনড্রাইভ উবুন্টু ইমেজ বার্ন করা[সম্পাদনা]

ইউএসবি পেনড্রাইভ থেকে লিনাক্স সেটাপ দেওয়া লিনাক্সের একটি বড় সুবিধা। এর জন্য আপনার লাগবে একটি ১ জিবি ইউএসবি পেনড্রাইভ, উবুন্টু ডিস্ক ইমেজ এবং unetbootin (একটি ফ্রি সফটওয়্যার)। unetbootin আপনি http://unetbootin.sourceforge.net এখান থেকে ডাউনলোড করতে পারবেন। এই সফটওয়্যার দিয়ে ইউএসবি পেনড্রাইভ এ উবুন্টু ইমেজ বার্ন করার পদ্ধতি হল

ধাপ ১:

প্রথমে কম্পিউটারে ইউএসবি পেনড্রাইভ লাগান। ইউএসবি পেনড্রাইভ টি ফর্মেট দিন। পরে unetbootin সফটওয়্যারটি চালু করুন।

ধাপ ২:

এখানে আপনি ২টি রেডিও বাটন দেখতে পাবেন। দ্বিতীয় বাটনটি সিলেক্ট করে ড্রপডাউন ম্যেনু থেকে ISO নির্বাচন করুন। Browse বাটনে ক্লিক করে উবুন্টু লিনাক্স এর ডিস্ক ইমেজটি দেখিয়ে দিন। নিচে দেখুন আপনার ইউএসবি পেনড্রাইভ সফটওয়্যারটি পেয়েছে কিনা? পেলে ok বাটনে ক্লিক করুন। ইউএসবি পেনড্রাইভ এ বার্ন হয়ে গেলে রিস্টার্ট করতে বলবে। কম্পিউটার রিস্টার্ট করুন।






ইউএসবি পেনড্রাইভ থেকে বুট করার জন্য কম্পিউটার প্রস্তুত করা[সম্পাদনা]

ইউএসবি পেনড্রাইভ থেকে বুট করার জন্য বুট ডিভাইস থেকে ইউএসবি পেনড্রাইভ নির্বাচন করুন। প্রয়জনে আপনার কম্পিউটার মাদার্বোর্ডের ম্যানুয়াল দেখুন।

উবুন্টু লিনাক্স প্রিভিউ উবুন্টু লিনাক্স লাইভ সিডি উবুন্টু লিনাক্স একটি বড় সুবিধা হল আপনি উবুন্টু লিনাক্স সেটাপ না দিয়েই লাইভ অপারেটিং সিস্টেম চালাতে পারবেন। এতে আপনি কম্পিউটারের হার্ডিস্কে ইনস্টলের পূর্বে পরীক্ষা করে দেখতে পারবেন সব আছে কিনা, সেই সাথে নতুন ব্যবহারকারীরা কিছুদিন লাইভ অপারেটিং সিস্টেম ব্যবহার করে উবুন্টু লিনাক্সের সাথে অভ্যস্থ্য হতে পারবেন। লাইভ সিডি চালালে কম্পিউটারের কোন পরিবর্তন আসে না তাই এটি নিরাপদ। কিন্তু সমস্যা হচ্ছে লাইভ অপারেটিং সিস্টেম চালালে কোন সেটিংস থাকে না, তাই প্রতিবার সকল কিছু সেট করে নিতে হয়।








উবুন্টু লিনাক্স ডেস্কটপ[সম্পাদনা]

উবুন্টু লিনাক্স ডিফল্ট স্ক্রিন পরিস্কার হালকা বাদামী রঙের থিমসহ একটি ডেস্কটপ্। উপরের এবং নিচের প্যানেল বার এবং মাঝে কিছু আইকন থাকে।