উদ্ভিদবিজ্ঞান/উদ্ভিদের গঠন

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

<< বিষয়বস্তু পৃষ্ঠা | অধ্যায় ৩ | অধ্যায় ৪ | অধ্যায় ৫ >>


অধ্যায় ৪ ~ উদ্ভিদের গঠন

মাইরিওফিলাম অ্যাকুয়াটিকাম
দ্য পেররোটস ফিদার, একটি জলজ উদ্ভিদ (মাইরিওফিলাম অ্যাকুয়াটিকাম)
ছবি বড় করতে ক্লিক করুন

ভূমিকা[সম্পাদনা]

যেমনটি পূর্ববর্তী অধ্যায়ে উল্লেখ করা হয়েছিল, বেশিরভাগ উদ্ভিদ কোষগুলি একটি বৃহত্তর বা কম মাত্রায় বিশেষায়িত এবং কলায় একত্রে সাজানো হয়। একটি কলা এক বা একাধিক ধরণের কোষের সমন্বয়ে গঠিত কিনা তার উপর নির্ভর করে এটি সরল বা জটিল হতে পারে। কলাগুলি আরও সাজানো বা একত্রিত করা হয় অঙ্গগুলির মধ্যে যা জীবের জীবন ক্রিয়া সম্পাদন করে। উদ্ভিদের অঙ্গগুলির মধ্যে পাতা, কাণ্ড, মূল এবং প্রজনন কাঠামো অন্তর্ভুক্ত রয়েছে। প্রথম তিনটিকে কখনও কখনও উদ্ভিজ্জ অঙ্গ বলা হয় এবং এটি এই অধ্যায়ে অনুসন্ধানের বিষয়। প্রজনন অঙ্গ অধ্যায় ৫ এ আচ্ছাদিত করা হবে।

উদ্ভিদ দেহের মধ্যে অঙ্গ-প্রত্যঙ্গের সম্পর্ক একে অপরের সাথে উদ্ভিদের অঙ্গসংস্থানবিদ্যার মধ্যে একটি অমীমাংসিত বিষয় হিসাবে রয়ে গেছে। মৌলিক প্রশ্ন হল এইগুলি কি সত্যিই ভিন্ন কাঠামো, নাকি শুধুমাত্র একটি মৌলিক কাঠামোর পরিবর্তন (ইয়েমস, ১৯৩৬; ইসাউ, ১৯৬৫)। উদ্ভিদের দেহ একটি সমন্বিত, কার্যকরী একক, তাই একটি উদ্ভিদের অঙ্গ-প্রত্যঙ্গে বিভাজন মূলত ধারণাগত, যা উদ্ভিদের রূপ এবং কার্যকারিতার কাছে যাওয়ার একটি সুবিধাজনক উপায় প্রদান করে। কান্ড এবং পাতার মধ্যে একটি সীমানা তৈরি করা বিশেষভাবে কঠিন, তাই উদ্ভিদবিদরা কখনও কখনও কান্ড এবং এর সংযোজনগুলি বোঝাতে অঙ্কুর শব্দটি ব্যবহার করেন (ইসাউ, ১৯৬৫)।

পাতা[সম্পাদনা]

উদ্ভিদের পাতা এমন একটি অঙ্গ যার আকৃতি সালোকসংশ্লেষণের জন্য আলোর দক্ষ সমাবেশকে উৎসাহিত করে। পাতার আকারটিও এই সত্যের বিরুদ্ধে ভারসাম্যপূর্ণ হওয়া উচিত যে একটি গাছের বেশিরভাগ জলের ক্ষতি হতে পারে তার পাতায় (বাতসপ্রশ্বাস)। পাতাগুলি তাদের আকার, আকৃতি এবং সাজসজ্জার ক্ষেত্রে অত্যন্ত পরিবর্তনশীল (যেমন পাতার সম্মুখে ছোট চুল)।

যদিও বেশিরভাগ গাছের পাতা একই মৌলিক কাজগুলি সম্পাদন করে, তবুও পাতার আকার, আকৃতি, মার্জিনের ধরন, সংযুক্তির ফর্ম, অলঙ্করণ (চুল) এবং রঙের একটি আশ্চর্য রকমের বৈচিত্র্য রয়েছে। এই বৈচিত্র বর্ণনা করার জন্য ব্যবহৃত বিস্তৃত পরিভাষা শিখতে পাতা পৃষ্ঠাটি পরীক্ষা করুন। বিবেচনা করুন যে একটি "মৌলিক" প্রকার থেকে পরিবর্তনের জন্য কার্যকরী কারণ রয়েছে।

কান্ড[সম্পাদনা]

হাইপোকোটিল-মূল অক্ষের অংশ হিসাবে ভ্রূণের বিকাশের সময় কাণ্ডের উদ্ভূত হয়, যার উপরের প্রান্তে এক বা একাধিক কোটিলেডন এবং অঙ্কুর প্রাইমরডিয়াম রয়েছে।

মূল[সম্পাদনা]

তন্তুযুক্ত মূল
ট্যাপ্রুট

মূল হল (সাধারণত) উদ্ভিদ অক্ষের ভূগর্ভস্থ অংশ যা উদ্ভিদকে নোঙর করা এবং পানি ও খনিজ পদার্থ শোষণ করার জন্য বিশেষায়িত। মূলত, মাটিতে জন্মানো গাছের জন্য সাধারণত দুটি ধরণের শিকড় দেখা যায়: ট্যাপ্রুট এবং আঁশযুক্ত মূল।

  • পড়ুন: মূল (আপনি বুঝতে পারেন না এমন শর্তাবলীর জন্য এবং মূলের কাঠামোগত বৈচিত্রের একটি সম্পূর্ণ ছবি পেতে যেকোন লিঙ্ক অনুসরণ করুন)

নিম্নলিখিত পদগুলির প্রতিটির (ন্যূনতম) অর্থ পড়তে এবং বুঝতে ভুলবেন না: অ্যাডভেন্টিশিয়াস মূল, এন্ডোডার্মিস, এপিডার্মিস, গ্র্যাভিট্রোপিজম, মূল ক্যাপ, মূলরোম, স্টেল, ট্যাপ্রুট।

আপনি যে উপাদানটি পড়েছেন তার বেশিরভাগই মূল অঙ্গ নিয়ে আলোচনা করে যা অ্যাঞ্জিওস্পার্মে (ফুলের গাছ) পাওয়া যায়। যাইহোক, ভাস্কুলার উদ্ভিদের মধ্যে, শুধুমাত্র সিলোটেইলস-এ এই ধরনের অঙ্গের অভাব রয়েছে, এর পরিবর্তে রাইজোম রয়েছে যা চুলের মতো শোষণকারী কাঠামো বহন করে যাকে রাইজোয়েড বলা হয় (ইয়েমস, ১৯৩৬ ইসাউ, ১৯৬৫)।

প্রশ্ন

৪-১. এই মুহুর্তে কোষের ধরন, টিস্যু, অঙ্গ এবং জীবের মধ্যে ধারণাগত পার্থক্যগুলি কিছুটা 
     বিভ্রান্তিকর হতে পারে। একটি উদাহরণ হিসাবে পাতাটি ব্যবহার  করে, এই কাঠামোটিকে 
     এমনভাবে বর্ণনা করুন যা পাতার সেই অংশের জন্য কোষের ধরন, টিস্যু এবং অঙ্গগুলি 
     বিবেচনা করে যেখানে সালোকসংশ্লেষণ কেন্দ্রীভূত হয়।

অধ্যায় ৪ এর পরীক্ষাগার >>
অধ্যায় ৪ এর প্রশ্ন নিয়ে আলোচনা >>>

উদ্ভিদবিদ্যা স্টাডি গাইড ~ উইকি বিষয়বস্তুর সারণী
পর্ব ১

অধ্যায় ১ - পরিচিতি ~ অধ্যায় ২ - উদ্ভিদকোষ
অধ্যায় ৩ - উদ্ভিদ কলা ~ অধ্যায় ৪ - উদ্ভিদের গঠন
অধ্যায় ৫ - উদ্ভিদের প্রজনন ~ অধ্যায় ৬ - উদ্ভিদ অঙ্গসংস্থানবিদ্যা