উচ্চ বিদ্যালয়ে প্রকৌশল/ভূমিকা

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

আমাদের আধুনিক সমাজের বেশিরভাগই কাজ করার জন্য প্রকৌশলী শিল্পকর্মের উপর নির্ভর করতে হয়, কিন্তু আধুনিক সমাজের অনেক সদস্য প্রকৌশল কৌশল এবং অনুশীলনগুলি সম্পর্কে সচেতন নয় যা আমরা যে প্রযুক্তি এবং অবকাঠামোর উপর নির্ভর করি তা বিকশিত করেছে। আইপড, সেল ফোন, বিমান, সেতু, ভবন, যানবাহন, কম্পিউটার, ইত্যাদি প্রকৌশলীদের দ্বারা ডিজাইন এবং তৈরি করা হয়। এই পাঠ্যপুস্তকটি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রকৌশল কৌশল এবং অনুশীলনগুলি পরিচয় করিয়ে দেয়। এই বইটির লক্ষ্য হল শিক্ষার্থীদের মানব ইতিহাস জুড়ে প্রকৌশল এবং এর ভূমিকার জন্য একটি ধারণা অর্জন করতে সহায়তা করা, প্রকৌশলীরা কী করে তা বুঝতে, প্রকৌশলীরা তাদের কাজে যে দক্ষতা ও প্রক্রিয়াগুলি নিয়ে আসে তা বুঝতে সাহায্য করা। লেখকরা আশা করেন যে এই বইটি শিক্ষার্থীদের প্রকৌশলে ক্যারিয়ার গড়তে অনুপ্রাণিত করতে পারে।

পাঠ্যটি ইঞ্জিনিয়ারিংয়ের জন্য খসড়া এএসইই কে-১২ মানপূরণের জন্য লেখা হয়েছে। প্রতিটি অধ্যায় খসড়া স্ট্যান্ডার্ডের একটি ফলাফলের সাথে সামঞ্জস্যপূর্ণ। যদিও মানগুলি এখনও চূড়ান্ত এবং আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়নি, উইকি বিন্যাস পাঠ্যটিকে মানদণ্ডের পরিবর্তনের প্রতিক্রিয়ায় বিকশিত হওয়ার অনুমতি দেয়, যাতে পাঠ্যের বিষয়বস্তু এবং কাঠামো তাদের পুরোপুরি সমর্থন করবে।


প্রকৌশলের প্রকৃতি

এই উপাদানটি মূল সিকে-১২ বই থেকে সংযোজিত হয়েছিল যা এখানে পাওয়া যেতে পারে। এই কাজটি ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ার অ্যালাইক ৩.০ মার্কিন যুক্তরাষ্ট্রের লাইসেন্সের অধীনে লাইসেন্সকৃত