উইকিশৈশব:সৌরজগৎ/মিরান্ডা

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
ভয়েজার ২ থেকে দেখা মিরান্ডা

মিরান্ডা হল ইউরেনাস গ্রহের একটি চাঁদ। এটি ইউরেনাসের পাঁচটি প্রধান চাঁদের মধ্যে সবচেয়ে ছোট এবং অন্তর্নিহিত। একে কখনও কখনও "ইউরেনাস ভি" বলা হয়।

একটি মহাকাশযান থেকে এই চাঁদের প্রথম ছবিগুলি ১৯৮৬ সালের ২৪ জানুয়ারি তোলা হয়েছিল, যখন ভয়েজার ২ গ্রহটি অতিক্রম করেছিল। শুধু মিরান্ডার দক্ষিণাংশই বিস্তারিতভাবে দেখা হয়েছে, আর বাকি চাঁদ এখনো দেখা যায়নি।

মিরান্ডা কত বড়?[সম্পাদনা]

এই চাঁদের ব্যাস মাত্র ৪৭২ কিলোমিটার। এটি গ্রহাণু ভেস্টার চেয়ে কিছুটা ছোট, যা গ্রহাণু বেল্টের দ্বিতীয় বৃহত্তম বস্তু। মিরান্ডা সহজেই অ্যারিজোনা রাজ্যের সীমানার মধ্যে খাপ খায়।

এর উপরিভাগ কেমন?[সম্পাদনা]

মিরান্ডার খাঁজ।

মিরান্ডার উপরিভাগ প্রায় পুরোপুরি বরফ দিয়ে তৈরি বলে মনে হয়। এখানে বিশাল, গভীর গিরিখাত আছে, কিছু কিছু খাত ১৯ কিলোমিটার (১২ মাইল) গভীরতায় পৌঁছেছে, এবং অনেকটা রুক্ষ মাটি রয়েছে, যার পৃষ্ঠের অংশে কিছু বড়, অদ্ভুত সমান্তরাল খাঁজ রয়েছে। মিরান্ডার উপর কিছু গর্তও রয়েছে। এই চাঁদের কোন বায়ুমণ্ডল নেই এবং এটি তীব্র ঠান্ডা।

মিরান্ডায় একটি দিন কত দীর্ঘ?[সম্পাদনা]

এই চাঁদ ইউরেনাসকে প্রদক্ষিণ করতে একই সময় নেয় যেমনটি তার অক্ষের চারপাশে ঘুরতে হয়। এর মানে হল যে, এটি পরিচ্ছন্নভাবে লক হয়ে গেছে। ইউরেনাসের মধ্যাকর্ষণ এটিকে ধীরে ধীরে তার ঘূর্ণনকে মন্থর করে দিয়েছে এবং এখন পর্যন্ত এটি সর্বদা গ্রহের দিকে একই মুখ রেখে ঘুরছে। এক কক্ষপথের দৈর্ঘ্য এবং মিরান্ডায় একটি দিনের দৈর্ঘ্য হল ১.৪১ দিন বা প্রায় ১ দিন এবং ১০ ঘন্টার কাছাকাছি।

এটা কিসের তৈরি?[সম্পাদনা]

এই চাঁদটি হিমায়িত জিনিস যেমন পানির বরফ দিয়ে তৈরি এবং এর অভ্যন্তরে পাথরের মূল অংশ রয়েছে।

মিরান্ডার মাধ্যাকর্ষণ আমাকে কতটা টানবে?[সম্পাদনা]

নিউটন বর্ণনা করে যে কিভাবে মধ্যাকর্ষন শক্তি আপনাকে কতটা নিচে টানে। পৃথিবীতে, যদি আপনার ওজন ৫১ কিলোগ্রাম বা ১১২ পাউন্ড হয়, তাহলে আপনার ওজন ৫০০ নিউটন। আমরা শুধুমাত্র কিছু বিশেষ উদ্দেশ্যে নিউটন ব্যবহার করি, যখন আমরা সত্যিই আগ্রহী হই যে কোন কিছুর দিকে আমাদেরকে কতটা শক্তভাবে মধ্যাকর্ষণ শক্তি টেনে নিয়ে যাচ্ছে।

আপনার ওজনের নিউটন মিরান্ডায় কমে যাবে, যা কেবল পৃথিবীর ১/১২৪। মিরান্ডায় দাড়িয়ে আপনার ওজন কত হবে জানতে, পৃথিবীতে আপনার ওজনটা জেনে নিন। যদি আপনার ওজন কিলোগ্রামে হয়, তাহলে ০.০৭৯ দিয়ে গুণ করুন। যদি ওজন পাউন্ডে হয় তাহলে নিউটন পেতে হলে ২৮ দিয়ে ভাগ করুন। কিন্তু তারপরে আপনাকে আপনার স্পেসস্যুটের ওজনও যোগ করতে হবে, কারণ এটিও আপনার মতোই পৃষ্ঠের উপর চাপ দিচ্ছে।

কার নামে নামকরণ করা হয়েছে?[সম্পাদনা]

ইংরেজ বার্ড উইলিয়াম শেক্সপিয়ার "দ্য টেম্পেস্ট" নামে একটি নাটক লিখেছিলেন। এই নাটকে প্রসপেরো নামে এক যাদুকর আছে যার মিরান্ডা নামে একটি মেয়ে আছে। যাদুকর এবং তার মেয়ে দুজনেই অ্যাড্রিয়াটিক সাগরে বারো বছর ধরে একটি দ্বীপে আটকে ছিলেন।

শেক্সপিয়ারের চরিত্র মিরান্ডার নাম এসেছে "ল্যাটিন" মূল "মীরা" থেকে, যার অর্থ "বিস্মিত হওয়া"। নাটকে মেয়েকে প্রায়ই "আশ্চর্য" বলা হতো।

এটি কিভাবে আবিষ্কার করা হয়েছিল?[সম্পাদনা]

এই চাঁদটি জ্যোর্তিবিজ্ঞানী গেরার্ড কাইপার আবিস্কার করেছিলেন, যিনি হল্যান্ডে জন্মগ্রহণ করেছিলেন এবং লেখাপড়া করেছিলেন, কিন্তু পরে যুক্তরাষ্ট্রে এসেছিলেন। তিনি এই চাঁদটির দেখা পান ১৬ ফেব্রুয়ারি ১৯৪৮। ঠিক একবছর পর নেপচুনের চাঁদ নেরিড (নেপচুন ২) দেখতে পান।