উইকিশৈশব:সৌরজগৎ/অ্যারিয়েল

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
Ariel symbol (Moskowitz, variable width).pngঅ্যারিয়েল সম্পর্কিত তথ্য:
  • অ্যারিয়েল ইউরেনাসের একটি উপগ্রহ।
  • অ্যারিয়েলে ১ দিন পৃথিবীর ২.৫২ দিনের সমান।
  • অ্যারিয়েল ১৮৫১ সালের ২৪ অক্টোবর আবিষ্কৃত হয়।
  • আলেকজান্ডার পোপের বিখ্যাত কবিতা রেপ অব দ্য লক-এ বায়ুর তৈরি একটি সিল্ফের নামানুসারে এটির নামকরণ করা হয়েছে।

অ্যারিয়েল হল ইউরেনাসের একটি চাঁদ বা উপগ্রহ। ১৯৮৬ সালের জানুয়ারি মাসে সর্বপ্রথম এবং মাত্র একবারই ইউরেনাস গ্রহে ফ্লাইবাই বা পরিভ্রমণ করার সময় ভয়েজার ২ মহাকাশযান অ্যারিয়েল পর্যবেক্ষণ করে। ওই সময়ে শুধুমাত্র দক্ষিণ গোলার্ধের ছবি তোলা হয়েছিল, কারণ তখন উপগ্রহটি দক্ষিণ মেরু সূর্যের দিকে ছিল।

ভয়েজার ২ থেকে অ্যারিয়েল উপগ্রহ যেমন দেখা গেছে।

অ্যারিয়েল কত বড়?[সম্পাদনা]

অ্যারিয়েল প্রায় ১১৫৭.৮ কিলোমিটার প্রশস্ত।

অ্যারিয়েলের ভূপৃষ্ঠ কেমন?[সম্পাদনা]

অ্যারিয়েলের গিরিখাত।

অ্যারিয়েলের ভূপৃষ্ঠে খুব বেশি গর্ত নেই। এটির উপরিভাগে ত্রুটিপূর্ণ গিরিখাত এবং তরল জলপ্রবাহের এক বিশাল সমাহার রয়েছে। প্রতিফলিত পৃষ্ঠের কারণে এটি উজ্জ্বল মনে হয়।

অ্যারিয়েলের একদিন কত বড়?[সম্পাদনা]

অ্যারিয়েলের ১ দিন পৃথিবীর ২.৫২ দিনের সমান।

ইউরেনাসের কক্ষপথ প্রদক্ষিণ করতে অ্যারিয়েলের কত সময় লাগে?[সম্পাদনা]

ইউরেনাসের কক্ষপথ ১ বার প্রদক্ষিণ করতে বা ঘুরে আসতে অ্যারিয়েলের ২.৫২ দিন সময় লাগে।

অ্যারিয়েল কি দিয়ে তৈরি?[সম্পাদনা]

অ্যারিয়েলের মোটামুটি ৫০% জমাট পানির বরফ, ৩০% সিলিকেট শিলা এবং ২০% মিথেন বরফ দিয়ে তৈরি। এছাড়াও, এখানে সতেজ তুষারের অঞ্চল রয়েছে বলে ধারণা করা হয়।

অ্যারিয়েলের মাধ্যাকর্ষণ তোমার ওপর কত পরিমাণ অভিকর্ষজ বল দেবে?[সম্পাদনা]

নিউটনের সূত্রে বর্ণনা করা হয়েছে যে, মহাকর্ষ তোমাকে কত জোরে টানছে। পৃথিবীতে যদি তোমার ওজন ৫১ কিলোগ্রাম বা ১১২ পাউন্ড হয়, তবে তোমার ওজন ৫০০ নিউটনের সমান। আমরা শুধুমাত্র কিছু বিশেষ উদ্দেশ্যে নিউটনের সূত্র ব্যবহার করি। যেমন, যখন আমরা সত্যিই জানতে আগ্রহী হই যে, আমরা কোন কিছুকে কতটা জোরে নিচের দিকে ধাক্কা দেই। নিচের দিকে ধাক্কা দেয়ার কারণ মাধ্যাকর্ষণ শক্তি আমাদের টানছে।

নিউটন মান অনুসারে পৃথিবী থেকে অ্যারিয়েলে তোমার ওজন কম হবে। পৃথিবীতে তোমার ওজন যতটুকু অ্যরিয়েলে সেটি পৃথিবীর ওজনের প্রায় ০.২৭ গুন, অর্থাৎ অনেক কম। এই উপগ্রহে দাড়ানো অবস্থায় নিউটন মান অনুসারে তোমার ওজন পরিমাপ করতে পৃথিবীতে তোমার ওজন যদি কিলোগ্রামে থাকে তবে সেই ওজনকে ২.৬৫ দ্বারা গুন করো এবং তোমার ওজন যদি পাউন্ডে হয় তবে সেটাকে ১.২ দিয়ে গুন করো। যে ফলাফল আসবে বা যে ওজন আসবে সেখান থেকে তোমার স্পেসস্যুটের ওজন বাদ দাও, তাহলেই নিউটন মানে অ্যরিয়েলে তোমার ওজন পেয়ে যাবে।

কার নামে অ্যারিয়েলের নামকরণ করা হয়েছে?[সম্পাদনা]

আলেকজান্ডার পোপের বিখ্যাত কবিতা রেপ অব দ্য লক-এ উল্লেখিত বায়ু দিয়ে তৈরি একটি সিল্ফের নামানুসারে অ্যারিয়েলের নামকরণ করা হয়েছে।

অ্যারিয়েল কে আবিষ্কার করেছে?[সম্পাদনা]

১৮৫১ সালের ২৪ অক্টোবর, উইলিয়াম লাসেল অ্যারিয়েল আবিষ্কার করেন। তিনি একই সময়ে ইউরেনাসের আম্ব্রিয়েল নামক উপগ্রহও আবিষ্কার করেন।