উইকিশৈশব:রাসায়নিক মৌল/কঠিন

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

কঠিন পদার্থ[সম্পাদনা]

কঠিন বন্ধন[সম্পাদনা]

হীরা প্রকৃতির সবচেয়ে কঠিন কঠিন রূপ।

কঠিন সাধারণত শক্ত হয় কারণ তাদের অণুগুলি শক্তভাবে লেগে করা হয়েছে। পদার্থের অণু যত কাছাকাছি, পদার্থ তত কঠিন। কঠিন পদার্থও তাদের নিজস্ব আকৃতি ধরে রাখতে পারে। একটি পাথর সবসময় একটি পাথরের মত দেখাবে যদি না এটি কিছু ঘটবে। একই একটি হীরা জন্য যায়. এমনকি যখন আপনি একটি কঠিন পদার্থকে একটি পাউডারে পিষে ফেলবেন, তখন আপনি একটি মাইক্রোস্কোপের নীচে সেই কঠিনটির ছোট ছোট টুকরো দেখতে পাবেন। তরল সরে যাবে এবং যেকোনো পাত্রে ভরে যাবে। কঠিন পদার্থ তাদের আকৃতি বজায় রাখে।

যেভাবে একটি কঠিন তার আকৃতি ধরে রাখে, একটি কঠিনের ভিতরের পরমাণুগুলিকে খুব বেশি ঘুরতে দেওয়া হয় না। এটি কঠিন পদার্থের অন্যতম শারীরিক বৈশিষ্ট্য। তরল এবং গ্যাসের পরমাণু এবং অণুগুলি লাফাচ্ছে এবং চারপাশে ভাসছে, তারা যেখানে ইচ্ছা সেখানে যেতে পারে। কঠিনের অণুগুলো জায়গায় আটকে থাকে। পরমাণুগুলি এখনও ঘুরছে এবং ইলেকট্রনগুলি এখনও চারপাশে উড়বে, তবে সমগ্র পরমাণু অবস্থান পরিবর্তন করবে না।

কঠিন পদার্থ অনেক কিছু দিয়ে তৈরি হতে পারে। তাদের ভিতরে বিশুদ্ধ উপাদান বা বিভিন্ন যৌগ থাকতে পারে। যখন আপনি একটি কঠিন পদার্থে একাধিক ধরণের যৌগ পান তখন তাকে মিশ্রণ বলে। বেশিরভাগ শিলা বিভিন্ন যৌগের মিশ্রণ। কংক্রিট একটি মানবসৃষ্ট মিশ্রণের একটি ভাল উদাহরণ।

স্ফটিক[সম্পাদনা]

একটি মিশ্রণের বিপরীত কিছু একটি স্ফটিক বলা হয়. যখন একটি কঠিন পদার্থ একটি বিশুদ্ধ পদার্থ দিয়ে গঠিত হয় এবং ধীরে ধীরে গঠন করে, তখন এটি একটি স্ফটিকে পরিণত হতে পারে। সমস্ত বিশুদ্ধ পদার্থ স্ফটিক গঠন করে না কারণ এটি একটি সূক্ষ্ম প্রক্রিয়া। পরমাণুগুলি নিয়মিত পুনরাবৃত্তিমূলক প্যাটার্নে সাজানো হয় যাকে ক্রিস্টাল জালি বলা হয়। একটি স্ফটিক জালি পরমাণুর একটি খুব সঠিক সংগঠন।

একটি ভাল উদাহরণ হল কার্বন। কার্বন আসলে একাধিক ধরণের স্ফটিক জালি তৈরি করে, যদিও বেশিরভাগ উপাদান শুধুমাত্র একটি তৈরি করে। একটি হীরা একটি নিখুঁত স্ফটিক জালি যখন গ্রাফাইট বিন্যাস আণুবীক্ষণিক শীটে গঠিত হয়।