উইকিশৈশব:মানবদেহ/মেরূদণ্ড

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

মেরুদণ্ড ছাড়া কি বাঁচতে পারবে?[সম্পাদনা]

না, তুমি মেরুদণ্ড ছাড়া বাঁচতে পারবে না। এটি অনেকগুলো কশেরুকা দিয়ে গঠিত, যা বিশেষ ধরণের হাড়, এগুলো কলাম আকারে সাজানো, তাই এটিকে কশেরুকা কলাম হিসেবেও উল্লেখ করা যেতে পারে। প্রকৃতপক্ষে, মেরুদণ্ডী হওয়ার জন্য, ছোট মাছ থেকে শুরু করে জিরাফ বা নীল তিমির বিশাল মেরুদণ্ডী প্রাণি যা এখন পর্যন্ত সবচেয়ে বড় প্রাণী হিসাবে পরিচিত সকলেরই শিরদাঁড়া থেকে শুরু করে এমন কলাম থাকতে হবে। এটি ছাড়া, আপনার শরীর একেবারে ভিন্ন হবে; উদাহরণস্বরূপ, অক্টোপাসের নেই।

মেরুদণ্ড দেখতে কেমন?[সম্পাদনা]

Illu vertebral column.svg

অধিকাংশ মানুষ মাছের মেরুদণ্ড দেখেই এটি দেখতে কেমন তার অনুমান করে, যেহেতু মাছের মেরুদণ্ডও কলামাকৃতির অস্থিমজ্জা। মানুষ এবং অন্যান্য মেরুদণ্ডী প্রাণী (একটি মেরুদণ্ড ভিত্তিক কঙ্কালের প্রাণী) কলামটি সম্পূর্ণভাবে বাইরে থেকে সরাসরি দেখা যায় না, তবে এটি অনুভূত হতে পারে এবং কখনও কখনও মানুষের ধড়ের পিছনে ত্বকের নিচে দৃশ্যমানভাবে লক্ষ্য করা যায়। এই কারণে আমরা যে কোন রিজ ফর্মেশনের জন্য মেরুদণ্ড শব্দটি ব্যবহার করি। শুধু আপনার পিছনে আপনার আঙ্গুল রাখুন! যদি আপনি একটি সম্পূর্ণ মেরুদণ্ডের দিকে তাকান, এটি বাঁকা কলাম আকৃতির অস্থি দ্বারা গঠিত।

মেরুদণ্ডের অংশগুলি কী কী?[সম্পাদনা]

মেরুদণ্ড মোট ৩৩টি কশেরুকায় বিভক্ত, সাতটি "গ্রীবাসম্বন্ধীয়" বা ঘাড়ের কশেরুকা, বারটি "পৃষ্ঠদেশীয়" বা মধ্য-দেহ কশেরুকা, পাঁচটি "কটিদেশীয়" বা নিম্ন পৃষ্ঠদেশীয় কশেরুকা, এবং পাঁচটি "ত্রিকাস্থিসংক্রান্ত" বা নিম্নকটিদেশীয় কশেরুকা এবং সবশেষে চারটি "অনুত্রিকাস্থি" বা লেজ কশেরুকা। প্রতিটি কশেরুকা কিছুটা ভিন্নাকৃতির, কিন্তু তাদের সবার একই মৌলিক অংশ রয়েছে।

মেরুদণ্ডের কাজ কি?[সম্পাদনা]

মেরুদণ্ডটি শরীর এবং মাথার খুলিকে সর্বাধিক সমর্থন করে থাকে। এটি আপনার স্নায়ুতন্ত্রকে রক্ষা করে, এবং কশেরুকা অস্থি মজ্জার গভীরে এটি আপনার শরীরের প্রতিরক্ষা ব্যবস্থার উপাদান তৈরি করে এবং "স্পাইনাল কর্ড" নামে স্নায়ু তন্তুগুলি তৈরি করে। এই স্নায়ু তন্তুগুলির সাথে সংযোগ না করে, আপনার মস্তিষ্ক শরীরের সেই অংশকে নাড়াতে বলতে পারে না। এজন্যই মেরুদণ্ড এত গুরুত্বপূর্ণ!

কিভাবে মেরুদণ্ড শরীরের অন্যান্য অংশের সাথে যোগাযোগ করে?[সম্পাদনা]

মেরুদণ্ড হচ্ছে আপনার কঙ্কালের প্রধান অংশ, এটি আপনার মাথার খুলির নিচের ডগা এবং যে স্নায়ুগুলিকে সমর্থন করে তা আপনার মস্তিষ্কের সাথে সংযুক্ত, এইভাবে, কেন্দ্রীয় সুইচবোর্ডের মতো শরীরের অন্যান্য সমস্ত অঙ্গের সাথে সংযোগ স্থাপন করা। সুতরাং, সাধারণভাবে, মেরুদণ্ড আপনার শরীরের সমস্ত ধরণের সংযোগের সাথে সংযুক্ত! বার্তা প্রবাহের অনুমতি দেয় এবং তাই আপনি চলাফেরা, বাঁকানো, নতজানু, দাঁড়ানো, বসতে এবং অন্যান্য সব ধরনের দারুণ সব চলাফেরাগুলো করতে পারেন।

আপনি কিভাবে আপনার মেরুদণ্ড সুস্থ রাখতে পারেন?[সম্পাদনা]

মেরুদণ্ডের বড় অংশই হাড়ে। যদি এটি ভেঙে যায়, তাহলে ভাঙ্গার অংশ হতে শরীরের নিচের অংশকে নড়াচড়া করতে পারবেন না, যেহেতু হাড়টি "মেরুদন্ডী কর্ড" কে নিয়ন্ত্রণ করে।