বিষয়বস্তুতে চলুন

উইকিশৈশব:বিশ্বধর্ম/ইসলাম ধর্ম

উইকিবই থেকে

টেমপ্লেট:উইকিশৈশব:বিশ্বধর্ম

আরব ভাষায় ইসলামের ঈশ্বর আল্লাহর নাম

কত মানুষ ইসলাম ধর্ম মেনে চলেন?[সম্পাদনা]

ইসলাম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্ম এবং দ্রুত বর্ধনশীল ধর্মগুলির মধ্যে একটি। বিশ্বের প্রায় ১.৭ বিলিয়ন মুসলিম (ইসলামের অনুসারী) আছেন। এই জনসংখ্যা বিশ্বের জনসংখ্যার ২০% এরও বেশি।

কোথায় ইসলাম ধর্মের চর্চা হয়?[সম্পাদনা]

আরব, উত্তর আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা এশিয়ার অনেক অংশ এবং দক্ষিণ-পূর্ব ইউরোপের কিছু অংশে ইসলামের চর্চা করা হয়। মূলত, সারা বিশ্বেই ইসলাম ধর্মাবলম্বী মানুষ আছেন।

ইসলাম ধর্মের মূল বিশ্বাস কি কি?[সম্পাদনা]

ইসলামে নবীদের মধ্যে শেষজন হলেন মোহাম্মদ (৩৩:৪০)। ইসলামি মসীহ (আল্লাহর কাছ থেকে প্রেরিত মানুষ; আরবীতে আল্লাহ অর্থ ঈশ্বর) হলেন ঈসা ([১])।

ইসলামের স্তম্ভ হল ইসলামের পাঁচটি মৌলিক কাজ, এবং এগুলি সকল মুসলমানের জন্য বাধ্যতামূলক বলে বিবেচিত হয়। কুরআন সেগুলিকে উপাসনার কাঠামো এবং বিশ্বাসের প্রতি অঙ্গীকারের চিহ্ন হিসাবে উপস্থাপন করে। সেগুলি হল (১) শাহাদাহ (ধর্ম), (২) প্রতিদিনের নামাজ (সালাত), (৩) দুস্থকে দান (যাকাত), (৪) রমজান মাসে রোজা রাখা এবং (৫) মক্কার তীর্থযাত্রা (হজ)। হজ যাত্রা জীবনে অন্তত একবার করতে হবে। শিয়া এবং সুন্নি উভয় সম্প্রদায়ের মানুষই এই কর্মগুলি সঠিকভাবে সম্পাদনের জন্য একমত:

  1. শাহাদাহ, যা ইসলামের মৌলিক ধর্ম, সেটি নির্দিষ্ট বিবৃতির সঙ্গে শপথ করে পাঠ করা আবশ্যক, বিবৃতিটি হল: "'আশাদু 'আল-লা ইলাহা ইল্লা-ল্লাহু ওয়া 'আশাদু 'আন্না মুহাম্মাদান রসলু-ল্লাহ", এর অর্থ "আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত উপাসনার যোগ্য কেউ নেই এবং আমি সাক্ষ্য দিচ্ছি যে মোহাম্মদ আল্লাহর দূত।" এই সাক্ষ্য ইসলামের অন্যান্য সমস্ত বিশ্বাস ও অনুশীলনের ভিত্তি। মুসলমানদের অবশ্যই প্রার্থনায় শাহাদাহ পুনরাবৃত্তি করতে হবে এবং ইসলাম গ্রহণ করতে ইচ্ছুক অমুসলিমদের ধর্মটি পাঠ করতে হবে।
  2. সালাহ, বা আচার প্রার্থনা, একজন বয়ঃসন্ধিকালে পৌঁছোলে তাকে দিনে পাঁচবার এটি করতে হবে।
  3. সাওম বা রমজান মাসে রোজা রাখা। মুসলমানেরা এই মাসে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত কিছু খাবেন না বা পান করবেন না (অন্যান্য কাজ ছাড়াও), এবং মুসলমানেরা অন্যান্য পাপ সম্পর্কে আরও সচেতন হবেন।
  4. যাকাত, বা ভিক্ষা প্রদান, এটি হল, যাদের সামর্থ্য আছে তারা তাদের জমাকৃত সম্পদের একটি নির্দিষ্ট অংশ গরিব বা অভাবীদের সাহায্য করার জন্য প্রদান করবে, এবং ইসলামের প্রসারের জন্যও সহায়তা করবে।
  5. হজ, এটি হল মক্কা নগরীতে ইসলামিক মাস ধু আল-হিজ্জার সময় তীর্থযাত্রা। প্রত্যেক সক্ষম মুসলিমকে তার জীবনে অন্তত একবার মক্কায় তীর্থযাত্রা করতে হবে।

ইসলাম কোন গ্রন্থকে পবিত্র মনে করেন?[সম্পাদনা]

কোরআন (কোরান বানানও লেখা হয়) হল ইসলামের পবিত্র গ্রন্থ। মুসলমানরা একে "আল্লাহর (ঈশ্বর) বাণী" বলে মনে করেন।

ইসলামের কিছু প্রধান ছুটি এবং অনুশীলন কি কি??[সম্পাদনা]

ঈদ-উল-ফিতর এবং ঈদ-উল-আজহা হল ইসলাম ধর্মাবলম্বীদের দুটি প্রধান ছুটির দিন। ঈদ-উল-ফিতর রমজান মাসের পরে আসে, এইসময় তুমি আত্মীয়/পরিবারের সদস্য/বন্ধুদের সাথে দেখা করো এবং সকলের সঙ্গে একসাথে আহার করো। ঈদ-উল-আযহা, এই সময় তোমরা আল্লাহর সন্তুষ্টির জন্য পশুকে কুরবানী দাও, যার মধ্যে অর্ধেক মাংস তুমি দরিদ্রদের দিয়ে দাও এবং অন্য ভাগটি তোমার নিজের জন্য রাখো।

রমজান মাস, এক মাস উপবাস (দিনের বেলায় না খাওয়া) যা চন্দ্র পঞ্জিকার উপর ভিত্তি করে গ্রেগরীয় বর্ষপঞ্জির (জানুয়ারি থেকে ডিসেম্বর) ১২ মাসের যে কোনো একটিতে ঘটে।

ইসলামের ইতিহাস কি?[সম্পাদনা]

অধিকাংশ ঐতিহাসিক মনে করেন, মক্কায় ইসলাম ধর্মের সূচনা হয়েছিল ৭ম শতাব্দীর শুরুতে। কিন্তু মুসলিম বিশ্বাস অনুযায়ী, ইসলাম ধর্ম প্রথমবারের মতো মুহাম্মদ কর্তৃক উপস্থাপিত কিছু অনন্য ধর্মের নাম নয়। মোহাম্মদ ছিলেন আল্লাহর শেষ নবী। ঈশ্বর তার মাধ্যমে সেই প্রকৃত বিশ্বাসকে পুনরুজ্জীবিত করেছিলেন যেটি সকল নবী (নোয়া, ইব্রাহিম, ইসাক, সলোমন, ডেভিড, মূসা এবং যীশু) দ্বারা প্রচারিত হয়েছিল। কোরআন বলে যে ঈশ্বর প্রথম থেকেই মানবজাতির জন্য ইসলাম ধর্মের প্রকাশ করেছিলেন। (৩:৬৭) (৩:৫২)

কোন বিখ্যাত কিছু ব্যক্তি ইসলাম ধর্ম পালন করেছেন?[সম্পাদনা]

  • ইসলামের প্রতিষ্ঠাতা মোহাম্মদ।
  • ইবন-আল-হাইথাম, বিখ্যাত মুসলিম বিজ্ঞানী।
  • ইবন-এ-বতুতা, বিখ্যাত মুসলিম ভূগোলবিদ ও অভিযাত্রী।
  • আব্দুস সালাম, বিখ্যাত মুসলিম পদার্থবিদ, তিনি ১৯৭৯ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান।
  • শক ও'নিল, মুসলিম বাস্কেটবল খেলোয়াড়।
  • করিম বেনজেমা, বিখ্যাত মুসলিম ফরাসি ফুটবলার।

ইসলাম থেকে একটি গল্প কি?[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:উইকিশৈশব:বিশ্বধর্ম/Footer