উইকিশৈশব:বিলুপ্ত পাখি/ডোডো

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এডওয়ার্ডের ডোডো

ডোডো বা র‌্যফাস কিউকুলেটাস একটি উড়ন্ত, বিলুপ্তপ্রায় পাখি যা আফ্রিকা উপমহাদেশের ১,২০০ মাইল দক্ষিণে মরিশাস দ্বীপে বাস করত। জীবাশ্মের অভাবের কারণে ডোডো সম্পর্কে খুব কম তথ্য পাওয়া গিয়েছে।

ডোডো কীভাবে পাওয়া গিয়েছিল?[সম্পাদনা]

মনে করা হয় যে ডোডোকে ১৫৯৮ সালে মরিশাসে আসা একজন ডাচ নাবিক খুঁজে পেয়েছিলেন। ডোডো নামের অর্থ "কুৎসিত, ঘৃণ্য পাখি"। সম্ভবত পাখিটির অস্বাভাবিক চেহারার কারণে এর নামকরণ করা হয়েছে। অনেকে বিশ্বাস করেন যে ডোডোরা কেবল মরিশাসেই বাস করত।

ডোডো কিভাবে বিলুপ্ত হয়ে যায়?[সম্পাদনা]

ডোডোর হত্যাচিত্র, যার ফলে এটি বর্তমানে বিলুপ্ত
ডোডোর মাথা এবং পা

ডোডো বিলুপ্ত হওয়ার প্রধান এবং একমাত্র কারণ হল খাদ্যের জন্য এদের নির্বিচারে হত্যা করা। এদের শুধু জীবিতই হত্যা করা হত না, এদের ডিমও ভক্ষ্য বস্তু ছিল। সাধারণত ডোডোর ডিম ছিল শকুন এবং কোয়োটের প্রধান খাদ্য। যা এদের আবারও বড় বিলুপ্তির পথ প্রশস্ত করে দেয়। এটা বিশ্বাস করা হয় যে শেষ ডোডোটি ১৬৬০-এর দশকে বা ১৬৭০-এর দশকের প্রথম দিকে দেখা গিয়েছিল। মরিশাস থেকে বিলুপ্ত হয়ে যাওয়া অন্যান্য বেশ কিছু প্রাণীও রয়েছে।

এরা মূলত কাদের শিকার ছিল?[সম্পাদনা]

View of the Mauritius roadstead - engraving.jpg

এরা প্রধানত মানুষদের শিকার ছিল। ডাচ নাবিকরা খাবারের জন্য তাদের শিকার করার কারণে ডোডো বিলুপ্ত হয়ে যায়। মরিশাস দ্বীপে ডোডোর ডিম, পাখি এবং অন্যান্য স্থলচর প্রাণীদের দ্বারাও শিকার করা হত ফলে নতুন প্রয়োজন এদের সংখ্যা ধীরে ধীরে কমতে থাকে। ডোডোরা ডাচ নাবিকদের প্রাণী যেমন শূকর, বানর এবং ইঁদুরের শিকারে পরিণত হয়েছিল।

সাম্প্রতিক খবর[সম্পাদনা]

উৎস
"জিন বস্তু বলে ডোডোরা পায়রাদের সমগোত্রীয়" - হিলারি মায়েল, ন্যাশনাল জিওগ্রাফিক নিউজ, ফেব্রুয়ারি ২৮, ২০০২
সারাংশ

দেহের আকারের তুলনায় অত্যধিক ওজন উড়তে না পারার বোকা বিখ্যাত বিলুপ্ত পাখি ডোডোর ডিএনএ-এর সাথে পায়রার ডিএনএ সম্পর্কযুক্ত। একটি ডিএনএ পরীক্ষা এর প্রমাণ দেয়।

উদ্ধৃতি

"ডোডো এবং সলিটায়ারের মতো দ্বীপ ট্যাক্সা প্রায়শই বিবর্তনের চরম উদাহরণ উপস্থাপন করে - এবং যদি আমরা পরীক্ষা করতে চাই যে কীভাবে আমরা, বা আমাদের চারপাশের জীবন বিবর্তিত হয়েছে, তাহলে এই জাতীয় প্রাণীগুলি খুব শিক্ষামূলক, দ্বীপের পাখিগুলি পরীক্ষা করে আমরা বিবর্তন কীভাবে কাজ করে তা তদন্ত করতে পারি - কারণ চরম পরিণতি প্রাপ্ত এরকম উদাহরণই কোনো কিছু (বিবর্তন) কিভাবে কাজ করে তার সেরা ব্যাখ্যা দেয়।"

--অ্যালান কুপার, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন প্রাণীবিদ এবং গবেষণার সহ-লেখকদের একজন

ডোডোর সংরক্ষণ[সম্পাদনা]

ডোডোর অতীতের একমাত্র চিহ্ন হল ছবি এবং হাড়, যা বেশিরভাগই বিভিন্ন জাদুঘরে সংরক্ষিত।