বিষয়বস্তুতে চলুন

উইকিশৈশব:বিড়ালের বড় প্রজাতি/সিংহ

উইকিবই থেকে

সিংহ বন্য আফ্রিকার একটি প্রধান প্রতীক। তারা তাদের শক্তি এবং সৌন্দর্যের জন্য আফ্রিকায় দীর্ঘদিন ধরে সম্মানিত। সিংহই একমাত্র বড় বিড়াল যারা বড় দলে বাস করে। এছাড়াও, তাদের যে কোনও বিড়ালের সবচেয়ে জোরে গর্জন দিতে পারে, যা পাঁচ মাইল পর্যন্ত শোনা যায়!

সিংহ কোথায় বাস করে?[সম্পাদনা]

জঙ্গলের রাজা ডাকনাম হলেও সিংহরা জঙ্গলে বাস করে না। তারা সাভানা নামক সমতল ঘাসযুক্ত সমভূমিতে বাস করে; সাভানাতে তাদের সাধারণত একটি নির্দিষ্ট জায়গা থাকে যেখানে তারা থাকতে পছন্দ করে। প্রাচীনকালে, সিংহ প্রায় প্রতিটি মহাদেশে বিচরণ করত। আজ, তারা সাধারণত মধ্য এবং দক্ষিণ আফ্রিকা জুড়ে পাওয়া যায়। এশিয়া মহাদেশে ভারতের গির অরণ্যেও অল্প সিংহ রয়েছে। এছাড়াও, বেশিরভাগ মানুষ আজ সিংহকে "পশুর রাজা" হিসাবে জানে।

সিংহ দেখতে কেমন?[সম্পাদনা]

সিংহী

সিংহ দেখতে হলুদ বাদামী, পশম থাকে। তারা প্রায় ১০ ফুট (৩ মিটার) দৈর্ঘ্যে বৃদ্ধি পায় এবং প্রায় ৪ ফুট (১.২ মিটার) লম্বা হয়। পুরুষ সিংহ সিংহী (মহিলা) থেকে বড়, ওজন পাঁচ পুরুষের সমান (২৫০ কেজি)। আরও পাতলা সিংহীর ওজন সাধারণত প্রায় (১৮০ কেজি) হয়।

প্রাপ্তবয়স্ক পুরুষদের মাথার চারপাশে এবং ঘাড়ের নিচের দিকে দৌড়ানো লোমশ কেশর দ্বারা চেনা যায়। কিছু সিংহের জন্য মানি এমনকি পেট বরাবর দৌড়ায়। পুরুষ এবং মহিলাদের মধ্যে চেহারায় এত নাটকীয় পার্থক্য অন্য কোনও বড় বিড়াল নেই।