উইকিশৈশব:বাদ্যযন্ত্র/পিয়ানো

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
Steinway & Sons concert grand piano, model D-274, manufactured at Steinway's factory in Hamburg, Germany.png
Steinway Vienna 011.JPG

পিয়ানো হলো একটি বাদ্যযন্ত্র যা একগুচ্ছ চাবির (কিবোর্ড) সাহায্যে বাজানো হয়। এটি পৃথিবীর সবচেয়ে পরিচিত ও জনপ্রিয় বাদ্যযন্ত্রগুলোর মধ্যে একটি। ধ্রুপদী সংগীত, জ্যাজ সংগীত, একক বাদন (সোলো), দলগত বাদন (এনসেমবল মিউজিক), চেম্বার মিউজিক (চেম্বার মিউজিক), অনুষঙ্গ হিসেবে তথা সংগীতের সকল ঘরানায় এই যন্ত্রটির ব্যাপক ব্যবহার করা হয়ে থাকে। সংগীতায়োজনে ও গান তুলতেও পিয়ানো ব্যবহার করা হয় যদিও এটি বহনযোগ্য নয় এবং খুবই ব্যয়বহুল, তবুও এর বহুমুখী ব্যবহার ও সর্বব্যাপিত্ব একে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় বাদ্যযন্ত্রে পরিণত করেছে।

পিয়ানো হল একটি শাব্দ, তারযুক্ত বাদ্যযন্ত্র যা ইতালিতে বার্টোলোমিও ক্রিস্টোফোরির দ্বারা ১৭০০ সালের দিকে উদ্ভাবিত হয়েছিল (সঠিক বছরটি অনিশ্চিত), যেখানে স্ট্রিংগুলিকে কাঠের হাতুড়ি দিয়ে আঘাত করা হলে‌ বা পিয়ানোর কোনো চাবি চাপলে একটি নরম উপাদান দিয়ে আবৃত থাকে, আচ্ছাদিত হাতুড়ির সাহায্যে স্টিলের তৈরি নির্দিষ্ট তারকে আঘাত করে। হাতুড়ীগুলো ফিরে আসে এবং আঘাত করার ফলে তারগুলো তাদের অনুনাদী কম্পাঙ্কে অনুরণিত হতে থাকে তা একটি তুলার তৈরি আস্তরণ। এই অনুরণন বিশেষ ব্রীজের মাধ্যমে শব্দসৃষ্টিকারক তলে পরিচালিত হলে বাতাসে শব্দশক্তি ছড়িয়ে পড়ে। অন্যথায় শব্দটি তারের কম্পনের ফলে সৃষ্ট শব্দের চেয়ে জোরালো হতো না। যখন চাবি ছেড়ে দেয়া হয় তখন একটি ড্যাম্পার তারের কম্পন থামিয়ে দেয়। "Hornbostel-Sachs" এর বাদ্যযন্ত্রের শ্রেণীবিন্যাসের নিয়ম অনুসারে পিয়ানো হলো কর্ডোফোন জাতীয় বাদ্যযন্ত্র।

পিয়ানো শব্দটি ইতালীয় শব্দ “Pianoforte” এর সংক্ষিপ্ত রূপ। রূপ। সংগীতের পরিভাষায় “Piano” অর্থ “নিঃস্তব্ধতা (কোয়ায়েট)” এবং “Forte” অর্থ “শব্দময়তা (Loud)।” ” আসলে পিয়ানোর চাবিতে স্পর্শ করলেই এটি শব্দ সৃষ্টি করে এবং ছেড়ে দেওয়ার সাথে সাথে নিঃস্তব্ধ হয়ে যায় বলে যন্ত্রটির এরূপ নামকরণ করা হয়েছে।

এটি একটি কীবোর্ড ব্যবহার করে বাজানো হয়, যা একটি সারির চাবি (ছোট লিভার) যা পারফর্মার নিচে চাপ দেয় বা হাতের আঙ্গুল এবং আঙ্গুল দিয়ে আঘাত করে যাতে হাতুড়ি স্ট্রিংগুলিকে আঘাত করে।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীণ প্রযুক্তিগত উৎকর্ষের সময় পিয়ানোর জন্ম হয়। হ্যামারড ডালকিমার হলো প্রথমদিকের তারের তৈরি স্বরযন্ত্র যাতে তারকে আঘাত করে অনুরণিত করা হত। মধ্যযুগে চাবিচালিত ডালকিমার জাতীয় বাদ্যযন্ত্র তৈরি করার একাধিক চেষ্টা করা হয়েছিল। ১৭’শ শতকের দিকে চাবিচালিত ক্লাভিকর্ড ও হার্পসিকর্ড বেশ পরিচিত ছিল। ক্লাভিকর্ডের তারগুলোকে বিভিন্নভাবে আগাত করা হতো, অপরদিকে হার্পসিকর্ডের তারগুলোকে পাখির পালক দিয়ে বাজানো হত। হার্পসিকর্ডের বিশেষ কৌশল নিয়ে শতবর্ষের গবেষণার পর খাঁচা, সাউন্ডবোর্ড, ব্রিজ এবং কিবোর্ড তৈরির সবচেয়ে কার্যকর পদ্ধতিটি উদ্ভাবিত হয়েছিল।

আধুনিক পিয়ানো আবিষ্কারের কৃতিত্ব দেয়া যেতে পারে ইতালির পাদুয়ার বার্তোলোমেয়ো ক্রিস্টোফারি (১৬৫৫-১৭৩১) কে, যাকে তাসকানি এর গ্রান্ড প্রিন্স, তৃতীয় ফার্দিনান্দ দ্য’ মেডিসি বাদ্যযন্ত্র রক্ষক হিসেবে নিয়োগ দিয়েছিলেন। ক্রিস্টোফারি ছিলেন একজন হার্পসিকর্ড বিশেষজ্ঞ ও তারযুক্ত বাদ্যযন্ত্র সম্পর্কে অভিজ্ঞ একজন ব্যক্তি। তবে এটা জানা যায়নি যে কবে প্রথম ক্রিস্টোফারি তার প্রথম পিয়ানোটি তৈরি করেছিলেন। মেডিসি পরিবারের ইতিহাস থেকে জানা যায় তাদের পরিবারে ১৭০০ সাল থেকে একটি পিয়ানো ছিল। অপর একটি সূত্র হতে জানা যায় ১৬৯৮ সাল থেকে মেডিসি পরিবারে একটি পিয়ানো ছিল। তবে, তিনটি ক্রিস্টোফেরি পিয়ানো আজও টিকে আছে যেগুলো ১৭২০ সালে তৈরি করা হয়েছিল।

ধরন[সম্পাদনা]

গ্র্যান্ড পিয়ানো[সম্পাদনা]

গ্র্যান্ড পিয়ানোতে ফ্রেম এবং স্ট্রিংগুলি অনুভূমিক, স্ট্রিংগুলি কীবোর্ড থেকে দূরে প্রসারিত। ক্রিয়াটি স্ট্রিংগুলির নিচে অবস্থিত, এবং মাধ্যাকর্ষণকে বিশ্রামের অবস্থায় ফেরার উপায় হিসাবে ব্যবহার করে। গ্র্যান্ড পিয়ানোগুলির দৈর্ঘ্য আনুমানিক ১.৫ মিটার (৪ ফুট ১১ ইঞ্চি) থেকে ৩ মিটার (৯ ফুট ১০ ইঞ্চি) পর্যন্ত।

আপরাইট[সম্পাদনা]

আপরাইট পিয়ানো, যাকে উল্লম্ব পিয়ানোও বলা হয়, ফ্রেম এবং স্ট্রিংগুলির উল্লম্ব কাঠামোর কারণে আরও কমপ্যাক্ট হয়। আপরাইট পিয়ানোর যান্ত্রিক কর্ম কাঠামো রবার্ট ওয়ার্নাম ১৮২৬ সালে লন্ডন, ইংল্যান্ডে উদ্ভাবন করেছিলেন এবং আপরাইট মডেলগুলি সবচেয়ে জনপ্রিয় মডেল হয়ে উঠেছিল। আপরাইট পিয়ানোগুলি একটি গ্র্যান্ড পিয়ানোর চেয়ে কম জায়গা নেয় এবং সেগুলি ঘরোয়া সংগীত তৈরি এবং অনুশীলনের জন্য ব্যক্তিগত বাড়িতে ব্যবহারের জন্য আরও ভাল আকার ছিল। হাতুড়িগুলি অনুভূমিকভাবে সরে যায় এবং স্প্রিংসের মাধ্যমে তাদের বিশ্রামের অবস্থানে ফিরে আসে, যা অবক্ষয়ের জন্য সংবেদনশীল। অস্বাভাবিকভাবে লম্বা ফ্রেম এবং লম্বা স্ট্রিং সহ খাড়া পিয়ানোগুলিকে কখনও কখনও খাড়া গ্র্যান্ড পিয়ানো হিসাবে বাজারজাত করা হয়, কিন্তু সেই লেবেলটি বিভ্রান্তিকর। কিছু লেখক আধুনিক পিয়ানোকে তাদের উচ্চতা অনুসারে এবং উচ্চতা সামঞ্জস্য করার জন্য প্রয়োজনীয় কর্মের পরিবর্তন অনুসারে শ্রেণিবদ্ধ করেন। আপরাইট পিয়ানো সাধারণত গ্র্যান্ড পিয়ানোদের তুলনায় কম ব্যয়বহুল। গির্জা, কমিউনিটি সেন্টার, স্কুল, মিউজিক কনজারভেটরি এবং ইউনিভার্সিটি মিউজিক প্রোগ্রামে রিহার্সাল এবং অনুশীলনের যন্ত্র হিসেবে খাড়া পিয়ানো ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এগুলি বাড়ির মধ্যে কেনাকাটার জন্য জনপ্রিয় মডেল।

এছাড়াও রয়েছে বিশেষভাবে তৈরিকৃত পিয়ানো ইলেকট্রিক পিয়ানো, ডিজিটাল পিয়ানো এবং হাইব্রিড ইন্সট্রুমেন্ট পিয়ানো।

পিয়ানোর গুরুত্ব[সম্পাদনা]

পিয়ানো হল পশ্চিমা শাস্ত্রীয় সঙ্গীত, জ্যাজ, ব্লুজ, রক, লোকসংগীত এবং অন্যান্য অনেক পশ্চিমা সঙ্গীত ঘরানার একটি গুরুত্বপূর্ণ যন্ত্র। পিয়ানোগুলি একক বা সুরেলা ভূমিকায় এবং সঙ্গী হিসাবে ব্যবহৃত হয়। পাশাপাশি, পিয়ানো একা বাজানো যেতে পারে, একটি ভয়েস বা অন্যান্য যন্ত্রের সাথে, ছোট দলে (ব্যান্ড এবং চেম্বার মিউজিক এনসেম্বল) এবং বড় এনসেম্বল (বড় ব্যান্ড বা অর্কেস্ট্রা)। প্রচুর সংখ্যক সুরকার এবং গীতিকাররা দক্ষ পিয়ানোবাদক কারণ পিয়ানো কীবোর্ড জটিল সুরের এবং সুরেলা আন্তঃপ্রকাশের সাথে পরীক্ষা করার এবং একই সময়ে বাজানো একাধিক, স্বাধীন মেলোডি লাইন চেষ্টা করার একটি কার্যকর উপায় সরবরাহ করে। পিয়ানোগুলি ফিল্ম এবং টেলিভিশন স্কোরিং করা সুরকারদের দ্বারা ব্যবহার করা হয়, কারণ বৃহৎ পরিসর সুরকারদের সুর এবং বেস লাইন চেষ্টা করার অনুমতি দেয়, এমনকি যদি সঙ্গীত অন্যান্য যন্ত্রের জন্য অর্কেস্ট্রেট করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]