উইকিশৈশব:ছোট্ট মালি

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন


ছোট্ট মালি


Tithonia rotundifolia 'Fiesta Del Sol' Flower Closeup 1600px.jpg Tomato on its stem.jpg Thyme - by Marie Richie.jpg


তুমি কোন ধরনের উদ্ভিদের চাষ করতে চাও?


একটি উজ্জ্বল এবং রঙিন ফুল? একটি সুস্বাদু লাল টমেটো? তোমার পছন্দের খাবারে কিছু ভেষজ উদ্ভিদ যোগ করলে কেমন হয়? যতক্ষণ তুমি সাবধান থাকবে, ততক্ষণ মালী হওয়া কঠিন কিছু নয়। যদি তোমার বাড়ির পিছনের দিকে গাছ লাগাবার মত উঠোন না থাকে, তুমি এমনকি নিজের বাড়ির মধ্যেও গাছপালা লাগাতে পারো!

ছোট্ট মালি ৮ বছর থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য।

বাগান শুরু করার আগে তোমার যা যা প্রয়োজন[সম্পাদনা]

উদ্ভিদ বীজের বিভিন্ন রকম আকার হয়!

বীজ[সম্পাদনা]

বীজ সম্বন্ধে

বীজ হল উদ্ভিদের একটি অংশ, বীজ থেকেই নতুন উদ্ভিদের জন্ম হয়। একটি বীজের বেড়ে ওঠার জন্য অথবা তার খোসা থেকে অঙ্কুরিত হবার জন্য বায়ু, জল এবং উষ্ণতা প্রয়োজন। বীজ থেকে বার হওয়া উদ্ভিদ যেমন নানা রকমের হয়,; সেই রকমই বীজগুলিও অনেক রকম গড়ন, আকার এবং রঙের হয়! কিছু বীজ খুব ছোট্ট হয়, যেমন ক্যামোমাইলের বীজ, এবং কিছু বীজ খুব বড় হয়, যেমন রাজমার বীজ।

আমি বীজ কোথায় পাব?

বীজ সাধারণত চারাগাছের নার্সারি, গাছের দোকান এবং তোমার প্রতিবেশীর গাছপালা থেকেই পাবে। যদি তুমি কোন দোকান থেকে বীজ কিনতে যাও, সেগুলি সাধারণত ছোট প্যাকেটে পাবে অথবা আলগা কোন পাত্রে রাখা থাকবে। কিছু গাছ থেকেই সহজেই বীজ পাবে, যেমন ফলের গাছ করতে চাইলে অনেক ফলের মধ্যেই বীজ থাকে।

অনেক বীজকে ঘরের মধ্যে রেখে রোপন করা হয়, যাতে ঠান্ডা, পোকা মাকড় বা ক্ষুধার্ত প্রাণী থেকে তাদের রক্ষা করা যায়। কিন্তু একবার উদ্ভিদ অঙ্কুরিত হলে, এটি বাইরে পুনরায় রোপণ করা যেতে পারে। যদি বসন্তকালে খুব ঠান্ডা পড়ে, অথবা খুব বেশি গরম আবহাওয়া থাকে, তাহলে বাইরে গাছপালাকে বাঁচিয়ে রাখা তোমার পক্ষে কঠিন হতে পারে। এছাড়াও, বেশিরভাগ গাছপালা বসন্তকালে বেশি বৃদ্ধি পায়, কিন্তু কিছু কিছু উদ্ভিদ সারা বছর ধরেই বৃদ্ধি পেতে পারে, যদি সে তোমার বাড়ির আবহাওয়ায় যথেষ্ট উষ্ণতা পায়।

সঠিক বীজ নির্বাচন করা প্রথমে বেশ কঠিন হতে পারে। তোমার এমন কোন গাছের বীজ চাই যেটি তোমার এলাকায় বৃদ্ধি পাবে এবং যেগুলিকে যত্ন করতে তোমার কোন অসুবিধা হবেনা। কিছু গাছপালা শুধুমাত্র সময়মত জল পেলেই বেড়ে ওঠে, কিছু গাছের অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়।

বীজ অঙ্কুরোদ্গমের জন্য এক মুঠো মাটি।

মাটি[সম্পাদনা]

মাটি সম্বন্ধে

মাটি বা ধুলো-কাদা তৈরি হয় ক্ষুদ্র পাথর, খনিজ পদার্থ এবং জীবিত পদার্থের অতি ক্ষুদ্র টুকরো থেকে। এই মাটির মধ্যেই তুমি বীজকে পুঁতে দেবে যাতে বীজ অঙ্কুরিত হয়।

আমায় কি ধরনের মাটি জোগাড় করতে হবে?

যেমন বিভিন্ন ধরনের উদ্ভিদ জন্মায়, তেমনি তাদের জন্মানোর জন্য বিভিন্ন ধরনের মাটিরও প্রয়োজন পড়ে। বেশিরভাগ বীজের জন্য, বীজ অঙ্কুরোদ্গমের মাটি ব্যবহার করাই ভাল কারণ এই মাটি উদ্ভিদ খাদ্যে সমৃদ্ধ এবং ঝুরঝুরে। তুমি সার ব্যবহার করতে পার, অথবা তোমার নিজের মাটির মিশ্রণ তৈরি করে নিতে পার। অধিকাংশ বীজেরই এমন মাটির প্রয়োজন হয় যা বেশ আলগা থাকে যাতে তারা বেড়ে উঠতে পারে, কিন্তু এমন শক্তিশালী হয় যেন অঙ্কুরিত হবার পর তাদের শিকড় মাটি আঁকড়ে শক্ত ভাবে দাঁড়িয়ে থাকতে পারে।

বাম দিক থেকে ডান দিকে: একটি জৈব পচনশীল পাত্র, একটি প্লাস্টিকের পাত্র, এবং একটি মাটির পাত্র।

পাত্র[সম্পাদনা]

মাটি ধরে রাখার জন্য একটি রোপন পাত্র ব্যবহার করা হয়। তুমি এটিকে তোমার বাড়ির দেয়ালের মত ভাবতে পার, কিন্তু বীজ যাতে বেড়ে যায় সেইজন্য এই পাত্রের প্রয়োজন।

আমি কোন পাত্র ব্যবহার করব?

তুমি যদি তোমার বীজ বাগানে না রেখে ঘরের মধ্যে রোপন করতে চাও, তবে মাটি ধরে রাখার জন্য তোমার একটি পাত্রের প্রয়োজন হবে। যতদিন পাত্রটি বৃদ্ধিপ্রাপ্ত বীজকে জায়গা দিতে পারবে, অর্থাৎ যথেষ্ট বড় পাত্র হবে, ততদিন তুমি এটি ব্যবহার করতে পার। তুমি একটি খালি ধাতুপাত্র ব্যবহার করতে পার, অথবা তুমি একটি পাত্র কিনতে পার।

বীজ রোপণের জন্য তুমি বিভিন্ন ধরণের পাত্র ব্যবহার করতে পার। তুমি যদি তোমার গাছটি ভিতরে রাখ, একটি শক্তিশালী এবং শক্ত পাত্র দিয়ে কাজ চলবে। যদি তুমি তোমার উদ্ভিদটি অঙ্কুরিত হওয়ার পরে বাইরে বাগানে বসাতে চাও, তাহলে তুমি এমন একটি পাত্র কিনতে পার যে পাত্রটি থেকে পুনঃরোপন করার জন্য উদ্ভিদকে তুলে ফেলতে চাইলে পাত্রটি ভেঙে ফেলা যাবে। এই ধরনের পাত্রগুলিকে বলা হয় জৈব পচনশীল পাত্র। এছাড়াও বীজ শুরুর থালা নামক ছোট পাত্র সহ থালা পাওয়া যায় যেখানে একবারে প্রচুর বীজ রোপণ করা যায়।

অতিরিক্ত সামগ্রী[সম্পাদনা]

একবারে একাধিক উদ্ভিদ জন্মাতে চাও? ছোট বীজগুলিতে কতটুকু জল দিতে হবে তা নিয়ে তুমি নিশ্চিত নও? তোমার উদ্ভিদ যদি ঘরের মধ্যে থাকে, তাহলে সেটি পর্যাপ্ত আলো পাচ্ছে কিনা তা নিয়ে চিন্তিত? তোমার হাত মাটি দিয়ে নোংরা করতে চাও না?

আরও কিছু জিনিস আছে যা তোমার গাছপালার বৃদ্ধির জন্য প্রয়োজন হতে পারে। এইখানে ক্লিক করো অন্যান্য অনেক সহায়ক সরঞ্জাম এবং সামগ্রী দেখার জন্য।