উইকিশৈশব:এটা কীভাবে কাজ করে/পানির পাম্প

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

একটি পাম্প-জেট বা ওয়াটার জেট হল জলের মাধ্যমে নৌকা এবং জলবাহিত অন্যান্য যান চালিত করার একটি পদ্ধতি। পুরাতন পদ্ধতির ঘূর্ণায়মান প্রোপেলার বা "স্ক্রু" ব্যবহার করে বেশিরভাগ নৌকা এবং জাহাজকে জলের মধ্যে ধাক্কা দেওয়া হয়। এটি ভাল কাজ করে তবে অগভীর জল বা যেখানে জলে আগাছা জন্মেছে সেই সমস্ত স্থানে একটি অকেজো।

যখন একটি "নগ্ন" প্রোপেলার জল ছাড়া অন্য কিছু স্পর্শ করে তখন এটি "ফাউল" (বাধাপ্রাপ্ত) হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে এবং কাজ করা বন্ধ করে দিতে পারে। তিমি, হাঙর এবং ডুবুরি মানুষের মতো বড় আকারের প্রাণীর প্রপেলারগুলির কাছাকাছি আসা বিপজ্জনক, কারণ তারা জলের তোড়ে তীক্ষ্ণ ঘূর্ণায়মান ব্লেড দ্বারা আহত হতে পারে। রাডারের এর প্রয়োজন কমিয়ে আনার জন্য জাহাজ চালানোর সময় প্রায়ই জলের জেট ঘোরানো হয়। একে "ভেক্টরেড থ্রাস্ট" বলা হয়।

এই সমস্যাগুলি এড়ানোর জন্য স্যার উইলিয়াম হ্যামিল্টন নামে একজন নিউজিল্যান্ডের আবিষ্কারক প্রথমে চেষ্টা করেছিলেন পুরাতন স্ক্রু প্রোপেলারকে একটি সুরক্ষামূলক ফ্রেম বা খাঁচায় আবদ্ধ করার, কিন্তু কিছু পরীক্ষা নিরীক্ষার পর দেখা গেল যে হয় অগ্রভাগের সঙ্গে একটি নালীযুক্ত প্রোপেলার, নয়তো একটি সেন্ট্রিফিউগাল পাম্প এবং অগ্রভাগ ভালো কাজ করেছে। ১৯৫৪ সালে প্রথম কার্যকরী পাম্প-জেট চালিত নৌকা চালু হয়।

একটি প্রচলিত (নগ্ন) সামুদ্রিক স্ক্রু প্রপেলার এবং টর্পেডোতে লাগানো পাম্প-ওয়াটার জেটের মধ্যে পার্থক্য বোঝাতে এখানে কিছু ছবি দেওয়া হলো৷

একটি ক্ষতিগ্রস্ত প্রচলিত সামুদ্রিক "স্ক্রু"

পরিকল্পিত পাম্প-জেট