উইকিবই:ব্যবহারকারী পরীক্ষক

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

এই পাতাটিতে বাংলা উইকিবইয়ের ব্যবহারকারী পরীক্ষক (ইংরেজিতে চেকইউজার) সরঞ্জামটি ব্যবহার ও এ সম্পর্কিত নীতিমালাসহ অন্যান্য বিষয়গুলো লিপিবদ্ধ রয়েছে। যদি কখনো এমন অবস্থার সৃষ্টি হয় যে, এই নীতিমালার ভিত্তিতে সেটি নিষ্পত্তি না করা যায় সেক্ষেত্রে বৈশ্বিক ব্যবহারকারী পরীক্ষক নীতিমালাটি প্রযোজ্য হবে। তবে এই নীতিমালাটি শুধুমাত্র বাংলা উইকিবইয়ের জন্য প্রযোজ্য এবং যেকোনক্ষেত্রে বৈশ্বিক নীতিমালা প্রয়োজন অনুসারে প্রযোজ্য হবে।

বর্তমানে বাংলা উইকিবইয়ে জন ব্যবহারকারী পরীক্ষক রয়েছেন।

ব্যবহারকারী পরীক্ষক কি?[সম্পাদনা]

ব্যবহারকারী পরীক্ষক অধিকারটি অত্যন্ত স্পর্শকাতর হওয়ায় বাংলাসহ পুরো উইকিমিডিয়া প্রকল্পসমূহে শুধুমাত্র অধিক বিশ্বস্ত কিছু সংখ্যক ব্যবহারকারীর এই অধিকারটি ব্যবহারের সুবিধা রয়েছে। এই সরঞ্জামটির প্রাথমিক উদ্দেশ্য হল, সক পাপেট্টি বা একের অধিক একাউন্টের অপব্যবহার প্রতিরোধ করা। তবে সম্প্রদায়ের নীতিমালা লঙ্ঘন না করে (উদাহরণস্বরুপ, কোন কিছু প্রভাবিত করতে একের অধিক ভোট প্রদান, কোন বিতর্কে একের অধিক একাউন্ট ব্যবহার করে আলোচনা প্রভাবিত করার চেষ্ঠা, ইত্যাদি) কিছু কিছু বিশেষ ক্ষেত্রে যদিও একের অধিক একাউন্ট ব্যবহার করা যায়।

ব্যবহারকারী পরীক্ষকগণ কারিগরিভাবে যা করতে পারেন:

  • একজন ব্যবহারকারী কোন আইপি ঠিকানা থেকে সম্পাদনা করেছেন বা লগইন করেছেন বা উইকিমিডিয়া প্রকল্পে পাসওয়ার্ড পরিবর্তন করেছেন তা নির্ণয় করতে পারেন।
  • একটি নির্দিষ্ট আইপি ঠিকানা থেকে করা সম্পাদনা, পাসওয়ার্ড পরিবর্তন ও লগ একশন নির্ণয় করতে পারেন (ব্যবহারকারী লগ-ইন অবস্থায় থাকলেও)।
  • কোন নির্দিষ্ট ব্যবহারকারী মিডিয়াউইকির ইমেইল করুন ব্যবহার করে অন্য ব্যবহারকারীকে ইমেইল পাঠালেও তা নির্ণয় করা যায়।

এই সরঞ্জামটি সাধারণত ধ্বংসপ্রবণতার বিরুদ্ধে, সকপাপেট তদন্তে ও প্রকল্পে বিতর্কিত সম্পাদনার ক্ষেত্রে ব্যবহার করা হয়। এসবক্ষেত্রে অভিযোগের প্রমাণ পাওয়ার ভিত্তিতে বাংলাতে ‘ব্যবহারকারী পরীক্ষক’ সরঞ্জামটিতে প্রবেশাধিকার থাকা ব্যবহারকারীরাই একাউন্ট ব্লক করে থাকেন। সুতরাং ব্যবহারকারী পরীক্ষক অধিকারপ্রাপ্ত ব্যবহারকারীর প্রশাসক অধিকারও রয়েছে। ব্যবহারকারী অধিকার সরঞ্জামটি ব্যবহার ও এর মাধ্যমে প্রাপ্ত ব্যক্তিগত তথ্যসমূহ প্রকাশ মেটা ব্যবহারকারী পরীক্ষক নীতিমালা, উইকিমিডিয়া গোপনীয়তার নীতিমালাউইকিমিডিয়া গোপনীয় তথ্য নীতিমালার আওতাধীন। ব্যবহারকারী পরীক্ষণটি লগ আকারে থেকে যায় ও নিরাপত্তার খাতিরে শুধুমাত্র ব্যবহারকারী পরীক্ষক অধিকারপ্রাপ্ত ব্যবহারকারীরাই এটি দেখতে পারেন।

নীতিমালা[সম্পাদনা]

টেমপ্লেট:প্রধান

কোন কোন ক্ষেত্রে এই সরঞ্জামটি ব্যবহার করা যাবে[সম্পাদনা]

বাংলা উইকিপিবইয়ে যে যে ক্ষেত্রে এই সরঞ্জামটি ব্যবহার করা যাবে;

  • সকপাপেট তদন্তে যদি বৈধ বা শক্ত কোন যুক্তি থাকে;
  • প্রকল্পে ধ্বংসপ্রবণতা রোধে;
  • অসৎ উদ্দেশ্যে উইকিপিডিয়া ব্যবহারের পক্ষে কোন বৈধ যুক্তি থাকলে;
  • অবশ্যই আবেদনের ভিত্তিতে সরঞ্জামটি ব্যবহার করতে হবে।

কোন কোন ক্ষেত্রে এই সরঞ্জামটি ব্যবহার করা যাবে না[সম্পাদনা]

বাংলা উইকিবইয়ে যে যে ক্ষেত্রে এই সরঞ্জামটি ব্যবহার করা যাবে না,

  • রাজনৈতিক বা সামাজিক নিয়ন্ত্রণ প্রয়োগ;
  • কোন ব্যবহারকারীর উপর চাপ সৃষ্টি করতে;
  • কোন বিতর্ক নিরসনে কোন ব্যবহারকারীকে হুমকি;

ব্যবহারকারী পরীক্ষক অধিকারপ্রাপ্ত কোন ব্যবহারকারী এই নীতিমালা পাতায় উল্লেখিত বিষয়সমূহ ও এ সম্পর্কিত বৈশ্বিক নীতিমালাটি যেকোনভাবে ভঙ্গ করলে বা সরঞ্জামটি অপব্যবহারের প্রমাণ পাওয়া গেলে অবস্থার গুরুত্বের উপর ভিত্তি করে সাথে সাথে অথবা সম্প্রদায়ের ঐক্যমত্যের ভিত্তিতে অধিকারটি অপসারণ করা হবে ও সক্রিয়তা নীতিমালার ক্ষেত্রে বৈশ্বিক নীতিমালাটি প্রযোজ্য হবে। এছাড়াও লক্ষ্য করুন, কোন অধিকারপ্রাপ্ত ব্যবহারকারী স্থানীয় নীতিমালা ভঙ্গ করলে ও সেটি যদি বৈশ্বিক নীতিমালাও ভঙ্গ করে তাহলে কেইস পাওয়া সাপেক্ষে ন্যায়পাল কমিশন সেটির তদন্ত করে থাকে। এই অধিকারটির অপব্যবহার সম্পর্কে অভিযোগ করতে ন্যায়পাল কমিশন পাতাটি দেখুন।

কিভাবে এই অধিকারের জন্য আবেদন করবেন[সম্পাদনা]

এই অধিকারের আবেদন করতে নিচের পাতাতে যান:

ব্যবহারকারী পরীক্ষক অধিকারপ্রাপ্ত ব্যবহারকারীগণ[সম্পাদনা]

স্বংয়ক্রিয় তালিকাটি দেখুন, বিশেষ:ListUsers/checkuser

বাংলা উইকিবইয়ে় নিম্নোক্ত ব্যবহারকারীগণের এই অধিকারটি রয়েছে,

এছাড়াও সকল উইকিমিডিয়া প্রকল্পে ন্যায়পাল কমিশন সদস্যদের এই অধিকারটি রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

ট্যাকনিকাল