উইকিবই:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন/প্রশাসন

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
1leftarrow.png সাহায্য:সহায়িকা

প্রশাসন ও প্রশাসক বিষয়ক প্রাজিপ্র

সংক্ষিপ্ত:

এই পৃষ্ঠায় প্রশাসকদের সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।

আরো দেখুন: বাংলা উইকিবইয়ের প্রশাসকবৃন্দ

কোনো নীতি কীভাবে নির্ধারিত হয়?[সম্পাদনা]

সংক্ষিপ্ত:
উইকিবইয়ের নীতিমালা ও নির্দেশাবলীতে বিস্তারিতভাবে বর্ণিত হয়েছে, কীভাবে উইকিবই আলোচনা ও ঐকমত্যের ভিত্তিতে, বিভিন্ন নীতিমালা ও নির্দেশাবলী মাধ্যমে তার আজকের অবস্থানে এসেছে। এ ব্যাপারে আরো জানতে উইকিবই মেইলিং লিস্ট-এ দেখতে পারেন। এছাড়া উইকিবইয়ের উইকিবই: নামাঙ্কিত পাতাগুলোও দেখতে পারেন।

প্রশাসক কী? sysop কী?[সম্পাদনা]

সংক্ষিপ্ত:
এ দুটো শব্দ একই অর্থ প্রকাশ করে। প্রশাসক একজন সাধারণ উইকিবই ব্যবহারকারী যিনি নির্দিষ্ট কিছু সফটওয়্যারের সুরক্ষিত দিকগুলো ব্যবহার করতে পারেন। যেমন: কোনো নিবন্ধ মুছে ফেলা, কোনো পৃষ্ঠাকে সুরক্ষিত করা, এবং নির্দিষ্ট কোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট বা আইপি ঠিকানা ব্লক করা। আর সফটওয়্যার প্রশাসকদের চিহ্নিত করতে যে শব্দটি ব্যবহার করে সেটাই হচ্ছে "sysop"। একজন ব্যবহারকারীকে সহায়তা করতে তাঁরা সবসময়ই নিবেদিত। আপনি তাদের সাহায্য চাইলে তাদের আলাপ পাতায় তাদের কাছে প্রশ্ন রাখতে পারেন। বাংলা উইকিবইয়ে বর্তমান প্রশাসকদের সম্মন্ধে জানতে প্রশাসকদের তালিকা দেখুন

কীভাবে আমি একজন প্রশাসক হতে পারি?[সম্পাদনা]

সংক্ষিপ্ত:
প্রথমত, আপনার একটি ব্যবহারকারী অ্যকাউন্ট থাকতে হবে। এবার উল্লেখযোগ্য একটি সময় ধরে প্রয়োজনীয় সম্পাদনা করতে থাকুন। এভাবে আপনি উইকিবি সম্প্রদায়ের কাছে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারবেন। এরপর প্রশাসকের নীতিমালা পড়ুন, যদি আপনি নিজেকে এই পদের জন্য যথেষ্ট যোগ্য মনে করেন তবে প্রশাসক হওয়ার আবেদন পাতায় গিয়ে সবার নিচে আপনার নাম লিখে দিন। আপনার আবেদনের প্রেক্ষিতে। যদি এই সম্প্রদায় মনে করে যে, প্রশাসক পদের জন্য আপনাকে তাঁদের দরকার তাহলে আপনাকে স্বাগতম! অবশ্যই উইকিবই প্রশাসক নীতিমালা, উইকিবই প্রশাসকদের আলোচনাসভা, উইকিবইয়ের প্রশাসকবৃন্দ, উইকিবই অপসারণ নীতি, সংরক্ষণ নীতি, এবং বাধাদান নীতি পাতাগুলো পড়তে ভুলবেন না, এবং আপনার নতুন ক্ষমতা সাবধানতার সাথে ব্যবহার করুন।

প্রশাসকের ভূমিকা কে পর্যবেক্ষণ করে?[সম্পাদনা]

সংক্ষিপ্ত:
প্রশাসকরাই নিজেরাই একে অপরকে পর্যবেক্ষণ করেন। সকল প্রশাসকের ক্ষমতা একই। তারা সবাই পৃষ্ঠা মুছে ফেলা বা সংরক্ষিত করা, বাধাদানসহ, বিশেষ পৃষ্ঠাগুলো সম্পাদনা করার ক্ষমতা রাখেন। আরোপণ কমিটিও প্রশাসকদের নিয়ম-শৃঙ্খলা আনয়নের ক্ষমতা রাখে, এবং প্রযোজ্য ক্ষেত্রগুলোতে তাঁরা তা করেনও। খুব কমক্ষেত্রে উইকিমিডিয়া ট্রাস্টি বোর্ডের সদস্যরা ভূমিকা রাখেন। আপনি কোনো প্রশাসককে তাঁর ক্ষমতার অপব্যবহার করতে দেখলে উইকিবই প্রশাসকদের আলোচনা সভায় আপনার অভিযোগ জানাতে পারেন।

কীভাবে আমি কোনো আইপির নিষিদ্ধকরণ উঠিয়ে নিতে পারি?[সম্পাদনা]

সংক্ষিপ্ত:
শুধুমাত্র প্রশাসকগণ এই বাধা উঠিয়ে নিতে পারেন। ডেভলপাররা একই সাথে একাধিক আইপি আনব্লক করতে পারেন। আপনার কোনো আইপির ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেবার জন্য আবেদন করার সুযোগ রয়েছে। আবেদনের জন্য ব্লকের আবেদন লিঙ্কে যান এবং নির্দেশনা অনুসরণ করুন।

কীভাবে আমি একজন প্রশাসককে কোনো আইপিকে বাধাদান করার জন্য অনুরোধ করবো?[সম্পাদনা]

আপনি মারত্মক ধ্বংসপ্রবণতার জন্য কোনো আইপিকে বাধাদান করার জন্য আপনি কোনো প্রশাসককে অনুরোধ করতে পারেন। এ সংক্রান্ত উপযোগীতা জানতে ধ্বংসপ্রবণতার বিরুদ্ধে প্রশাসকের ভূমিকা পাতায় যান। আরো জটিল কোনো পরিস্থিতিতে উইকিবই প্রশাসকদের আলোচনাসভায আপনার বার্তা জানান।