সিলোটি ভাষা শিক্ষা

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

সিলোটি ভাষা বা সিলোটি হল বাংলাদেশের দুইটি স্বতন্ত্র ভাষার একটি। এটা ভারতের ৮টি রাজ্যের মানুষের মুখের ভাষা। ব্রিটেন এবং আমেরিকার অভিবাসীদের মধ্যে প্রচলিত প্রধান ও প্রভাবশালী একটি ভাষা সিলোটি ভাষা। এ ভাষায় পৃথিবীর প্রায় ১৯০ লক্ষ মানুষ কথা বলে। এটি পৃথিবীর ৯৭ তম (২০২০) বৃহত্তম ভাষা। উক্ত ভাষার সহজতা, সৌন্দর্য, মাধুর্যতা এবং তার বিজ্ঞানসম্মত বর্ণমালা ও বৈজ্ঞানিকভাবে সহজে আয়ত্ত করার ক্ষমতা পৃথিবীর বিভিন্ন জাতিকে ভাষাটি দিন দিন তার প্রতি ভালোবাসা জন্মাতে এবং শিখতে আকৃষ্ট করছে। বর্তমানে পৃথিবীর প্রায় ২০ লাখ মানুষ, যাদের মাতৃভাষা ইংরেজি অথবা অন্যকিছু, তারা সিলোটি ভাষা শিখেছে এবং উক্ত ভাষা নিয়ে গবেষণা করছে, আর পাশাপাশি আগ্রহভরে কথাও বলছে।

লিখন পদ্ধতি[সম্পাদনা]

নাগরী লিপির সাথে বাংলা লিপির মিল

সিলেটি নাগরী লিপি খুবই সরল স্বভাবের একটি লিপি। এর অক্ষর সংখ্যা বাংলা লিপির চেয়েও কম। তাছাড়া এই লিপিতে কোনো যুক্তাক্ষর নেই বললেই চলে। নাগরী লিপিতে বর্ণমালার সংখ্যা সাধারণভাবে ৩২টি, "ং" (অনুস্বার)-কে "০" হিসেবে ধরে এর সংখ্যা ৩৩টি; এর মধ্যে স্বরবর্ণ ৫টি, ব্যঞ্জণবর্ণ ২৮টি। সিলোটি ভাষা পৃথিবীর মধ্যে এতই সহজ একটি ভাষা, যেটা মাত্র এক দিনেই শেখা সম্ভব। এত সহজ পদ্ধতিতে অন্য কোন ভাষার যে কোন লিখন পদ্ধতি আবিষ্কার হয়েছে বলে ভাষাবিজ্ঞানীরা মনে করেন না।

স্বরবর্ণ[সম্পাদনা]

নাগরী লিপির সর্বসম্মত স্বরবর্ণ সংখ্যা ৫টি। যদিও বিভিন্ন গ্রন্থে আরও ক'টি স্বরবর্ণের উল্লেখ পাওয়া যায়। যেমন: শ্রী অচ্যুতচরণ চৌধুরী তত্ত্বনিধি প্রণীত শ্রীহট্টের ইতিবৃত্ত বইয়ের পরিশিষ্টে "শ্রীহট্টের মোসলমানী নাগরাক্ষর" শিরোনামে উল্লেখ করা নাগরী বর্ণমালায় স্বরবর্ণ দেখা যায় ৬টি। সেখানে সর্বসম্মত ৫টি বর্ণের পাশাপাশি "ঐ" উচ্চারণের আরেকটি চিহ্নের উল্লেখ আছে।

হরফ কার পূর্বী নাগরি লিপ্যন্তর রোমান লিপ্যন্তর আইপিএ
০ꠣ a /a/
০ꠤ i /i/
০ꠥ u /u/
০ꠦ e /e/
০ꠧ ô /ɔ/
ꠅꠤ ০ꠂ ôi /ɔi/

ব্যঞ্জনবর্ণ[সম্পাদনা]

নাগরী লিপিতে ২৭টি ব্যঞ্জনবর্ণ রয়েছে। এছাড়াও বিভিন্ন প্রতীক এই লিপির মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে।

হরফ পূর্বী নাগরি লিপ্যন্তর রোমান লিপ্যন্তর আইপিএ
ko /xɔ/
xo /xɔ/
go /gɔ/
/gɔ/
co /sɔ/
so /sɔ/
jo /zɔ/
/zɔ/
ṭo /ʈɔ/
ṭó /ʈɔ/
ḍo /ɖɔ/
ḍó /ɖɔ/
to /t̪ɔ/
/t̪ɔ/
do /d̪ɔ/
/d̪ɔ/
no /nɔ/
po /ɸɔ/
fo /fɔ/
bo /bɔ/
/bɔ/
mo /mɔ/
ro /ɾɔ/
lo /lɔ/
ড় ṛo /ɽɔ/
sho /ʃɔ/
ho /ɦɔ/

ধ্বনিনির্দেশক চিহ্ন[সম্পাদনা]

চিহ্ন রোমান লিপ্যন্তর আইপিএ
০꠆
০ꠋ ngô /ŋɔ/

সংখ্যা পদ্ধতি[সম্পাদনা]

সিলোটি নাগরি লিপিতে সিলোটি সংখ্যা পদ্ধতি ব্যবহার করা হয়। সিলোটি সংখ্যা গুলো এখনো ইউনিকোডে স্থান পায়নি, কিন্তু সিলোটি সাহিত্যে ব্যবহার করা হয়।

সিলোটি সংখ্যা হিন্দু-আরবি সংখ্যা রোমান লিপ্যন্তর আইপিএ
0 0 shuinnô /ʃuinːɔ/
1 1 ex /ex/
Γ 2 dui /d̪ui/
Λ 3 tin /t̪in/
b 4 sair /saiɾ/
D 5 fas /ɸas/
d 6 sôy /sɔe̯/
V 7 hat /ɦat̪/
B 8 aṭ /aʈ/
P 9 nôy /nɔe̯/
10 10 dôsh /d̪ɔʃ/

পাঠ[সম্পাদনা]

উদ্ভব অঞ্চল[সম্পাদনা]