উইকিশৈশব:বিচিত্র ধর্মমত/উইকা

উইকিবই থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন


কত মানুষ উইকা ধর্ম অনুসরণ করেন?[সম্পাদনা]

সব মিলিয়ে মোট প্রায় ৮০০,০০০ মানুষ উইকা ধর্ম পালন করেন। এই পরিসংখ্যানটিও বলা খুব কঠিন, কারণ অনেক মানুষ গোপনে উইকা অনুশীলন করেন এবং নিজেদের পরিবারকেও জানান না। এর কারণ কিছু লোক মনে করে যে উইকা আসলে খ্রিস্টান, ইসলাম এবং ইহুদি ধর্মের শয়তানদের সাথে সম্পর্কযুক্ত।

উইকা মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ধর্ম।

কোথায় উইকা ধর্মের অনুশীলন করা হয়?[সম্পাদনা]

উইকা প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে অনুশীলন করা হয়। কারণ এটি ব্রিটেনের একটি পুরোনো ধর্ম থেকে উদ্ভূত। অবশ্য, সারা বিশ্বে জার্মানির মতো দেশগুলিতে ক্রমবর্ধমান সংখ্যক উইকি ধর্মানুসারী অনুসারী রয়েছেন৷

উইকার প্রধান বিশ্বাসগুলি কি কি?[সম্পাদনা]

উইকা খুব আকর্ষণীয় একটি ধর্ম। এটি খুবই ঔদার্যসম্পন্ন, এর অর্থ এটি বিভিন্ন উৎস থেকে ধারণা গ্রহণ করতে পারে; তাই উইকার বিভিন্ন সংস্করণ রয়েছে। উইক্কা অনুশীলনকারী বেশিরভাগ মানুষ আত্মা, রহস্যময় প্রাণী, উপাদান এবং একাধিক দেবদেবীতে বিশ্বাস করেন। অনেক মহিলা উইকা ধর্মের আশ্রয়ে শান্তিলাভ করেন, এবং এর একটি প্রধান কারণ হল নারীসুলভ শক্তি এবং আত্মাকে এখানে দৃঢ়ভাবে উপস্থাপন করা হয়। উইকার এমন একটি সংস্করণও রয়েছে যেখানে শুধুমাত্র মহিলা শক্তি এবং আত্মাকে দেখানো হয়। আবার বলি, উইকার অনেক সংস্করণ রয়েছে। প্রতিটি ব্যক্তির কাছে, যাঁরা এটি অনুশীলন করেন, সেরকম প্রতিটি ব্যক্তির কাছে এটি অনন্য। এর ধারণাটি কেমন বলতো? মনে কর তুমি একটি বাক্স নিয়ে একটি চকোলেটের দোকানে গেছো এবং তুমি যা চাও সব এর মধ্যে ধরানো যাবে। তুমি সেখান থেকে কেবল তোমার পছন্দের চকোলেটগুলি বেছে নিলে। উইকা একটি বিশাল ধর্ম এবং অনেক লোক অনুশীলন করার জন্য এটির পছন্দের অংশগুলি বেছে নেন। উইকাতে, তুমি এর মধ্যে অন্যান্য ধর্মকেও অন্তর্ভুক্ত করতে পারো। এটি একটি অত্যন্ত নমনীয় ধর্ম।

উইকা ধর্মে কোন গ্রন্থগুলি পবিত্র মনে করা হয়?[সম্পাদনা]

উইকার কোনও কেন্দ্রীয় বিশ্বাস নেই তাই এই ধর্মের পবিত্র পাঠ্য কী তা বলা কঠিন। অনেক উইকা ধর্মাবলম্বী বাইবেলকে একটি অনুপ্রেরণামূলক বই হিসাবে বিবেচনা করেন, কিন্তু এর গল্পগুলিকে বিশ্বাস করেন না। অনেক অনুসারী আবার কোন পবিত্র পাঠের উপাসনা করেন না, পরিবর্তে তাঁরা তাঁদের নিজস্ব পথ এবং বিশ্বাসকে অনুসরণ করেন।

উইকার কিছু প্রধান ছুটির দিন এবং অনুশীলনগুলি কি কি?[সম্পাদনা]

'বছরের চাকা'। বছরের সব উৎসবই এইখানে দেখানো আছে।

উইকা ধর্মাবলম্বীরা সারা বছর ধরে উৎসব উদযাপন করেন। এই ছুটির দিনগুলিকে বলা হয় সাব্বাত। সারা বছর নিয়মিত সময়ের অন্তরে আটটি সাব্বাত থাকে, যেগুলি বেশিরভাগ উইকা ধর্মাবলম্বীরা পালন করেন।

এই আটটির মধ্যে চারটি হল অয়নকাল এবং বিষুব: বছরের যে দিনগুলিতে আকাশে সূর্য তার সর্বনিম্ন বা সর্বোচ্চ স্থানে থাকে, সেই দুটি দিন হল অয়নকাল; এবং যে দিনগুলিতে সূর্য ঠিক মাঝখানে থাকে, "নভস্থিত বিষুব রেখায়" এবং দিন ও রাত সমান দৈর্ঘ্যের হয়, সেই দুটি দিন হল বিষুব। গুরুত্বপূর্ণ আরও চারটি উৎসব অয়নকাল এবং বিষুবগুলির মাঝামাঝি সময়ে পালন করা হয়। তুমি যদি মার্কিন যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যে বসবাস করো তবে "হ্যালোইন" এবং "মে দিবস" নামে দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসবের কথা শুনে থাকবে।

উইকাতে ধর্মীয় উদ্দেশ্যে, দিনের শুরু এবং শেষ হয় সূর্যাস্তের সময়। সুতরাং, উদাহরণস্বরূপ, আমরা সামহেইন "হ্যালোইন" বলতে পারি, কিন্তু সঠিকভাবে বলতে গেলে সামহেইন শুরু হয় ৩১শ অক্টোবর (উত্তর গোলার্ধে) সূর্যাস্তের সময় এবং শেষ হয় ১লা নভেম্বর সূর্যাস্তের সময়।

সামহেইন হল মৃতদের উৎসব এবং নববর্ষও। উইকা ধর্মাবলম্বীরা এই দিনে তাদের মৃত পূর্বপুরুষদের স্মরণ করে এবং ভোজ উৎসব করে। এই দিনটিকে সাধারণত অন্যান্য নামেও উল্লেখ করা হয়, যেমন যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে হ্যালোইন বা মেক্সিকোতে মৃতদের দিন। দুটিই পুরোনো ধর্মীয় ঐতিহ্যের সাথে সম্পর্কিত যা উইকার উপর ভিত্তি করে সৃষ্ট।

ইয়ুল হল বড়দিনের সমতুল্য একটি উৎসব। যখন দিনগুলি ছোট না হয়ে দীর্ঘ হতে শুরু করে সেইসময় এটি উদযাপন করা হয়। একটি ইউল গুঁড়ি হল একটি গাছের একটি বিশাল কাণ্ড যা উদযাপনের সময় তিন দিন ধরে পোড়ানো হয়।

ইম্বলক

অস্টারা

বেলটেন

লিথা

লুগনাসাদ

মাবন

উইকার ইতিহাস কি?[সম্পাদনা]

উইকা বিংশ শতাব্দীর শুরুতে তৈরি হয়েছিল — ১৯০০ এর দশকে — ইংল্যান্ডের প্রাচীন পৌত্তলিকতা থেকে ধারনা নিয়ে এবং জাদু ও জাদুবিদ্যা সম্পর্কে অন্যান্য ধারণা ব্যবহার করে। পৌত্তলিকতা সেল্টিক ইংল্যান্ডের একটি পুরানো বিশ্বাস। খ্রিস্টধর্ম যখন ইংল্যান্ডে আসে এবং সেখানকার প্রধান ধর্ম হয়ে ওঠে, তখন পুরোনো বিশ্বাসগুলি গোপনে অনুশীলন করা চলতে থাকে। মধ্যযুগীয় সময়ে, এই পুরোনো ধ্যান ধারণার বিশ্বাসীদের শয়তানের জন্য কাজ করা ডাইনি বলে ধরে নেওয়া হয়েছিল। এমনকি ১৯৬০ সাল পর্যন্তও, উইকা ধর্মাবলম্বীদের নির্যাতন করা হতো।

কিছু বিখ্যাত ব্যক্তি যাঁরা উইকা অনুশীলন করেছেন?[সম্পাদনা]

উইকা থেকে একটি গল্প কি?[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]