মোরগ পোলাও

উইকিবই থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

মোরগ পোলাও হলো পোলাও চাল এবং মুরগির মাংস এর সমন্বয়ে তৈরি একটি বিরিয়ানি ধরনের খাবার। বাংলাদেশ ও ভারতে সাধারনত উৎসব অনুষ্ঠানে এই খাবার পরিবেশন করা হয়।

উপকরণ[সম্পাদনা]

উপকরণ এর নাম পরিমান
১. হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করা) ২ কেজি
২. দুধ ২ কাপ
৩. আদাবাটা ১ টেবিল-চামচ
৪. রসুনবাটা ১ চা-চামচ
৫. কাঁচা মরিচবাটা ১ টেবিল-চামচ
৬. কাঁচা মরিচ (আস্ত) ৫-৬টি
৭. পেঁয়াজ কুচি ১ কাপ ১ কাপ
৮. গরম মসলার গুঁড়া ১ চা-চামচ
৯. লবণ স্বাদমতো
১০. তেল ১ কাপ
১১. টক দই ৪ টেবিল-চামচ

প্রস্তুতি[সম্পাদনা]

মসলা ও মোরগের স্টক প্রস্তুত[সম্পাদনা]

পানি দেড় লিটার, মোরগের হাড় ৪-৫ টুকরা, শাহি জিরা আধা চা-চামচ, এলাচ (থেঁতো করা) ৪টি, লবঙ্গ ১০-১২টি, গোল মরিচ ১২-১৪টি, তেজপাতা ২টি, দারচিনি ৪ টুকরা। সব উপকরণ জ্বাল দিয়ে পানি দেড় লিটার থেকে ১ লিটার করে ছেঁকে নিতে হবে।

পোলাও প্রস্তুত[সম্পাদনা]

পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, গুঁড়ো দুধ ১ কাপ, কিশমিশ ও বাদামের কুচি ১ টেবিল-চামচ, আলুবোখারা ৭-৮টি, ঘি ১ কাপ, লবণ স্বাদমতো, মাওয়া (গুঁড়া করা) আধা কাপ।

প্রণালী[সম্পাদনা]

মাংস ধুয়ে দই ও বাটা মসলা মাখিয়ে ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। সসপ্যানে তেল দিয়ে পেঁয়াজের কুচি একটু ভেজে মাখানো মাংস দিয়ে ভালো করে কষিয়ে সেদ্ধ করতে হবে এবং অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে। চাল ধুয়ে পানি ঝরাতে হবে। মাংস রান্না করার সসপ্যানে মুরগির স্টক দিয়ে তাতে গুঁড়ো দুধ, গরম মসলা ও চাল দিয়ে নাড়তে হবে, যেন সব দিকের চাল সমান তাপ পায়। চাল ফুটে উঠলে কিশমিশ, বাদাম কুচি, আলুবোখারা, লবণ, পেঁয়াজ বেরেস্তা দিয়ে ঢেকে দমে রাখতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে রান্না করা মাংস সাজিয়ে নিচ থেকে কিছু পোলাও ও মাওয়া দিয়ে ঢেকে আরও ১৫ মিনিট দমে রাখতে হবে।

পরিবেশনা[সম্পাদনা]

সবশেষে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন মজাদার মোরগ পোলাও।

বহিঃসংযোগ[সম্পাদনা]