এইচটিএমএল/ইতিহাস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিবই থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
MdsShakil (আলোচনা | অবদান)
বিষয়শ্রেণী
সংশোধন
 
১ নং লাইন: ১ নং লাইন:
== ইতিহাস ==
== ইতিহাস ==
১৯৮০ সালে [[Tim Berners-Lee]], যিনি [[CERN]] এ একজন ঠিকাদার ​​ছিলেন, সর্বপ্রথম [[CERN]] গবেষকদের মাঝে দস্তাবেজ শেয়ার করার জন্য [[ENQUIRE prototyped]] নামে একটি ‍[[System]] এর প্রস্তাব দেন। 1989 সালে, [[Berners-Lee]] একটি ইন্টারনেট ভিত্তিক হাইপারটেক্সট সিস্টেম প্রস্তাবে একটি মেমো লিখেন. 1990 সালে [[Berners-Lee]] ব্রাউজার এবং সার্ভারের সফ্টওয়্যারে এইচটিএমএল ([[HTML]]) এর উল্লেখ করেন ।এ বছরেই, [[Berners-Lee]] এবং [[CERN]] এর তথ্য সিস্টেম ইঞ্জিনিয়ার [[Robert Cailliau]] যৌথভাবে [[CERN]] কে এ প্রকল্পের জন্য অর্থায়নে অনুরোধ করেন, কিন্তু প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে [[CERN]] দ্বারা গৃহীত হয়নি।
১৯৮০ সালে [[Tim Berners-Lee]], যিনি [[CERN]] এ একজন ঠিকাদার ​​ছিলেন, সর্বপ্রথম [[CERN]] গবেষকদের মাঝে দস্তাবেজ শেয়ার করার জন্য [[ENQUIRE prototyped]] নামে একটি ‍[[System]] এর প্রস্তাব দেন। 1989 সালে, [[Berners-Lee]] একটি ইন্টারনেট ভিত্তিক হাইপারটেক্সট সিস্টেম প্রস্তাবে একটি মেমো লিখেন. 1990 সালে [[Berners-Lee]] ব্রাউজার এবং সার্ভারের সফ্টওয়্যারে এইচটিএমএল ([[HTML]]) এর উল্লেখ করেন।এ বছরেই, [[Berners-Lee]] এবং [[CERN]] এর তথ্য সিস্টেম ইঞ্জিনিয়ার [[Robert Cailliau]] যৌথভাবে [[CERN]] কে এ প্রকল্পের জন্য অর্থায়নে অনুরোধ করেন, কিন্তু প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে [[CERN]] দ্বারা গৃহীত হয়নি।


{{বইয়ের বিষয়শ্রেণী}}
{{বইয়ের বিষয়শ্রেণী}}

১৪:৩৩, ২৩ ডিসেম্বর ২০২১ তারিখে সম্পাদিত সর্বশেষ সংস্করণ

ইতিহাস[সম্পাদনা]

১৯৮০ সালে Tim Berners-Lee, যিনি CERN এ একজন ঠিকাদার ​​ছিলেন, সর্বপ্রথম CERN গবেষকদের মাঝে দস্তাবেজ শেয়ার করার জন্য ENQUIRE prototyped নামে একটি ‍System এর প্রস্তাব দেন। 1989 সালে, Berners-Lee একটি ইন্টারনেট ভিত্তিক হাইপারটেক্সট সিস্টেম প্রস্তাবে একটি মেমো লিখেন. 1990 সালে Berners-Lee ব্রাউজার এবং সার্ভারের সফ্টওয়্যারে এইচটিএমএল (HTML) এর উল্লেখ করেন।এ বছরেই, Berners-Lee এবং CERN এর তথ্য সিস্টেম ইঞ্জিনিয়ার Robert Cailliau যৌথভাবে CERN কে এ প্রকল্পের জন্য অর্থায়নে অনুরোধ করেন, কিন্তু প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে CERN দ্বারা গৃহীত হয়নি।