উইকিবই:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিবই থেকে
ShahadatHossain (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ShahadatHossain (আলোচনা | অবদান)
শাহাদাত সায়েম ব্যবহারকারী সাহায্য:FAQ পাতাটিকে উইকিবই:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন শিরোনামে স...
(কোনও পার্থক্য নেই)

০৬:১৩, ১৩ জুন ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

সাহায্য:সহায়িকা
প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন (প্রাজিপ্র‎)
(Frequently Asked Questions বা FAQs)
সংক্ষিপ্ত:


এই প্রশ্নের তালিকাটি উইকিবইয়ে অবদান রাখতে গিয়ে যেসব প্রশ্ন প্রায়ই জিজ্ঞাসা করা হয় তার ভিত্তিতে করা হয়েছে। তথ্যসংক্রান্ত ও অন্যান্য কোনো ধরনের প্রশ্নের জন্য সাহায্যকেন্দ্রে অথবা তথ্যকেন্দ্রে যান। যদি আপনার প্রশ্নের উত্তর এখানে না পাওয়া যায় তবে উপরের অনুসন্ধান বক্স ব্যবহার করুন, বিভিন্ন প্রাজিপ্র পৃষ্ঠা পরিদর্শন করুন, বা টেমপ্লেট:Google help desk

কীভাবে আমি একটি নতুন পৃষ্ঠা সৃষ্টি করতে পারি?

সংক্ষিপ্ত:
নতুন একটা নিবন্ধ সৃষ্টি করা জন্য কীভাবে একটি নতুন নিবন্ধ সৃষ্টি করবেন পাতায় যান এবং নির্দেশনাগুলো অনুসরণ করুন। কোনো নিবন্ধের মানোন্নয়নের জন্য নির্দিষ্ট নিবন্ধের পাতার ওপরে, বা ঐ পাতার নির্দিষ্ট অনুচ্ছেদের পাশে সম্পাদনা লিঙ্কে ক্লিক করুন। তখন ঐ পাতাটির সম্পাদনা পৃষ্ঠা, বা নির্দিষ্ট অনুচ্ছেদের সম্পাদনা পৃষ্ঠা খুলবে। এরপর সম্পাদনা শুরু করুন। সম্পাদনা করার জন্য সহায়িকা হিসেবে দেখুন: কীভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন। উল্লেখ্য নতুন নিবন্ধ সৃষ্টি করতে হলে উইকিপিডিয়াতে আপানার নির্দিষ্ট অ্যাকাউন্ট থাকা ও অ্যাকাউন্টে লগ-ইন করা প্রয়োজন। আপনার ব্যবহারকারী পাতায় (user page) একটি নতুন পৃষ্ঠা তৈরির জন্য দেখুন: কীভাবে নতুন ব্যবহারকারী পৃষ্ঠা সৃষ্টি করতে পারি?

কী জন্য আমার নিবন্ধ মুছে ফেলা হবে?

সংক্ষিপ্ত:
সবেচেয়ে ভালো হবে, আপনি বরং মুছে ফেলার লগটি দেখুন। ঐখানে যেসব নিবন্ধ মুছে ফেলা হয়েছে, পাশে মুছে ফেলার কারণও উল্লেখ করা হয়েছে। সচারচর, খালি নিবন্ধ, বা কপিরাইট সম্মন্ধে স্পষ্ট তথ্যাদি নেই সেগুলোই মুছে ফেলা হয়।

কীভাবে আমি আমার নিবন্ধের নাম পরিবর্তন করতে পারি?

সংক্ষিপ্ত:
কোনো নিবন্ধ সরানোর জন্য আপানাকে নিবন্ধের ওপরে "সরিয়ে ফেলুন" ট্যাবে ক্লিক করতে হবে। কোনো নিবন্ধ সরিয়ে ফেলতে আপনার অবশ্যই কমপক্ষে, একটি অ্যাকাউন্ট থাকতে হবে, চারদিন ব্যবহার করতে হবে, এবং অন্তত দশটি সম্পাদনা করতে হবে। যদি কোনো কারণে সরানো সম্ভব না হয়, তবে আপনি একটি "এরর মেসেজ" (Error message) পাবেন। আরো জানতে পৃষ্ঠা একীকরণ ও সাহায্য দেখুন।

কীভাবে আমি আমার ব্যবহারকারী নাম (Username) পরিবর্তন/মুছে ফেলতে পারি?

সংক্ষিপ্ত:
নাম পরিবর্তনের জন্য ব্যবহারকারী নাম পরিবর্তন পাতাটি দেখুন।
আপনার ব্যবহারকারী নাম মুছে ফেলাটা আপনি করতে পারবে না। যদি আপনি আপনার ব্যবহারকারী পাতাটি মুছে ফেলেন তবে আপনার সম্পাদনার সমস্ত ইতিহাস মুছে যাবে। তবে আপনি আপনার ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন করেতে পারেন। এজন্য প্রথমে আপনার পছন্দমতো নতুন একটি অ্যাকাউন্ট খুলুন, এরপর দুই অ্যাকাউন্টের ব্যবহারকারী পাতা ও আলাপ, উভয় পাতায় {{tl|db-user}} লিখুন।

উইকিবইয়ে কীভাবে আমি উদ্ধৃতি দিতে পারি?

সংক্ষিপ্ত:
উইকিবইয়ে উদ্ধৃতিদান দেখুন।

উইকিবই শেষ কবে প্রকাশিত হয়েছিল?

সংক্ষিপ্ত:
উইকিবই কোনো প্রকাশিত বই নয়। যদি আপনি উইকিবইয়ের নিবন্ধনসমূহের একটি নির্দিষ্ট অংশে উদ্ধৃতি যোগ করার জন্য প্রশ্নটি করে থাকে, তবে অনুগ্রহপূর্ব উইকিবইয়ে উদ্ধৃতিদান দেখুন।

উইকিবইয়ে কারা নিবন্ধ লেখেন?

সংক্ষিপ্ত:
এখানকার প্রায় সকল নিবন্ধই একজন নয়, বরং বিভিন্ন সম্পাদনাকারীরা একত্রে লিখেছেন। আপনি যদি কোনো নিবন্ধের উপরে ইতিহাস ট্যাবে ক্লিক করেন, তবে ঐ নিবন্ধের ইতিহাস পৃষ্ঠাটি খুলে যাবে, এবং সেখানে আপনি