কর্মী বিনিময় কর্মসূচী/রুরাল নলেজ সেন্টার- আলেকদিয়া

উইকিবই থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

রুরাল কলেজ সেন্টার, আলেকদিয়া আলেকদিয়া, চট্টগ্রাম পরিদর্শনের তারিখ: ২৭ অক্টোবর ২০০৯ থকে ৩১ অক্টোবর ২০০৯

যেসকল তথ্যকর্মী পরিদর্শন করেছেন সহঃ অধ্যাপক কাজী আফতাব হোসেন কম্পিউটার লারনিং সেন্টার (সিএলপি) নগরকান্দা ডিগ্রী কলেজ নগরকান্দা, ফরিদপুর স্বপন দেবনাথ তথ্যকেন্দ্র ম্যানেজার কে.এন.কে.এম গ্রামীণ তথ্যকেন্দ্র কাড়াপাড়া, বাগেরহাট যিনি তত্ত্বাবধান করেছেন নুরুল আবসার ম্যানেজার রুরাল নলেজ সেন্টার সাহেরখালী, মিরসরাই, চট্টগ্রাম


১. টেলিসেন্টার পরিচিতি

K. টেলিসেন্টারের শুরুর তারিখ: ১লা মার্চ ২০০৭ইং L. যেভাবে শুরু হয়েছিল তথ্য প্রযুক্তির মাধ্যমে গ্রামের সাধারণ মানুষ এবং উপকূলীয় এলাকার মানুষের মধ্যে সেবা প্রদানের জন্য তথ্যকেন্দ্রটি খোলা হয়। বিএনএনআরসি এর সহযোগিতায় ইয়ং পাওয়ার ইন সোশাল একশন (ইপসা) এ কেন্দ্রটি পরিচালনা করে আসছে।

পরিদর্শনকারীর মতামত কাজী আফতাব হোসেন: ইপসা ও বিএনএনআরসি এর যৌথ উদ্যোগে শুরু হওয়া টেলিসেন্টার এর আরো উন্নয়ন হওয়া দরকার ছিল। এখানে নিয়োজিন তথ্যকর্মীকে আরও দক্ষ হওয়া প্রয়োজন। স্বপন দেবনাথ: স্থানীয় মানুষের সাথে আলাপ করে কমিটি গঠন করে সেন্টার পরিচালনা করলে জনগণের বেশি সাড়া পাওয়া যেত।

M. এই স্থানে টেলিসেন্টার নির্বাচনের কারণ: উপকূলীয় দরিদ্র জনসাধারণের সেবা প্রদান করার প্রয়োজন থেকেই এখানে টেলিসেন্টারের কার্যক্রম শুরু হয়।

পরিদর্শনকারীর মতামত স্বপন দেবনাথ: অনেক আশা এবং কাগজে কলমে অনেক কিছু থাকলেও বাস্তবে কিছুই অনুপস্থিত।

N. তথ্যকেন্দ্রের সেবার তালিকা সেবার নাম কাদের দেয়া হয় কখন দেয়া হয় কোনো ফি নেয়া হয় কি? হলে কিভাবে কম্পিউটার ট্রেনিং শিক্ষার্থী সকাল ৯টা- বিকাল ৫টা কোর্স ফি ৮০০ টাকা কম্পোজ ও প্রিন্টিং সকলের জন্য সকাল ৯টা- বিকাল ৫টা কম্পোজ ও প্রিন্টিং ২০ টাকা/ পৃষ্ঠা লেমিনেটিং সকলের জন্য সকাল ৯টা- বিকাল ৫টা সাইজ- ১০-১২ টাকা/ পৃষ্ঠা মোবইল ফোন সকলের জন্য সকাল ৯টা- বিকাল ৫টা প্রতি মিনিট ১.৫০ টাকা দুর্যোগকালীন সময়ে সংবাদ প্রেরণ সকলের জন্য বিনা মূল্যে

পরিদর্শনকারীর মতামত কাজী আফতাব হোসেন: এলাকার সকলের মধ্যে টেলিসেন্টারের সেবা সম্পর্কে পরিপূর্ণ ধারনা নেই। স্বপন দেবনাথ: কেন্দ্রে মাঝে মাঝে ২/১ জন মহিলা ফোন করতে আসে।

O. তথ্যকেন্দ্রে ব্যবহৃত যন্ত্রপাতি


যন্ত্রপাতির নাম সংখ্যা কম্পিউটার ৩ প্রিন্টার ১ লেমিনেটিং মেশিন ১ ল্যান্ড ফোন ১


P. তথ্যকেন্দ্রের ইন্টারনেট সংযোগ আছে, তবে কার্যকর নয়। র‌্যাংগসটেল এর সংযোগ কিন্তু ১ বছর ধরে নষ্ট ।

পরিদর্শনকারীর মতামত কাজী আফতাব হোসেন: আমার নগরকান্দা সিএলপিতে ইন্টারনেটে পত্রিকা পড়া, ফলাফল, কৃষি তথ্য সহ নানাবিধ বিষয় অবগত হচ্ছি। স্বপন দেবনাথ: সেন্টারের ভিতর কক্ষ খুবই চাকচিক্যময় কিন্তু সেখানে কোন প্রিন্টার ছিলনা, একটি কম্পিউটার নষ্ট, ইন্টারনেট সংযোগ নেই, কোন ডিজিটাল ক্যামেরা নাই।

Q. তথ্যকেন্দ্রে ব্যবহৃত অফলাইন তথ্য ও সিডি জীয়ন সিডি আছে এবং সরকারী ফরমের সিডি আছে।

পরিদর্শনকারীর মতামত স্বপন দেবনাথ: আলেকদিয়ায় জীয়ন সিডিটি সিডি কেসে রয়েছে। এটির আরও কার্যকর ব্যবহার প্রয়োজন।

২. টেলিসেন্টার কর্মী পরিচিতি

K. তথ্যকেন্দ্রে কর্মরত কর্মীদের তালিকা নাম পদবী কি কাজ করছে? নূরুল আফসার আর কে সি ম্যানেজার টেলিসেন্টার পরিচালনা।

পরিদর্শনকারীর মতামত স্বপন দেবনাথ: একজন কর্মী দিয়ে এত বড় একটি কাজ অর্থাৎ টেলিসেন্টার পরিচালনা দূরুহ। একজনের পক্ষ্যে প্রশিক্ষণ পরিচালনা, কম্পোজ, লেমিনেটিং, ইন্টারনেট ব্রাউজিং, ফিল্ড ভিজিট ইত্যাদি কাজ করা কঠিন। তাই আরও একজন করে কর্মী নিলে ভাল হয়।

L. কর্মীদের নির্বাচন প্রক্রিয়া

নূরুল আফসার: প্রথমে তিনি ইপসার ক্রেডিট প্রোগ্রামে শিতাকুন্ডতে কাজ শুরু করতেন। পরবর্তিতে তাকে ইপসার টেলিসেন্টারের ম্যানেজার হেসেবে নিয়োগ দেয়া হয়।

পরিদর্শনকারীর মতামত কাজী আফতাব হোসেন: কর্মীর দক্ষতা বৃদ্ধির জন্য আরও প্রশিক্ষনের প্রয়োজন। স্বপন দেবনাথ: টেলিসেন্টার পরিচালনার ক্ষেত্রে কর্মীর যোগ্যতা বিশেষভাবে প্রয়োজন।

M. তথ্যকর্মীর প্রতিদিনের কাজ সময় নূরুল আফসার সকালে ও দুপুর ১. কম্পিউটার প্রশিক্ষন প্রদান ২. লেমিনেটিং করা ও ৩. অন্যান্য সেবা গ্রদান বিকেলে ১. মাঠে যাওয়া এবং এলাকার জনগণের সাথে আলোচনা করা সন্ধায় ১. প্রতিদিনের হিসাব নিকাশ সহ রেজিষ্ট্রি আপডেট করা

N. সামাজিক প্রতিকূলতা • এলাকায় তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবার পর্যাপ্ত চাহিদা এখনও তৈরী হয়নি। তাই এসকল বিষয়ে সকলকে বুঝানো কঠিন হয়ে পড়ে।

পরিদর্শনকারীর মতামত কাজী আফতাব হোসেন: টেলিসেনটার কর্মীকে আরও বিনয়ী, সদালাপী ও মিষ্টি ভাষী হতে হবে।

O. তথ্যকর্মীর ওয়েবসাইট ব্যবহার ওয়েবসাইটের তালিকা ব্যবহারের কারণ www.ypsa.com ইপসার তথ্য জানার জন্য www.yahoo.com নিজের আইডি খোলার জন্য/যোগাযোগ www.jeeon.com.bd কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে তথ্য পাওয়া যায়। www.gmail.com আলেকদিয়ার আরকেসি ম্যানেজার তার নিজের মেইল চেক করার জন্য।

পরিদর্শনকারীর মতামত

P. তথ্যকর্মীর ব্লগ কিংবা সামাজিক ওয়েবসাইটে অবস্থান তিনি কোন ব্লগের সদস্য নন। তবে Gmail এ তার ইমেল একাউন্ট আছে।

Q. উল্ল্যেখযোগ্য ঘটনা যা তথ্যকর্মীকে কাজ করতে উৎসাহিত করে নূরুল আফসার: কম্পিউটার বিষয়ের উপর জানার আগ্রহ পূর্বে থেকেই ছিল যা এখানে এসে পূরণ হয়েছে, ইন্টারনেট সম্পর্কে জানা ছিল না, যা এখন জানতে ও শিখতে পারছেন এবং এলাকার সাধারণ জনগনের মধ্যে তথ্য প্রযুক্তির বিষয়ের উপর আলোকপাত করতে পারছেন।

R. তথ্যকর্মীর ভবিষ্যৎ পরিকল্পনা নূরুল আফসার: কম্পিউটার আপডেট, বিকল্প বিদ্যুতের ব্যবস্থা, কম্পিউটার সেন্টার বড় করার জন্য একজন জন কর্মী নিয়োগ দেয়া, ভাল ইন্টারনেট সংযোগ, ডিজিটাল ক্যামেরাসহ আরো কিছু গতিশীল পদক্ষেপ নেওয়ার চিন্তা ভাবনা আছে।

S. তথ্যকর্মীর ব্যক্তিগত জীবন নূরুল আফসার: পিতা - মরহুম এনামুল হক, মাতা - জহুরা খাতুন। গ্রাম-কাজীপাড়া, ডাকঘর- কুমিরা, থানা- সিতাকুন্ড, জেলা- চট্টগ্রাম। তিনি বিবাহিত, স্ত্রী - রাজিয়া সুলতানা, ছেলে - সাইদ। নূরুল আফসার এইচ.এস.সি পাশ। আর কে সি ম্যানেজার হিসাবে ০১/০৩/০৭ ইং তারিখ থেকে শুরু করে এ যাবৎ পর্যন্ত নিয়োজিত আছেন।


৩. টেলিসেন্টার পরিচালিত এলাকা সম্পর্কে

K. তথ্যকেন্দ্র পরিচালিত এলাকার ভৌগলিক অবস্থান আলেকদিয়ার টেলিসেন্টারটি সাগর উপকূলীয় অঞ্চলে অবস্থিত। এর অপর দিকে পাহাড় রয়েছে, যা খুবই নয়নাভিরাম।

L. তথ্যকেন্দ্র পরিচালিত এলাকার জনগণের পেশা কৃষি এখানকার প্রধান পেশা। এছাড়া জুমচাষ, জাহাজ ভাঙ্গা শিল্প, ব্যবসায়ী, জেলে, চাকুরীজীবি এবং অন্যান্য পেশাজীবি মানুষ আছে।

M. তথ্যকেন্দ্র পরিচালিত এলাকার অবকাঠামো এখানে প্রতি বাড়িতে বিদ্যুৎ সংযোগ আছে। রাস্তাঘাট ইটের এবং মাটির উভয় রকমের রাস্তা রয়েছে। বর্ষাকালে চলাচল খুব কষ্ট।

N. তথ্যকেন্দ্র পরিচালিত এলাকার সরকারী বেসরকারী প্রতিষ্ঠান এলাকায় সরকারী প্রাথমিক বিদ্যালয় ৭টি, পোষ্ট অফিস ১টি, স্বাস্থ্য কমপ্লেক্স ১টি, জুটমিল, কৃষি ব্যাংক ও জনতা ব্যাংক রয়েছে। বেসরকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে ৪টি হাইস্কুল, ২টি কলেজ, ৩টি বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ইত্যাদি। এনজিও প্রতিষ্ঠানের মধ্যে আছে আশা, ব্র্যাক, গ্রামীন ব্যাংক, ইপসা, ডিএসকে, টি.এম.এম.এস। শিল্প প্রতিষ্ঠানের মধ্যে আছে পি.এইচ.পি ঢেউটিন, টিকা ঢেউটিন, রয়েল সিমেন্ট, কেওয়াই স্টিল মিল, সিপি ফুড প্রোডাক্ট জিপিএইচ স্টিল মিলস ইত্যাদি।

পরিদর্শনকারীর মতামত কাজী আফতাব হোসেন: এই টেলিসেন্টারের পাশেই দুটি উচ্চ বিদ্যালয় ও ১টি মাদ্রাসা রয়েছে যেখান থেকে কম্পিউটার প্রশিক্ষণের অনেক সুযোগ তৈরী করা যায়।

O. তথ্যকেন্দ্র পরিচালিত এলাকায় অন্যান্য তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্যোগ ফোন ফ্যাক্সের দোকান ১টি ও ডিজিটাল স্টুডিও ১টি।

P. তথ্যকেন্দ্র পরিচালিত এলাকার গুরুত্বপূর্ণ কিংবা উল্লেখযোগ্য স্থাপনা বা ঘটনা সাগরের পাড় জুড়ে রয়েছে জাহাজ কাটা শিল্প।


৪. টেলিসেন্টারের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করার কৌশল

K. এলাকার জনগণকে তথ্যকেন্দ্রের সেবার সাথে সম্পৃক্ত করার জন্য উদ্বুদ্ধকরণ কর্মসূচী উদ্বুদ্ধকরণ কর্মসূচীর নাম বিবরণ উঠান বৈঠক ইপসা কর্মীরা বিভিন্ন সময়ে এলাকায় গিয়ে সবাইকে ডেকে টেলিসেন্টার সম্পর্কে জানায়। গ্রুপ মিটিং নারীদের নিয়ে যখন দলভিত্তিক আলোচনা হয় তখন তাদের কাছে আরকেসি ম্যানেজার আলাপ আলোচনা করেন।

L. তথ্যকেন্দ্র পরিচালিত এলাকার এনজিও, সরকারী প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান এর সাথে তথ্যকেন্দ্রের সম্পৃক্ততা: ব্যাংক সহ সরকারী প্রতিষ্ঠানের কর্মচারীরা কম্পিউটার প্রশিক্ষনের জন্য আসে। শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন কম্পোজ ও প্রিন্টিং এর কাজে এবং ছাত্র/ছাত্রীরা প্রশিক্ষনে আসে।



৫. টেলিসেন্টার ব্যবস্থাপনা

K. দৈনিক কর্মসময়: সকাল ৯.০০ থেকে ৫.০০ পর্যন্ত খোলা থাকে

L. কর্মীদের দায়িত্ব বন্টন: আলেকদিয়া কেন্দ্রের একজন কর্মী থাকায় তিনি একাই সকল কাজ করে থাকেন।

M. কর্মীর দৈনিক কাজের তালিকা প্রথমে হাজিরা খাতায় সাক্ষর করা। ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ কাজে নিয়োজিত থাকেন। এরপর বিভিন্ন তথ্য দেয়ার এবং নেয়ার জন্য গ্রামে যান। গ্রাম থেকে এসে কেন্দ্রের বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। পরিশেষে হিসাব নিকাশ করে থাকেন। সকল কাজ রেজিস্টারে লিপিবদ্ধ করে থাকেন।

N. তথ্যকেন্দ্র পরিদর্শনকারী কিংবা সেবা গ্রহীতাদের তালিকা সংরক্ষণ টেলিসেন্টার পরিদর্শন বই এবং সেবা গ্রহীতাদের একটি রেজিষ্টার আছে, যাতে নিয়মিত লিপিবদ্ধ করা হয়।

O. তথ্যকেন্দ্রের নতুন কাজের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া পূর্বে পরিকল্পনা করে ইপসার কর্মকর্তাকে জানানো হয় এবং প্রধান কার্যালয়ের অনুমতিক্রমে সিদ্ধান্ত গ্রহীত হয়। তাছাড়া কোন কোন বিষয় অথবা কাজ সকলের অংশগ্রহণের মাধ্যমে বাস্তবায়ন করা হয়।

P. তথ্যকেন্দ্রের আর্থিক হিসাব সংরক্ষণ আর্থিক ব্যবস্থাপনা খাতার মাধ্যমে মাসিক আয় ও ব্যয়ের হিসাব রাখা হয়।

পরিদর্শনকারীর মতামত কাজী আফতাব হোসেন: আর্থিক হিসাব কম্পিউটারে মাইক্রোসফট এক্সেল এর মাধ্যমে সংরক্ষণ করলে আরও ভাল হয়।

Q. তথ্যকেন্দ্রের কর্মীদের মূল্যায়ন ইপসা কর্তৃপক্ষ কর্মীর সার্বিক বিষয়ে একটি ফরমেটের মাধ্যমে কর্মীদের মূল্যায়ন করে থাকেন।

পরিদর্শনকারীর মতামত মোঃ আজিজুল হাকিম: ছকভিত্তিক মূল্যায়নের চেয়ে পারস্পারিক সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করলে কর্মী কাজের প্রতি বেশি উৎসাহিত হতো। সুভাষ দেবনাথ: যেহেতু ইপসার কর্মী দ্বারা পরিচালিত সেন্টার, সেহেতু ইপসা ছাড়া অন্য কারো দ্বারা মূল্যায়ন করা হলে কর্মীদের মান নির্ণয় আরোও ভালো হত।

R. তথ্যকেন্দ্রের সাজসজ্জা টেলিসেন্টারটিতে একটি রুম। রুমে তিনটি কম্পিউটার, একটি প্রিন্টার, একটি লেমিনেটিং মেশিন, একটি ফোন (র‌্যাংগসটেল) দিয়ে সাজানো হয়েছে। এই রুমেই প্রশিক্ষণ, কম্পোজ, লেমিনেটিং, ফোন করা যাবতীয় সকল কাজ করা হয়।

পরিদর্শনকারীর মতামত স্বপন দেবনাথ: দুটি রুম হলে আরও ভালো হতো। তাহলে একটি রুমে প্রশিক্ষণ এবং অন্যটিতে কম্পোজ, ব্রাউজিং এবং লেমিনেটিং করা যেত।


৬. টেলিসেন্টারের সেবা ও কার্যক্রম

K. তথ্যকেন্দ্রের সেবাগুলো গ্রহণ করে কিভাবে জনগণ লাভবান হয়

সেবাসমূহ সেবা গ্রহণকারীদের লাভ কম্পিউটার প্রশিক্ষণ স্বল্প মূল্যে এলাকার শিক্ষার্থীরা কম্পিউটার প্রশিক্ষণের সুযোগ পায় লেমিনেটিং স্বল্প মূল্যে লেমিনেটিং সেবা পায় ফোন করা স্বল্প মূল্যে ফোন করা যায় কম্পোজ ও প্রিন্টিং স্বল্প মূল্যে কম্পোজ ও প্রিন্ট করা যায় জন্ম নিবন্ধন ফরম এই ফরমের যাবতীয় তথ্য সঠিকভাবে পেতে পারে স্বাস্থ্য বিষয়ক তথ্য স্বাস্থ্য বিষয়ক পরামর্শ প্রদান করে থাকে এতে জনসাধারণ লাভবান হয়

L. তথ্যকেন্দ্র পরিচালিত এলাকার নতুন কোনো তথ্য বা সেবার চাহিদা • ডিজিটাল ক্যামেরার মাধ্যমে ছবি তোলার সেবা • ফটোকপির ব্যবস্থা থাকা • বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা থাকা।

পরিদর্শনকারীর মতামত কাজী আফতাব হোসেন: টেলিসেন্টারগুলোতে যে যন্ত্রপাতি আছে তার আরও বহুবিধ ব্যবহার করা যেতে পারে।

৭. টেলিসেন্টারের প্রতিবন্ধকতাসমূহ ও উত্তরণের উপায়

K. তথ্যকেন্দ্র পরিচালনার প্রতিবন্ধকতাগুলো বিদ্যুৎ সমস্যা, কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়ারের সমস্যা, লোকবল সমস্যা।

L. তথ্যকেন্দ্রের কোনো কারিগরী সমস্যা কারিগরী সমস্যা দেখা দিলে কম্পিউটার বিশেষজ্ঞ ডেকে সমাধানের ব্যবস্থা করা হয়। হার্ডওয়্যারের সমস্যায় সীতাকুন্ড নিয়ে কম্পিউটার বিশেষজ্ঞ দেখাতে হয়।

পরিদর্শনকারীর মতামত কাজী আফতাব হোসেন: কর্মীদের সফটওয়্যার ও হার্ডওয়্যারের উপর ব্যাপক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা দরকার।

M. তথ্যকেন্দ্র কর্মীদের দক্ষতা সংক্রান্ত প্রতিবন্ধকতা টেলিসেন্টার কর্মীদের প্রধান প্রতিবন্ধকতা হচ্ছে হার্ডওয়্যার ও সফটওয়্যার অভিজ্ঞতার অভাব।

৮. টেলিসেন্টারের সামাজিক গ্রহণযোগ্যতা এবং আর্থিক আয়-ব্যয়

K. তথ্যকেন্দ্রের সেবা গ্রহণকারী (মাসে): গড়ে মাসে ২০ -২৫ জন সেবা গ্রহণ করে থাকে L. তথ্যকেন্দ্রের অবস্থান সম্পর্কে এলাকার যতভাগ জনগণ জানে: টেলিসেন্টারের অবস্থান শতকরা ৫৫ - ৬০ ভাগ লোক জানে M. এলাকার জনগণ যেভাবে এ কার্যক্রমে সহায়তা করছে এলাকার জনগণ টেলিসেন্টারের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে এবং বিভিন্ন আয়োজনে স্বেচ্ছসেবকের ভূমিকা পালন করে।


N. তথ্যকেন্দ্র স্থাপনে আনুমানিক খরচ খরচের খাত অংক (টাকা) কম্পিউটার তিনটি ৯৫,০০০ লেমিনেটিং এশটি ৮,৫০০ প্রিন্টার একটি (নরমাল) ৯,০০০ মোবাইল র‌্যাংগসটেল ৬,০০০ আসবাবপত্র ২৮,৫০০ সিলিং ফ্যান দুইটি ২,৪০০ মোট ১৪৯,৪০০

O. প্রাথমিক স্থাপনের খরচ কিভাবে জোগাড় হয়েছিল বিএনএনআরসি এবং ইপসার যৌথ উদ্যোগ।

P. তথ্যকেন্দ্র স্থাপনের জন্য কোনো আর্থিক সহায়তা বা ঋণ গ্রহণ কোনো ঋণ নেয়া হয়নি।

Q. তথ্যকেন্দ্রের মাসে (গড়ে) খরচ খরচের খাত অংক (টাকা) কর্মীর বেতন ৫,০০০ ডবদ্যুৎ বিল ২৫০ অফিস ব্যবস্থাপনা ১,০০০ স্টেশনারী ১০০ যাতায়াত খরচ ১০০

মোট	৬,৪৫০


৯. সাফল্যের কাহিনী তথ্য এবং জীবন কাহিনী আলোচনা করা

উপকারভোগীর নামঃ সাহানা বেগম তার গ্রাম আলেকদিয়া। তিনি বাস করেন তাঁর স্বামী এবং চার ছেলে ও মেয়ে নিয়ে। তার স্বামী আবুল হাসেম সারাদিন কাজ করে কাশেম জুট মিলে। সাহানা তাঁর স্বামীকে টেলিসেন্টার থেকে ফোন করে জেনে নিচ্ছিলেন তার স্বামী দুপুরে ভাত খেয়েছে কিনা এবং সে এ কাজটি প্রায় প্রতিদিনই করে থাকে। তার কাছে যখন আমি জিজ্ঞাসা করলাম আপনি এখান থেকে ফোন করেন কেন? তখন সে বলল আমি যখন কাউকে বলতাম আমার স্বামীকে একটু ফোন করবার জন্য - তখন তারা বলে- আমায় ফোনে চার্জ নাই কিংবা ফোনে টাকা নাই। এখানে তাকে কেউ এরকম কথা বলে না। সে তাঁর মনেরমত কথা বলে এবং কথা বলার পর টাকা দিয়ে যায়। এখানে কলরেট কম। পাশপাশি তাঁর ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা হয়।