রন্ধনপ্রণালী আলোচনা:রন্ধনপ্রণালী

উইকিবই থেকে
(আলাপ:রান্না:সূচিপত্র থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পাতার নাম[সম্পাদনা]

এই পাতার নাম উইকিবই:রান্নারবই বা রান্নারবই:প্রধান পাতা অথবা শুধু রান্নারবই দিলে বোধহয় ভালো হতো। ভেবে দেখবেন। ✴✴✴A H M Saqib™✴✴✴ ১০:১২, ১৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: আমাদের আরেকটি উইকিবই সহপাঠ্য উইকিশৈশব এর পাতাও উইকিশৈশব:উইকিশৈশব দেয়া আর আমি ইংরেজী সহ অনান্য ভাষাগুলোর বইয়ে রান্নারবই:সূচীপত্র এমনটাই নির্দেশ করছে। এরকম সহপাঠ্যেতে রান্নারবই:abc এই ফরম্যাট ব্যবহার করা হয়, শুধু abc এর স্থলে পাতার নাম হয়। তাই সহপাঠ্যের জন্য রান্নারবই: বাদ দিয়ে শিরোনাম দেয়া হয় না-শাহাদাত সায়েম (আলাপ) ১০:২৮, ১৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)

টেমপ্লেট[সম্পাদনা]

উপরের টেমপ্লেট ৩ টি পরপর থাকলে ভাল হয় । যেমনঃ বামে, মাঝে এবং ডানে--Shakibul Alam Risvy (আলাপ) ১৪:১৬, ২০ আগস্ট ২০১৬ (ইউটিসি)

নাম পরিবর্তন প্রসঙ্গ[সম্পাদনা]

Gnome-edit-redo.svgশাহাদাত সায়েম: ভাই! রান্না নামটা বেখাপ্পা লাগছে। রান্নারবই বা রেসিপি এক কথা আর রান্না বা রান্না করা ভিন্ন কথা। এখানে নাম পরিবর্তনের উৎস জানতে আগ্রহী।

A H M Saqib
Talk
Facebook ১৪:৪৭, ১৪ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: উইকিবইয়ের এই সহ প্রকল্পটি এখনো চালু হয়নি, চালু হলে নামস্থানে কোন শব্দটি ব্যবহার করা উচিত তা নিয়ে আলোচনা করা যেতে পারে। প্রথমত রান্নারবই নামস্থানে দিলে অবশ্যই মাঝখানে স্পেস (খালি জায়গা) রাখতে হবে, যেমনঃ রান্নার বই। কিন্তু স্পেস দিয়ে উইকি তে নামস্থান দেওয়া হয়না ব্যবহার সহজ করার জন্য। আর যদি আপনার মনে হয় রান্না দিয়ে সঠিক অর্থ বুঝাচ্ছে না, তাহলে খেয়াল করে দেখুন রান্নার বই বা রেসিপি দিয়েও সঠিকভাবে অর্থ বুঝানো যাচ্ছে না। এমন অনেক বই রয়েছে যা রেসিপি নয় বা রান্নাবই নয়, যেমনঃ রান্নারবই:মৌলিক খাদ্য তালিকা, রান্না:পুষ্টি উপাদন এই রকম নিবন্ধগুলো।-শাহাদাত সায়েম (আলাপ) ১৭:৩৬, ১৪ আগস্ট ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgশাহাদাত সায়েম: ভাই! রান্নার বই বা রান্নারবই তার প্রতিটি শাখাগুলোর প্রতিনিধিত্ব করা জরুরী না। আবশ্যক হল, রান্নার বই বা রান্না নিজে একাই নিজের প্রতিনিধিত্ব করতে পারছে কিনা সেটা নিশ্চিত করা।



A H M Saqib
Talk
Facebook ১৮:১৫, ১৪ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: আপনি উইকিবইয়ের অন্য ভাষার প্রজেক্টগুলো দেখুন সেখানে কি ধরনের নামস্থান ব্যবহার করা হয়েছে, যেমনঃ হিন্দিতে रसोई>রান্নাঘর, স্প্যানিশে Artes culinarias> রন্ধনশালা, মালয় ভাষায় Resipi>রেসিপি/প্রনালি... এরকম আরও পাবেন, সেখান থেকে একটি উপযুক্ত নামস্থান বাছাই করা যায়। রান্নারবই একসাথে বানান হয় না, মাঝে স্পেস এর প্রয়োজন হয়। সেক্ষেত্রে রন্ধনশালা ব্যবহার করা যেতে পারে। আপনার কোন পরামর্শ থাকলেও জানাতে পারেন।-শাহাদাত সায়েম (আলাপ) ০৪:১৭, ১৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgশাহাদাত সায়েম: জ্বি ভাই! আপনার কথা ঠিক আছে। নিচের নামগুলো অযৌক্তিকও হতে পারে।
  • উইকিরেসিপি বা উইকিরন্ধন (উইকিশৈশব অনুসারে)
  • রান্নাঘর বা রন্ধনপ্রণালী

অথবা, রন্ধনশালাও ঠিক আছে।

A H M Saqib
Talk
Facebook ০৪:৩৩, ১৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআ হ ম সাকিব:উইকিবই:পড়ার ঘর#রন্ধন সম্পর্কীয় বইয়ের নামস্থান পাতায় এই সম্পর্কিত একটি আলোচনা খোলা হয়েছে।-শাহাদাত সায়েম (আলাপ) ০৪:৫৩, ১৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)